• ঢাকা
  • রবিবার, ০৯ মে ২০২১ | ২৫ বৈশাখ, ১৪২৮
চট্টগ্রাম সাংবাদিক কো-অপারটিভ হাউজিং সোসাইটি দুর্নীতি

আবাসিক প্লট দূর্নীতি নিয়ে চট্টগ্রামে ৪ সাংবাদিকের স্ত্রীসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

আবাসিক প্লট দূর্নীতি নিয়ে চট্টগ্রামে ৪ সাংবাদিকের স্ত্রীসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা

চট্টগ্রাম ব্যুরো :চট্টগ্রাম প্রেসক্লাব সদস্য, সাংবাদিক ইউনিয়নের সাবেক পদধারী নেতা ও চট্টগ্রাম সাংবাদিক কো-অপারটিভ হাউজিং সোসাইটি  লিমিটেড-১৯৯৪-৯৭ এর তৎকালীন দায়িত্বপ্রাপ্ত কমিটির কর্মকর্তা ৪ সাংবাদিক ও তাদের ৩ স্ত্রী এবং বহিরাগত ২ জন সহ মোট ৯ জনের বিরুদ্ধে গত ২৫ নভেম্বর ২০২০ দুদকের সহকারী পরিচালক মো: আবু সাঈদ এ মামলা দায়ের করেন।

উল্লেখিত এজাহারে বিজ্ঞ মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আদালত -চট্টগ্রাম এর বিশেষ মামলা নং- ৫২/২০১৮ মূলে অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে আসে থলের বেড়াল। সাংবাদিক নেতাদের কাছ থেকে রক্ষা পায়নি কবরস্থানের জায়গাও। সরকার কর্তৃক লীজকৃত জায়গা শুধু মাত্র সাংবাদিকদের নামে বরাদ্দ দেয়ার কথা থাকলেও তৎকালীন কমিটিতে পদপ্রাপ্ত হওয়ায় ক্ষমতার অপব্যবহার করে স্ত্রীদের নামে সুকৌশলে প্লট বরাদ্দের নামে অন্যত্রও ক্রয়-বিক্রয়ে করেন। সরকার ১৯৮২ সালে বর্তমান বায়েজিদ থানাধীন শেরশাহ কলোনির পাশেই উচটিলাতে ১৬ (একর) খাস জায়গা লীজ দেয়। ৯২ সালে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (চউক) ১০৯ টি প্লট ক্রমিক উল্লেখ ও চিহ্নিত করন পূর্বক রাস্তা, মসজিদ ও কবরস্থানের জায়গা সহ আবাসনের অপরিহার্য স্থান/জায়গা চিহ্নিত করে লে-আউট অনুমোদন দেয়।

এদিকে আসামীরা পরস্পর যোগসাজশে সিডিএ'র পূর্বের নকশা জালিয়াতির মাধ্যমে নকশা বর্হিভূতভাবে সরকারি খাস জমিসহ ১১০,১১১,১১২ ও ১১৩ নং প্লট সৃজন করে মোট ১১৩ টি প্লট সম্বলিত একটি মিথ্যা বানোয়াট লে-আউট /নকশা প্রনয়ন করে তা পরবর্তীতে বরাদ্দ প্রদান করে। সকল সদস্য ৫ কাঠা করে প্লট বরাদ্দ পেলেও ৩ টি প্লটকে জালিয়াতির মাধ্যমে লে-আউট তৈরি করে নিজ স্ত্রীদের নামে বরাদ্দ দিয়ে আবার বরাদ্দকৃত জায়গা মোটা অংকের অর্থের বিনিময়ে বিক্রয় করেন উত্তর বন বিভাগের সাবেক ডিএফও আব্দুল ওয়াদুদ'র এর স্ত্রী মোছাম্মৎ হুমায়েরা ওয়াদুদের নিকট। ঠিকাদার হিসেবে কাজ করে খাগড়াছড়ির বাসিন্দা মো: সেলিম নামক এক ব্যক্তি।    দুদক কর্মকর্তা জানান, সরেজমিন অনুসন্ধান ও কাগজপত্রে তথ্য প্রমান পাওয়ায় এ মামলা করা হয়।

যাদের বিরুদ্ধে মামলা হয় তারা হলেন চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ হাউজিং সোসাইটির তৎকালীন সভাপতি মাহাবুব উল আলম, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন ও তার স্ত্রী হোসনে আরা, কোষাধ্যক্ষ শহীদ উল আলম ও তার স্ত্রী তসলিমা খানম, যুগ্ম সম্পাদক নির্মল চন্দ্র দাস ও তার স্ত্রী তপতি দাস, মো: সেলিম এবং মোছাম্মৎ হুমায়রা ওয়াদুদ। সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তাও তাদের বিরুদ্ধে তদন্ত রিপোর্ট দাখিল করেন। জেলা সমাজ সেবা কার্যালয়ের তদন্ত রিপোর্ট দাখিল ও আদেশের বিরুদ্ধে মাহাবুব উল আলম গং'রা মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন বিগত ২০০৫ সালের ২৫ জানুয়ারী  রীট আবেদন করেন।

২০০৫ সালের ৯ জুলাই অনুষ্ঠিত সমিতির বিশেষ সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্তে উক্ত রীট মামলা সমিতি-কে পক্ষভুক্ত করে দ্রুত নিষ্পত্তি ব্যবস্থা গ্রহণ, রীট মামলার নিস্পত্তি সাপেক্ষে দোষী অপরাধী সদস্যদের সদস্য পদ বাতিল সংক্রান্ত কার্যকরী কমিটির প্রস্তাব অনুমোদন এবং সমিতির ৩ টি প্লটের অবৈধ বরাদ্দ সংক্রান্ত সৃজিত ইজারা দলিল গ্রহিতা সমিতির সদস্য হিসেবে ভুয়া পরিচয় দেয়ার জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফৌজদারী মামলা ও দলিল বাতিলের মামলা দায়ের করার সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তিতে মহামান্য হাইকোর্ট উক্ত রীট আবেদন ২০১৬ সালের ৬ নভেম্বর খারিজ করে দিয়ে আবেদনটি নিষ্পত্তি করেন।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর সমিতির বার্ষিক সাধারণ সভায় অভিযুক্তদের কাছে থাকা বেআইনি বরাদ্দ পাওয়া ৩ টি প্লট উদ্ধার বিষয়ে ১৫৬ সদস্যের উপস্থিতিতে এজেন্ডা বাস্তবায়ন ও আসামীগনের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের করার সিদ্ধান্ত হয়।    এদিকে দুদকের মামলায় ৯ আসামীদের মধ্যে ৪ সাংবাদিক বিগত ২০ বছর ধরে কোনো পত্রিকায়ও কর্মরত নেই। ৩ নং আসামী শহীদ উল আলম বেশ ক'বার চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও ১ বার বিএফইউজে'র সহ সভাপতি ছিলেন।

২০ বছর ধরে কোনো পত্রিকায় কর্মরত না থেকেও সাংবাদিক নেতা হিসেবে নিজেকে দাপটের সাথে জাহির করাই তার কাজ এবং চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সুবিধাবাদী নেতা হিসেবেও ব্যাপক পরিচিতি রয়েছে।

করোনার চেয়েও ভয়ংকর এএমআর মোকা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক : অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) বা ওষুধের বিরুদ্ধে জীবাণুদের প্রতিরোধ .....

'মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্.....

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সিভিএফ সভাপতি এবং প্রধানমন.....

ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ .....

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাসে ইফতার এবং সাহরীর সময় পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসাসহ দেশের .....

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষ.....

লাখোকণ্ঠ অনলাইন

বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে আজ (১৩ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দ.....

মামুনুলকে বহিষ্কারের কোন প্র.....

হাটহাজারী (চট্টগ্রাম), প্রতিনিধি

মানুষকে রমজানে শান্তিপূর্ণভাবে রোজা রাখার সুযোগ দিতে হবে। মাহে রমজানে .....

চলে গেলেন বর্ষীয়ান সাংবাদিক হ.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সা.....

এবার পহেলা বৈশাখ পালনে নিষেধা.....

ডেস্ক রিপোর্ট

করোনার সংক্রমণ উর্ধ্বমূখী হওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা বছরের প্রথম দিনটি জনসমাগম করে পালনে.....

ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে.....

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য লোকশিল্পী বীর মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে গভীর শ.....

দু’দিন পর স্বচল হলো গণপরিবহন .....

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউনে দু’দিন বন্ধ থাকার পর আজ আবারো শুরু হয়েছে গণপরিবহন চ.....

আরও বাড়তে পারে তাপমাত্রা .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক :

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জ.....

কাল থেকে গণপরিবহন বন্ধ থাকবে .....

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল (সোমবার) থেকে গণপরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়.....

লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আবা.....

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বোরো ধানের আবাদ লক্ষ্যমাত্রার চেয়েও বেশি হয়.....