• ঢাকা
  • মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক, ১৪২৭

রামগতির আলেকজান্ডার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

রামগতির আলেকজান্ডার সড়কের বেহাল দশা, জনদুর্ভোগ চরমে

হারুনুর রশিদ, স্টাফ রিপোর্টার : দীর্ঘদিন থেকে সংস্কারের অভাবে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে লক্ষ্মীপুর রামগতি আলেকজান্ডার সড়ক। এতে করে চরম দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয়রা। যান চলাচলে বাধা বিঘ্ন সৃষ্টি হচ্ছে। রাস্তায় বড় বড় গর্ত হওয়ার কারণে ঘটছে ছোট-বড় নানা দুর্ঘটনা। বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন হাসপাতালমুখী রোগী ও রোগীর আত্মীয় স্বজনেরা।

জানা গেছে, লক্ষ্মীপুরের রামগতি-আলেকজান্ডার সড়কের বেহাল অবস্থা। দীর্ঘদিন ধরে এই সড়কে সংস্কার না হওয়া এবং সম্প্রতি মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানির স্রোতে রামগতি উপজেলার ২০ কিলোমিটার পাকা ও ৬০ কিলোমিটার কাঁচা সড়ক ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও, কয়েকটি ব্রীজ-কালভার্ট ভেঙ্গে যায়। রামগতি-আলেকজান্ডার সড়কের মালি বাড়ি সংলগ্ন ব্রীজটির দু’পাশে সড়কের মাটি সরে গিয়ে ব্রীজটি ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে রামগতি-বিবির হাটের মধ্যে যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিভিন্ন সূত্রে জানাযায়, ১৭ কিলোমিটার রামগতি-আলেকজান্ডার আঞ্চলিক সড়কগুলোর বেহাল অবস্থা। যানবাহন চলাচল তো দূরের কথা হাঁটা-চলাই কঠিন হয়ে পড়েছে। সড়কগুলোর মধ্যে চর গোসাই রোড, বিবির হাট রোড, দরবার রোড, মোল্লা রোড, মধ্য চর আলগী রোড, চর টবগী রোড, রহমত সুয়া রোড ও রব রোড বেশি ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত ও চলাচলের অযোগ্য সড়কগুলো এবং ব্রীজ, কালভার্টগুলো দ্রুত মেরামতের মাধ্যমে রামগতি-আলেকজান্ডারে যান চলাচলের উপযোগী করে তোলার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

পথচারী, সিএনজিচালক, মোটরসাইকেল চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রয়োজনের তাগিদে সড়কগুলো দিয়ে চলতে গিয়ে প্রায়ই সিএনসি, অটো, মোটরবাইকের যন্ত্রাংশ বিকল হওয়াসহ দুর্ঘটনার কবলে পড়ছে হচ্ছে। রামগতি বাজার থেকে সদর আলেকজান্ডার যেতে আগে সময় লাগতো আধা ঘন্টা। আর এখন লাগে এক ঘন্টারও বেশি। তাও আবার চলতে হয় দক্ষিণাঞ্চলবাসীর একমাত্র অনিরাপদ যান সিএনজি দিয়ে।

অনেকে বলছেন, আমরা লক্ষ্মীপুরের দক্ষিণাঞ্চলের সাধারণ জনগণ সব সময়ই অবহেলিত। দীর্ঘদিন ধরে সড়কের বেহাল দশার কারণে লক্ষ্মীপুর থেকে যান চলাচল বন্ধ রয়েছে। অথচ এ অঞ্চলে লক্ষাধিক লোকের বসবাস। স্থানীয়রা জানান, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় এবং সম্প্রতি জোয়ার ও ভাটার পানির স্রোতে সড়কগুলো ভেঙে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। পাকা সড়কগুলোর বিভিন্ন স্থানে কার্পেটিং ও খোয়া ওঠে যাওয়ায় যানবাহন চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।

রামগতি-আলেকজান্ডারে যাওয়ার যে কয়েকটি রাস্তা রয়েছে সবগুলোরই অচলাবস্থা। ফলে রামগতি উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষ উপজেলা সদর কিংবা জেলা শহরে যেতে পড়তে হয় বিড়ম্বনায়। এ সুযোগে সিএনজিচালকরা ইচ্ছেমতো ভাড়া হাঁকিয়ে নিচ্ছে। কেননা অনেক বছর ধরে এ অঞ্চলে বাস চলাচল বন্ধ হয়ে রয়েছে। যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে সড়কগুলো দ্রুত মেরামতের মাধ্যমে বাস চলাচলের উপযোগী করে তোলার দাবি জানান তারা।

স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী আবদুর রহিম বলেন, ক্ষতিগ্রস্থ পাকা সড়কগুলো এবং কয়েকটি ব্রীজ, কালভার্ট জরুরি ভিত্তিতে সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মোমিন বলেন, যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে সংশ্লিষ্ট দপ্তরগুলোকে দ্রুত ক্ষতিগ্রস্ত ব্রীজ, কালভাট ও সড়কগুলো দ্রুত সংস্কার করতে বলা হয়েছে।

রামগতি-আলেকজান্ডারের মধ্যে যান চলাচলের উপযোগী করতে বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছেন বলে জানান লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের সংসদ সদস্য মেজর (অব.) আব্দুল মান্নান।

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অগ্.....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাছ, মাংস, .....

জিওসি, আর্টডক কোর অব মিলিটারী .....

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারী পুলিশ এর ৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠান সোমবার (১৯অক্টোবর) .....

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মদ.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস খুনীদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ উন.....

জাতির পিতার স্বপ্নের সোনার বা.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা কায়েম করব। একটি ম.....

স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর .....

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আগামী ০১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরস্থ বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দর্শ.....

ধর্ষণকারীদের পশুর সাথে তুলনা .....

নিজস্ব প্রতিনিধি : ধর্ষকদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বা.....

ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া .....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া দুর্ব.....

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্.....

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১১ টায় খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নবন.....

জনগণের অর্থের এক পয়সাও অযথা ব.....

আসন্ন শীতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আঘাত হানতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স.....

অষ্টগ্রামের পনির বিদেশেও যাব.....

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে আন্তর্জাতিক মানের .....

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প.....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত নতুন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল .....

সবার জন্য আবাসন নিশ্চিতে কাজ ক.....

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন সবার জন্য মানসম্মত আবাসন নিশ্চিতে .....