• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ | ১১ অগ্রহায়ণ, ১৪২৭

কুমারখালীতে মুক্তিযোদ্ধাদের নামে বরাদ্দকৃত জমি জবর দখলের অভিযোগ

কুমারখালীতে মুক্তিযোদ্ধাদের নামে বরাদ্দকৃত জমি জবর দখলের অভিযোগ

মোঃ সামরুজ্জামান (সামুন), কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পান্টি ইউনিয়নের নগরকয়া মৌজায় ১১ জন বীরমুক্তিযোদ্ধাদের নামে বরাদ্দকৃত সরকারী ১ নং খাস খতিয়ানের একশত নিরানব্বই শতাংশ জমি প্রায় সাত বছর যাবৎ জবর দখলের অভিযোগ উঠেছে স্থানীয় নয়জন প্রভাবশালীর বিরুদ্ধে। কেছমত আলী ও লোকমান হোসেন নামের দুইজন বীরমুক্তিযোদ্ধার এমন লিখিত অভিযোগের ভিত্তিতে আজ বুধবার সকালে সরেজমিন তদন্ত ও মাপযোগ করে উপজেলা প্রশাসন।

অভিযোগের সত্যতা পাওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুশীল সমাজ, পুলিশ প্রশাসন ও বীরমুক্তিযোদ্ধাদের নিয়ে বৈঠক শেষে বীরমুক্তিযোদ্ধা কেছমত আলীর নামে বরাদ্দকৃত ২৫ শতাংশ ও বীরমুক্তিযোদ্ধা লোকমান হোসেনের নামে বরাদ্দকৃত ২৫ শতাংশ জমি জবর দখল মুক্ত করে বুঝে দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এম এ মুহাইমিন আল জিহান। এসময় কুষ্টিয়া জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি, জেলা পরিষদের সাবেক প্রশাসক ও যুদ্ধাকালিন ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা জাহিদ হোসেন জাফর, উপজেলা মুক্তিযোদ্ধা কল্যাণ সমিতির সভাপতি বীরমুক্তিযোদ্ধা এটিএম আবুল মনসুর মজনু, উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আলী, পান্টি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি টিপু মিঞা ও সাধারণ সম্পাদক সামিউর রহমান সুমনসহ প্রমূখ উপস্থিত ছিলেন। তবে এসময় জবর দখলকারীর কেউ উপস্থিত ছিলনা।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কার্যালয় সুত্রে জানা গেছে, ২০১২ -২০১৩ অর্থ বছরে সরকারি ১নং খতিয়ানভুক্ত জমি বরাদ্দ পাওয়ার জন্য আবেদন করে পান্টি ইউনিয়ের ১১ জন বীরমুক্তিযোদ্ধা। আবেদনের প্রেক্ষিতে ইউনিয়নের ভালুকা গ্রামের মৃত ফজলুর রহমানের ছেলে মোঃ জামাল উদ্দিনের নামে বরাদ্দ হয় ২৫ শতাংশ (দাগ নং ৮২১), মৃত মহাম্মদ আলীর ছেলে আব্দুল্লাহ এর নামে ২৫ শতাংশ (দাগ নং ৮২০), কফিল উদ্দিনের ছেলে ইয়াকুব আলীর নামে ১৮ শতাংশ (দাগ নং ৩৬০ ও ৩১৭), মৃত সুরত আলীর ছেলে এতেম আলীর নামে ৩২ শতাংশ (দাগ নং ৩১৪ ও ৩২১) এবং তুষারমালিয়াট গ্রামের মৃত মোজাহার আলীর ছেলে কেছমত আলীর নামে ২৫ শতাংশ দাগ নং ৮২০), বিরিকয়া গ্রামের মৃত আব্দুর রহিম মিয়ার ছেলে শরিফুল ইসলামের নামে ২২ শতাংশ (দাগ নং ৮৬৫) , ডাঁশা গ্রামের মৃত রওশন আলীর ছেলে লোকমান হোসেনের নামে ২৫ শতাংশ (দাগ নং ৮০২) ও নগরকয়া গ্রামের মৃত বাছের আলীর ছেলে আক্কাস আলীর নামে ২৭ শতাংশ(দাগ নং ৮০২) জমি।

আরো জানা গেছে, প্রায় সাত বছর যাবৎ বীরমুক্তিযোদ্ধা জামাল উদ্দিনের জমি প্রভাব খাটিয়ে জবর দখলে রেখেছেন নগরকয়া গ্রামের মৃত আঃ জব্বার মোল্লার ছেলে আঃ মতলেব মোল্লা, আব্দুল্লাহ ও কেছমত আলীর জমি দখলে রয়েছে নগরকয়া গ্রামের মৃত ছামছুদ্দিন মোল্লার ছেলে আনছার আলী মোল্লার, ইয়াকুব আলীর জমি দখল করেছেন ভালুকা গ্রামের মৃত আধার চন্দ্র মন্ডলের ছেলে শ্রী শ্রী তারক চন্দ্র মন্ডল ও একই গ্রামের মৃত নুর উদ্দিনের ছেলে শামিম, এতেম আলীর জমি জবর দখলে রয়েছে ভালুকা গ্রামের মৃত জলিল মোল্লার ছেলে মান্নান মোল্লা ও লক্ষীপুর গ্রামের হাসান আলী বিশ্বাসের ছেলে আব্দুর রহমান, শরিফুল ইসলামের জমি রয়েছে নগরকয়া গ্রামের মৃত কেরু বিশ্বাসের ছেলে বিপুলের দখলে, আক্কাস আলী ও লোকমান হোসেনের জমি জবর দখল করেছে নগরকয়া গ্রামের মৃত মোস্তফা শেখের ছেলে মনিরুল ইসলাম ও মৃত আব্দুল শেখের ছেলে আকামদ্দি।

এবিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এম এ মুহাইমিন আল জিহান বলেন, আবেদনের ভিত্তিতে মুক্তিযোদ্ধাদের সরকারি ১নং খাস খতিয়ানের জমি বরাদ্দ দেওয়া হলেও তারা দখলে যেতে পারিনি এমন দুইজন মুক্তিযোদ্ধার অভিযোগের ভিত্তিতে আজ মাপযোগ করে অভিযোগকারীদের দখল বুঝিয়ে দেওয়া হল। তিনি আরো বলেন, অভিযোগ পেলে পর্যায়ক্রমে বাকীদের জমি জবর দখল মুক্ত করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে শপথ .....

অনলাইন ডেস্ক:

জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছ.....

সৌদি যুবরাজ সালমানকে মুজিববর.....

অনলাইন ডেস্ক:

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে আগামী মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর .....

সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ .....

অনলাইন ডেস্ক:

 

যে কোনো আগ্রাসী আক্রমণ থেকে দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সদাপ্রস্তুত ও দৃঢ় সংকল.....

মেঘ-বৃষ্টি কেটে গেলেই জেঁকে বস.....

অনলাইন ডেস্ক:

সাগরে লঘুচাপের প্রভাবে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টি আর ঘণ কুয়াশায় শীতের উ.....

বাসের চালক-স্টাফদের নির্ধারি.....

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীসহ দেশের সব সড়কেই প্রায়ই দেখা যায়, অদক্ষ চালক। যাদের বেশির ভাগেরই ড্রাইভিং লাইস.....

বিমান বাহিনীর বিভিন্ন ইউনিট ও .....

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এ.....

মেধা দিয়ে দেশকে এগিয়ে নিতে তরু.....

জাতীয় ডেস্ক:

নিজেদের মেধা দিয়ে দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ.....

পুলিশে দুর্নীতিবাজদের কোনো জ.....

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জ.....

মৌসুমী তুমি কার! .....

 

লাখোকন্ঠ সংবাদ:

এক বছর পর গত শনিবার ঘোষণা করা হ.....

সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী .....

জাতীয় ডেস্ক: আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম অভিযুক্ত, নবম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্ন.....

আগুন সন্ত্রাস ও নাসকতা করে কেউ.....

লাখোকণ্ঠ,জামালপুর প্রতিনিধি : ১৩ নভেম্বর জামালপুর সরিষাবাড়ী উপজেলার দৌলতপুর নিজ বাড়িতে সরিষাবাড়ী উপজেলা আ.....

গৃহকর্মীদের অধিকার নিশ্চিতে .....

নিজস্ব প্রতিনিধি : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, বাংলাদেশের অধিকাংশ মানুষ গৃহকর.....