• ঢাকা
  • রবিবার, ০৯ মে ২০২১ | ২৫ বৈশাখ, ১৪২৮
গবেষণার ফলাফল উপস্থাপন এবং সাংবাদিকদের সম্মাননা প্রদান

দেশের ৮৬ শতাংশ প্রতিবন্ধী মানুষ প্রত্যক্ষভাবে কৃষিতে জড়িত : গবেষণা

দেশের ৮৬ শতাংশ প্রতিবন্ধী মানুষ প্রত্যক্ষভাবে কৃষিতে জড়িত : গবেষণা

লাখোকন্ঠ অনলাইন ডেস্কঃ

দেশের শতকরা ৮৬ জন শারীরিক ও কুষ্ঠ প্রতিবন্ধী মানুষ প্রত্যক্ষভাবে কৃষিতে জড়িত এবং করোনাভাইরাস মহামারির এ দুঃসময়ে দেশের ৮৮ শতাংশ প্রতিবন্ধী মানুষের আয় কমে গেছে। আর পারিবারিক ব্যয় সংকোচনের জন্য লকডাউনের সময় ২২ শতাংশ প্রতিবন্ধী তাদের মেয়ে সন্তানের বিয়ে দিয়ে দিয়েছেন।

‘বাংলাদেশে কৃষিতে প্রতিবন্ধী মানুষের ভূমিকা’ এবং ‘প্রতিবন্ধী মানুষের জীবন-জীবিকায় কোভিড-১৯ মহামারির প্রভাব’ সম্পর্কিত দুটি পৃথক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

আজ শনিবার ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে বেসরকারি প্রতিষ্ঠান দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ, ইকো-কোঅপারেশন, নরেক এবং বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত অনুষ্ঠানে দুই গবেষণার ফলাফল উপস্থাপন এবং সাংবাদিকদের সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (মাঠ সেবা শাখা) মাহফুজ হোসেন মৃধা, ইকো-কোঅপারেশনের হেড অব প্রোগ্রামস মো. আবুল কালাম আজাদ ও দি লেপসি মিশনের কান্ট্রি ডিরেক্টর সলোমন সুমন হালদার।

প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘প্রতিবন্ধী কৃষকেরা শারীরিক প্রতিবন্ধিতা জয় করে কৃষিতে অবদান রাখছে সেটি অবশ্যই অনুকরণীয়। যারা প্রতিবন্ধী হয়েও কষ্টসাধ্য কৃষি কাজের সঙ্গে যুক্ত আছেন তাদের আমি ধন্যবাদ জানাই।’

তথ্যমন্ত্রী জানান, দেশে গত পাঁচ দশকে জনসংখ্যা আড়াই গুণ হয়েছে। প্রতি বছর দুই লাখ একর কৃষি জমি কমছে। কিন্তু এর সঙ্গে কৃষি উৎপাদনও বেড়েছে। আর এটি সম্ভবপর হয়েছে বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপ গ্রহণের কারণে। কৃষিজমি যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নগরকৃষি এবং ছাদকৃষির ওপরও জোর দিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে আগে প্রতিবন্ধীদের লুকিয়ে রাখা হতো। কিন্তু এখন বাবা-মা তাদের প্রতিবন্ধী সন্তানদের শিক্ষিত করে এবং তাদের কীভাবে সাবলম্বী করা যায় সেটি ভাবছেন। প্রধানমন্ত্রীর সুযোগ্যকন্যা সায়মা ওয়াজেদের বিশেষ উদ্যোগে প্রতিবন্ধীদের জন্য নানা কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তারা বিভিন্ন খাতে ভাতা পাচ্ছেন, বিভিন্ন জায়গায় তারা পুরস্কার পাচ্ছেন।’

পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকদের ধন্যবাদ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘সবাই সমাজের পিছিয়ে পড়া মানুষদের নিয়ে কথা বলে না। প্রতিবন্ধীদের নিয়ে যেসব সাংবাদিক ভাইবোন রিপোর্ট করেছেন তাদের অভিনন্দন জানাই।’

পুরস্কৃত নয় সাংবাদিক

দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ কৃষিতে প্রতিবন্ধীদের ভূমিকা ও অবদান নিয়ে সংবাদ প্রকাশ ও প্রচার করার জন্য নয় সাংবাদিককে পুরস্কৃত করেছে। তথ্যমন্ত্রী পুরস্কারপ্রাপ্ত সাংবাদিকদের হাতে ক্রেস্ট তুলে দেন।

পুরস্কারপ্রাপ্ত টিভি সাংবাদিকরা হলেন চ্যানেল-২৪-এর হাসনাত রাব্বী (প্রথম), বাংলাদেশ টেলিভিশনের আফরিন জাহান ও ডিবিসির তাহসিনা সাদিক (যৌথভাবে দ্বিতীয়) এবং যমুনা টিভির রামিজ আহসান ও জিটিভির ফেরদৌস আরেফিন (যৌথভাবে তৃতীয়)।

পুরস্কারপ্রাপ্ত সংবাদপত্র সাংবাদিকরা হলেন আমাদের সময়ের এম এইচ রবিন (প্রথম), দেশ রূপান্তরের আবদুল্লাহ আল মামুন (দ্বিতীয়) এবং বাংলাদেশ প্রতিদিনের নিজামুল হক বিপুল ও ভোরের কাগজের সাতক্ষীরা প্রতিনিধি শেখ মাহতাব হোসেন (যৌথভাবে তৃতীয়)।

এ ছাড়া, বিজয় বাংলাদেশের সাতক্ষীরা প্রতিনিধি মীর খায়রুল আলম এবং ফ্রিল্যান্স সাংবাদিক রতন মালোকেও বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

গবেষণার ফল

দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ পরিচালিত দুটি গবেষণার ফলাফল উপস্থাপন করেন প্রতিষ্ঠানের প্রোগ্রাম সাপোর্ট কোঅর্ডিনেটর জিপ্তা বৈরাগী এবং টিএলএমআই-বি এর গবেষণা পরামর্শক জেমস সুজিত মালো। গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয় এ বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত।

গবেষণায় পরামর্শক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ইনস্টিটিউটের অধ্যাপক ড. সাহানা নাসরিন এবং ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এ্যাশলে কমা রায়। 

‘বাংলাদেশে কৃষিতে প্রতিবন্ধী মানুষের ভূমিকা’ বিষয়ক গবেষণায় উঠে এসেছে যে কৃষিতে বাংলাদেশের শতকরা ৮৬ জন শারীরিক ও কুষ্ঠ প্রতিবন্ধী মানুষ প্রত্যক্ষভাবে জড়িত।

দেশের আট বিভাগের ১৬ জেলার ২১০ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ গবেষণায় অংশগ্রহণ করেন যাদের মধ্যে ৪২ শতাংশই পরিবারের প্রধান উপার্জনকারী সদস্য।

গবেষণায় উঠে এসেছে যে, ৬২ শতাংশ প্রতিবন্ধী মানুষ মুরগী পালন করেন, ৫২ শতাংশ গবাদিপশু পালন করেন, ৩৬ শতাংশ শাকসবজি চাষ করেন এবং ৩৭ শতাংশ প্রতিবন্ধী মানুষ জমিতে চাষাবাদ করেন।

করোনার চেয়েও ভয়ংকর এএমআর মোকা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক : অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) বা ওষুধের বিরুদ্ধে জীবাণুদের প্রতিরোধ .....

'মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্.....

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সিভিএফ সভাপতি এবং প্রধানমন.....

ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ .....

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাসে ইফতার এবং সাহরীর সময় পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসাসহ দেশের .....

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষ.....

লাখোকণ্ঠ অনলাইন

বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে আজ (১৩ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দ.....

মামুনুলকে বহিষ্কারের কোন প্র.....

হাটহাজারী (চট্টগ্রাম), প্রতিনিধি

মানুষকে রমজানে শান্তিপূর্ণভাবে রোজা রাখার সুযোগ দিতে হবে। মাহে রমজানে .....

চলে গেলেন বর্ষীয়ান সাংবাদিক হ.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সা.....

এবার পহেলা বৈশাখ পালনে নিষেধা.....

ডেস্ক রিপোর্ট

করোনার সংক্রমণ উর্ধ্বমূখী হওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা বছরের প্রথম দিনটি জনসমাগম করে পালনে.....

ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে.....

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য লোকশিল্পী বীর মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে গভীর শ.....

দু’দিন পর স্বচল হলো গণপরিবহন .....

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউনে দু’দিন বন্ধ থাকার পর আজ আবারো শুরু হয়েছে গণপরিবহন চ.....

আরও বাড়তে পারে তাপমাত্রা .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক :

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জ.....

কাল থেকে গণপরিবহন বন্ধ থাকবে .....

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল (সোমবার) থেকে গণপরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়.....

লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আবা.....

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বোরো ধানের আবাদ লক্ষ্যমাত্রার চেয়েও বেশি হয়.....