• ঢাকা
  • শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ | ৪ আশ্বিন, ১৪২৭

নিজেকে রিস্ক জোনে রেখে অন্যান্যদের সেভ করলেন পুলিশ পরিদর্শক মুহাম্মদ শাহজাহান

নিজেকে রিস্ক জোনে রেখে অন্যান্যদের সেভ করলেন পুলিশ পরিদর্শক মুহাম্মদ শাহজাহান

বাহাদুর আলম, ব্রাহ্মণবাড়িয়া থেকে : ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার সামনে আচমকা রুদ্রমূর্তি ধারণ করা এক যুবকের ছুরিকাঘাত থেকে পুলিশ সদস্যসহ পথচারীদের বাঁচাতে গিয়ে আহত হয়েছেন পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহান। এ সময় আরেক পুলিশ সদস্যও আহত হয়েছেন। মঙ্গলবার বিকেল পৌনে ৫টার দিকে শহরের খালপাড়স্থ থানার সামনের সড়কে এই ঘটনা ঘটে।

এ ঘটনায় জেলা শহরের পুনিয়াউট গ্রামের মৃত জয়নাল আবেদীনের ছেলে মোবাশ্বের (৩০) নামের ওই যুবককে তৎক্ষণাৎ আটক করেছে পুলিশ। এ ঘটনায় সদর মডেল থানার উপ-পরিদর্শক মুজিবুর রহমান বাদি হয়ে ওই যুবকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। গতকাল বুধবার দুপুরে তাকে আদালতে প্রেরণ করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেলের দিকে সদর মডেল থানার সামনের সড়কে থানা ফটকের সামনে এক যুবক পাঁয়চারি করতে থাকলে দায়িত্বরত পুলিশ সদস্য তাকে কারণ জিজ্ঞাসা করে। এতে রাগান্বিত হয়ে মুহুর্তেই রুদ্রমূর্তি ধারণ করে কোমড় থেকে একটি ছুরি বের করে দায়িত্বরত পুলিশ সদস্যকে ভয় দেখায়।

এ সময় তিনি চ্যালেঞ্জ করলে ওই যুবক তার উপর হামলা করতে উদ্যত হলে পুলিশের ওই সদস্য কৌশলে তাকে প্রতিরোধ করতে থাকেন। ডাকাডাকিতে ফটকলাগোয়া ডিউটি অফিস ও ক্লাবঘর থেকে অন্যান্য পুলিশ সদস্যরাসহ থানা অফিস কক্ষ থেকে ছুটে আসেন পুলিশ পরিদর্শক (তদন্ত) মুহাম্মদ শাহজাহান। তিনি হামলাকারীর আক্রমণ থেকে সবাইকে সাবধান করে ওই যুবকের দৃষ্টি কাড়েন তার দিকে। এতে হামলাকারীকে পেছন দিক থেকে ধরার কিছুটা সুযোগ পান উপস্থিত অন্যান্য পুলিশ সদস্যরা।

সাধারণ এ ট্রিকসটি (কৌশল) না বুঝে ওই যুবক এলোপাথারি ছুরি চালাতে চালাতে এগিয়ে যায় সামনে থাকা মুহাম্মদ শাহজাহানের দিকে। তখন হামলাকারীর ছুরির আঘাত এড়িয়ে মুহাম্মদ শাহজাহান কৌশলে হামলাকারীর এক হাত ধরে ফেলতে পারলেও অপর হাতটি ঝটকা মেরে ছুটিয়ে নিয়ে এফোড়-ওফোড় আঘাত করলে শাহজাহানের বাম হাতের দুটি আঙ্গুল ছুরির আঘাতে ক্ষত-বিক্ষত হয়।

এ সময় ওই যুবকের এলোপাথারি আঘাতে আরেক পুলিশ সদস্য ড্রাইভার সাধন আহত হন। তখন মুহাম্মদ শাহজাহানসহ কয়েকজন পুলিশ সদস্য মিলে হামলাকারীকে জাবরিয়ে ধরে আটক করেন। পরে তাকে থানা হাজতে হেফাজতে নেওয়া হয়।

এদিকে হামলাকারীর আক্রমণ থেকে সাধারণ মানুষসহ পুলিশ সদস্যদের বাঁচাতে হামলাকারীর দৃষ্টি নিজের দিকে টেনে এনে নিজেকে ছুরির মুখে তুলে দিয়ে পেছন দিক থেকে তাকে ধরতে সুযোগ করে দেওয়ার এ সাহসি উপস্থিত পদক্ষেপে মুহাম্মদ শাহজাহানের প্রশংসা করেন ঘটনাস্থলে উপস্থিতরা। ঘটনার আকষ্মিকতায় উপস্থিত পথচারীসহ পুলিশ সদস্যরা হতভম্ব হয়ে গেলেও নিজের কর্তব্য স্থির করতে দেরি করেননি এই পুলিশ পরিদর্শক।

সাহসি এ পদক্ষেপ নিয়ে অনাকাক্সিক্ষত আরো বড় ধরনের ঘটনার হাত থেকে রক্ষা করেছেন উপস্থিত সবাইকে। ঘটনার পর উর্ধ্বতন কিংবা অধঃস্তনÑ থানার সবার নিকট থেকেই পেয়েছেন আন্তরিক অভিনন্দন। ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় যোগদানের পর থেকে ক্লিন ইমেজধারণকারী এই কর্মকর্তা শুধু এই হামলা নয়Ñ বিভিন্ন সময় বিভিন্নভাবে দ্রুত ও সাহসি পদক্ষেপ নিয়ে জেলা সদরের আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে কাজ করে যাচ্ছেন নীরবে।

ডাকাতি-মার্ডার মামলার আসামী গ্রেফতার বা যে কোনো কঠিন অপারেশনে সামনে থেকে নেতৃত্ব দেন। ফলে সাথে আসা অন্যান্য কর্মকর্তা ও ফোর্সরা তাঁর অধীনে অনেকটা নিরাপদ বোধ করেন। রুটিন মাফিক সবকিছুর তদারকি বা মনিটরিং এর কারণে জনগণের কাছে সদর থানা পুলিশের ভাবমূর্তি আগের চেয়ে আজ অনেকটাই উজ্জ্বল। ‘শখের বশে’ গান গেয়ে ইতিমধ্যেই পুলিশের ‘বাউল শিল্পী’ উপাধি পাওয়া এই কর্মকর্তার গান লোড করা আছে ইউটিউবে।

মন-মাতানো সুরে গাওয়া বেশ কিছু গানের ভিউয়ারও প্রচুর। সাদা-সিদে এই কর্মকর্তা থানার সবার নিকটই একজন ভাই ও অভিভাবক। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলাবাসীও এমন একজন আন্তরিক, মেধাবী, সাহসী ও দায়িত্বপূর্ণ অফিসারকেই চায় তাদের পাশে।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) শরিফুল ইসলাম জানান, মামলার পর যুবককে আদালতে প্রেরণ করা হয়েছে। তিনি বলেন, যুবকটি মানসিক বিকারগ্রস্ত কিনা এখনই বলা যাচ্ছে না। আদালত অনুমতি দিলে তার শারীরিক পরীক্ষা-নীরিক্ষার পর বলা যাবে তার মানসিক অবস্থা কেমন।

সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ শাহজাহান বলেন, আমি হাতের দুই আঙুলে আঘাত পেয়েছি। থানার সামনে থেকে যুবকটিকে আটক করা হয়েছে। এখনই কিছু বলা যাচ্ছে না, কেন সে এমন করলো। পরবর্তীতে বিস্তারিত বলা যাবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দক্ষত.....

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমালোচনা করে, কিন্তু স্বা.....

করোনার ভ্যাকসিন যেখান থেকে কম .....

ডেস্ক রিপোর্ট : দেশে প্রাণঘাতী করোনার ভ্যাকসিন আনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যেখান থেকে কম পয়স.....

ইউএনও ওয়াহিদা খানমের উপর হামল.....

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঘোড়াঘাটের ইউএনও ওয়াহিদা খানমের ওপর হামলায় জড়িত কাউকেই ছা.....

দেশের অর্থনৈতিক উন্নয়নে পদ্ম.....

রিফাত জাহান: বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য পদ্মা সেতু হতে যাচ্ছে এর ইতিহাসের একটি সবচেয়ে বড় চ্যালেঞ্জি.....

কারিগরিতে ভর্তি ৫০ শতাংশ বাড়া.....

 

  নিজস্ব প্রতিবেদক: কারিগরি শিক্ষায় ভর্তি ৫৯ শতাংশ বাড়া হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ব.....

উন্নয়ন প্রকল্পে অনিয়ম বা দুর্.....

নিজস্ব প্রতিবেদক: উন্নয়ন প্রকল্পের কেনাকাটায় অনিয়ম বা দুর্নীতি করতে চাইলে কঠোর ব্যবস্থা নেয়া হবে এবং প্রয়ো.....

শামীম মুশফিক প্রধানমন্ত্রীর .....

    লাখোকণ্ঠ প্রতিবেদক : শামীম মুশফিক প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার-১ পদে, এস এম খুরশীদ উল আলম যুক্তর.....

‘খয়রাতি’ শব্দের ব্যবহার ছোট ম.....

  নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি বাংলাদেশের পণ্যে চীন সরকারের দেয়া শুল্কমুক্ত সুবিধাকে ভারতীয় বিভিন্ন .....

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহা.....

লাখোকণ্ঠ ডেস্ক : আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন এমপি অসুস্থ হয়ে র.....

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ ম.....

নিজস্ব প্রতিবেদক: দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মোহসীনকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্.....

চলতি মাসেই চালু হচ্ছে আন্তর্জ.....

লাখোকণ্ঠ অনলাইন : করোনা সংকটে বন্ধ থাকা আন্তর্জাতিক রুটের আকাশপথ খুলছে চলতি মাসেই। চলতি মাসের তৃতীয় সপ্তায় .....

ডিএনসিসির চিরুনি অভিযানের তৃ.....

এডিস মশা নিয়ন্ত্রণের মাধ্যমে নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সক.....