• ঢাকা
  • শনিবার, ১৬ জানুয়ারী ২০২১ | ২ মাঘ, ১৪২৭

চট্টগ্রামে সিন্ডিকেটের কালো থাবায় পেঁয়াজ বাজার !

চট্টগ্রামে সিন্ডিকেটের কালো থাবায় পেঁয়াজ বাজার !

আবছার উদ্দিন অলি : চট্টগ্রামের চাক্তাই, খাতুনগঞ্জ সিন্ডিকেটের কালো থাবায় অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। চাক্তাই, খাতুনগঞ্জ কেন্দ্রিক ১৫ জনের সিন্ডিকেট পেঁয়াজের বাজারকে অস্থির করে তুলেছে। টেলিফোনে টেলিফোনে দাম বাড়িয়ে পুরো চট্টগ্রামে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করছে ১৫ জনের সিন্ডিকেট। গত সপ্তাহে ৩০ টাকা কেজি পেঁয়াজ বিক্রি হলেও ১৪ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা আসার সাথে সাথেই এক লাপে পেঁয়াজের বাজার লাগামহীন হয়ে উঠে। চট্টগ্রাম মহানগরীতে গত রবিবার থেকে ৩০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। টিসিবি ট্রাক থেকে একজন ক্রেতা সর্বোচ্চ ২ কেজি পরিমান পেঁয়াজ ক্রয় করতে পারছেন।

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম বলেন, হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়তির কোনো যুক্তিকতা নেই। কারণ এখন যে পেঁয়াজ এখন বাজারে বিক্রি হচ্ছে, তা ১৫ থেকে ২০ দিন আগের আমদানী করা। বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক জাফর ইকবাল বলেন, সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলতে কতিপয় ব্যবসায়ী এধরনের কাজে লিপ্ত রয়েছে। এদের দ্রুত আইনের আওতায় আনা প্রয়োজন। কারণ এভাবে নিত্য প্রয়োজনীয় পন্য পেঁয়াজ নিয়ে ছিনিমিনি খেলা অনেকটাই মানবাধিকার লংঘন। মাঝির ঘাট স্ট্র্যান্ড রোডের আবদুল্লাহ আল হারুন মিন্টু বলেন, বাসা থেকে অফিসে যাওয়ার সময় পেঁয়াজের দাম ছিল ৬০ টাকা। দুপুরে এসে দেখি ৯০ টাকা, আবার রাতে ১২০ টাকা। আজব এক দেশে বসবাস করছি। যেখানে ঘন্টায় ঘন্টায় পেঁয়াজের দাম বাড়ে। এডভোকেট প্রতাপ পাল বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানে আজ পেঁয়াজের দাম অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। ভ্রাম্যমান আদালতে অভিযান অব্যাহত রাখতে হবে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি জানান, দেশে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ মওজুদ আছে, আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন, ভারত হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় একটু সমস্যা হয়েছে। অন্য দেশে থেকে পেঁয়াজ আনার জন্য চেষ্টা চলছে। কিন্তু বাজার পরিস্থিতি ভিন্নরূপ। আমাদের দেশে আগামী মৌসুম পর্যন্ত ১০ লাখ টন পেঁয়াজের চাহিদা রয়েছে। তার মধ্যে আমাদের প্রায় ৬ লাখ টন পেঁয়াজ আছে। ঘাটতি ৪ লাখ টন। ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মুহাম্মদ মনির উদ্দিন বলেন, কিছু অসাধু ব্যবসায়ী সুযোগ নিয়ে বসে থাকেন, কখন বাজার অস্থিতিশীল করে ফায়দা লুটাবে। জনগণের পকেট থেকে টাকা খোয়ানো বিষয়টি অমানবিক। করোনাকালীন সময়ে এমনিতেই মানুষের আয় রোজগার নেই। ভোগ্য পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি মানুষকে আরো কষ্টে ফেলে দিচ্ছে। দৈনন্দিন জীবন যাত্রায় এর প্রভাব পড়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী জানা যায়, শর্ত সাপেক্ষে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি পুনরায় শুরু হয়েছে। হিলি স্থলবন্দনেরর পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ হারুন এ তথ্য নিশ্চিত করেছেন। ইঞ্জিনিয়ার ফারুক হোসেন বলেন, চাক্তাই, খাতুনগঞ্জ কেন্দ্রিক সিন্ডিকেটের বিরুদ্ধে সরকারি ভাবে ব্যবস্থা গ্রহন করা না হলে তারা বার বার এ ধরনের কাজ করে যাবে। এতে করে মানুষের দূর্ভোগ ক্রমাগত বাড়তেই থাকবে। পেঁয়াজের মূল্য বৃদ্ধির পিছনে দায়ীদের ব্যবস্থা গ্রহনের জোর দাবী জানাচ্ছি। আওরঙ্গজেব বাবুল বলেন, দোকানদাররা পেঁয়াজ মওজুদ রেখে কৃত্রিম সংকট তৈরি করে মূল্য বৃদ্ধির পায়তারা করছে। প্রতিটি দোকানেই যে পেঁয়াজ গুলো রয়েছে, তা ১৮ টাকায় কেনা পেঁয়াজ। আড়ৎদারী ও পরিবহন খরচ সহ প্রতি কেজিতে ২০ টাকা পড়েছে। অথচ সে পেঁয়াজ ৬০ থেকে ১২০ টাকা বিক্রি করছে।

চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সূত্রে জানা যায়, যশোরের সোনা পাড়া স্থলবন্দর দিয়ে ট্রেনের বগি ভর্তি পেঁয়াজ দেশে ঢুকেছে। এছাড়াও মিয়ারমার থেকে কিছু পেঁয়াজ দেশে এসেছে। তাই আজ বৃহস্পতিবার চট্টগ্রামের চাক্তাই, খাতুনগঞ্জ ৬০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। অন্যদিকে দাম বৃদ্ধির কারণে চাক্তাই, খাতুনগঞ্জে পেঁয়াজ বিক্রি কমেছে। উল্লেখ্য, প্রতি বছর বাংলাদেশে প্রায় ২৩ লাখ টন পেঁয়াজ উৎপাদন হয়। তবে ৪ থেকে ৫ লাখ টন পেঁয়াজ নষ্ট হয়ে যায়। আর প্রতি বছর বাংলাদেশে চাহিদা রয়েছে ৩০ লাখ টন। ফলে প্রতি বছর প্রায় ১০ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়। আর আমদানির ৯০ শতাংশই আসে ভারত থেকে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩.....

একটানা ক্ষমতায় থাকার ফলে মানু.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ আমাদের বার বার ভোট দিয়েছে। আমারদের ও.....

জনগণের আস্থা আছে বলেই উন্নয়ন.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও বিশ্বাস আছে বলেই দেশে উন্নয়নের ধ.....

৯ ‘জঙ্গির নব দিগন্তে প্রত্যাব.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে জঙ্গি মতাদর্শ ছড়ানো এক দম্পতিসহ নয় তরুণ-তরু.....

ভুলে ভরা বিনামূল্যের বই, বিতর্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

আকতারুজ্জামান

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ শুরু করেছে .....

যেখানে কম দামে ভ্যাকসিন পাব, স.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যেখানে কম দামে করোনার ভ্যাকসিন পাব, সেখান থ.....

জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সরকারের অবসরপ্রাপ্ত সচিব এ এস এম আলী কবীরকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান নি.....

৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার তারি.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এবং ৪২তম বিসিএসের (বিশেষ) এমসিকিউ পরীক্ষার তা.....

আরইবি চেয়ারম্যানের মেয়াদ আরো .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিনের চুক্.....

করোনার ভ্যাকসিন আনার চেয়ে প্র.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আনার চেয়ে মানবদেহ.....

দেশে এখন মিথ্যার চাষাবাদ হচ্ছ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, এ সরকারের আমলে সত্য থ.....

ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে এ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা টিকাগ্রহীতাদের জন্য ডাটাবেজ তৈরিতে যে অ্যাপ তৈরি করা হচ্ছে তার জন্য কোনও টা.....