• ঢাকা
  • শনিবার, ১৬ জানুয়ারী ২০২১ | ২ মাঘ, ১৪২৭
নোয়াখালী পৌর নির্বাচন

আ’লীগের মনোনয়ন লড়াইয়ে পিন্টু-সোহেল-বিপ্লব

আ’লীগের মনোনয়ন লড়াইয়ে পিন্টু-সোহেল-বিপ্লব

তছলিম শিকদার, নোয়াখালী : পৌরসভা নির্বাচনের ইতোমধ্যে তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এরপরই হয়তো প্রথম শ্রেণীর নোয়াখালী পৌরসভার তফসিল ঘোষণা করা হবে। এমন সম্ভাবনাকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীক মনোনয়ন পেতে প্রচার-প্রচারণা শুরু করেছেন সম্ভাব্য প্রার্থীরা।

সম্ভাব্য প্রার্থীরা জেলা পর্যায় থেকে শুরু করে দলের উচ্চ পর্যায়ে লবিংও শুরু করেছেন। জেলা শহরের পৌর এলাকায় পোস্টার-ব্যানার টানিয়ে প্রার্থীরা তাদের প্রার্থীতা জানান দিচ্ছেন। মূলত এ জেলার রাজনীতি পরিচালিত হয় জেলা সদরের নোয়াখালী পৌরসভা থেকে। এ কারণেই নোয়াখালীর পৌরসভার মেয়র পদটি রাজনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এবারের নির্বাচনে তৃণমূল থেকে দলীয় হাইকমান্ড পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ে রয়েছেন নোয়াখালী শহর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান মেয়র সহিদ উল্যাহ খান সোহেল ও জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক একরামুল হক বিপ্লব।

এদিকে গত জেলা বিএনপির সম্মেলনকে কেন্দ্র করে নোয়াখালী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র হারুনুর রশিদ আজাদ আসন্ন পৌরসভা নির্বাচনে এখন পর্যন্ত নিরব রয়েছেন। বিএনপি থেকে অন্য কোন প্রার্থীরও প্রচার-প্রচারণা দেখা যাচ্ছে না।

পিন্টু-সোহেল ও একরামুল হক বিপ্লব ছাড়াও প্রচার-প্রচারণায় প্রার্থীতা জানান দিচ্ছেন সাবেক ছাত্রনেতা লুৎফুল হায়দার লেনিন, জেলা আওয়ামী লীগ নেতা ফখরুল ইসলাম মন্টু, মিথুন ভট্ট, জেলা যুবলীগের আহ্বায়ক ইমন ভট্ট, বীর মুক্তিযোদ্ধা রবিউল হোসেন কচির ছেলে সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা ফাহাদ ইউছুফ হোসেন প্রমিত।

আওয়ামী লীগ, সহযোগী ও অঙ্গসংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী বলেন, আবদুল ওয়াদুদ পিন্টু ছাত্র জীবন থেকে রাজনীতি করতে গিয়ে বহুবার গ্রেপ্তার, পুলিশি নির্যাতনের শিকার ও কারাবরণ করেছেন। ১৯৮১-৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলন, ১৯৯৬ সালে তত্ত¡বাবধায়ক সরকার আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন তিনি। ২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি জামায়াত র্কর্তৃক বারবার নির্যাতিত হয়েছেন। ২০০৭-০৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন পিন্টু।

আওয়ামী লীগের পরীক্ষিত, ত্যাগী ও নির্যাতিত এ নেতাকে দলের দূ:সময়ে রাজপথে স্বোচ্ছার দেখা গেছে। মাঠ পর্যায়ের কর্মী-সমর্থকরা যে কোন দূ:সময়ে তাকে পাশে পেয়েছেন। কিন্তু দলের প্রতি তাঁর ত্যাগের কোন মূল্যায়ন এখন পর্যন্ত পাননি পিন্টু। নেতাকর্মীদের ভাষ্যমতে, কর্মীবান্ধব ত্যাগী ও পরীক্ষিত নেতা আবদুল ওয়াদুদ পিন্টুকে রাজনৈতিকভাবে এবার মূল্যায়ন করা প্রয়োজন।

দলের অপর একটি গ্রুপের নেতাকর্মীরা বলেন, বর্তমান মেয়র সহিদ উল্যাহ খান সোহেল ছাত্রলীগের রাজনীতি করতে গিয়ে বহুবার বিএনপি-জামায়াতের হাতে হামলা-মামলার শিকার হয়েছেন। গত নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে মেয়র নির্বাচিত হয়ে পৌরবাসীকে দেওয়ার তাঁর সকল প্রতিশ্রুতি তিনি বাস্তবায়ন করেছেন। প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে এখানে এখনো অনেক কাজ বাকি রয়েছে। অসমাপ্ত উন্নয়ন কাজ ধারাবাহিকভাবে শেষ করতে এবারও সহিদ উল্যাহ খান সোহেলকে দলীয় মনোনয়নে মূল্যায়ন করা উচিৎ বলে মন্তব্য করেন তারা।

এদিকে দলের তৃণমূল নেতাকর্মীরা বলছেন, একরামুল হক বিপ্লব ছাত্র জীবন থেকে জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শকে বুকে লালন করে ও ততকালীন জেলা আ’লীগের নেতৃবৃন্দের নেতৃত্বের প্রতি অনুপ্রাণিত হয়ে বেড়ে উঠেছেন। নীতি ও আদর্শের উপর ভর করে ১৯৯০ এর স্বৈরচার আন্দোলনের মিছিল মিটিং’র মধ্যে দিয়ে রাজনীতিতে হাতে খঁড়ি হয়। ১৯৯১ সাল থেকে বিএনপি জোট সরকারের সন্ত্রাসী কর্মকান্ডের বিরুদ্ধে স্বোচ্ছার হয়ে রাজপথে আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন। সে থেকে শুরু একজন মুজিব আদর্শে সৈনিক হয়ে এবং একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে দেশ ও মানুষের কল্যানে ছাত্রলীগের নেতাকর্মীদেরকে সাথে নিয়ে বাংলাদেশ আ’লীগের সকল আন্দোল সংগ্রামে রাজপথে উপস্থিত থাকতেন। তার বাবা বীর মুক্তিযোদ্ধা হামিদুল হক বকুল নোয়াখালী আওয়ামীলীগের রাজনীতিতে প্রথম সারির প্রভাবশালী নেতা ছিলেন। বাবার আদর্শ ও সাহসিকতার প্রতি অনুপ্রাণিত হয়ে কখনো ন্যায় ও সত্য থেকে পিছুপা হননি। যার কারণে- রাজনৈতিক ভাবে প্রতিপক্ষের প্রতিহিংসা মূলক অনেক মিথ্যা মামলার আসামী হয়ে একাধিকবার কারাবরণ করেছেন একরামুল হক বিপ্লব। নোয়াখালীর জেলা আ’লীগের রাজনীতির মাঠে শত প্রতিকূলতা থাকা সত্তে¡ও নীতি ও আদর্শ থেকে এক মুর্হূতের জন্য পিছু পা হননি। সব সময় দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের সুখে-দুঃখে ও বিপদ- আপদে পাশে দাঁড়িয়ে সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন। তিনি যেকোন মানুষের বিপদের সময় শত্রু-মিত্র বা রাজনৈতিক ভাবে দলীয় বা প্রতিপক্ষের লোক চিন্তা না করে নিজের সামর্থ্য অনুযায়ী সহযোগীতা করেন।

মেয়র পদে দলীয় মনোনয়ন প্রত্যাশার কথা জানান দিয়ে শহর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু বলেন, দীর্ঘ রাজনৈতিক পথ চলায় দলের সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাতে গিয়ে নিজে বঞ্চিত হয়েছি। তারপরও দলের হাইকমান্ডের নেতৃবৃন্দের প্রতি আস্থা রেখে কাজ করেছি। জীবনের শেষ সময়ে এসে এবার পৌরসভায় মেয়র পদে নৌকা প্রতীক মনোনয়ন চাইবো। দল মূল্যায়ন করলে এখানে বিপুল ভোটে নৌকার জয় সুনিশ্চিত করে দলকে উপহার দিবো।

বর্তমান মেয়র সহিদ উল্যাহ খান সোহেল বলেন, গত নির্বাচনে দলের প্রার্থী হয়ে পৌরবাসীকে দেওয়া প্রতিশ্রæতি রক্ষা করেছি। এতে দলের সম্মান অটুট রয়েছে। তিনি বলেন, প্রথম শ্রেণীর পৌরসভা হিসেবে নোয়াখালী পৌরসভায় উন্নয়ন এখন দৃশ্যমান। পৌরবাসী পৌরসভার প্রতি আস্থাশীল। আশা করছি, আমাকে পূণরায় দলীয় মনোনয়ন দিয়ে পৌরবাসী এবং দলীয় নেতাকর্মীর প্রত্যাশা পূরণ করবেন দলীয় হাইকমান্ড।

নোয়াখালী জেলা যুবলীগের ১ম যুগ্ম আহবায়ক একরামুল হক বিপ্লব মুঠোফোনে বলেন, আমি আমার প্রিয়নেতা, রাজনৈতিক অভিবাবক এমপি জননেতা একরামুল করিম চৌধুরীর নেতৃত্বে রাজনীতি করি। উনার দক্ষ নেতৃত্বে সুসংগঠিত হয়ে অতীতের চেয়ে জেলা আ’লীগ বর্তমানে অনেক বেশি শক্তিশালী। আগামী পৌর নির্বাচনের ক্ষেত্রে দলকে সুসংগঠিত ও গ্রুপ বিহীন যে নেতাকে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একরামুল করিম চৌধুরীর মাধ্যমে মননোয়ন দিবেন আমরা সকলে তার হয়ে কাজ করবো।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩০ জ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ৩.....

একটানা ক্ষমতায় থাকার ফলে মানু.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ আমাদের বার বার ভোট দিয়েছে। আমারদের ও.....

জনগণের আস্থা আছে বলেই উন্নয়ন.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের আস্থা ও বিশ্বাস আছে বলেই দেশে উন্নয়নের ধ.....

৯ ‘জঙ্গির নব দিগন্তে প্রত্যাব.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

দীর্ঘদিন ধরে বিভিন্ন ডিজিটাল মাধ্যমে জঙ্গি মতাদর্শ ছড়ানো এক দম্পতিসহ নয় তরুণ-তরু.....

ভুলে ভরা বিনামূল্যের বই, বিতর্.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

আকতারুজ্জামান

বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ শুরু করেছে .....

যেখানে কম দামে ভ্যাকসিন পাব, স.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যেখানে কম দামে করোনার ভ্যাকসিন পাব, সেখান থ.....

জাতীয় নদী রক্ষা কমিশনের নতুন চ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

সরকারের অবসরপ্রাপ্ত সচিব এ এস এম আলী কবীরকে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান নি.....

৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার তারি.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এবং ৪২তম বিসিএসের (বিশেষ) এমসিকিউ পরীক্ষার তা.....

আরইবি চেয়ারম্যানের মেয়াদ আরো .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিনের চুক্.....

করোনার ভ্যাকসিন আনার চেয়ে প্র.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আনার চেয়ে মানবদেহ.....

দেশে এখন মিথ্যার চাষাবাদ হচ্ছ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, এ সরকারের আমলে সত্য থ.....

ভ্যাকসিন বিষয়ক অ্যাপ তৈরিতে এ.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক:

করোনা টিকাগ্রহীতাদের জন্য ডাটাবেজ তৈরিতে যে অ্যাপ তৈরি করা হচ্ছে তার জন্য কোনও টা.....