নিজস্ব প্রতিনিধি: দেশে বিদ্যমান কোভিড-১৯ করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে নারী ও কিশোরীদের নিরা....."> নিজস্ব প্রতিনিধি: দেশে বিদ্যমান কোভিড-১৯ করোনাভাইরাস মহামা....." /> নিজস্ব প্রতিনিধি: দেশে বিদ্যমান কোভিড-১৯ করোনাভাইরাস মহামা.....">
  • ঢাকা
  • সোমবার, ১৮ জানুয়ারী ২০২১ | ৪ মাঘ, ১৪২৭

৩ দিনব্যাপী পালিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০

৩ দিনব্যাপী পালিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০

নিজস্ব প্রতিনিধি: দেশে বিদ্যমান কোভিড-১৯ করোনাভাইরাস মহামারী পরিস্থিতিতে নারী ও কিশোরীদের নিরাপদ প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রত্যয় নিয়ে সারাদেশে ৬-৮ ডিসেম্বর ৩ দিনব্যাপী পালিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০। এবারের সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে- "করোনাকালে অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্য বিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি"।

এ উপলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের আওতাধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে তিন দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী পালনের মধ্য দিয়ে সেবা সপ্তাহ উদ্যাপন করা হচ্ছে। সেবা সপ্তাহ সফল করার জন্য দেশব্যাপী অ্যাডভোকেসী সভা, প্রেস ব্রিফিং, সেবাকেন্দ্র হতে বিশেষ সেবা প্রদানসহ বিনামূল্যে ৩০-৩২ রকমের ওষুধ প্রদান, অডিও ভিজ্যুয়াল চলচ্চিত্র প্রদর্শনী, টিভি চ্যানেলে স্ক্রলিং-এর মাধ্যমে বার্তা প্রচার, ইলেকট্রনিক মিডিয়ায় ডকুমেন্টরি প্রচার ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ বেতারে সপ্তাহের প্রতিপাদ্যকে সামনে রেখে জিংগেল্ও প্রচারিত হচ্ছে। কেন্দ্রীয়ভাবে সেবা ও প্রচার সপ্তাহ -২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয় ঢাকাস্থ মাত...ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান লালকুঠি, মিরপুর। উক্ত অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৪ আসনের মাননীয় সংসদ সদস্য মো. আসলামুল হক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, নিপোর্ট এর মহাপরিচালক সুশান্ত কুমার সাহা এবং স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এছাড়া উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের বিভিন্ন ইউনিটের পরিচালক, উপপরিচালকসহ কর্মকর্তাবৃন্দ এবং আমন্ত্রিত অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দ। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এছাড়া সেবা সপ্তাহ উপলক্ষ্যে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয়ভাবে সুবিধাজনক ভেন্যুতে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেবা ও প্রচার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এক প্রেস ব্রিফিং এর আয়োজন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক এমপি, উক্ত অনুষ্ঠানে আগত বিশেষ অতিথিবৃন্দ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক, কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য সম্মানিত অতিথিবৃন্দের উপস্থিতিতে গণমাধ্যম ব্যক্তিবর্গের সামনে সেবা ও প্রচার সপ্তাহের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। মাননীয় মন্ত্রী তাঁর বক্তব্যে - সেবা সপ্তাহের প্রতিপাদ্যকে গুরুত্ব প্রদান করে বলেন, বর্তমান পরিস্থিতিতে এবারের সেবা ও প্রচার সপ্তাহকে সামনে রেখে দেশব্যাপী ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে, যাতে জনগণ স্বাস্থ্য বিধি মেনে স্বাস্থ্যকেন্দ্রে আসে, প্রয়োজনীয় সেবা গ্রহণ করে এবং অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে সাহায্য করে।

সারাদেশে ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৪৮৮টি উপজেলা, ৬০টি মা-শিশু কল্যাণ কেন্দ্র, ৪০০৮ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র অর্থাৎ মোট ৪৬২৮টি সেবাকেন্দ্র থেকে একযোগে পালিত হচ্ছে ‘পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ-২০২০’। মাস্ক পরিধান করুন, সেবা নিন। ঘড় গধংশ, ঘড় ঝবৎারপব.

নতুন প্যাকেজে অর্থনীতি আরও গত.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর অনুমোদন প.....

এবার আদমশুমারিতে আলাদা পরিচয় .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

এবারের আদমশুমারিতে আলাদা পরিচয় পাচ্ছেন হিজড়ারা।  নারী বা পুরুষ নয়, এবার আদমশুমা.....

জিয়াউর রহমানের জন্মদিন উপলক্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮.....

ইসলামে জঙ্গিবাদের স্থান নেই : .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, ‘জঙ্গিবাদ একটি বৈশ্বিক চ্যা.....

বইমেলা হবে, তারিখ চূড়ান্ত করবে.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনার (কোভিড-১৯) কারণে এবার অমর একুশে বইমেলার সরাসরি আয়োজন না হওয়ার কথা চলছিল। বলা .....

উপজেলা পর্যায়ে সিনেমা হল নির্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উপজেলা পর্যায়ে সিনেমা হল নির্মাণে এক হাজার কোটি .....

সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এর অধীনস্থ বিভিন্ন দফতরের তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগে .....

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩.....

একটানা ক্ষমতায় থাকার ফলে মানু.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ আমাদের বার বার ভোট দিয়েছে। আমারদের ও.....

জনগণের আস্থা আছে বলেই উন্নয়ন.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও বিশ্বাস আছে বলেই দেশে উন্নয়নের ধ.....

৯ ‘জঙ্গির নব দিগন্তে প্রত্যাব.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে জঙ্গি মতাদর্শ ছড়ানো এক দম্পতিসহ নয় তরুণ-তরু.....

ভুলে ভরা বিনামূল্যের বই, বিতর্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

আকতারুজ্জামান

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ শুরু করেছে .....