• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৩ কার্তিক, ১৪২৭

লাখোকন্ঠে খবর প্রকাশের পর অভিযানে ইউএনও-এসিল্যান্ড, মেশিন-পাইপ জব্দ

লাখোকন্ঠে খবর প্রকাশের পর অভিযানে ইউএনও-এসিল্যান্ড, মেশিন-পাইপ জব্দ

মোঃ ওয়াহিদুর রহমান মুরাদ, রায়পুর দৈনিক লাখোকন্ঠে খবর প্রকাশের পর সরেজমিনে অভিযানে যেয়ে ইউএনও-এসিল্যান্ড, মেশিন-পাইপ জব্দ করেছে উপজেলা প্রশাসন। ৪ অক্টোবর দুপুর থেকে রায়পুর উপজেলার  ৮নং দক্ষিণ চরবংশী ইউনিয়নের আখন বাজার সংলগ্ন ডাকাতিয়া নদী এবং মোল্লারহাট বাজার সংলগ্ন মেঘনা নদীর মোহনায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অভিযান পরিচালনা করা হয়। এসময় ঘটনাস্থলে কোন অপরাধীকে পাওয়া যায়নি।

তবে নদীগর্ভ হতে অবৈধভাবে বালু উত্তোলনের জন্য প্রায় দেড় কিলোমিটার ব্যাপী স্থাপিত পাইপ ধ্বংস করা হয়। উল্লেখ্য গত শনিবারে রায়পুরে স্থানীয় প্রশাসনকে  ম্যানেজ ! রায়পুরের চরাঞ্চলে ২১টি পয়েন্টে নদী থেকে বালু উত্তেলন ,ভাঙ্গনের মুখে ফসলি জমি -বসত-ভিটা শিরোোনামে দৈনিক লাখোকন্ঠ পত্রিকায় খবরটি প্রকাশিত হয়েছিলো।

আরো উল্লেখ্যঃ যে,  রায়পুর উপজেলার চরাঞ্চলে প্রশাসনের দূর্বল অভিযানের সুযোগে মেঘনা ও ডাকাতিয়া নদী এবং তার সংযোগ খাল থেকে ২১টি স্থানে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন চলছে। এতে নদী ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। ফলে নদী তীরে থাকা ফসলি জমি ও ভিটেমাটি বিলীনের আশঙ্কা করছেন এলাকাবাসী। এছাড়া বালু বোঝাই ট্রাক্টর অবাধে চলাচল করায় ইতোমধ্যে ৪ ইউপির গ্রামের কাঁচা রাস্তা ও মহাসড়কের বেশ কিছু এলাকা দিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে।

এলাকাবাসীর অভিযোগ কথিত ভিডিও সাংবাদিকরা প্রশাসনের ভয় দেখিয়ে ও স্থানীয় নেতাদের ম্যানেজ করে অবৈধ ভাবে বালু উত্তেলন জোরদার করেছে। দীর্ঘদিন ধরে এভাবে বালু উত্তোলন করা হলেও বন্ধের কোনও উদ্যোগ নেয়নি স্থানীয় প্রশাসন বলেন চরবংশীর একজন শিক্ষক। তাছাড়া অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে এলাকাবাসী কয়েকবার বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও সহকারি কমিশনারকে (ভূমি) জানিয়েছে। কিন্তু তারপরও বালু উত্তোলন বন্ধে কোনও পদক্ষেপ নিচ্ছে না প্রশাসন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার চরআবাবিল ইউনিয়নের মেঘনা বাজারের বালু ব্যবসায়ী সোহেল , সাজু মেল্লার ঘাট চরবংশী, ইউপির আলতাফ মাস্টার ঘাট এলাকার জুলহাস হাওলাদার, বিল্লাল কবিরাজ, খাসের হাট এলাকার মোহাম্মদ আলী খায়ের, হাজীমারা সুইজগেট মো:জালাল ,আবু তাহের, জালিয়ার চর আলামিন ছৈয়াল। সরেজমিনে বিভিন্ন গ্রামের মধ্যে ড্রেজার মেশিন দিয়ে রাতদিন চলছে বালু তোলা হচ্ছে।

অবৈধ ড্রেজারে বালু উত্তেলনকারী জালাল বলেন, বালু তো কন্ট্রাক্ট করে উঠাই। প্রশাসন,  নেতা ও সাংবাদিকদের ম্যানেজ করে এই ব্যবসা করি। বর্তমানে সাংবাদিকদের ও এলাকার ছেলেদের টাকা পয়সা না দেওয়ায় ভয়ে মেশিন বন্ধ করে রেখিছি। বালু উত্তোলনের পর বিক্রির জন্য শ্যালো ইঞ্জিনচালিত ট্রাক্টর যোগে আনা-নেওয়ার ফলে এলাকার রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া বালু উত্তোলনের ফলে এলাকার বেশ কিছু আবাদি জমি ও বসতভিটে নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বালু উত্তোলনের কারণে ইতিমধ্যে গ্রামের মেঘনা ও ডাকাতিয়া নদীর তীর ঘেঁষে ১০-১৫ বিঘা জমি নদী গর্ভে হারিয়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বলেন, ‘মেঘনা ও ডাকাতিয়া নদীতে ১০টি স্থানে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন এসব বালু উত্তোলনের পর বিভিন্ন জায়গায় বিক্রি করাসহ পুকুর ও জলাশয় ভরাট করা হচ্ছে।’ এরা এতোটাই প্রভাবশালী কোন ব্যাক্তি প্রতিবাদ করলে অপমান অপদস্থসহ মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে। ইতোমধ্যে অনেকের আবাদি জমি নদী গর্ভে হারিয়ে গেছে। আরও বেশ কিছু জমি নদীতে বিলীনের আশঙ্কা রয়েছে। ‘বালু উত্তোলনের পর ট্রাক্টর দিয়ে বালু আনা-নেওয়ার কারণে এলাকার বেশ কয়েকটি কাঁচা রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এসব রাস্তা দিয়ে যানবাহন চলাচলে দুর্ভোগ বেড়েছে। এছাড়া পায়ে হেঁটেও চলাচলে সমস্যায় পড়তে হচ্ছে।’

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অগ্.....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাছ, মাংস, .....

জিওসি, আর্টডক কোর অব মিলিটারী .....

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারী পুলিশ এর ৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠান সোমবার (১৯অক্টোবর) .....

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মদ.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস খুনীদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ উন.....

জাতির পিতার স্বপ্নের সোনার বা.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা কায়েম করব। একটি ম.....

স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর .....

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আগামী ০১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরস্থ বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দর্শ.....

ধর্ষণকারীদের পশুর সাথে তুলনা .....

নিজস্ব প্রতিনিধি : ধর্ষকদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বা.....

ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া .....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া দুর্ব.....

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্.....

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১১ টায় খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নবন.....

জনগণের অর্থের এক পয়সাও অযথা ব.....

আসন্ন শীতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আঘাত হানতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স.....

অষ্টগ্রামের পনির বিদেশেও যাব.....

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে আন্তর্জাতিক মানের .....

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প.....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত নতুন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল .....

সবার জন্য আবাসন নিশ্চিতে কাজ ক.....

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন সবার জন্য মানসম্মত আবাসন নিশ্চিতে .....