জহিরুল হক, বরগুনা: জাতিয় দৈনিক আমাদের সময় পত্রিকার বরগুনা প্রতিনিধি ও বরগুনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি....."> জহিরুল হক, বরগুনা: জাতিয় দৈনিক আমাদের সময় পত্রিকার বরগুনা প্রতিনিধ....." /> জহিরুল হক, বরগুনা: জাতিয় দৈনিক আমাদের সময় পত্রিকার বরগুনা প্রতিনিধ.....">
  • ঢাকা
  • বৃহস্পতিবার, ০৬ অগাস্ট ২০২০ | ২১ শ্রাবণ, ১৪২৭

বরগুনায় সাংবাদিক মান্নুর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন

বরগুনায় সাংবাদিক মান্নুর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন

জহিরুল হক, বরগুনা: জাতিয় দৈনিক আমাদের সময় পত্রিকার বরগুনা প্রতিনিধি ও বরগুনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি (ভারপ্রাপ্ত) মাহবুবুল আলম মাননুর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার এবং এর সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন করা হয়েছে।

বুধবার (১ জুলাই) দুপুর ১২ টায় বরগুনা সাংবাদিক ইউনিয়নের সম্মেলন কক্ষে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সংবাদ সম্মেলন করে বরগুনা রিপোর্টার্স ইউনিটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরগুনা রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম রাফিন।

সংবাদ সম্মেলন শেষে সিরাজ উদ্দিন সড়ক, উকিল পট্টি বরগুনা সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ের সামনে সামাজিক দুরত্ব বজায় রেখে মূল সড়কে দাঁড়িয়ে ঘন্টাব্যাপি এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এসময় বরগুনা জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মী উপস্থিথ ছিলেন।

সংবাদ সম্মেলন পত্রটিতে উল্লেখ করা হয়েছে, বরগুনা প্রেসক্লাবের সভাপতি সঞ্জিব দাসের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইচ বুকে (ছবিসহ) হোমিও ডাক্তার আবুল কালাম আজাদ সাহেবের এই হোমিও ওষুধ সেবন করলে তিন দিনে মানব শরীরে করোনা আক্রান্ত হওয়ার সুযোগ নেই। যাহা ১৩ শ' পুলিশ সদস্যকে বিতরণ করেছেন এবং আগ্রহী ব্যক্তিদের তথ্য জানার জন্য তাহার মোবাইল নং ০১৭১৫২৭৫৫১৫ তে যোগাযোগ করতে পারেন। এমন বিজ্ঞাপন সাধারণ মানুষের অর্থ খোয়া ও হয়রানী ছাড়া আর কিছুইনা। এমন চিন্তা করে এই ব্যাপারে সাংবাদিক মাহবুবুল আলম মাননু ফেসবুক স্টাটাসে লিখেছেন বরগুনা প্রেসক্লাবের কর্ণধার কত টাকায় বুকট হয়ে ডাক্তার সাহেবের ওষুধটি পাবলিসিটি করেছেন? যাহা ডিজিটাল নিরাপত্তা আইনে অপরাধ। তাই মান্নু জনস্বার্থে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। কিন্তু তার মামলাটি রেজিষ্ট্রার করা হয়নি। উপরন্তু তুচ্ছ ঘটনার অযুহাত দেখিয়ে সাংবাদিক মাননুর বিরুদ্ধে গত ১৭ জুন বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর মোঃ সালেহ বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন।

পরবর্তীতে সাংবাদিক মাননু তথ্য অধিকার আইনে তার করা মামলার অগ্রগতি সম্পর্কে জানতে চেয়ে বরগুনা পোস্ট অফিসের মাধ্যমে বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবরে একটি পত্র প্রেরণ করেন। যার কোন উত্তর তিনি এখনও পাননি।

বরগুনা সদর থানায় মাননুর দায়েরকৃত আমলযোগ্য অপরাধের এজাহার নিয়মিত না করায় পুলিশ সুপার বরাবরেও বরগুনা প্রধান ডাকঘর থেকে ২৫৬ নং রেজিস্ট্রিকৃত লিখিত একটি অভিযোগপত্র দায়ের করেছিলেন।

তিনি সংবাদ সম্মেলন পত্রটিতে আরও উল্লেখ করেন, পুলিশ রেগুলেশন অব বেঙ্গল (পিআরবি) ২৪৪ (ক) বিধি অনুযায়ী সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জ বরাবর কোন আমলযোগ্য অপরাধের এজাহার দাখিল করা হলে তা রেকর্ড করতে বাধ্য থাকবেন। কিন্তু মাননুর করা মামলা রেকর্ড না করে গোপনসূত্রে জেনে পাল্টা মামলা করা হলে তা রেকর্ড করা হয়। জনগণের স্বার্থে পুলিশি সহায়তা না পেয়ে উল্টো ভিত্তিহীন ও ষড়যন্ত্রমূলক মামলায় সাংবাদিক মাননু হয়রানীর স্বীকার হয়ে আজ মানষিক যন্ত্রণায় ভূগছেন। এভাবে ডিজিটাল নিরাপত্তা আইনের ধারায় ফেলে সাংবাদিকদের হয়রানী করলে মুখ থুবরে পড়তে হবে প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যম  তথা সংবাদকর্মীদের। তাই এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি পুলিশ প্রশাসনের উর্দ্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন সাংবাদিক মাহবুবুল আলম মাননু।

মামলা সংক্রান্ত ব্যাপারে জানতে চাইলে, বরগুনা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম তরিকুল ইসলাম বলেন, আমি গত ১৪ তারিখে সদর থানায় যোগদান করেছি। নতুন হিসেবে কারো ব্যাপারে এখনও জানা হয়নি। তবে সাংবাদিক মাননু যদি থানায় মামালা দায়ের করে থাকেন, অবশ্যই সেটা নেয়া হবে। তবে এ ব্যাপারে তদন্ত চলছে।

উন্নয়ন প্রকল্পে অনিয়ম বা দুর্.....

নিজস্ব প্রতিবেদক: উন্নয়ন প্রকল্পের কেনাকাটায় অনিয়ম বা দুর্নীতি করতে চাইলে কঠোর ব্যবস্থা নেয়া হবে এবং প্রয়ো.....

শামীম মুশফিক প্রধানমন্ত্রীর .....

    লাখোকণ্ঠ প্রতিবেদক : শামীম মুশফিক প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-১ পদে, এস এম খুরশীদ উল আলম যুক্তর.....

‘খয়রাতি’ শব্দের ব্যবহার ছোট ম.....

  নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি বাংলাদেশের পণ্যে চীন সরকারের দেয়া শুল্কমুক্ত সুবিধাকে ভারতীয় বিভিন্ন .....

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহা.....

লাখোকণ্ঠ ডেস্ক : আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এমপি অসুস্থ হয়ে র.....

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ ম.....

নিজস্ব প্রতিবেদক: দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীনকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্.....

চলতি মাসেই চালু হচ্ছে আন্তর্জ.....

লাখোকণ্ঠ অনলাইন : করোনা সংকটে বন্ধ থাকা আন্তর্জাতিক রুটের আকাশপথ খুলছে চলতি মাসেই। চলতি মাসের তৃতীয় সপ্তায় .....

ডিএনসিসির চিরুনি অভিযানের তৃ.....

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সক.....

আহমদ শফীর শারীরিক অবস্থা স্থি.....

চট্টগ্রাম ব্যুরো : বার্ধক্যজনিত দূর্বলতা ও শ্বাসকষ্ট নিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্ত.....

মোঃ নাসিমের রোগমুক্তি কামনায় .....

সরিষাবাড়ি, জামালপুর সংবাদদাতাঃ জামালপুরের সরিষাবাড়ীতে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্.....

গণপরিবহ‌নে অ‌তি‌রিক্ত যাত্রী.....

নিজস্ব প্রতিনিধি : গণপরিবহ‌নে অ‌তি‌রিক্ত ভাড়া আদায় এবং অ‌র্ধেক আসনের বেশি যাত্রী উঠা‌নো সং‌শ্লিষ্ট.....

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব-.....

লাখোকণ্ঠ ডেস্ক : প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব-১ আশরাফুল আলম খোকনের পিতা মো. আনোয়ার হোসেনের মৃত্যুতে গভীর শোক .....

ভার্চুয়াল শপথের পরে রাতে ফের শ.....

লাখোকণ্ঠ ডেস্ক : বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতিকে দ্বিতীয় দফায় শপ.....