• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক, ১৪২৭

অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে ৩ অক্টোবর থেকে উচ্ছেদ অভিযান, এটাই প্রধানমন্ত্রীর জন্মদিনের অঙ্গীকার - ডিএনসিসি মেয়র

অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে ৩ অক্টোবর থেকে উচ্ছেদ অভিযান, এটাই প্রধানমন্ত্রীর জন্মদিনের অঙ্গীকার - ডিএনসিসি মেয়র

মহানগর প্রতিনিধি : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এর মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, অবৈধভাবে দখল করে রাখা পার্কগুলোতে আগামী মাসের তিন তারিখ থেকে উচ্ছেদ অভিযান শুরু হবে, উচ্ছেদ করে জনগণের পার্ক জনগণের হাতে তুলে দেওয়া হবে - এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের অঙ্গীকার। তিনি আজ সোমবার দুপুর ১২টায় গুলশান ২ নম্বর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ডিএনসিসি কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, যারা রাস্তা, ফুটপাত দখল করে আছেন, তারা এই অবৈধ মনোভাব ছেড়ে দিন। বঙ্গবন্ধু দেশকে ভালোবেসেছেন, দেশের মানুষকে ভালোবেসেছেন। লাল-সবুজের পতাকার জন্য তিনি সারাজীবন জেলে ছিলেন। জাতির জনকের সেই চিন্তা-ভাবনা যদি ধরে রাখতে পারতাম, তাহলে আমাদেরকে বুলডোজার দিয়ে অবৈধ স্থাপনা গুড়িয়ে দিতে হতো না। ফুটপাতে রড সিমেন্ট রেখে অট্টালিকা করছেন, বাড়ি করছেন। কিন্তু একবারও কি খেয়াল করলেন না, রাস্তায়, ফুটপাতে নির্মাণসামগ্রী রেখে দেওয়ায় জনগণের অসুবিধা হচ্ছে।

মেয়র বলেন, বাঙালি জাতির মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনা। বঙ্গবন্ধু উপহার দিয়েছেন স্বাধীন সার্বভৌম একটি দেশ, একটি জাতি। বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তরের স্বপ্ন দেখেছিলেন তিনি। বঙ্গবন্ধু জন্ম নিয়েছিলেন বলেই বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়েছে। একইভাবে বলা যায়, শেখ হাসিনার জন্ম হয়েছে বলেই বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

মেয়র আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন যে কর্মসূচি হাতে নিয়েছে এতে কোনো আড়ম্বর নাই, কেক কাটা নাই, বরং সাদামাটা, অনাড়ম্বর অথচ তাৎপর্যময় এই কর্মসূচি। ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডেও অনুরূপ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ডিএনসিসি কর্তৃক চালু করা দুইটি ভ্রাম্যমাণ লাইব্রেরি ‘পরম্পরা’ সম্পর্কে মেয়র বলেন, “বাঙালি জাতি ও বাংলাদেশ রাষ্ট্রের জন্ম ও বিকাশের ইতিহাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু-তনয়া শেখ হাসিনার ইতিহাস। বঙ্গবন্ধুর হাত ধরে এ জাতি-রাষ্ট্রের জন্ম। তাঁর স্বপ্ন ছিল সোনার বাংলা গড়ার। শেখ হাসিনার হাতে এর উন্নয়ন ও বিকাশ। সোনার বাংলা অর্জণে আমরা অনেক কিছুতেই সফল। বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, এই পরম্পরাই বাঙ্গালি জাতির পরম্পরা। মুক্তিযুদ্ধ থেকে উন্নয়নের পরম্পরা। আমাদের নতুন প্রজন্মকে এই পরম্পরা জানতে হবে। এ লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আয়োজন “পড়ি পরম্পরা, জানি নেতৃত্ব”। এই পরম্পরার মাধ্যমে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা সম্পর্কে বর্তমান প্রজন্মকে জানানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ভ্রাম্যমাণ দুইটি গ্রন্থাগারের মাধ্যমে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার এবং শেখ হাসিনা সম্পর্কে প্রকাশিত বই ঘরে-ঘরে পৌঁছে দেওয়া হবে”।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে চিত্রাঙ্কনের আয়োজন করা হয়েছে। এই চিত্রাঙ্কনে অংশ নিচ্ছে আমাদেরই অর্থাৎ ডিএনসিসি পরিবারের ৭৪ জন শিশু-কিশোররা। এই শিশু-কিশোরদের বাবা-মায়েরা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কর্মরত। এই পরিচ্ছন্নতা কর্মীরা ভোর হওয়ার আগেই শহরকে ঝকঝকে তকতকে করে রাখে। আমরা শহরকে নোংরা করি, আর তারা আমাদের ফেলে দেওয়া ময়লা-আবর্জনা পরিষ্কার করে শহরকে বাসযোগ্য করে তোলে। এখানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরাও ছবি আকবে। সবাইকে নিয়ে একটি অন্তর্ভূক্তিমূলক শহর ‘সবার জন্য সবার ঢাকা’ গড়ে তোলা আমাদের লক্ষ্য। শিশু-কিশোরদের সাথে সাথে ছবি আঁকবেন দেশের বরেণ্য চিত্রশিল্পীগণ। তাঁদের কাছে শিশুরা ছবি আঁকা দেখবেন, শিখবেন। এ যেন গুরু-শিষ্যেরও এক পরম্পরা।

উদ্বোধন অনুষ্ঠান শেষে অতিথিরা দুইটি ভ্রাম্যমাণ লাইব্রেরি পরম্পরা উদ্বোধন করেন এবং শিশু-কিশোরদের চিত্রাঙ্কন দেখেন। পরে শান্তির প্রতীক কবুতর মুক্ত করা হয়। সবশেষে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করা হয়। এতে অংশ নেন আসাদুজ্জামান নূর, আহকাম উল্লাহ, রেজওয়ানা চৌধুরী বন্যা প্রমূখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, বিশেষ অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ, সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, আসাদুজ্জামান নূর, এ কে এম রহমত উল্লাহ, সুবর্ণা মোস্তফা, নাহিদ ইজাহার খান, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমূখ উপস্থিত ছিলেন।

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অগ্.....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাছ, মাংস, .....

জিওসি, আর্টডক কোর অব মিলিটারী .....

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারী পুলিশ এর ৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠান সোমবার (১৯অক্টোবর) .....

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মদ.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস খুনীদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ উন.....

জাতির পিতার স্বপ্নের সোনার বা.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা কায়েম করব। একটি ম.....

স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর .....

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আগামী ০১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরস্থ বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দর্শ.....

ধর্ষণকারীদের পশুর সাথে তুলনা .....

নিজস্ব প্রতিনিধি : ধর্ষকদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বা.....

ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া .....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া দুর্ব.....

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্.....

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১১ টায় খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নবন.....

জনগণের অর্থের এক পয়সাও অযথা ব.....

আসন্ন শীতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আঘাত হানতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স.....

অষ্টগ্রামের পনির বিদেশেও যাব.....

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে আন্তর্জাতিক মানের .....

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প.....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত নতুন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল .....

সবার জন্য আবাসন নিশ্চিতে কাজ ক.....

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন সবার জন্য মানসম্মত আবাসন নিশ্চিতে .....