• ঢাকা
  • বুধবার, ২৭ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ, ১৪২৭

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নারী অগ্রযাত্রার মডেল : এমিলি এমপি

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নারী অগ্রযাত্রার মডেল : এমিলি এমপি

মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কলমায় নূরুন্নাহার ক্যাডেট মহিলা মাদরাসার ভিত্তি প্রস্তর  স্থাপন করা হয়েছে। শনিবার দুপুরে আনুষ্ঠাকিভাবে এই ভিত্তি প্রস্তর  স্থাপন করেন জাতীয় সংসদের সাবেক হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি। উদ্বোধনী এই অনুষ্ঠানে দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ইসলামিক ফাউন্ডেশনের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আলহাজ মুফতি সরওয়ার হোসাইনের সভাপতিত্বে এই আয়োজনে উদ্বোধক হিসাবে অংশ নেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আলহাজ মো. ইদ্রিস আলী শেখ। প্রধান বক্তা ছিলেন জাতীয় মসজিদ বাইতুল মোকারমের ভারপ্রাপ্ত খতিব আলহাজ মুফতি মহিউদ্দিন কাসেম। মুখ্য আলোচক ছিলেন কলমা ইউপি চেয়ারম্যান আলহাজ মো. মোতালেব শেখ।

বিশেষ অতিথি হিসাবে অংশ নেন সাবেক স্বা¯’্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহার কন্যা এবং একমি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট স্নিগ্ধা সিনহা ও রূপসী গ্রুপের চেয়ারম্যান আলহাজ সোহরাওয়ার্দী শেখ।

এতে আরো উপস্থিত ছিলেন আলহাজ আলী হোসেন মতু, কলমা ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান রতন, সজীব আহম্মেদ টুলু ও আমির হোসেন। মাদসাটির জমি দাতা নূরুন্নাহার বেগমসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং লৌহজং উপজেলার জামে মসজিদের ইমাম ও খতিবসহ আলেম ওলামাগণ উপস্থিত ছিলেন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মুফতি আব্দুল্লাহ তাহের কাসেমী।

প্রধান অতিথির ভাষণে অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নারী অগ্রযাত্রার মডেল। নারীদের এগিয়ে নেয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ ভূমিকা গোটা দুনিয়ায় প্রশংসিত হয়েছে। সুশিক্ষিত নারীই পারে পরিবার তথা সমাজকে বদলে দিতে। বতর্মান সরকার মান সম্মত ধর্মীয় শিক্ষা এবং আধুনিক শিক্ষার সমন্বয়ে নৈতিক শিক্ষার ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমাদের মূল্যবোধকে জাগরুক করার জন্য সুশিক্ষার বিকল্প নেই। ইসলাম উদরতার শিক্ষা দেয়।

ইসলাম নারীদের সম্মানের আসনের আসীন করেছে। ইসলাম প্রচারের জন্য সর্ব প্রথম শহীদ হয়েছেন একজন নারী সাহাবী হযরত সুমাইয়া (রা.)। তাই নারীদের সকল অর্জকে সম্মান জানাতে হবে। নারীদের নিজেদেরকে যথাযথভাবে তৈরী করতে হবে। যাতে সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হয়। সভাপতির ভাষণে মুফতি সরওয়ার হোসাইন বলেন, ইসলাম ও আধুনিক শিক্ষার সমন্বয়য়ে নারীদের সুশিক্ষিত করার প্রয়াসে মাদরাসাটি প্রতিষ্ঠা করা হয়েছে ।

নারী জাগরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি বলিষ্ঠ পদক্ষেপ রাখবে। এই প্রতিষ্ঠানের শিক্ষা কৌশলও হবে আন্তর্জাতিক মানের। বিশ^ায়নের এই যুগে মান সম্মত শিক্ষা অর্জনের বিকল্প নেই। তাই এখানকার নারীদের সুশিক্ষায় যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে প্রতিষ্ঠানটি যথাযথভাবে ভূমিকা রাখবে। আয়োজনটির উদ্বোধক আলহাজ ইদ্রিস আলী শেখ বলেন, “এই অঞ্চলের নারী শিক্ষার জাগরণে প্রতিষ্ঠানটি ভাল ভূমিকা রাখবে বলে আমি আশা করছি।”  তিনি মাদরাসা ভবণের জন্য ১০ লাখ টাকা অনুদান ঘোষণা করেন।

বিশেষ অতিথি একমি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট স্নিগ্ধা সিনহা বলেন, এই অঞ্চলের মাটি আমার শরীরে আছে। তাই এই অঞ্চলের মানুষের প্রতি আমার এবং আমার পরিবারের বিশেষ ভালবাসা রয়েছে। মাদরাসাটির উন্নয়নে আমার সার্বিক সহযোগিতা থাকবে। বিশেষ অতিথি রূপসী গ্রুপের চেয়ারম্যান আলহাজ সোহরাওয়ার্দী শেখ বলেন, আলোকিত মানব সম্পদ তৈরীর ক্ষেত্রে এই প্রতিষ্ঠান বিশেষ ভূমিকা রাখবে ইনশাল্লাহ্।

এই প্রতিষ্ঠানের সকল কার্যক্রমের সাথে সম্পৃক্ত থাকবো। মুখ্য আলোচক কলমা ইউপি চেয়ারম্যান আলহাজ মোতালেব শেখ বলেন, মাদরাসাটির শিক্ষার্থীরা যাতে তথ্য ও প্রযুক্তির ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারে তাই ১০টি কম্পিউটারে একটি কম্পিউটার ল্যাব করে দেয়া হবে।

মাল্টিমিডিয়া ক্লাস রুম করার ব্যাপারেও তিনি গুরুত্বারোপ করেন। জাতীয় মসজিদ বাইতুল মোকারমের ভারপ্রাপ্ত খতিব আলহাজ মুফতি মহিউদ্দিন কাসেম বলেন, ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম। এই ধর্ম মানুষের কল্যাণের কথা বলে। ইসলামে সন্ত্রাস ও জঙ্গীবাদের স্থান নেই। তাই আমাদের সকলের ইসলামের প্রকৃত আদর্শকে ধারণ করতে হবে।

করোনার মারা গেলেন ধানমন্ডী-মো.....

 

লাখোকণ্ঠ প্রতিবেদক : করোনার মারা গেলেন ধানমন্ডী-মোহাম্মপুরের সাবেক এমপি হাজী মকবুল হোসেন। ঢাকার সম্.....

ডিএনসিসির পক্ষ থেকে ৮৬ হাজার দ.....

লাখোকণ্ঠ অনলাইন : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিজস্ব তহবিল থেকে ডিএনসিসির ৮৬ হাজার দুঃস্থ ও অসহায় .....

ফটোসাংবাদিক মিজানুর রহমান খা.....

স্টাফ রিপোর্টার : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বাংলাদেশ ফটো জার্ণালিস্ট এসোসিয়েশনের সিন.....

সিগারেটসহ সব ধরণের তামাক পণ্য.....

লাখোকণ্ঠ অনলাইন : দেশে করোনা পরিস্থিতি মোকাবিলায় সব তামাক কোম্পানির উৎপাদন, সরবরাহ, বিপণন ও তামাকপাতা ক্রয়-.....

ঘূর্ণিঝড় আমফান : ১১’শ সাইক্লোন.....

লাখোকণ্ঠ অনলাইন প্রতিবেদক : ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতিম.....

'জীবনাচরণে স্থানীয় চিন্তায় বৈ.....

আরিফ হোসেন হারিছ, সিরাজদিখান(মুন্সীগঞ্জ) : কোভিড ১৯ সংক্রমনের কারণে বিশ্বজুড়ে লকডাউন চলাকালীন বৈশ্বিক শিক্ষ.....

শিমুলিয়ায় বিপাকে হাজারো মানু.....

মুন্সীগঞ্জ প্রতিনিধি : ঈদুল ফিতরকে কেন্দ্র করে করোনা পরিস্থিতির মধ্যেই রাজধানীতে থাকা দক্ষিণবঙ্গের মানুষগ.....

৩৩৩’ এর প্রচারণায় ব্রাহ্মণবা.....

বাহাদুর আলম,ব্রাহ্মণবাড়িয়া : করোনাভাইরাসের দুর্যোগময় পরিস্থিতিতে মাঠ পর্যায়ে কল সেন্টার ‘৩৩৩’ এর প্রচা.....

ডিজিটাল পদ্ধতিতে ১৮ মে আন্তর্.....

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বৈশ্বিক মহামারির প্রেক্ষিতে বাংলাদেশে এর বিস্তার রোধে ব.....

১৯ দিনে ২০০ বেডের করোনা হাসপাত.....

লাখোকণ্ঠ প্রতিবেদক  : করোনা আক্রান্তদের চিকিৎসা দেয়ার জন্য মাত্র ১৯ দিনে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ ২০.....

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দ.....

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস.....

৫০ লাখ পরিবারের মধ্যে আড়াই হাজ.....

স্টাফ রিপোর্টার : সারা দেশে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মধ্যে আড়াই হাজার টাকা করে নগদ.....