• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক, ১৪২৭
মুজিববর্ষে শতভাগ আলোকিত বাংলাদেশ গড়তে

৪৬১ উপজেলায় পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন

৪৬১ উপজেলায় পল্লী বিদ্যুতের শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন

নিজস্ব প্রতিনিধি : পল্লী বিদ্যুতায়নবোর্ডের গ্রিডভুক্ত ৪৬১ টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে ২৮৮টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন এবং ১৭৩টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধনের অপেক্ষায় আছে।

এ পর্যায়ে, আরইবি’র ভৌগোলিক অঞ্চলে অবস্থিত অফগ্রিড এলাকার মোট ১০৫৯ টি গ্রামে (পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলাসহ) শতভাগ বিদ্যুতায়ন মুজিববর্ষেই (ডিসেম্বর,২০২০) সম্পন্ন হবে। আরইবি’র আওতায় অফগ্রিড ১০৫৯ টি গ্রামে প্রায় ২.৪০ লক্ষ গ্রাহক রয়েছে। উক্ত ১০৫৯ টি গ্রামে ৩ টি ধাপে এ বিদ্যুতায়নের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

১ম ধাপের ৬৪৬ টি গ্রাম তুলনামূলকভাবে কম প্রত্যন্ত এলাকায় অবস্থিত হওয়ায় এগুলোতে চলমান বিদ্যুতায়ন কার্যক্রম চলতি মাসেই সম্পন্ন হবে। এর বাইরে ২৯ টি অতি দুর্গম গ্রাম বাদে বাকি ৩৮৪ টি গ্রামে আগামী অক্টোবরের মধ্যেই বিদ্যুৎ সংযোগ প্রদান করা হবে। এই ১০৩০টি গ্রাম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে গ্রিডের সঙ্গে সংযুক্ত হবে।

আর অবশিষ্ট ২৯ টি গ্রাম যেগুলো কিনা বেশিরভাগই দুর্গম পাহাড়ি, উপকূলীয় এলাকা ও চরাঞ্চলে অবস্থিত, সেখানে সোলার মিনিগ্রিডের মাধ্যমে চলতি বছরের ডিসেম্বরেই বিদ্যুৎ পৌঁছে দিতে আরইবি বদ্ধপরিকর। বর্তমানে, আরইবি’র মোট গ্রাহক সংখ্যা বেড়ে ৩ কোটিতে পৌঁছেছে এবং দেশে বিদ্যুৎ সুবিধাপ্রাপ্ত জনগােষ্ঠীর শতকরা হার প্রায় ৯৭%। ৫.৩০ লক্ষ কি.মি. বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং ১০৭০ টি সাবস্টেশনের মাধ্যমে আরইবি বর্তমানে তার এই তিন কোটি গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুতসেবা দিয়ে যাচ্ছে।

ফলশ্রুতিতে, এদেশের প্রায় ১৪ কোটি মানুষ প্রত্যক্ষ এবং পরােক্ষভাবে আরইবি’র বিদ্যুতায়ন কার্যক্রমের উপকারভোগী। “শেখ হাসিনার উদ্যোগ-ঘরে ঘরে বিদ্যুৎ”, এ প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের অগ্রসর এবং অনগ্রসর সকল পর্যায়ের জনগোষ্ঠীকে বিদ্যুতসেবার আওতায় আনার মাধ্যমে দেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নে আরইবি প্রতিনিয়ত নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তবে বাংলাদেশের জলবায়ুর উপর নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের বিষয়টি অনেকাংশে নির্ভরশীল। এমতাবস্থায়, আশা করা যাচ্ছে যে বড় ধরনের কোন প্রাকৃতিক দূর্যোগ না ঘটলে নির্দিষ্ট সময়সীমার মধ্যেই অফগ্রিড এলাকার গ্রামগুলোতে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হবে। অর্থাৎ, মুজিববর্ষেই আলোকিত হবে সমগ্র বাংলাদেশ।

এ কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়নের জন্য আরইবি মাঠপর্যায়ে আলোর ফেরিওয়ালা, উঠান বৈঠক, দূর্যোগে আলোর গেরিলা এর মত নানা উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেছে। “স্পট মিটারিং” এর মাধ্যমে দ্রুত বিদ্যুৎ সংযোগ প্রদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আরইবির “আলোর ফেরিওয়ালা” টিম।

এছাড়া, মানসম্মত গ্রাহকসেবা প্রদানের লক্ষ্যে আরইবি গ্রাহকদের সাথে নিয়মিতভাবে উঠান বৈঠকের আয়োজন করছে যেখানে গ্রাহকদের নানা সমস্যার কথা শোনা ও তার তাৎক্ষণিক প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করা হয়। অধিকন্তু, যেকোন দুর্যোগপূর্ণ প্রতিকূল পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকল্পে “সকল ত্যাগে পল্লী বিদ্যুৎ রাখিব সচল”- এই শ্লোগান নিয়ে আরইবির “দূর্যোগে আলোর গেরিলা দল সমগ্র পল্লী অঞ্চলে গ্রাহকসেবা দিয়ে যাচ্ছে।

বাংলাদেশের ভৌগোলিক বাস্তবতায় স্বল্পতম সময়ে শতভাগ বিদ্যুতায়ন অত্যন্ত কঠিন কর্মযজ্ঞ হলেও মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা ও সুদৃঢ় নেতৃত্বের কারণে এ দুরূহ কর্মটি দ্রুততার সাথে সম্পন্ন করা সম্ভবপর হয়েছে। তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি আরইবি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাচ্ছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে গ্রামীণ জীবনমান উন্নয়ন তথা ভিশন ২০২১ অর্জনপূর্বক ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সুখী, সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্রে পরিণত করার দৃপ্ত শপথ নিয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড তার ৮০ টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে সারা দেশে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমকে সাফল্যমন্ডিত সমাপ্তির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে।

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অগ্.....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাছ, মাংস, .....

জিওসি, আর্টডক কোর অব মিলিটারী .....

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারী পুলিশ এর ৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠান সোমবার (১৯অক্টোবর) .....

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মদ.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস খুনীদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ উন.....

জাতির পিতার স্বপ্নের সোনার বা.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা কায়েম করব। একটি ম.....

স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর .....

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আগামী ০১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরস্থ বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দর্শ.....

ধর্ষণকারীদের পশুর সাথে তুলনা .....

নিজস্ব প্রতিনিধি : ধর্ষকদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বা.....

ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া .....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া দুর্ব.....

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্.....

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১১ টায় খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নবন.....

জনগণের অর্থের এক পয়সাও অযথা ব.....

আসন্ন শীতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আঘাত হানতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স.....

অষ্টগ্রামের পনির বিদেশেও যাব.....

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে আন্তর্জাতিক মানের .....

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প.....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত নতুন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল .....

সবার জন্য আবাসন নিশ্চিতে কাজ ক.....

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন সবার জন্য মানসম্মত আবাসন নিশ্চিতে .....