• ঢাকা
  • শনিবার, ১৬ জানুয়ারী ২০২১ | ২ মাঘ, ১৪২৭

কলা-রুটি ক্রয়-বিক্রয়ে দূর্নীতির অভিযোগ, দুদকের তদন্তের মুখে রেলের এডিজি মিয়া জাহান !

কলা-রুটি ক্রয়-বিক্রয়ে দূর্নীতির অভিযোগ, দুদকের তদন্তের মুখে রেলের এডিজি মিয়া জাহান !

চট্টগ্রাম ব্যুরো : দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর তদন্তের মুখে পড়েছেন রেলের আলোচিত অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহান।

দীর্ঘদিন বিভিন্ন পদে দায়িত্ব পালনকালে অনিয়ম, দূর্নীতিসহ নানা অভিযোগ উঠে তার বিরুদ্ধে। এই অভিযোগের প্রেক্ষিতে তদন্তও শুরু করেছে দুদকের দায়িত্বশীল কর্মকর্তারা। ইতিমধ্যে তদন্তের স্বার্থে কাগজপত্র চেয়ে চিঠিও ইস্যু করেছে দুদুক।

জানা যায়, যাত্রীবাহী ট্রেনের অভ্যন্তরে খাদ্য সরবরাহ ও বিপণনের ক্যাটারিং সার্ভিস এতদিন চলতো বেসরকারি ব্যবস্থাপনায়। দরপত্রের মাধ্যমে বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান এসব ক্যাটারিং সার্ভিস পরিচালনা করতো। সম্প্রতি রেলওয়ে নিজস্ব ব্যবস্থাপনায় চলন্ত ট্রেনের অভ্যন্তরে ক্যাটারিং সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে। এজন্য একটি ক্যাটারিং সেলও গঠন করে রেলওয়ে। কিন্তু সার্ভিসটি চালুর শুরুতেই দুদকের তদন্তের মুখে পড়েছে দায়িত্বপ্রাপ্ত রেলের শীর্ষ এক কর্মকর্তা।

অভিযোগের প্রেক্ষিতে রেলের নিজস্ব ক্যাটারিং সার্ভিসের কলা, রুটি, বিরিয়ানি, চিকেন ফ্রাই-সহ বিভিন্ন খাদ্যপণ্য ক্রয় ও বিক্রয়ের ক্ষেত্রে অনিয়ম হয়েছে কিনা দূনীতি দমন কমিশন (দুদক) তা খতিয়ে দেখছে। গত ২০ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক (অনুসন্ধান ও তদন্ত-২) মো. ফরিদ আহমেদ পাটোয়ারী এ সংক্রান্ত বিষয়ে একটি পত্র দেয় বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালককে। তবে রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহানকে একাধিকাবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি। দুদকের তথ্যে জানা যায়, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহানের বিরুদ্ধে ৬ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গিয়েছে। এই অভিযোগের প্রেক্ষিতে রেলওয়ে-কে এ সংক্রান্ত সকল রেকর্ডপত্রের সত্যায়িত কপি দূর্নীতি দমন কমিশন-কে প্রেরণ করতে অনুরোধ করা হয়।

মিয়াজাহান দায়িত্বে থাকাকালীন সময়ে বনলতা এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস ও কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনে ক্যাটারিং এর আওতায় বিরিয়ানি, কলা, পাউরুটি, চিকেন ফ্রাই ইত্যাদি বিক্রি করা সংক্রান্ত সরকারী আইন/বিধি বিধান/সার্কুলার, দরপত্র/কোটেশন প্রক্রিয়ার মাধ্যমে বা রেলওয়ের নিজস্ব ব্যবস্থাপনায় তা পরিচালনা করা হয়ে থাকলে দরপত্র আহ্বান, কার্যাদেশ, বিল প্রদান সংক্রান্ত সকল রেকর্ডপত্র দুদকের কাছে পাঠাতে হবে। এছাড়াও রেলের এডিজি (অপারেশন) সময়কালীন উল্লেখিত ক্যাটারিং এর জন্য বিক্রি বাবদ আদায়কৃত/সংগৃহিত অর্থ ও তা সরকারী কোষাগারে জমা প্রদান সংশ্লিষ্ট রেকর্ডপত্রও তদন্তের স্বার্থে প্রেরণের নির্দেশনা দেয়া হয়। রেলওয়ে বাণিজ্যিক বিভাগ সূত্রে জানা যায়, রেলের চলন্ত ট্রেনে খাদ্য সরবরাহের জন্য ওটিএম (ওপেন টেন্ডার মেথড) এর মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠান নিয়োগ করা হয়ে থাকে।

বর্তমানে রেলওয়ে পূর্বাঞ্চলে ১৮টি প্রতিষ্ঠান ৫০টি নির্ধারিত ট্রেনের ক্যাটারিং সার্ভিস দরপত্রের মাধ্যমে সর্বনিম্ন দরদাতা হিসেবে পরিচালনা করে আসছে। এসব প্রতিষ্ঠানের সাথে ৪ বছরের চুক্তি রয়েছে রেলের। চুক্তিতে প্রতিবছর চুক্তিমূল্যের সাথে ১০ শতাংশ হারে মূল্য বাড়ানো হয়। পূর্বাঞ্চলের ১৮টি প্রতিষ্ঠান প্রতি অর্থ বছরে ক্যাটারিং সার্ভিসের জন্য রেলওয়েকে ৬৫ লাখ টাকার রাজস্ব দিয়ে থাকে। যা প্রতিবছর ১০ শতাংশ হারে বর্ধিত করে রেলওয়ে।

খোঁজ নিয়ে জানা যায়, দরপত্রের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠানগুলোর অধিকাংশেরই চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। শুধুমাত্র দুটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি চলতি বছরের ৭ ডিসেম্বর, দুটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি ২০২১ সালের ৩০ এপ্রিল ও ৩০ নভেম্বর এবং তিনটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি ২০২২ সালের ৩১ জানুয়ারি শেষ হয়ে যাবে। চুক্তি শেষ হয়ে যাওয়া ট্রেন এবং আগামীতে চুক্তি সময় শেষ হয়ে আসা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ক্যাটারিং এর চুক্তি নবায়ন না করে নিজস্ব ক্যাটারিং কোম্পানি ‘বাংলাদেশ রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম সেল (বিআরসিটিসি) এর মাধ্যমে পরিচালিত করতে চায় রেলওয়ে। এ বিষয়ে রেলওয়ে গঠিত ‘বাংলাদেশ রেলওয়ের ট্রেনে ক্যাটারিং সার্ভিসে নিয়োগ ও ব্যবস্থাপনা নীতিমালা ২০২০’ সম্প্রতি অনুমোদন হয়েছে মন্ত্রী সভায়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বিআরসিটিসি থেকে যা আয় হয়েছে, তা রেলওয়ের কাছ থেকে ইজারা নেয়া অন্য যেকোনো ক্যাটারিং কোম্পানির চেয়ে বেশি। নিজস্ব ক্যাটারিং প্রতিষ্ঠান তদারকি, মান নিয়ন্ত্রণ ও আর্থিক ব্যবস্থাপনা স্বচ্ছ করার জন্য রেলপথ মন্ত্রণালয় পাঁচ সদস্যের একটি কমিটিও করেছে। এ কমিটির সুপারিশে রেলওয়ে ক্যাটারিং সার্ভিস পরিচালনা করা হবে। তবে সার্ভিসটি চালুর শুরুতেই দুদকের তদন্ত নিজস্ব এই ব্যবস্থাপনাকে প্রশ্নের মুখে ফেলেছে বলে মনে করছেন রেল সংশ্লিষ্টরা। সর্বশেষ ১৫ নভেম্বর দেশের অন্যতম বিরতিহীন রেল সার্ভিস সোনার বাংলা (ঢাকা-চট্টগ্রাম) এক্সপ্রেসের খাদ্য সরবরাহে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের সাথে রেলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২৬ মার্চ থেকে ট্রেন বন্ধ থাকা এবং নতুন করে ট্রেন সার্ভিস শুরুর পর স্বাস্থ্য ঝুঁকি এড়াতে এই সার্ভিসে খাদ্য সরবরাহ আপাতত বন্ধ রয়েছে।

রেলের নিজস্ব ব্যবস্থাপনার ক্যাটারিং সার্ভিসের মতো আগামীতেও সোনার বাংলা এক্সপ্রেসে রেলওয়ে নিজস্ব ব্যবস্থাপনায় খাদ্য সরবরাহ করবে। পাশাপাশি চুক্তির মেয়াদ শেষ হলে অন্যান্য ট্রেনে খাদ্য সরবরাহকারী বেসরকারি প্রতিষ্ঠানের সাথে রেলের চুক্তি নবায়ন করা হবে না বলে জানিয়েছেন রেলওয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩.....

একটানা ক্ষমতায় থাকার ফলে মানু.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ আমাদের বার বার ভোট দিয়েছে। আমারদের ও.....

জনগণের আস্থা আছে বলেই উন্নয়ন.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও বিশ্বাস আছে বলেই দেশে উন্নয়নের ধ.....

৯ ‘জঙ্গির নব দিগন্তে প্রত্যাব.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে জঙ্গি মতাদর্শ ছড়ানো এক দম্পতিসহ নয় তরুণ-তরু.....

ভুলে ভরা বিনামূল্যের বই, বিতর্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

আকতারুজ্জামান

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ শুরু করেছে .....

যেখানে কম দামে ভ্যাকসিন পাব, স.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যেখানে কম দামে করোনার ভ্যাকসিন পাব, সেখান থ.....

জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সরকারের অবসরপ্রাপ্ত সচিব এ এস এম আলী কবীরকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান নি.....

৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার তারি.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এবং ৪২তম বিসিএসের (বিশেষ) এমসিকিউ পরীক্ষার তা.....

আরইবি চেয়ারম্যানের মেয়াদ আরো .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিনের চুক্.....

করোনার ভ্যাকসিন আনার চেয়ে প্র.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আনার চেয়ে মানবদেহ.....

দেশে এখন মিথ্যার চাষাবাদ হচ্ছ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, এ সরকারের আমলে সত্য থ.....

ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে এ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা টিকাগ্রহীতাদের জন্য ডাটাবেজ তৈরিতে যে অ্যাপ তৈরি করা হচ্ছে তার জন্য কোনও টা.....