• ঢাকা
  • রবিবার, ০৯ মে ২০২১ | ২৫ বৈশাখ, ১৪২৮

কাফকো'র সিএফও হাবিব উল্লাহ মঞ্জুর বিরুদ্ধে অভিযোগের পাহাড়

কাফকো'র সিএফও হাবিব উল্লাহ মঞ্জুর বিরুদ্ধে অভিযোগের পাহাড়

লাখোকণ্ঠ অনলাইন : বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) চিফ ফিন্যান্স অফিসার (সিএফও) হাবিব উল্লাহ মঞ্জুর বিরুদ্ধে পাহাড়সম অনিয়মের অভিযোগ। বাংলাদেশের অন্যতম বড় এই ইউরিয়া সার কারখানাটি লাভজনক প্রতিষ্ঠান, কিন্তু নানা জাল-জালিয়াতির মাধ্যমে প্রতিষ্ঠানটির লাভের বড় একটা অংশ চলে যাচ্ছে একটি চক্রের সাথে।

অভিযোগ আছে, কাফকো কোম্পানির সকল ধরনের স্থানীয় বীমা এবং ব্যাংক আমানত থেকে কমিশন নেন সিএফও। শুধু তাই নয়, বাংলাদেশ সরকার, জাপান, নেদারল্যান্ড এবং ডেনমার্কের যৌথ মালিকানাধীন কোম্পানির আন্তর্জাতিক সকল বীমা পদাধিকারবলে মোকাবিলা করেন হাবিব উল্লাহ মঞ্জু। সে সুবাদে এখান থেকে তিনি হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের নির্দিষ্ট পার্সেন্টেজ। কোম্পানির তরল কস্টিক সোডা জাতীয় রাসায়নিক দ্রব্যাদি সংগ্রহের দায়িত্বে আছেন তিনি।

মিশর, ওমান এবং সৌদি আরব থেকে ইউএফ-৮৫ রাসায়নিক ক্রয়ের ক্ষেত্রেও এই কর্মকর্তা বড় অংকের কমিশন নিয়ে থাকেন বলে অভিযোগ রয়েছে। তরল এমোনিয়া বিদেশে রপ্তানি এবং জাহাজের মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় ইউরিয়া সার পাঠানোর জন্য কাফকো কোম্পানির রয়েছে নিজস্ব জেটি। জাহাজের ধাক্কায় জেটির একটি স্তম্ভ নষ্ট হলে কোনোরকম টেন্ডার ছাড়াই নিয়মবহির্ভূতভাবে সেই জেটি মেরামতের জন্য সিঙ্গাপুরের একটি সংস্থাকে দায়িত্ব দিয়েছেন তিনি।

তবে সবচেয়ে অবাক করা বিষয় হলো, একটি মাত্র স্তম্ভ মেরামতের জন্য সংস্থাটির সাথে প্রায় ৭ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছেন হাবিব উল্লাহ। টেন্ডার ছাড়া এই জেটি মেরামতে অস্বাভাবিক অর্থব্যয় প্রকারান্তরে হাবিবুল্লাহ মঞ্জুর পকেট ভারি করারই একটি কূটকৌশল বলে মনে করেন সংশ্লিষ্টরা। সংশ্লিষ্টদের মতে, প্রতিষ্ঠানের অর্থসাশ্রয় বা লাভ-ক্ষতির চেয়ে অস্বাভাবিক অর্থ রোজগারের উদগ্র বাসনাই হাবিব উল্লাহর ধ্যানজ্ঞান। তার লক্ষ্য-কেবল টাকা আর টাকা।

যেভাবেই হোক, যে পন্থায় হোক কাড়ি কাড়ি টাকা কামানো তার অসম, অদ্ভুত এক খায়েস!’ শুধু কি টাকা উপার্জনের নেশা? হাবিব উল্লাহ মঞ্জুর বিরুদ্ধে আছে নানা স্ক্যান্ডাল। আইসিবি ইসলামিক ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে হাবিব উল্লাহ মঞ্জুর চাকরি খোয়ানোর বড় কারণ হচ্ছে দুর্নীতির পাশাপাশি মহিলাকর্মীদের শ্লীলতাহানির অভিযোগ।

জানা যায়, কাফকোতে চাকরি পেতেও তিনি নিয়েছেন বড় ধরনের জালিয়াতির আশ্রয়। কাফকোতে দেওয়া নিজের সিভিতে পূর্বের কর্মস্থলে চাকরি হারানো এবং সেসব প্রতিষ্ঠানের নিয়োগকর্তাদের নাম গোপন করেছিলেন তিনি। এছাড়া কাফকো থেকে বাড়তি বেতন সুবিধা পেতে ডিবিএলে যা পেতেন তার চেয়ে প্রায় দ্বিগুণ বেতন দেখিয়েছেন মঞ্জু।

শুধু তাই নয়, ৩ বছরের চুক্তিতে নিয়োগ পেলেও বাংলাদেশী বোর্ডের কয়েকজন সদস্যকে বিভিন্ন ধরনের ব্যবসায়িক সুবিধা দিয়ে ৩ বছর পার হওয়ার পরও অধ্যবধি বহাল তবিয়তেই আছেন হাবিব উল্লাহ। কাফকোতে যোগদানের পর থেকে বিদেশভ্রমণ তার নিয়মিত রুটিনে পরিণত হয়েছে। তবে এতসব অভিযোগের কোনোটাই সত্য নয় বলে সাংবাদিকদেও কাছে বিভিন্ন সময়ে দাবী করেন কাফকোর সিএফও হাবিবুল্লাহ মঞ্জু।

তিনি বলেন, ‘ব্যক্তিগত শত্রুতার কারণে কেউ হয়তো আমার বিরুদ্ধে এসব অপপ্রচার চালাচ্ছে। এসব অভিযোগ যে মিথ্যা তা আমি প্রমাণ করতে পারবো। এ সংক্রান্ত যথেষ্ট তথ্যপ্রমাণ আমার কাছে আছে, যা আপনারা চাইলে বা আমার অফিসে এলে দিতে পারবো।’ টেন্ডারবিহীন কাজ দেওয়ার বিষয়ে তিনি হাবিব উল্লাহ বলেন, আমাদের কোম্পানির কিছু পলিসি আছে। সেই পলিসির বাইরে আমাদের যাওয়ার কোনো সুযোগ নেই। আমি এই কোম্পানিতে চাকরি করি। আমি চাইলেই কোনও একক সিদ্ধান্ত নিতে পারি না। আমি এই কোম্পানির একটি ছোট্ট অংশ মাত্র।

তিনি বলেন ‘জেটির ইন্স্যুরেন্স থাকায় এর ক্ষতির সম্পূর্ণ টাকা আমরা ইন্স্যুরেন্স কোম্পানী থেকে ফেরত পাবো, যা প্রক্রিয়াধীন। এই মুহূর্তে যদি প্রতিবেদনটি প্রকাশ হয় তাহলে আমাদের বিরাট একটি ক্ষতি হয়ে যাবে। কারণ ইন্স্যুরেন্স কোম্পানী তখন নানা অজুহাত দেখিয়ে ক্ষতিপূরণের টাকা দিতে চাইবে না।’ সরকারি এই প্রতিষ্ঠানকে বাঁচাতে উচ্চ পর্যায়ের তদন্তের দাবী করেছে কাফকোর কর্মরত অন্যান্য কর্মকর্তারা। তাদের দাবী এতে করে সত্যিকারের বিষয়টি বের হয়ে আসবে।

করোনার চেয়েও ভয়ংকর এএমআর মোকা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক : অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) বা ওষুধের বিরুদ্ধে জীবাণুদের প্রতিরোধ .....

'মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্.....

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সিভিএফ সভাপতি এবং প্রধানমন.....

ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ .....

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাসে ইফতার এবং সাহরীর সময় পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসাসহ দেশের .....

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষ.....

লাখোকণ্ঠ অনলাইন

বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে আজ (১৩ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দ.....

মামুনুলকে বহিষ্কারের কোন প্র.....

হাটহাজারী (চট্টগ্রাম), প্রতিনিধি

মানুষকে রমজানে শান্তিপূর্ণভাবে রোজা রাখার সুযোগ দিতে হবে। মাহে রমজানে .....

চলে গেলেন বর্ষীয়ান সাংবাদিক হ.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সা.....

এবার পহেলা বৈশাখ পালনে নিষেধা.....

ডেস্ক রিপোর্ট

করোনার সংক্রমণ উর্ধ্বমূখী হওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা বছরের প্রথম দিনটি জনসমাগম করে পালনে.....

ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে.....

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য লোকশিল্পী বীর মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে গভীর শ.....

দু’দিন পর স্বচল হলো গণপরিবহন .....

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউনে দু’দিন বন্ধ থাকার পর আজ আবারো শুরু হয়েছে গণপরিবহন চ.....

আরও বাড়তে পারে তাপমাত্রা .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক :

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জ.....

কাল থেকে গণপরিবহন বন্ধ থাকবে .....

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল (সোমবার) থেকে গণপরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়.....

লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আবা.....

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বোরো ধানের আবাদ লক্ষ্যমাত্রার চেয়েও বেশি হয়.....