• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১ | ১২ ফাল্গুন, ১৪২৭

রায়পুর সহ লক্ষ্মীপুরে সুপারির ফলন কম হলেও দামে ক্রেতা-বিক্রেতার মুখে হাসি

রায়পুর সহ লক্ষ্মীপুরে সুপারির ফলন কম হলেও দামে ক্রেতা-বিক্রেতার মুখে হাসি

ওয়াহিদুর রহমান মুরাদ, রায়পুর : রায়পুর সহ লক্ষ্মীপুর জেলায় সুপারি ব্যবসায় প্রায় ৫০০০ জনের কর্মসংস্থান সৃষ্টি করে এবং প্রতি বছরে মুনাফা অর্জন করে ৩৫০ কোটি টাকা। রায়পুরে সুপারি কৃষকরা বাম্পার উৎপাদনের পরে লাভজনক বছরে তাদের নজরদারি করেছেন। দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীদের অপ্রতিরোধ্য উপস্থিতিতে পাইকারি সুপারি বাজারগুলি দিন দিন ব্যস্ত হয়ে উঠায় জেলার গ্রামীণ অর্থনীতি এখন সমৃদ্ধ হচ্ছে।

রামগঞ্জ, রায়পুর ও সদর উপজেলা গ্রামে ব্যবসায়ী ও কৃষকরা জানান, অক্টোবর থেকে ডিসেম্বর তিন মাস সুপারি কেনা বেচা নিয়ে ব্যস্ত ছিল।প্রাকৃতিক পরিবেশ অনুকুলে থাকার কারণে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার অধিকাংশ সুপারি’র বাগান বিস্তৃর্ত। ব্যবসায়ীগণ সুপারি বাংলাদেশের বিভিন্ন এলাকায় ব্যবসার  উদ্দেশ্যে নিয়ে যেতো। এমনকি সুপারি দেশের বাহিরেও রপ্তানি করা হয়ে থাকে। সুপারি বিদেশে রপ্তানি করার ফলে দেশের অর্থনীতি সমৃদ্ধ হয়। এ ছাড়াও সুপারির খোল ও বাইল থেকে বিভিন্ন শিল্প কারখানার কাচামাল হিসেবেও ব্যবহুত হয়।

এ জেলার সুপারি আকারে বড় এবং খেতে সুস্বাদু। রায়পুর উপজেলার রাখি মাল ব্যবসায়ী আবু সাইদ জুটন বলেন, রায়পুর উপজেলায় বছরে একশ’ কোটি টাকার সুপারির ব্যবসা হয়, সুপারি নিয়ে ব্যবসায়ীরা এবার ভালো দাম পেয়ে তাদের মুখে হাঁসি ফুটছেলো কিন্তুু গত মাস থেকে পরিবহন সংকট, ইমপোর্টাররা করোনা ভাইরাসের আতঙ্ক ও সরকারি কড়াকড়ি আরোপের কারনে রায়পুরে আসতে পারেনি । গত বছর সুপারি ভিজিয়ে ব্যবসায়ীদের যে লোকসান হয়েছে এ বছর তা পুষিয়ে নিতে পারবে ভেবেছিলো। এ ফসলকে ঘিরে রায়পুরে বছরে প্রায় ১শ’ কোটি টাকা লেনদেন হয়।

গত বছর বাজার থেকে প্রতি কাহন সুপারি ২১শ থেকে ২৫শ’ টাকা দরে কিনে ব্যবসায়ীরা ভিজিয়ে রাখার পর ৩হাজার – ৩৫শ ‘ টাকা দরে বিক্রি হতে পারে।তবে বাজার উঠানামার কারনে এ ব্যবসায় বিনিয়োগ করার পর অর্ধেক লোকসান হওয়ার পর তারা দিশেহারা হয়ে পড়ে।

রায়পুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, রায়পুর উপজেলায় প্রতি গ্রামে সুপারি ও নারিকেলের বাগান রয়েছে। এ বছর এসব বাগানে ১৪ হাজার ২শ’ ৬৮ মেট্রিক টন সুপারি উৎপাদন হয়। বর্তমান বাজারে প্রতি টন শুকনো সুপারি বিক্রি হচ্ছে ১লাখ টাকার। উপর দরে। এ হিসাবে রায়পুরে প্রায় ৪২ কোটি টাকার সুপারির ফলন হয়েছে। তবে বেসরকারি হিসাবে সুপারির উৎপাদন হয়েছে প্রায় ১০০ কোটি টাকার।

সুপারি ব্যবসায়ীদের সঙ্গে ফোনে আলাপ করে জানা গেছে,রায়পুর উপজেলার রাখালিয়া, হায়দারগঞ্জ, বাসাবাড়ি, বোয়াডার, ক্যাম্পেরহাট সহ অন্যান্য হাটবাজার থেকে তারা অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে প্রতি কাহন (৮০ পিচ) সুপারি ৩শ থেকে ‘ টাকা দরে কিনে নদী ও সংযোগ খালে, পুকুর ও পানিভর্তি পাতা হাউসে ভিজিয়ে রাখেন।

এছাড়া উৎপাদিত সুপারির অর্ধেকের মতো শুকনোর জন্য ব্যবসায়ীরা সংরক্ষণ করেন। মীরগঞ্জ বাজার (রামগঞ্জ উপজেলাধীন), এবং হায়দারগঞ্জ বাজারে (রায়পুর উপজেলার অধীনে) পরিদর্শন করার সময় বাজার ও আশেপাশের গ্রামের প্রতিটি কোণে সুপারি বিক্রি হতে দেখা গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) সূত্রে জানা গেছে, জেলায় সুপারি ব্যবসায় থেকে এ বছর ৩৪২২ কোটি টাকা লাভ হবে বলে আশা করা হচ্ছে। স্থানীয় কৃষক ও ব্যবসায়ীরা জানান, ল²ীপুরে প্রায় ২০ টি বড় বড় সুপারি বাজার রয়েছে। ফসল কাটার সময়, সুপারি ট্রেডিং জেলায় শ্রমিক, চালক এবং ব্যবসায়ীদের জন্য জেলায় প্রায় পাঁচ হাজার কর্মসংস্থান সৃষ্টি করে।তারা এই বছর দামে সন্তুষ্ট ছিল।

দালালবাজারের (সদর উপজেলার অন্তর্গত) কৃষক ফারুক হোসেন শিহাব জানান, সুপারি বর্তমানে প্রতি পোন  (৮০ পিস) একশত থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। কমল শিকদার বাসবাড়ী এলাকা (রায়পুর উপজেলার অধীনে) বলেন, "শুকনো মৌসুম এখনও শুরু না হলেও আমি প্রতি কেজি শুকনো সুপারি বিক্রি করছি দুইশ’ টাকায়। রামগঞ্জের সুপারি ব্যবসায়ী ও হ্যাডার এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ রুহুল আমিন বলেন, জেলায় তিন ধরণের সুপারি বাদাম উৎপাদন হয়: সবুজ, ভেজা ও শুকনো সুপারি ।

লক্ষ্মীপুর শহর থেকে আসা রিয়াজুল ইসলাম জাকির  বলেন, "জেলায় কমপক্ষে ১৫-২০ টি সুপারি গাছ ছাড়া একটি বাড়িও নেই যেখানে সুপারি বাগান নাই।প্রতিটি সুপারি গাছ বছরে ২০০ থেকে ৫০০ টাকা লাভ করে এবং প্রতিটি পরিবার প্রতি বছর কয়েকশ ‘টাকার সুপারি বিক্রি করে। "রায়পুর উপজেলার হায়দারগঞ্জ, খাসেরহাট, মোল্লারহাট ও মিতালীবাজার, রামগঞ্জ উপজেলার মিরগঞ্জ, পানপাড়া, কাঞ্চনপুর ও ডাল্টা, সদর উপজেলার দালালবাজার, চন্দ্রগঞ্জ ও মান্দারী;  কমলনগর উপজেলার হাজিরহাট এবং রামগতি উপজেলার আলেকজান্ডার জেলার নামী সুপারি বাজারের মধ্যে অন্যতম।

স্থানীয় চাহিদা পূরণের পরে ব্যবসায়ী ও ডিএই সূত্র জানায়, লক্ষ্মীপুরে উৎপাদিত সুপারি ব ঢাকা চাটগ্রাম, খুলনা, বাগেরহাট, ভৈরব ও ময়মনসিংহ বিভিন্ন জেলায় বিক্রি হয়।ব্যবসায়ীদের মতে লক্ষ্মীপুরের সুপারি সম্প্রতি বিদেশেও জনপ্রিয়তা পেয়েছে এবং এখন সংযুক্ত আরব আমিরাত ও ওমানসহ মধ্য প্রাচ্যে রফতানি হচ্ছে।

জেলা ডিএই কর্মকর্তা মোঃ আবুল হোসেন বলেছেন, লক্ষ্মীপুরে ১,৪৬৬ বর্গকিলোমিটার অঞ্চলে ১৬৭৬৭ হেক্টর জমিতে সুপারি বাগান রয়েছে, বার্ষিক ১৩ হাজার টন উৎপাদন রয়েছে।"এই বছর আনুমানিক উৎপাদন  হবে ১৩৬৭০ টন," তিনি যোগ করেছেন।

এখানকার মাটি ও জলবায়ু সুপারি চাষের উপযোগী বলে উল্লেখ করে জেলা ডিএইর উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ সালেহ উদ্দিন পলাশ বলেন, কৃষিজমির পাশের বা বেসরকারি হোম ইয়ার্ডে কয়েক লক্ষ টাকার সুপারি পাওয়া যায়। অন্যদিকে রায়পুরে সুপারী গাছের খোল দিয়ে তৈরি উৎপাদিত পণ্যের কারখানা  রায়পুর মীরগঞ্জ সড়কের তুলাতলি নামক স্থানে অবস্থিত।  সুপারি গাছের খোল দিয়ে তৈরি উৎপাদিত পণ্যের কারখানাটিতে পণ্যের  চাহিদা না থাকায় করোনার কারনে বন্ধ। ছোট্র ঘরোয়া পরিবেশে অবস্থিত তিনটি মেশিনের দ্বারা সুপারি গাছের খোল দিয়ে তৈরি থালা,বাটি,গøাস,নাস্তার প্লেটসহ বেশ কয়েকটি পণ্য তৈরি হতো।

এসব পণ্য তৈরির প্রধান উদ্যোক্তা মামুনুর রশীদ বলেন, আমি আমার এই পণ্য শুধুমাত্র বানিজ্যিক ভিত্তিতে উৎপাদনের দৃষ্টিকোন থেকে দেখছিনা,আমি চাইছি আমার এই কারখানায় এইসব পণ্য তৈরির মধ্যে দিয়ে দুস্থ অসহায় নারী পুরুষেরও কর্মসংস্থানের সৃষ্টি হবে, আশাকরি করোনা ভাইরাস শেষ হলে কারখানাটি আবার চালু করবো । মামুন রায়পুর পৌরসভাধীন ৭নং ওয়ার্ডের মরহুম জলিল মিয়ার সন্তান, তিনি বিগত ৬ মাস ধরে বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ সুপারি গাছের খোল দিয়ে বিভিন্ন পণ্য তৈরি করে ইতোমধ্যে দেশে এবং বিদেশেও রপ্তানি করার উদ্যোগ নিয়েছেন, এরইমধ্যে থালা বাটি গøাস ছাড়াও তিনি খোল দিয়ে বাহারি ডিজাইনের জুতা,মানিব্যাগ,ভ্যানেটি ব্যাগসহ যাবতীয় পণ্য তৈরি করার চিন্তা করছেন বলে জানান।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী জানান,  দেশীর পণ্যের শিল্পের সব রকমের সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন, আমি নিজ উদ্যোগে রায়পুরে বিষয়টি নিয়ে কাজ করবো দ্রুত। ।প্লাস্টিকের বিকল্প হিসেবে ব্যবহৃত হতে পারে এ প্লেট ও ট্রে গুলি। চার ধরনে প্লেট ও ট্রে উৎপাদন হচ্ছে , ১০ ইঞ্চির গোল প্লেট, ১০ ইঞ্চি চৌকোনা প্লেট, ৬ ইঞ্চির সমান চৌকোনা এবং সাড়ে ৫ ইঞ্চি গভীর চৌকোনা-এই চার আকৃতির পরিবেশ বান্ধব পণ্য তৈরি হচ্ছে সেখানে। সম্পূর্ণ ন্যাচারাল এবং কেমিক্যাল মুক্ত এসব পণ্য তৈরিতে মামুন সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশ ছেড়ে বিদেশেও এইসব পণ্য রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মত প্রকাশ করছেন তিনি। সুপারি ও নারিকেল চাষীদের কি ভাবে এই দূর্যোগ মূহুর্তে সহযোগিতা করা যায় তা নিয়ে কৃষি কর্মকর্তার সাথে পরামর্শ করে সহযোগিতা করবো।

শাহজালাল বিমানবন্দর থেকে কোয়.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে করোনাকালে সাড়ে ১০ লাখের বেশি .....

কমিশন বাণিজ্যের ধারা থেকে বের.....

নিজস্ব প্রতিবেদক:

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নির্দিষ্ট কিছু কর্মকর্তাদের সতর্ক করে বলেছে.....

বাংলাদেশেই যুদ্ধবিমান তৈরি ক.....

লাখোকন্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশেই যুদ্ধবিমান তৈরি করতে পারবো। কাজেই এর.....

পেটেন্ট না মানার শাস্তি বাড়ছে .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পেটেন্ট (স্বত্ব) না মানার শাস্তি বাড়ছে। শাস্তি বাড়িয়ে ‘বাংলাদেশ পেটেন্ট আইন, ২০২.....

বিশ্ববিদ্যালয়ে পাঠদান শুরুর .....

লাখোকন্ঠ অনলাইন ডেস্ক:

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান আগামী ২৪ মে থেকে শুরু হবে। আর ব.....

স্কুল-কলেজ খোলার বিষয়ে সিদ্ধা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দেশের সব স্কুল ও কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত আগামী ২৮ ফেব্রুয়ারির পর জানানো হবে বলে.....

করোনার টিকা নিলেন এলজিআরডি প.....

লাখোকন্ঠ অনলাইন ডেস্ক:

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য করোনাভাইরাসের টি.....

কেন্দ্রীয় শহীদ মিনারে মাস্ক ছ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

২১শে ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হবে না বল.....

টিকা নিয়ে কোনো অঘটনের কথা শুনি.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘টিকা নেয়ার পর শারীরিকভাবে খুবই অসুস্থ হয়.....

অটোরিকশা নিয়ন্ত্রণে রেজিস্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ ও সড়ক .....

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভ.....

লাখোকন্ঠ অনলাইন ডেস্ক:

আগামী ৮ই ফাল্গুন ১৪২৭/২১শে ফেব্রুয়ারি ২০২১ রবিবার শহিদ দিবস এবং আন্তর্জাতিক.....

বিজয়ীদের একুশে পদক দেওয়া হবে শ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আগামী শনিবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টায় একুশে পদ.....