• ঢাকা
  • রবিবার, ২৯ নভেম্বর ২০২০ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৭

কুমারখালী সরকারি কলেজের এক প্রভাষকের সনদ জাল, মামলা নিয়ে অধ্যক্ষের গড়িমসি

কুমারখালী সরকারি কলেজের এক প্রভাষকের সনদ জাল, মামলা নিয়ে অধ্যক্ষের গড়িমসি

মোঃ সামরুজ্জামান (সামুন), কুষ্টিয়া : চাকুরীর বয়স দীর্ঘ নয় বছর। বেতন- ভাতাসহ সকল সুযোগ সুবিধা ভোগ করেছেন তিনি। কিন্তু হঠাৎ সেই শিক্ষকের সনদ জাল বা ভুয়া বলে যাচাই বাছাই শেষে প্রমাণ করেছেন বে-সরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বিষয়টি ওভেবসাইডে প্রকাশিত হওয়ার পর থেকেই নানান গুঞ্জন শুরু হয়েছে ওই শিক্ষককে নিয়ে। অভিযুক্ত ওই শিক্ষকের নাম সাবিরা খাতুন। তিনি কুষ্টিয়ার কুমারখালী সরকারি কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক।

কলেজ সুত্রে জানা গেছে, কলেজটি জাতীয়করণ ঘোষণার পর সনদ যাচাই-বছাইয়ের জন্য ৫২ জন শিক্ষকের প্রয়োজনীয় কাগজপত্রাদি পাঠানো হয় এনটিআরসিএ তে।তন্মধে ২৯ জন শিক্ষকের ফলাফল পাওয়া যায়। তার মধ্যে কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক সাবিরা খাতুনের নিবন্ধন সনদ ভুয়া প্রমাণিত বলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) অধ্যক্ষকে চিঠি পাঠিয়েছে। এছাড়া জালিয়াতির আশ্রয়ে ভুয়া সনদে চাকরির অপরাধে ওই প্রভাষকের বিরুদ্ধে থানায় মামলা আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

আরো জানা যায়, কুমারখালী উপজেলা শহরের বেসরকারি ডিগ্রি কলেজটি সরকারি ঘোষণায় ২০০৮ সালের ৮ আগস্ট জাতীয়করণ করা হয়। জাতীয়করণের পর শিক্ষকদের সনদ যাচাইয়ে আরবী ও ইসলামী শিক্ষা বিভাগের প্রভাষক সাবিরা খাতুনের নিবন্ধন সনদ ভুয়া প্রমাণিত বলে অতি সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় আওতাধীন এনটিআরসিএর সহকারী পরিচালক তাজুল ইসলাম স্বাক্ষরিত ১৬৯৭ স্মারকে সনদ যাচাই সংক্রান্ত চিঠি গত ২৯ সেপ্টেম্বর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এছাড়া কলেজের অধ্যক্ষকে ই-মেইল মারফত এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। ভুয়া সনদে চাকরির অপরাধে ওই প্রভাষকের বিরুদ্ধে থানায় মামলা দায়েরসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করে এনটিআরসিএ কর্তৃপক্ষকে অবগত করতে নির্দেশ দেয়া হয় অধ্যক্ষকে ।

এনটিআরসিএর প্রেরিত চিঠিতে আরো উল্লেখ করা হয় যে, ২০০৮ সালে অনুষ্ঠিত চতুর্থ ব্যাচের নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ মর্মে সাবিরা খাতুনের দাখিলকৃত নিবন্ধন সনদের রোল নম্বর ২১৪১০৭৯৬, রেজিস্ট্রেশন নম্বর ৮০৫৫৯১১৪ যাচাইকালে সনদটি ভুয়া প্রমাণিত হয়। এছাড়া নিবন্ধন পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ছিল ২৭ এবং তিনি ওই নিবন্ধন পরীক্ষায় অনুত্তীর্ণ বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। সম্পূর্ণ জালিয়াতির আশ্রয়ে ভুয়া সনদে সাবিরা খাতুন ২০১১ সালের ২৪ ফেব্রুয়ারি প্রভাষক পদে কলেজে নিয়োগ লাভ করেন। এরপর ২০১১ সালের ১ মে তিনি এমপিভুক্ত হন।

এমপিওভুক্তির পর থেকে দীর্ঘ নয় বছর যাবত অবৈধ পন্থায় সরকারি আর্থিক সুবিধা ভোগ করে আসছেন। তবে এনটিআরসিএর নির্দেশ মোতাবেক কলেজের অধ্যক্ষ অভিযুক্ত প্রভাষকের বিরুদ্ধে এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলা কিংবা আইনগত কোন ব্যবস্থা গ্রহন করেননি। অভিযুক্ত প্রভাষকের নিবন্ধন সনদ ভুয়া প্রমাণিত সংক্রান্ত চিঠি এনটিআরসিএর ওয়েবসাইটে প্রকাশিত হলেও ওই চিঠিটি অধ্যক্ষের হাতে ডাকযোগে না পৌঁছার অজুহাত দেখিয়ে কলেজ কর্তৃপক্ষ ভুয়া সনদধারী ওই প্রভাষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে গড়ি-মসি করছে বলে অভিযোগ উঠেছে।

এবিষয়ে প্রভাষক সাবিরা খাতুনের বক্তব্য জানতে মোবাইলে বার বার কল করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে তার স্বামী জাহিদ জানান, বিষয়টি শুনেছি, তবে কিভাবে কি হল বুঝতে পারছিনা। তিনি আরো বলেন, একমাস সময় পেলেই আশা করছি ঠিক করে নিতে পারব।

কুমারখালী সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ শরিফ হোসেন মুঠোফোনে বলেন, প্রভাষক সাবিরা খাতুনের নিবন্ধন সনদ ভুয়া সংক্রান্ত বিষয়টি এনটিআরসিএর ওয়েবসাইট মারফত জেনেছি। তবে এ সংক্রান্ত কোন চিঠি এখনো আমার হাতে এসে পৌঁছায়নি। চিঠি পাওয়ার পর নির্দেশমত আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

চিকিৎসক যখন ব্যবসায়ী হয় .....

অনলাইন ডেস্ক:

কিছুদিন ধরে উচ্চ রক্তচাপ, খুব বেশি ঘামসহ নানা সমস্যার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ.....

গ্রেফতার-ওয়ারেন্ট নিয়ে আইজিপ.....

অনলাইন ডেস্ক:

পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের নাম ব্যবহার করে গ্রেফতার ও ওয়ারেন্ট সংক্রান্ত সামা.....

ভাস্কর্য নিয়ে কথা বলে তারা প্র.....

মোঃ ওবায়েদুর রহমান সাইদ : পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, যারা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সো.....

ভাস্কর্য নিয়ে কথা বলে তারা প্র.....

মোঃ ওবায়েদুর রহমান সাইদ : পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, যারা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও সো.....

প্রেস কাউন্সিল আইন সংশোধন হচ্.....

অনলাইন ডেস্ক:

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, প্রেস কাউন্সিল আইন সংশোধন হচ্ছে, শিগগিরই মন্ত্রিসভা.....

'সরকার তাদের দুঃশাসন আড়াল করার.....

অনলাইন ডেস্ক:

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার তাদের ভয়াবহ দুঃশাসন আড়াল করার ঘৃণ্য অপ.....

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নি.....

অনলাইন ডেস্ক:

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের আবেদনপ্রক্রিয়া শেষ হয় ২৪ নভেম্বর রাত ১১ট.....

লিবিয়া থেকে ফিরলেন ১৫৭ বাংলাদ.....

অনলাইন ডেস্ক:

লিবিয়ায় আটকে পড়া ১৫৭ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। আজ শুক্রবার একটি বিশেষ ফ্লাইটে তারা ঢাকায় প.....

যারা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ.....

রুশদী রোমান, শরীয়তপুর:

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক  একেএম এনামুল হক শামী.....

মার্চে আবাসিকে নতুন গ্যাস সংয.....

অনলাইন ডেস্ক:

নতুন গ্যাস সংযোগের বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে কর্ণফুলী গ্যাস ডিস.....

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকর.....

অনলাইন ডেস্ক:

দেশের অন্য সব সরকারি চাকরিজীবীর মতো প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরাও তাদের বেতন অনলাইনে পাব.....

শীঘ্রই ভুয়া অনলাইনের বিরুদ্ধ.....

অনলাইন ডেস্ক: শীঘ্রই ভুয়া অনলাইনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম.....