• ঢাকা
  • রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৪ চৈত্র, ১৪২৬

ঢাকার সিএমএইচে শারিতা মিল্লাতের উদ্যোগে ফাতেমার সফল অপারেশন

ঢাকার সিএমএইচে শারিতা মিল্লাতের উদ্যোগে ফাতেমার সফল অপারেশন

সেলিম শিকদার, সিরাজগঞ্জঃ "মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য" উল্যেখিত মানবতার উদাহরণের কথাগুলো বাস্তবায়ন এবং মায়ের মমতা আর ভালবাসায় ফাতেমা ফিরে পেল সুস্থ্য জীবন।

সিরাজগঞ্জ ও কামারখন্দ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা,হাবিবে মিল্লাত মুন্না এমপির সহধর্মিণী ও সিরাজগঞ্জ উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মিসেস শারিতা মিল্লাত এর সার্বিক সহযোগীতায় রাজধানী ঢাকায় (সিএমএইচ) সামরিক হাসপাতালে সফল অপারেশন করা হয়েছে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া গ্রামের হত দরিদ্র আব্দুর রহমানের মেয়ে ফাতেমার ।

সুত্রে জানাযায়, দরিদ্র পিতার আট বছর বয়সি কন্যা ফাতেমা স্থানীয় দাখিল মাদ্রায় তৃতীয় শ্রেণির ছাত্রী । গ্রামে নিজ বাড়ীর উঠানে সমবয়সী সঙ্গীদের সাথে খেলা করতে গিয়ে সঙ্গীয় খেলার সাথী ছোটবাচ্চার হাতেথাকা তালা দিয়ে ফাতেমার মাথায় আঘাত করে,এতে মারাত্মক আঘাত প্রাপ্ত হয় ফাতেমা।

এ অবস্থায় রক্তাক্ত আহত ফাতেমাকে দ্রুত চিকিৎসার জন্য স্থানিয় পোতাজিয়া হাসপাতালে নিয়ে ভর্তিকরে । পোতাজিয়া হাসপাতালে ৭/৮ দিন চিকিৎসায় তার কোন উন্নতি না দেখে অভিভাবকগন গত ১২ জানুয়ারী তাকে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হাসপাতালে নিয়ে ভর্তি করেন। এখানে চিকিৎসাধীন কিশোরী ফাতেমার অবস্থা ক্রমেই আশংকা জনক হয়ে মৃত্যুর দিকে ধাবিত হচ্ছিল। ফাতেমার মাথায় আঘাতের কোনই উন্নতি না দেখে হতাশাগ্রস্থ হয়ে পড়ে পরিবার।

অবশেষে লোকমুখে শুনতে পায় সিরাজগঞ্জ সদর আসনের সাংসদ এবং তার স্ত্রী নারীনেত্রী শারিতা মিল্লাতের উদ্যোগে আগুনে পোড়া, এসিড দ্বগ্ধ ও বিকলাঙ্গদের সুচিকিৎসার জন্য সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট  বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে বিদেশ থেকে ডাক্তার এনে চিকিৎসা এবং অপারেশনের আয়োজন করা হয়েছে। খবরটা শুনে আশান্বিত হয়ে খোঁজ নিতে থাকেন পিতা আব্দুর রহমান। অবশেষে জানতে পারেন  ১৪ মার্চ বিদেশী ডাক্তার আসবেন।

অপেক্ষার প্রহর, মনের ভিতর নানা চিন্তাও ঘুরপাকা খাচ্ছিল যে, আমার মতো গরীব মানুষের সন্তানের বিদেশী ডাক্তার দিয়ে ব্যায়বহুল  চিকিৎসা করানো কিভাবে সম্ভব? এছাড়াও অনেক রোগীদের ভীড় হবে! টাকা পয়সা লাগবে,কোথা পাবেন এতো টাকা। কথাগুলো সদর হাসপাতালে মেয়ের বেডের পাশে শুয়ে শুয়ে ভাবছিলেন দরিদ্র পিতা আব্দুর রহমান।

গত ১৪ মার্চ হঠাৎ হাসপাতালে স্বয়ং  উপস্থিত সিরাজগঞ্জ ও কামারখন্দ আসনের সাংসদ ডা,হাবিবে মিল্লাত মুন্না এমপি ও তার স্ত্রী শারিতা মিল্লাত এবং সঙ্গে হাঙ্গেরীর বিখ্যাত প্লাস্টিক এন্ড রিকনস্ট্রাকটিভ সার্জন প্রফেসর ড,গ্রেক পাতোকী। এমপি ও তার স্ত্রীর কথায় ডাক্তার ভালভাবে ফাতেমাকে দেখে বললেন ফাতেমার মাথার আঘাত মারাত্মক। কোনভাবেই তার চিকিৎসা সিরাজগঞ্জে সম্ভব নয়। সিদ্ধান্ত জানালেন ফাতেমাকে দ্রুত ঢাকায় নিতে হবে।

ভর্তি করাবেন (সিএমএইচ) সম্মিলিত সামরিক হাসপাতালে। সেখানেই তার অপারেশন করবেন। এবং এতে ফাতেমা ফিরে পাবে তার স্বাভাবিক জীবন। অবশেষে সিরাজগঞ্জ সদরের সাংসদ ডা: হাবিবে মিল্লাত মুন্না’র সহধর্মিনী  উইমেন্স চেম্বার এন্ড কমার্সের প্রেসিডেন্ট নারীনেত্রী শারিতা মিল্লাতের উদ্যোগে ফাতেমা’র মাথায় সফল অপারেশন আয়োজন ও সম্পাদন করা হয় ঢাকার (সিএমএইচ) সম্মিলিত সামরিক হাসপাতালে।

উল্লেখ্য যে মুজিব শতবর্ষ উপলক্ষে পুড়ে যাওয়া,এসিড দ্বগ্ধ ও বিকলাঙ্গ রোগীদের জন্য সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্সের আয়োজনে বিনে খরচায় চিকিৎসার সেবার আয়োজন করা হয় সিরাজগঞ্জের ২৫০ শষ্যা বিশিষ্ট বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে এবং অপারেশন করেন হাঙ্গেরীর বিখ্যাত প্লাস্টিক এন্ড রিকনস্ট্রাকটিভ সার্জন প্রফেসর ড. গ্রেক পাতোকী।

এসময় সিরাজগঞ্জ সদর-কামারখন্দ আসনের সংসদ সদস্য ডা: হাবিবে মিল্লাত এবং সিরাজগঞ্জ উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্টির সভাপতি শারিতা মিল্লাত। দরিদ্র পিতার সন্তান মাদ্রাসার ছাত্রী ফাতেমাকে এই ক্যাম্পেইন থেকেই বাছাই করে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) অপারেশন সফল ভাবে সম্পাদন করা হয়েছে। বিনে পয়সায় এই ব্যায়বহুল চিকিৎসা করানোতে কৃতজ্ঞতা জানিয়েছে অসহায় ফাতেমার পরিবার।

করোনা'র বৈশিষ্ট, গতি -প্রকৃতি ও .....

জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে করোনা ভাইরাস সম্পর্কিত একটা পোস্টের বাংলা অনুবাদ উপস্থাপন করলাম। এটা থেকে কর.....

রাজধানীর সড়কগুলো এখন ফাঁকা .....

লাখোকণ্ঠ অনলাইনঃ ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ করা ঘোষণা করায় কোন টার্মিনাল থ.....

করোনা মোকাবিলায় বেশ সতর্ক ব্য.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনার কারণে মানুষের মধ্যে নানা উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। রাজধানীর ব্যাংকগুলোতে সতর্কত.....

ডিএনসিসির ৯ লক্ষ বর্গফুট এলাক.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনা ভাইরাস সংক্রমন রোধে গতকাল (মঙ্গলবার) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়ক, প্রতি.....

সাধারণ ছুটি ঘোষণার পর লোকজনের .....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনাভাইরাস মোকাবিলায় আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। এ .....

সারাদেশে টহল দিচ্ছে সেনাবাহি.....

লাখোকণ্ঠ অনলাইনঃ মঙ্গলবার থেকে রাজশাহীসহ সারাদেশে নেমেছে সেনাবাহিনী। করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাম.....

করোনাভাইরাসঃ সরকারি অফিসে প্.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনা থেকে সুরক্ষা পেতে রাজধানীর বিদ্যুৎ ভবনে ডিপিডিসির প্রধান কার্যালয়ে রোববার (২২ মার্.....

করোনা আতঙ্ক, রেলওয়ে স্টেশনের ট.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনাভাইরাসের আতঙ্ক চলছে বিশ্বব্যাপী। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। করোনার আতঙ্কে গত দুই দ.....

জনগণ সচেতন হচ্ছে, দিনের বেলাতে.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনা ভাইরাসের প্রভাবে স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিভিন্ন প্রতিষ্ঠান সাময়িক বন্ধ করে দেওয়ায় চ.....

করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে কু.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনাভাইরাসের আতঙ্ক চলছে বিশ্বব্যাপী। এর ফলে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকত এখন পর্যটক শূন.....

পাইকারি বাজারে পেঁয়াজের দাম ব.....

লাখোকণ্ঠ অনলাইনঃ করোনাভাইরাসের আতঙ্ককে পুঁজি করে পাইকারি বাজারে পেঁয়াজের দাম প্রায় তিন গুণ বৃদ্ধি করায় ১৪ .....

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের ন্য.....

শনিবার (২১ মার্চ) সকাল ১১ টা থেকে ঢাকার বিভিন্ন খুচরা ও পাইকারি বাজারে একযোগে একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচাল.....