• ঢাকা
  • বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক, ১৪২৭

চট্টগ্রামে বিবাহ অনুষ্ঠানে মেয়াদ উত্তীর্ণ ফ্রেশ "সোল আপ" ড্রিংকস পরিবেশন

চট্টগ্রামে বিবাহ অনুষ্ঠানে মেয়াদ উত্তীর্ণ ফ্রেশ "সোল আপ" ড্রিংকস পরিবেশন

আবছার উদ্দিন অলি : চট্টগ্রামের একটি অভিজাত কমিউনিটি সেন্টারে মেয়াদ উত্তীর্ণ ফ্রেশ সোল আপ ড্রিংকস পাওয়া গিয়েছে। গত ১০ অক্টোবর শনিবার রাতে নগরীর আগ্রাবাদ বেপারীপাড়া এক্সেস রোডে অবস্থিত আবদুল্লাহ কনভেনশন হলে স্বনামধন্য উপস্থাপক আরাফাত রূপক এর বিবাহ অনুষ্ঠান ছিল। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যম কর্মী, সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রশাসনের লোকজন উপস্থিত ছিলো। খাওয়ার টবিলে অতিথি আপ্যায়নে খাওয়ার শেষে পরিবেশন করা হয় কোমল পানীয় ফ্রেশ সোল আপ ড্রিংকস। প্রথমেই টেবিলে খাবার পরিবেশনকারী ওয়েটার সিলড্ করা এক বোতল ফ্রেশ সোল আপ ড্রিংকস এর ক্যাপ খুলে অতিথিদের গ্লাসে ঢেলে দেয়।

আরাফাত রূপকের ঘনিষ্ট বন্ধু রিয়াদ এবং তার স্ত্রী গ্লাসে চুমুক দিতেই থমকে যান। উক্ত টেবিলে উপস্থিত সব অতিথিদের সামনে ওয়েটার কে জিজ্ঞাসা করেন, সিলড্ করা বোতলে পানি কেন? সে প্রতিউত্তরে জানায়, পার্টি (কনে পক্ষ) এই ড্রিংস সরবরাহ করেছে।

পরে কনে পক্ষ হতে অতিথি আপ্যায়নের দ্বায়িত্বে থাকা জনৈক ব্যক্তি জানান, আমরা খাওয়ার সাথে অতিথিদের বোরানী দিয়েছিলাম। বোরানী শেষ হয়ে যাওয়ায় ক্লাব কর্তৃপক্ষ-কে জানালে ক্লাবের ম্যানেজার এই ডিংসগুলো আমাদের সরবরাহ করে। এই প্রতিবেদকসহ খাবার খেতে বসা আগত অতিথিরা প্রথমত ড্রিংকস এর বাতলে সাদা পানি দেখে হতবাক। ফ্রেশ সোল আপ ড্রিংকস এর বাতলে সাদা পানি কেন থাকবে? এটি সবার প্রশ্ন। এখানে ভুল হওয়ার কোনো সুযোগ নেই। এরপর আরেকটি বোতল আনা হলে সেটাত দেখা যায়, ড্রিংকস্-এর বোতলটি মেয়াদ উত্তীর্ণ। ১০০০ মি.লি. বোতলের গায়ে উৎপাদন তারিখ লেখা রয়েছে-০৪/১২/২০১৯, মেয়াদ -০৩/০৫/২০২০, ব্যাচ নং- এ-০৪১২১৯৬৮৭, টাকা : ৪৫/-, প্রস্তুতকারক মেঘনা বেভারেজ লি:। পরে অন্যান্য খাবার টবিলেও দেখা যায়, সব বোতলই ৪ মাসের অধিক মেয়াদ উত্তীর্ণ।

এ বিষয়ে আবদুল্লাহ কনভেনশন হলের ম্যানজার আনিসুর রহমান-কে প্রশ্ন করলে তিনি বলেন, আজ বিয়ের অনুষ্ঠানের কোল্ড ড্রিংকসগুলো পার্টি সরবরাহ করেছে। আমরা ক্লাব কর্তৃপক্ষ সরবরাহ করিনি।

অন্যদিকে বিয়ের আয়োজক কর্তৃপক্ষ জানান, কোল্ড ড্রিংকসগুলো ক্লাব থেকেই সরবরাহ করা হয়েছে। মূলত: পার্টির পক্ষ থেকে ড্রিংকস্ সরবরাহ করার কোনো নিয়ম নেই। পরে অভিযোগ জানতে পেরে খাবার টবিল থেকে সব কোল্ড ড্রিংকস্ তুলে নেয়া হয়।

এ বিষয় এডভোকেট সালাহ উদ্দিন আহমদ চৌধুরী লিপু জানান, মেয়াদ উত্তীর্ণ কোল্ড ড্রিংকস খাওয়ানো একটি গুরুতর অপরাধ এবং এটি ভোক্তাদের সাথে এক ধরনের প্রতারণা। খাদ্য আইন ২০১৩ অনুযায়ী সাজার বিধান রয়েছে। এছাড়াও বিশেষ ক্ষমতা আইনেও এ বিষয়ে সুস্পষ্ট উল্লেখ রয়েছে যে, মেয়াদ উত্তীর্ণ পণ্য নির্দিষ্ট সময়ের পর কার্যকারিতা নষ্ট হয়ে যায়। মেয়াদ উত্তীর্ণ পণ্য বাজারজাত করা এবং পরিবেশন করা আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ এবং জেল, জরিমানারও বিধান রয়েছে।

বিয়ের অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ বেতার ও টেলিভিশনের শিল্পী সুরকার ও সংগীত পরিচালক ফরিদ বঙ্গবাসী বলেন, আমার খাবার টবিলে এ ঘটনাটি ঘটেছে, আমিতো রীতিমত হতবাক। এ বিষয়টি ক্লাব কর্তপক্ষ কোনভাবেই দায় এড়াতে পারে না। এতে ক্লাবের সুনাম যেমন ক্ষুন হয়েছে তেমনি ফ্রশ সোল আপ ড্রিংকস্ কোম্পানীও এ বিষয়ে অভিযুক্ত। কেননা, তাদের বিপণন কার্যক্রমে যারা রয়েছে, এ সমস্ত বিষয়গুলো দেখভাল করার দায়িত্ব তাদেরই।

ক্যামরা পারসন এম.এ জব্বার বলেন, কমিউনিটি সেন্টারগুলোর ম্যানজারদের যোগসাজশে এই অপকর্মগুলো করা হয়ে থাকে। যেসব কোমল পানীয় খুচরা দোকানে রাখে না এবং কাস্টমার কিনে না সেগুলো ক্লাব ম্যানেজারদের সাথে আঁতাত করে টাকা-পয়সা দিয়ে কোম্পানীর লোকজন বিয়ের অনুষ্ঠানে চালিয়ে দিতে বলে। আর ক্লাব ম্যানেজারও আর্থিক সুবিধার জন্য বিভিন্ন অনৈতিক কাজ করে থাকে, যা মোটেই গ্রহনযোগ্য নয়।

মানবাধিকার সংগঠক আমিনুল হক বাবু বলেন, শহরের বুকে একটি অভিজাত কমিউনিটি সেন্টারে মেয়াদ উত্তীর্ণ কোল্ড ড্রিংকস খাওয়ানো, সত্যিই অবাক হয়েছি। জেলা প্রশাসন ও আইন শৃংখলা বাহিনী মেয়াদ উত্তীর্ণ পণ্যের বিষয়ে অভিযান অব্যাহত রয়েছে। ভোক্তা অধিকার আইন অনুযায়ী বিষয়টি অপরাধযোগ্য।

ডা: শুভেন্দু দাশ বলেন, মেয়াদ উত্তীর্ণ কোল্ড ড্রিংকস খেয়ে কিডনী, ডায়াবেটিস, এলার্জি, ডায়রিয়াসহ নানা ধরনের জটিল রোগর সম্ভাবনা রয়েছে। এছাড়াও শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে মেয়াদ শেষ হয়ে যাওয়া খাদ্য গ্রহন করলে। কারণ একটি নির্দিষ্ট সময়ের জন্য পণ্যটি উৎপাদন করা হয়। এরপর গুণগতমান সহ কার্যকারিতা নষ্ট হয়ে যায়। যখন এটি শরীরে প্রবেশ করবে, তখন পার্শ্ব প্রতিক্রিয়া সহ নানা ধরনের উপসর্গ দেখা দিতে পারে।

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় অগ্.....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় মাছ, মাংস, .....

জিওসি, আর্টডক কোর অব মিলিটারী .....

বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব মিলিটারী পুলিশ এর ৬ষ্ঠ কর্নেল কমান্ড্যান্ট অভিষেক অনুষ্ঠান সোমবার (১৯অক্টোবর) .....

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের মদ.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নৃশংস খুনীদের নেপথ্যে মদদ দাতাদের মুখোশ উন.....

জাতির পিতার স্বপ্নের সোনার বা.....

নিজস্ব প্রতিনিধি : জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা কায়েম করব। একটি ম.....

স্বাস্থ্যবিধি মেনে ১ নভেম্বর .....

স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে আগামী ০১ নভেম্বর থেকে রাজধানীর মিরপুরস্থ বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দর্শ.....

ধর্ষণকারীদের পশুর সাথে তুলনা .....

নিজস্ব প্রতিনিধি : ধর্ষকদের পশুর সাথে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বা.....

ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া .....

নিজস্ব প্রতিনিধি : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, “ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দেওয়া দুর্ব.....

ভারত বাংলাদেশের পরীক্ষিত বন্.....

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১১ টায় খাদ্য মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে আসেন বাংলাদেশে নবন.....

জনগণের অর্থের এক পয়সাও অযথা ব.....

আসন্ন শীতে করোনাভাইরাসের সেকেন্ড ওয়েভ আঘাত হানতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স.....

অষ্টগ্রামের পনির বিদেশেও যাব.....

নিজস্ব প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে আন্তর্জাতিক মানের .....

রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প.....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত নতুন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী রাষ্ট্রপতি মো. আবদুল .....

সবার জন্য আবাসন নিশ্চিতে কাজ ক.....

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি বলেছেন সবার জন্য মানসম্মত আবাসন নিশ্চিতে .....