• ঢাকা
  • শনিবার, ১৬ জানুয়ারী ২০২১ | ২ মাঘ, ১৪২৭
জনস্বাস্থ্য হুমকির মুখে রয়েছে বলে জানালেন চিকিৎসকরা

রায়পুরসহ লক্ষ্মীপুর জেলাজুড়ে পঁচা সুপারির দুর্গন্ধে দুষিত হচ্ছে পরিবেশ

রায়পুরসহ লক্ষ্মীপুর জেলাজুড়ে পঁচা সুপারির দুর্গন্ধে দুষিত হচ্ছে পরিবেশ

মো.ওয়াহিদুর রহমান মুরাদ : রায়পুরসহ লক্ষ্মীপুর জেলাজুড়ে নিয়ম-নীতির তোয়াক্কা না করে জলাশয় গুলোতে দেদারছে ভেজানো হচ্ছে সুপারি। ধ্বংস হচ্ছে জলজ প্রাণী আর পঁচা সুপারির দুর্গন্ধে দুষিত হচ্ছে পরিবেশ।

অন্যদিকে সুপারির পাকা রং ধরে রেখে ভালো দাম পেতে বিষাক্ত রং ও কেমিক্যাল মেশাচ্ছেন ব্যবসায়ীরা। স্থানীয় প্রশাসনের তদারকির অভাবে ধরা ছোয়ার বাইরে থাকছেন তারা। এসব সুপারি থেকে মরণব্যাধি ক্যানসারসহ বিভিন্ন রোগ ছড়াচ্ছে জানিয়ে জনস্বাস্থ্য হুমকির মুখে রয়েছে বলে জানালেন চিকিৎসকরা। স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, লক্ষ্মীপুরের প্রধান অর্থকরী ফসল সুপারি। এবার প্রায় সাড়ে ১২ হাজার টন সুপারির ফলন হয়েছে জেলায়। যার বাজার মূল্য সাড়ে ৩শ কোটি টাকা।

এখানকার এসব উৎপাদিত সুপারি কেউ রোদে শুকিয়ে সংরক্ষণ করেন, আবার অনেকে নদী-নালা, সংযোগ খাল, ডোবা-পুকুরে ভিজিয়ে পরে বিক্রি করেন। জেলার প্রায় সব এলাকার বিভিন্ন ডোবা-নালায় পানিতে পঁচানো হচ্ছে প্রচুর সুপারি। বর্তমানে ৪০ থেকে ৫০ ভাগ সুপারি বিভিন্ন স্থানে জলাশয় গুলোতে ভেজানো রয়েছে। পাকা হাউসে ভেজানোর নিয়ম থাকলেও বেশী লাভের আশায় তা মানছেন না কেউ।

স্থানীয়রা জানান, উন্মুক্ত জলাশয়ে সুপারি ভেজানোর ফলে পানি ব্যবহার করতে পারছে না তারা। এছাড়াও মাছ চাষ ব্যাহত হচ্ছে। পাশাপাশি পঁচা সুপারির দুর্গন্ধে আশ পাশে চলাচল করতে দূর্বিসহ জীবন কাটাচ্ছে মানুষ।

এমন পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে পরিবেশবাদী সংগঠন সবুজ বাংলাদেশ এর সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন বাবু জানান, জলজ প্রাণী ধ্বংস হওয়াসহ দুর্গন্ধে পরিবেশ দূষণ হচ্ছে। প্রশাসনকে জানানোর পরও কোনো উদ্যোগ গ্রহণ না করায় ধরা ছোঁয়ার বাইরে থাকছে অসাধু ব্যবসায়ীরা।

এদিকে স্থানীয় চররুহিতা ও দালাল বাজারসহ বেশ কয়েকটি এলাকায় গিয়ে দেখা গেছে সুপারিতে বিষাক্ত রং মেশানো হচ্ছে। সুপারি নিয়ে ব্যস্ত থাকতে দেখা গেছে শ্রমিকদের। পৌরসভার তফাদার বাজার হয়ে বাংলাবাজার সড়কে, চরমোহনা, রায়পুর, বামনী,চরপাতা, কেরোয়া, চরআবাবিল,চরবংশী ইউনিয়নের গ্রামগুলোর অধিকাংশ ডাকাতিয়া নদী, খাল, পুকুর,ডোবায় সুপারী ভিজিয়েছেন অসাধুব্যক্তিরা।

বছরের পর বছর ধরে লক্ষ লক্ষ কাহন সুপারী পানিতে ভিজানোর কারণে তা নষ্ট হয়ে গিয়ে দূর্গন্ধে পরিবেশ দুষণসহ মৎস্য অফিস থেকে অবমুক্ত করা মাছের পোনাগুলো মরে যাচ্ছে। এছাড়াও এলাকার মানুষের পক্ষে বসবাস করাও বর্তমানে দায় হয়ে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সুপারী ব্যবসায়ী জানান, মৌসুমের শুরুতে আমরা বেশি লাভের আশায় পানিতে সুপারী ভিজানোর পর এপ্রিল-মে মাসে তা দ্বিগুন দামে বিক্রি করতে পারি। এজন্য এ ব্যবসার দিকে এখানকার ব্যবসায়ীরা বেশ আগ্রহী হয়ে পড়ে। কে-কী বললো তা আমাদের দেখার বিষয় নয়।

শ্রমিক ও ব্যবসায়ীরা রঙ্গ মেশানোর কথা ও মানবদেহের জন্য ক্ষতিকারক হিসেবে স্বীকার করেন। তবে ভালো দামের আশায় ও জেলার বাইরে বাজারজাত করতে রঙ্গ মেশান বলে জানান তারা।

জেলা কৃষি বিপণন কর্মকর্তা মনির হোসেন জানান, সুপারিতে বিষাক্ত রং মেশানোর ফলে মানবদেহে বিভিন্ন রোগসহ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে রয়েছে যতটুকু জেনেছি। তবে জেলা সিভিল সার্জন ও জেলা প্রশাসন এর সমন্বয়ে টিম এই সুপারি ভিজানোতে কি ধরনের সমস্যা তৈরি হচ্ছে এবং ব্যবস্থা কি নেয়া হবে তা নিয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে প্রতিবেদন পাঠিয়েছেন। প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত জানা যাবে।

এসব বিষয়ে প্রশাসনের ভূমিকা কি জানতে চাইলে রায়পুর উপজেলা নির্বাহী অফিসার সাবরীন চৌধুরী বলেন, সুপারি এই অঞ্চলের ব্রান্ড। অথচ ব্যবসায়ীরা পরিবেশ ও জনগনের ভোগান্তি করে সুপারি ভিজিয়ে ব্যবসা করার অভিযোগ প্রতিনিয়ত আসছে। খুব শীগ্রই পরিবেশ বিপন্নকারীদের ব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩.....

একটানা ক্ষমতায় থাকার ফলে মানু.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ আমাদের বার বার ভোট দিয়েছে। আমারদের ও.....

জনগণের আস্থা আছে বলেই উন্নয়ন.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও বিশ্বাস আছে বলেই দেশে উন্নয়নের ধ.....

৯ ‘জঙ্গির নব দিগন্তে প্রত্যাব.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে জঙ্গি মতাদর্শ ছড়ানো এক দম্পতিসহ নয় তরুণ-তরু.....

ভুলে ভরা বিনামূল্যের বই, বিতর্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

আকতারুজ্জামান

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ শুরু করেছে .....

যেখানে কম দামে ভ্যাকসিন পাব, স.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যেখানে কম দামে করোনার ভ্যাকসিন পাব, সেখান থ.....

জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সরকারের অবসরপ্রাপ্ত সচিব এ এস এম আলী কবীরকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান নি.....

৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার তারি.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এবং ৪২তম বিসিএসের (বিশেষ) এমসিকিউ পরীক্ষার তা.....

আরইবি চেয়ারম্যানের মেয়াদ আরো .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিনের চুক্.....

করোনার ভ্যাকসিন আনার চেয়ে প্র.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আনার চেয়ে মানবদেহ.....

দেশে এখন মিথ্যার চাষাবাদ হচ্ছ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, এ সরকারের আমলে সত্য থ.....

ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে এ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা টিকাগ্রহীতাদের জন্য ডাটাবেজ তৈরিতে যে অ্যাপ তৈরি করা হচ্ছে তার জন্য কোনও টা.....