• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০ | ২০ অগ্রহায়ণ, ১৪২৭

কেজিডিসিএল কর্তৃপক্ষের গাফেলতির কারণে চট্টগ্রামের আবাসিক ২৫ হাজার গ্রাহকের গ্যাস সংযোগ বন্ধ

কেজিডিসিএল কর্তৃপক্ষের গাফেলতির কারণে চট্টগ্রামের আবাসিক ২৫ হাজার গ্রাহকের গ্যাস সংযোগ বন্ধ

আবছার উদ্দিন অলি,চট্টগ্রাম :  কেজিডিসিএল কর্তৃপক্ষের গাফেলতির কারণে চট্টগ্রামের আবাসিক ২৫ হাজার গ্রাহকের গ্যাস সংযোগ বন্ধ । বন্দর নগরী চট্টগ্রামে আবাসিকে বন্ধ গ্যাস সংযোগ চালুর দাবীতে ইতিমধ্যে কেজিডিসিএল ঠিকাদার গ্রাহক ঐক্য পরিষদের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলন, স্মারকলিপি, মানববন্ধন সহ নানা কর্মসূচি পালন করেছেন। কিন্তু চট্টগ্রামে আবাসিক ক্ষেত্রে গ্যাস সংযোগ চালুর কোন সুখবর আপাতত নেই।

দীর্ঘ ছয় বছর যাবত ২৫ হাজার গ্রাহকের নিকট থেকে আবাসিক গ্যাস সংযোগ প্রদানের জন্য কোটি কোটি টাকা গ্রহন করে এবং সড়ক ও জনপথ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, সিডিএ ও অন্যান্য সংস্থাকে চিঠি দিয়ে রাস্তা খননের অনুমতি গ্রহনে ক্ষতিপুরন বাবদ কোটি কোটি টাকা গ্রাহকদের নিকট থেকে পরিশোধ করানো হয়। ঠিকাদারকে আভ্যন্তরীন নকশা অনুমোদন দিয়ে আভ্যন্তরীন জি.আই পাইপ লাইন নির্মাণ কাজ সম্পন্ন করে চুক্তি সম্পাদন করা হয়।

এরপর যথারীতি সিরিয়াল অনুযায়ী ১৮ কার্যদিবসের মধ্যে গ্যাস সংযোগ হয়ে যাওয়ার কথা। বিগত ছয় বছর ধরে কর্তৃপক্ষ গ্যাস সংযোগ প্রদান বন্ধ রেখেছেন। এতে অনুমোদিত অর্থ পরিশোধকৃত গ্রাহকগন কাজের সাথে সংশ্লিষ্ট ঠিকাদার আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ ও মানসিকভাবে বিপর্যস্ত হচ্ছেন। গ্যাস সংযোগ নিয়ে চট্টগ্রামে হতাশা বিরাজ করছে। করোনাকালীন সময়ে গত মাসে হঠাৎ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে গ্যাস সংযোগ চালুর ঘোষণা এলেও তা আবার দুই দিনের মাথায় স্থগিত করা হয়। এতে করে গ্রাহক আর ঠিকাদারের মধ্যে চরম বিভ্রান্তিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চট্টগ্রামে সিরিয়ালে থাকা ২৫ হাজার গ্রাহকদের সংযোগ প্রদান করলে দৈনিক পর্যায়ক্রমে ৪-৫ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হবে। নির্বাচন আসে নির্বাচন যায়, কিন্তু নগরবাসীর সমস্যা অধরা থেকে যায়। চট্টগ্রাম নাগরিক সমস্যার অন্যতম একটি সমস্যা হলো বাসা বাড়ীতে গ্যাস সংযোগ বন্ধ থাকা। এটি কেন সমাধান হচ্ছে না তা রহস্যজনক।

চকবাজার এলাকার মাবুদ সওদাগর জানান, আমার ছয় তলা ভবনের গ্যাস সংযোগের জন্য সব মিলিয়ে সাত লক্ষ টাকার বেশি খরচ করে ফেলেছি। এই টাকা ব্যাংকে ছয় বছর জমা রাখলে দ্বিগুন হতো। আর্থিক ভাবে যেমন ক্ষতিগ্রস্থ হয়েছি, তেমনি গ্যাসের জন্যও ভাড়া ঘর প্রায় সময় খালি থাকে। করোনাকালীন সময়ে এটি আরো জটিল আকার ধারণ করেছে। মুরাদপুর এলাকায় বোরহান উদ্দিন টিপু বলেন, সিলিন্ডারে গ্যাসের বোতল মাসে তিনটি লাগে, প্রতি মাসে ৩৬০০ টাকা খরচ পড়ে। অথচ গ্যাস সংযোগ পেলে ডাবল চুলাই ৯৭৫ টাকা খরচ হতো। প্রতি মাসে বাড়তি টাকা খরচ গুনতে হচ্ছে। এছাড়া বোতল গ্যাস নিরাপদ না। সব সময় দুর্ঘটনা লেগেই থাকে।

মতিয়ারপুল এলাকার রিকু দাশ বলেন, পাইপ লাইনে গ্যাস নিরাপদ ও সাশ্রয়। চট্টগ্রামে আবাসিক খাতে গ্যাস সংযোগ চালু করা এখন সময়ে দাবী। সবমিলিয়ে চট্টগ্রাম নগরবাসীর দাবী দ্রিুত আবাসিক খাতে গ্যাস সংযোগ চালু করা হোক। আশার বানী শুনতে শুনতে নগরবাসী হতাশ হয়েছেন। এছাড়াও মানুষের দৈনন্দিন নাগরিক সমস্যার সাথে এটি একটি গুরুত্বপূর্ণ সমস্যায় রূপ নিয়েছে। তাই কাল বিলম্ব না করে চট্টগ্রামে আবাসিক গ্যাস সংযোগের অনুমতি প্রদান করার জন্য কেজিডিসিএল ঠিকাদার গ্রাহক ঐক্য পরিষদ দাবী জানিয়েছেন।

কেজিডিসিএল কর্তৃপক্ষের গাফেলতির কারণে চট্টগ্রামের আবাসিক গ্যাস সংযোগ বন্ধ রয়েছে ...

কেজিডিসিএল ঠিকাদার গ্রাহক ঐক্য পরিষদের সহ সভাপতি আলী নেওয়াজ বলেন, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর গাফেলতির কারণে অপেক্ষমান প্রায় ২৫ হাজার গ্রাহকের আবাসিক সংযোগ প্রদান বন্ধ হয়েছে এবং এর জন্য সকল দায়-দায়িত্ব কেজিডিসিএল কর্তৃপক্ষকে বহন করতে হবে। কেজিডিসিএল কর্তৃপক্ষ গ্রাহকের সাথে চুক্তি সম্পাদন করেও সংযোগ প্রদান না করে গ্রাহকের সাথে প্রতারনা করেছে। এমনকি সংযোগ বন্ধ থাকার কারণে এই কাজের সাথে জড়িত কয়েক হাজার শ্রমজীবি ঠিকাদার সহ কর্মচারী ও ফিটার/শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে। যদিও কর্তৃপক্ষ ২০১৪ সালের গেজেট অনুযায়ী আবেদনের প্রথম দিন থেকে ৪৫ কার্যদিবসের মধ্যে আবাসিক গ্যাস সংযোগ প্রদানের বাধ্য-বাধকতা থাকার পরও কোন ব্যবস্থাই আজ পর্যন্ত গ্রহন করেন নাই। যার ফলে সরকার বিশাল অংকের রাজস্ব প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। সিরিয়ালে থাকা ২৫ হাজার গ্রাহকের সংযোগ ফি, নিরাপত্তা জামানত, অন্যান্য ফি ও রাস্তা কাটার অনুমতি বাবদ গ্রাহকগণ প্রায় ১২৮ কোটি টাকা খরচ করেছেন। এ অবস্থায় বর্তমানে গ্যাস সংযোগ না পাওয়ার কারণে গ্রাহকগণের মাঝে চরম অসন্তোষ, হতাশা বিরাজ করছে। এতে করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভাব-মূর্তি ক্ষুন্ন হচ্ছে। নানা শ্রেনী পেশার মানুষের সুবিধাকে সামনে রেখে চট্টগ্রামে ব্যক্তি ও পারিবারিক পর্যায়ে এবং আবাসন শিল্প বহুমাত্রিক অবকাঠামো তৈরী হয়েছে। আবাসিক গ্যাস সংযোগের মত একটি মৌলিক জ¦ালানীর অভাবে নির্মাণকৃত আবাসনগুলো উপযুক্ত ভাড়াটিয়া না পাওয়ার কারণে অনেকটা পরিত্যক্ত বাড়ীতে রূপান্তর হয়েছে। জাতির পিতা বঙ্গববন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আবেদন চট্টগ্রামে অচিরেই বন্ধ গ্যাস সংযোগ চালু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হোক।

গ্যাস সংযোগ বন্ধ থাকায় সরকার রাজস্ব প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে ...

কেজিডিসিএল ঠিকাদার গ্রাহক ঐক্য পরিষদ যুগ্ম সাধারণ সম্পাদক রোকশেদ খান বলেন, চট্টগ্রামবাসীর একটাই দাবী গ্যাস চাই। পেট্রোবাংলার তথ্য অনুযায়ী বর্তমানে চট্টগ্রামে গ্যাস সরবরাহে কোন ঘাটতি নেই বিধায় বিদ্যমান লাইনের আওতায় আবাসিক গ্যাস সংযোগ বন্ধ রাখার কোন যুক্তিও আমরা খুঁজে পাচ্ছি না। এমনকি সংযোগকৃত বাড়ীতেও বর্ধিত চুলায় গ্যাস সংযোগ প্রদান কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে করে একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র অসহায় ও গ্যাস সংযোগ না পাওয়ার কারণে হতাশাগ্রস্থ গ্রাহকগণকে কোথাও কোথাও অবৈধ সংযোগ দিয়ে সারাদেশ থেকে শত শত কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। যার ফলে সরকার প্রচুর রাজস্ব প্রাপ্তি থেকেও বঞ্চিত হচ্ছে। যথাসময়ে গ্যাস সংযোগ প্রদান না করার কারণে গ্রাহকগণ মৌলিক ও সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। নির্মিত আবাসন/ভবন সমূহে যথাসময়ে গ্যাস সংযোগ না পাওয়ার কারণে এবং বাড়ী ভাড়া না হওয়াতে মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত গ্রাহকগণ ব্যাংক, সমিতি, এনজিও থেকে ঋণ নিয়ে বিপাকে পড়েছেন। আশা করছি অচিরেই চট্টগ্রামবাসীর কথা চিন্তা করে এবং সামনে সিটি কর্পোরেশনের নির্বাচনকে মাথায় রেখে চট্টগ্রামে গ্যাস সংযোগ চালু করা হোক। না হয় এটি নির্বাচনের একটি বড় ইস্যু হয়ে দাঁড়াবে।

শেখ হাসিনার প্রশংসা করলেন কমন.....

অনলাইন ডেস্ক:

কমনওয়েলথের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বাংলাদেশের বিগত এক দশকের ‘অসামান্য অর্জনে.....

রাজধানীতে পুলিশের লাঠিচার্জে.....

অনলাইন ডেস্ক:

রাজধানীর বায়তুল মোকাররমের সামনে থেকে বের করা ভাস্কর্যবিরোধী মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ.....

আসছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ন.....

অনলাইন ডেস্ক:

চলতি ডিসেম্বরের মাঝামাঝি এবং আগামী জানুয়ারি মাসেই দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাব.....

চীনে তৈরি বঙ্গবন্ধুর ভাস্কর্.....

অনলাইন ডেস্ক:   বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরিকে ঘিরে চলমান উত্.....

চীনে তৈরি বঙ্গবন্ধুর ভাস্কর্.....

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একটি ভাস্কর্য তৈরিকে ঘিরে চলমান উত্তে.....

চীনে তৈরি বঙ্গবন্ধুর ভাস্কর্.....

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের একট.....

করোনা লক্ষণের অজুহাত দিয়ে অফি.....

অনলাইন ডেস্ক:

করোনা লক্ষণের অজুহাত দিয়ে অফিসে অনুপস্থিত থাকা যাবে না বলে জানিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্.....

করোনার টিকা বিতরণে শিক্ষাপ্র.....

অনলাইন ডেস্ক:

কোভিড-১৯ এর টিকা দেয়ার ক্ষেত্রে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক-কর্মচারী.....

৭ মার্চ দিবস উদযাপনে বাস্তবায.....

 অনলাইন ডেস্ক:

ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈ.....

অনলাইন ডেস্ক:

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘সন্ত্রাসী কর্মকা.....

'ইসলামে মূর্তি বা ভাস্কর্য নির.....

অনলাইন ডেস্ক:

কোরআন ও সুন্নাহ অনুযায়ী ভাস্কর্য ও মূর্তি একই জিনিস দাবি করে ইসলামে মূর্তি বা ভাস্কর্য নির.....

কয়েকজন ব্যক্তির কাছে ইসলাম ধর.....

অনলাইন ডেস্ক:

 মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘ধর্ম ব্যবসায়ীদের বিষদ.....