• ঢাকা
  • শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ | ৪ কার্তিক, ১৪২৫

জাতীয় ঐক্যের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সংলাপের দাবি

জাতীয় ঐক্যের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সংলাপের  দাবি

 

লাখোকণ্ঠ প্রতিবেদক:   জাতীয় ঐক্যের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সংলাপের  দাবি করেছে । ১ অক্টোবর থেকে সারাদেশে সভা-সমাবেশ করার ঘোষণা দিয়েছে জাতীয় ঐক্য প্রক্রিয়া।

শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়া আয়োজিত নাগরিক সমাবেশ থেকে এ ঘোষণা দেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ।

ঘোষণাপত্রে বলা হয়, সরকার ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন পুনর্গঠন করে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করার কার্যকর উদ্যোগ গ্রহণ করবেন এবং তফসিল ঘোষণার পূর্বে বর্তমান সংসদ ভেঙে দেবেন।

ঘোষণাপত্রে গণদাবি আদায়ের লক্ষ্যে প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে মুক্তি-সংগ্রামের চেতনায় বিশ্বাসী সকল রাজনৈতিক দল, ব্যক্তি, শ্রেণি-পেশা ও নাগরিক সমাজের সমন্বয়ে ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ কমিটি গঠন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত ঐক্যবদ্ধভাবে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ গণজাগরণের কর্মসূচি অব্যাহত রাখার আহ্বান জানানো হয়।

ঘোষণায় বলা হয়, ন্যায়বিচারের স্বাভাবিক প্রক্রিয়াকে অগ্রাহ্য, ব্যাহত ও অকার্যকর করে অন্যায়ভাবে কারারুদ্ধ সাবেক প্রধানমন্ত্রী ও দেশনেত্রী খালেদা জিয়ার আইনগত ও ন্যায়সঙ্গত অধিকার নিশ্চিত করতে হবে। কোটা সংস্কার ও নিরাপদ সড়ক আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্র-ছাত্রীসহ সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে আনীত মিথ্যা মামলাসমূহ প্রত্যাহার করতে হবে এবং গ্রেফতারদের মুক্তি দিতে হবে। এখন থেকে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত কোনো রাজনৈতিক দলের নেতাকর্মীদের গ্রেফতার করা যাবে না।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করেন ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমীন।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, খন্দকার মোশাররফ হোসেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, জমিয়তে উলামায়ে ইসলামের চেয়ারম্যান নূর হোসেন কাশেমী, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ প্রমুখ।

কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে .....

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় গৃহবধু শাহানারা হত্যা মামলায় স্বামী আতিয়ার রহমান (৩৫) কে কুষ্টিয়ায় স্ত্রী হত.....

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা ও অ.....

মৌলভীবাজার প্রতিনিধি:বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার রোহিঙ্গা ইস্যুতে তাঁর অনুকরণ.....

যা দেখেছি তার ভয়াবহতা প্রকাশ ক.....

এই সংকটময় সন্ধিক্ষণে নিরাপত্তা পরিষদে ভাষণ দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। এখানে আমি একজন বিশেষজ্ঞ হি.....

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবী.....

রামগঞ্জ প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার বালুয়া চৌমুহনীতে আজসোমবার ভোর সাড়ে ৫টায় বেগম খালেদা জিয়া.....

হেলপারের হাতে বাসের স্টিয়ারি.....

সাতক্ষীরা সদর উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষের সময় চাপা পড়ে এক পথচারীর হাত ও পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। আহত .....

সমুদ্রবন্দর গুলোতে ২ নম্বর দূ.....

আন্দামান দ্বীপপুঞ্জ সন্নিহিত বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি শক্তিশালী ঘ.....

খুলনায় মৎস্য তথ্যসেবার ডিজিট.....

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশের রপ্তানী আয়ের অন্যতম উৎস মৎস্যখাত/চিংড়ি । ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের ব.....

পানির অভাবে কুমিল্লা সদর হাসপ.....

বারী উদ্দিন আহমেদ বাবর, কুমিল্লা॥গত তিন দিন ধরে পানি নেই কুমিল্লা সদর হাসপাতালে। এ কারণে সার্জারীবিভাগে নির.....