• ঢাকা
  • শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ | ৪ কার্তিক, ১৪২৫

কুমিল্লার কোটবাড়ি পাহাড়ে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে কাসাবা চাষ

কুমিল্লার কোটবাড়ি পাহাড়ে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে কাসাবা চাষ

কুমিল্লা ব্যুরো : কাসাবা একটি কৃষিজাত পণ্য। শর্করা জাতীয় এই পণ্যটিগম,ভূট্টা,আলু’র মত দানাদার খাদ্য শ্রেনীর। দিন দিন এই পণ্যটি কুমিল্লারলালমাই-ময়নামতি পাহাড়ের লোকজনদের কাছে ব্যাপকভাবে পরিচিত হয়েউঠছে। ফলে তাদের আগ্রহে পাহাড়ের বিভিন্ন স্থানে দিন দিন বাড়ছেকাসাবা’র চাষ। কয়েকটি বেসরকারী প্রতিষ্ঠান তাদের হাইব্রীড জাতেরবীজসহ আগাম অর্থ সরবরাহ করছে কাসাবার চাষে।

৪/৫ ফুট উচূঁ গাছের গোড়ায় মাটির নীচে উৎপাদিত এই কৃষিজাতদ্রব্যটি বছরে একবার আহরণ করা হয় । কাসাবার চাষের সাথে জড়িত লালমাইপাহাড়ের শ্রীবিদ্যা এলাকার মঞ্জিল মিয়া জানান,লালমাই-ময়নামতি পাহাড়েরকয়েক হাজার একর জমিতে কাসাবার চাষ হচ্ছে। প্রথম বিগত শতকের শেষদিকে কোটবাড়ি এলাকার সালমানপুরে কাসাবার প্রথম চাষ শুরু হয়। এসময়উৎপাদিত কাসাবা রংপুরের শিল্পপতি রহিম উদ্দিন ও করিম উদ্দিন ভরসারমালিকানাধীন একটি ফ্যাক্টরীতে বিক্রয় করতেন। পরবর্তীতে নরসিংদীর তারাবোএলাকায় অবস্থিত রহমান ক্যামিকেল নামের একটি কারখানায় সেগুলো সরবরাহহতো। তখন রহমান ক্যামিকেল স্থানীয় কৃষকদের বীজ সরবরাহ করতো।

আরএভাবে পরিচিত হয়ে উঠতে থাকে লালমাই-ময়নামতি পাহাড়ে কাসাবা’রউৎপাদন। এসময় এটির সম্প্রসারণে রহমান ক্যামিকেলসহ বিভিন্নপ্রতিষ্ঠান আর্থিকভাবেও স্থানীয় উৎপাদকদের সহযোগীতা শুরু করে। ফলে দিনদিন বাড়তে থাকে পাহাড়ে কাসাবার উৎপাদন। বাড়তে থাকে উৎপাদকের সংখ্যাও। ফলে বর্তমানে লালমাই-ময়নামতি পাহাড়ের বহুস্থানে চাষাবাদ হচ্ছেকাসাবা’র। লালমাই-ময়নামতি পাহাড়ের সালমানপুর,শ্রীবিদ্যা,রতনপুর,কোটবাড়ি বিজিবি সেক্টর ব্যাটালিয়নের আশপাশসহ কুমিল্লাবিশ্ববিদ্যালয় এলাকার পাশেও বর্তমানে চাষাবাদ হচ্ছে কাসাবা। কাসাবাউৎপাদনের সাথে জড়িত কৃষক জাহাঙ্গীর জানান,প্রতি একর জমিতে কমপক্ষেদু’শতাধিক মন কাসাবা উৎপাদন হয় । কাসাবা চাষী নজরুল বলেন,বর্তমানেদেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসায়ীক প্রতিষ্ঠান প্রান গ্রুপ কাসাবাচাষীদের উন্নতমানের হাইব্রীড বীজ সরবরাহ করছেন। লালমাই পাহাড়েরসালমানপুর এলাকায় কাসাবা উৎপাদনকারী ৭৫ বছরের বৃদ্ধ তোতা মিয়াবলেন,কাসাবা চাষ দিন দিন বাড়ছে। তার কাছে কাসাবার বিষয়ে জানতেচাইলে বলেন,চট্রগ্রামের গ্লাকসো কোম্পানী কাসাবা নিয়ে গ্লুকোজউৎপাদন করতো,অনেক কোম্পানী চীপস্ধসঢ়; বানাচ্ছে কাসাবা দিয়ে। রহমানক্যামিকেল ও প্রান কোম্পানী বর্তমানে এখানকার উৎপাদিত কাসাবা কিনেনিয়ে গ্লুকোজ-ডি,চীপস সহ বিভিন্ন ঔষধের কাচাঁমালও তৈরী করছে।তিনি আরো বলেন,সরকারীভাবে কেউ এখনো কাসাবা চাষে আমাদেরকেকোন সাহায্য সহযোগীতা করছেনা। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগেরকোন কর্মকর্তা বা মাঠ পর্যায়ের অফিসারদেরও আমাদের এলাকায় দেখি নাই।একই কথা বললেন,৭০ বছরের বৃদ্ধ কাসাবা চাষী আয়েত আলী ও আবুল হাসেম।কুমিল্লায় কাসাবার উৎপাদন ও এর সাথে জড়িতদের বিষয়ে জানতে জেলা কৃষিসম্প্রসারনের সহকারী পরিচালক আসাদুল্লাহ মিয়ার সাথে কথা বললে তিনিজানান,সারা দেশে মৌলভীবাজার ও ময়মনসিংহে কাসাবা উৎপাদিত হচ্ছে ।এখন সেটা কুমিল্লার লালমাই-ময়নামতি পাহাড়েও চাষাবাদ হচ্ছে। আমরাস্থানীয়ভাবে কৃষকদের কাসাবা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করছি। তিনিআরো বলেন,এই কাসাবা ডায়বেটিকস ও ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঔষধেরকাচাঁমাল হিসেবে ব্যবহৃত হচ্ছে ।ক্যাপশনঃ লালমাই –ময়নামতি পাহাড়ের কোটবাড়ি এলাকায় মাটি খুড়েকাসাবা তুলছে কৃষক।

লাখোকণ্ঠ ১৪ অক্টোবর .....

লাখোকণ্ঠ ১৪ অক্টোবর

.....

ফুলছড়িতে পানির তোড়ে রাস্তা ভে.....

গাইবান্ধা প্রতিনিধি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার ফুলছড়িতে ব্রহ্মপুত্র নদে মঙ্গলবার পানি বৃদ্.....

অভয়নগরে কৃষককে পুড়িয়ে হত্যা .....

অভয়নগর (যশোর) প্রতিনিধি: যশোরের অভয়নগরে ঘুমন্ত কৃষক তৈয়েব শেখের গায়ে পেট্রল ঢেলে পুড়িয়ে হত্যার ১২ দিন অতিবাহ.....

নিজ সংস্কৃতি ও ভাষাকে সুরক্ষি.....

কমলগঞ্জ প্রতিনিধিঃ সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, এই দেশের প্রত্যেকটি নাগরিক তার নি.....

রামগঞ্জ থানার কৃতিত্ব। .....

লক্ষ্মীপুর জেলার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হয়েছেন রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ তোতা মিয়া। শ্রেষ্ঠ এস,আই নির্ব.....

গাইবান্ধায় বিএনপির প্রতীকী অ.....


প্রতিনিধি,গাইবান্ধা


সাবেক প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার
নিঃশর্ত মুক্তি ও .....

৩ হাজার কোটি টাকার পাইপলাইন প্.....

চট্টগ্রাম থেকে ঢাকায় সরাসরি পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহের লক্ষ্যে নতুন প্রকল্প নিচ্ছে বিদ্যুৎ, জ্ব.....