• ঢাকা
  • সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ, ১৪২৭

চট্টগ্রাম বিমানবন্দর পুলিশ ফাঁড়ির বিরুদ্ধে স্বর্ণের বালা হাতিয়ে নেয়ার অভিযোগ

চট্টগ্রাম বিমানবন্দর পুলিশ ফাঁড়ির বিরুদ্ধে স্বর্ণের বালা হাতিয়ে নেয়ার অভিযোগ

চট্টগ্রাম ব্যুরো : শহর বা গ্রাম সব জায়গাতেই রয়েছে স্বর্ণের চাহিদা। প্রতিনিয়ত দেশে স্বর্ণের চাহিদা বাড়লেও, তুলনামূলকভাবে বাড়ছে না আমদানি। মোটকথা স্বর্ণ আমদানিতে ব্যবসায়ীদের আগ্রহ নেই অথচ বাজারে স্বর্ণের ছড়াছড়ি। বিশেষ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বিমানবন্দরে প্রায় প্রতিদিনই স্বর্ণসহ যাত্রী আটকের ঘটনা ঘটছে। তবে এসব যাত্রী টুপাইস আয়ের উদ্দেশ্যে অর্থের বিনিময়ে শুধু স্বর্ণ বহনের কাজ করে থাকেন।

শাহআমানত আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রমতে, ২০১০ সালের জুন থেকে এখনঅব্দি এই বিমানবন্দর হতে প্রায় ৬০০ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়েছে। এসব ঘটনায় পরিবহনকারীদের আটক করা গেলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে এর পেছনের মূল হোতারা। দেশে যে পরিমাণ স্বর্ণের প্রয়োজন হয় তার ৯০ শতাংশই পূরণ হয় অবৈধভাবে আসা স্বর্ণ দিয়ে।    সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিভিন্ন সময়ে স্বর্ণ পাচারের অর্ধশতাধিক মামলা প্রায় ধামাচাপা পড়ে আছে। অধিকাংশ মামলারই অগ্রগতি শূন্যের কোটায়। কোনো কোনো মামলা ঝুলে আছে বছরের পর বছর। তদন্তের নামে বিভিন্ন সংস্থার হাতবদল হলেও শেষ পর্যন্ত বিচার প্রক্রিয়ায় যেতেই সময় পেরিয়ে যাচ্ছে। উল্টো বরাবরের মতো আড়ালেই থাকছে চোরাচালানি সিন্ডিকেটের সদস্যরা। অন্যদিকে জড়িতরা শাস্তির মুখোমুখি না হওয়ায় স্বর্ণ চোরাচালানের প্রবণতাও বাড়ছে।    অভিযোগ রয়েছে, চট্টগ্রাম বিমানবন্দরের সংশ্লিষ্ট দায়িত্বরত আইন প্রয়োগকারী সংস্থাগুলোর একশ্রেণির দুর্নীতিবাজ কর্মকর্তা স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত। এ কারণে স্বর্ণ চোরাচালানকারীরা সহজে বিমান বন্দর হতে স্বর্ণ বাহিরে নিয়ে আসতে পারে।

উল্লেখ্য, তেমনিভাবেই গত ১১ই ডিসেম্বর দুপুর ১টায় চট্টগ্রাম শাহআমানত বিমানবন্দরে নূরুল আবসার (৬২),পিতা: মফিজ নামের জনৈক এক ব্যক্তি এক প্রবাসীর মাধ্যমে ৪টি স্বর্ণের বালা এনে তা চট্টগ্রাম বিমান বন্দর হতে বের করেন। কোনভাবে বের হলেও গোপন সংবাদ এর ভিত্তিতে পতেঙ্গা থানার অন্তর্গত এয়ারপোর্টের অভ্যন্তরে অবস্থিত পুলিশ ফাঁড়ীর ইনচার্জ আনোয়ার এর নেতৃত্বে একটি দল আটক করে। পরে তাকে ফাঁড়ীতে নিয়ে আসে আটককারী দল। তবে তারা আটককৃত ব্যক্তিকে কোন প্রকার মামলা প্রদান না করে উল্টো নূরুল আবসার এর নিকট হতে একটি বালা রেখে বাকি তিনটি বালা ফেরত দিয়ে তাকে ছেড়ে দেয়। অভিযোগ রয়েছে, প্রতিনিয়তো এভাবে চোরাচালান কারবারিদের আটক করে তাদের মামলার ভয়ভীতি প্রদর্শন করে স্বর্ণলঙ্কার ও বিদেশি পণ্য সামগ্রী হাতিয়ে রেখে দিয়ে যাত্রীদের ছেড়ে দিয়ে মালামাল ভাগাভাগি করে নেয়া হয়।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, প্রায় সময় এয়ারপোর্ট ফাঁড়ীর এসআই আনোয়ার, কনস্টেবল মূসা ও তাদের দলটি চোরাচালান কারবারীদের সাথে যোগসাজশে স্বর্ণ পাচারে সহযোগিতা করে আসছে দীর্ঘদিন ধরে। এছাড়াও প্রায় সময় দেখা যায় কনস্টবল মূসা নিজেই কোন অফিসার ছাড়া সিভিল পোশাকে চেকপোস্ট তৈরি করে নিজেই বিদেশ হতে আসা যাত্রীকে তল্লাশির নামে হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন করে এবং কষ্টার্জিত টাকায় স্বজনদের জন্য বিদেশ হতে আনা সামগ্রী হাতিয়ে  নেয়।

এ বিষয়ে এয়ারপোর্ট ফাঁড়ী ইনচার্জ আনোয়ারের মুঠোফোনে কল দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এসব বিষয়ের সাথে কখনই জড়িত ছিলাম না। আর কনস্টেবল মূসা কোনো বালা রাখেন নি। এটা সম্পূর্ণ মিথ্যা। তবে এই প্রতিবেদক উক্ত নূরুল আবসারের সিএনজি'র পিছু নিয়ে কাঠগড় এলাকায় তার গাড়ী গতিরোধ করে তাকে চ্যালেঞ্জ করলে কনস্টেবল মূসা কর্তৃক বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করে ৪টি হতে একটি স্বর্ণের বালা রেখে দেয়ার কথা বলেন নূরুল আবসার, যার একটি ভিডিও চিত্র লাখোকন্ঠের এই প্রতিবেদকের নিকট রয়েছে।

এস আই আনোয়ার কথা পর্যায়ে এই প্রতিবেদক কে বলেন, নূরুল আবছার নামক ব্যক্তিটি আমাদের সিএমপি'র "রুম্মান শেখ" এর আত্মীয়। এই বিষয়ে আপনি ওসি স্যারের সাথে কথা বলেন। এই প্রতিবেদককে চায়ের দাওয়াত দিয়েই আমি এখন বিজি আছি তিনি ফোনের লাইন কেটে দেন। তবে সিএমপি'র সদর দপ্তরে এবং নগর গোয়েন্দা শাখায় খোঁজ নিলে এই নামে কোন ব্যক্তির খোজ পাওয়া যায়নি। পতেঙ্গা থানার ওসির নিকট এ বিষয়ে জানার জন্য ফোন করলে তিনি ফোনটি রিসিভ করেন নি।

এ ব্যাপারে জানতে চাইলে ডিসি বন্দর হামিদুল আলম বলেন, অপরাধী যেই হোকনা কেন, স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত ব্যক্তিকে কঠোর শাস্তি প্রদান করা হবে।

করোনার মারা গেলেন ধানমন্ডী-মো.....

 

লাখোকণ্ঠ প্রতিবেদক : করোনার মারা গেলেন ধানমন্ডী-মোহাম্মপুরের সাবেক এমপি হাজী মকবুল হোসেন। ঢাকার সম্.....

ডিএনসিসির পক্ষ থেকে ৮৬ হাজার দ.....

লাখোকণ্ঠ অনলাইন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিজস্ব তহবিল থেকে ডিএনসিসির ৮৬ হাজার দুঃস্থ ও অসহায় .....

ফটোসাংবাদিক মিজানুর রহমান খা.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বাংলাদেশ ফটো জার্ণালিস্ট এসোসিয়েশনের সিন.....

সিগারেটসহ সব ধরণের তামাক পণ্য.....

লাখোকণ্ঠ অনলাইন : দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-.....

ঘূর্ণিঝড় আমফান : ১১’শ সাইক্লোন.....

লাখোকণ্ঠ অনলাইন প্রতিবেদক : ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিম.....

'জীবনাচরণে স্থানীয় চিন্তায় বৈ.....

আরিফ হোসেন হারিছ, সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : কোভিড ১৯ সংক্রমনের কারণে বিশ্বজুড়ে লকডাউন চলাকালীন বৈশ্বিক শিক্ষ.....

শিমুলিয়ায় বিপাকে হাজারো মানু.....

মুন্সীগঞ্জ প্রতিনিধি : ঈদুল ফিতরকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই রাজধানীতে থাকা দক্ষিণবঙ্গের মানুষগ.....

৩৩৩’ এর প্রচারণায় ব্রাহ্মণবা.....

বাহাদুর আলম,ব্রাহ্মণবাড়িয়া : করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কল সেন্টার ‘৩৩৩’ এর প্রচা.....

ডিজিটাল পদ্ধতিতে ১৮ মে আন্তর্.....

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বৈশ্বিক মহামারির প্রেক্ষিতে বাংলাদেশে এর বিস্তার রোধে ব.....

১৯ দিনে ২০০ বেডের করোনা হাসপাত.....

লাখোকণ্ঠ প্রতিবেদক  : করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য মাত্র ১৯ দিনে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ২০.....

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দ.....

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস.....

৫০ লাখ পরিবারের মধ্যে আড়াই হাজ.....

স্টাফ রিপোর্টার : সারা দেশে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে আড়াই হাজার টাকা করে নগদ.....