• ঢাকা
  • শনিবার, ১৫ মে ২০২১ | ১ জ্যৈষ্ঠ, ১৪২৮

সুবর্ণচরে আত্মহত্যার কারণ ও প্রতিকার সম্পর্কে বিশিষ্টজনদের মন্তব্য

সুবর্ণচরে আত্মহত্যার কারণ ও প্রতিকার সম্পর্কে বিশিষ্টজনদের মন্তব্য

নেয়ামত উল্যাহ তারিফ: ‘আত্মহত্যা’ সম্ভবত পৃথিবীর সবচেয়ে অপছন্দনীয় এবং অনাকাক্সিক্ষত একটি ‘শব্দ’ এবং ‘কাজ’। আত্মহত্যার চেয়ে ভয়ংকর বিব্রতকর এবং কষ্টকর কোনো প্রেক্ষাপট সমাজে আর একটিও নেই। কিন্তু তার পরও ঘটনাটি ঘটে এবং বলা যায় হরহামেশাই ঘটে। কিন্তু কেন ঘটে এবং সুবর্ণচরের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে এর প্রতিকার কি- তা নিয়ে আমাদের এ প্রতিবেদন।

পৃথিবীর অধিকাংশ দেশেই মৃত্যুর প্রথম দশটি কারণের মধ্যে আত্মহত্যা একটি এবং এটি তরুণদের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ।আত্মহত্যাকারীদের মধ্যে কী অদ্ভুত, বিপন্ন বিস্ময় বা অনুভূতি খেলা করে যে, তাদের অনেকেই আত্মহত্যার পথ বেছে নেয়। যিনি আত্মহত্যা করে ফেলেছেন তার ক্ষেত্রে কী কারণে বা কোন অনুভূতির তাড়নায় তিনি তা করলেন এটা বের করা খুব কঠিন। কেননা কথাগুলো জানার জন্য তাকে তো আমরা আর খুঁজে পাব না। তখন আমরা নিজেরা নিজেদের মতো করে ব্যাখ্যা করে নিই।বাংলাদেশের সরকারি হিসাব বলছে, দেশব্যাপী বছরে ১১ হাজারের মত মানুষ আত্মহত্যা করেন।

কিন্তু এটি মূলত পুলিশ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের হিসাবের ওপর ভিত্তি করে তৈরি করা। দেশে প্রতি বছর ঠিক কত মানুষ আত্মহত্যা করেন, তার সঠিক কোন পরিসংখ্যান এখনো নেই। দেশের অন্যান্য অঞ্চলের মতো সুবর্ণচরেও আত্মহত্যার প্রবণা বৃদ্ধি পাচ্ছে। যা হতাশার এবং বেদনার। আমরা এ প্রতিবেদনে সুবর্ণচরে ঘটে যাওয়া কয়েকটি আত্মহত্যার কথা তুলে ধরছি।

“নোয়াখালীর সুবর্ণচরে জয়শ্রী রায় (২০) নামের এক কলেজ ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ৪ আগষ্ট ২০১৯ ইং বিকেলে উপজেলার চরবাটা ইউনিয়নের পশ্চিম চরবাটা গ্রাম থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। পারিবারিক সূত্র মতে- জয়শ্রী’র স্বামী কমল দাসের ২য় স্ত্রী থাকার কথা জানতে পেরে কলহের সূত্রপাত অতঃপর জয়শ্রী’র আত্মহত্যা।”

“লিমা দাস (২১) সুবর্ণচর সৈকত সরকারি কলেজের বাংলা বিভাগের অনার্স (সম্মান) ৩য় বর্ষের ছাত্রী। কয়েকদিন আগে একটি এনজিও’তে মাঠ কর্মী হিসেবে চাকরি হয়েছে লিমার। তার ইচ্ছে ছিল পড়ালেখা চালানোর পাশাপাশি চাকরি করে নিজের জীবনকে সুন্দর করে সাজিয়ে নেওয়া। সেই ইচ্ছে আর পূরণ হলনা লিমার। তার চাকরিতে যোগদানের ব্যাপারে পরিবার থেকে বাধা দেওয়া হয়। অন্যদিকে বাবা-মায়ের কথা মত নিজের ইচ্ছের বিরুদ্ধে বিয়ের দেওয়া কথা নিয়ে মা-বাবার সাথে লিমার মান-অভিমান। এসবের জের ধরে আত্মহত্যা করে লিমা।”

“ধর্ষণের ঘটনায় অপমানে বিষপান করে  আত্মহত্যা করেছে এক স্কুলছাত্রী। ২ মার্চ ২০২১ ইং মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য  নোয়াখালী জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে সুধারাম থানা পুলিশ।

নিহত স্কুলছাত্রী সুবর্ণচর উপজেলার চরজুবলী ইউনিয়নের শহীদ জয়নাল আবেদীন মডেল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষার্থী ছিলো।”

আত্মহত্যার নানাবিধ কারণ সম্পর্কে প্রিন্সিপাল আশরাফুল করিম (দক্ষিণ আফ্রিকায় এক মাত্র বাংলাদেশী আইনজী) বলেন প্রচন্ড বিষণœতা, মাদকাসক্তি, গুরুতর কোনো মানসিক ব্যাধি যেমন, সিজোফ্রেনিয়া, ব্যক্তিত্বের সমস্যা এবং মৃগীরোগ ইত্যাদি।

আবু জাফর মো. ওমর ফারুক {পুলিশ পরিদর্শক (প্রশাসন) পিভিআই চট্টগ্রাম, মেট্রো} বলেন, সুবর্ণচরে আত্মহত্যার ক্ষেত্রে আমি পারিবারিক কলহ এবং প্রচন্ড হতাশাকে সর্বাপেক্ষা কারণ মনে করবো।

বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আল-হাজ্ব মহী উদ্দিন মানিক বলেন, সুবর্ণচরে তরুণ-তরুণীরা আত্মহত্যা করে সাধারণত প্রেমে ব্যর্থ হয়ে।

বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আল-হাজ্ব জামাল উদ্দিন চৌধুরী বলেন, ধর্মীয় মূল্যবোধের অভাবে অতি দারিদ্রে এবং হতাশায় অনেকে নিজেকে বিসর্জনের পথ বেচে নেন।

আত্মহত্যা কেবল মাত্র ব্যক্তিগত বিষয় নয়, এটি সামাজিক ও রাষ্ট্রিয় সমস্যা। এ সমস্যা সমাধানে সমাজবদ্ধ সচেতন মানুষের দায়িত্ব অত্যধিক।

আত্মহত্যার প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সুবর্ণচরের কয়েকজনগুণী ব্যক্তির সাথে এ প্রতিবেদকের কথা হয়। ২নং চরবাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও সুবর্ণচর উপজেলা যুবলীগ শাখার আহŸায়ক আমিনুল ইসলাম রাজিব বলেন, পরিবারের ছোটদের সঙ্গে যোগাযোগ অনেক বাড়াতে হবে, তাদের বোঝার চেষ্টা করতে হবে এবং ব্যর্থতা মেনে নেয়া নিজেরাও শিখতে হবে, বাচ্চাকেও শেখাতে হবে। ব্যর্থতা জীবনের অংশ এটা বুঝতে হবে।

৮নং মোহাম্মদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, মানুষকে তিরস্কার না করা বা তাদের মর্যাদাহানিকর কিছু না বলা, মনে আঘাত দিয়ে বা সবসময় সমালোচনা না করা, সমবয়সী অন্যদের সঙ্গে কাউকে তুলনা না করা।

বিএনপি’র ৮নং মোহাম্মদপুর ইউনিয়ন শাখার সভাপতি নুরুল ইসলাম আজাদ বলেন, আমরা জানি সৎ সঙ্গে সর্গবাস এবং অসৎ সঙ্গে সর্বনাশ। তাই সন্তানদের চলাফেরা লক্ষ্য করা উচিৎ এবং তাদের আচার ব্যবহারে কোন কু-প্রভাব পড়তেছে কিনা তা লক্ষ্য করতে হবে।

ইউনিক বিয়ারিং এন্ড মেশিনারীজ এর স্বত্তাধিকারী আবু বকর সিদ্দিক সোহাগ বলেন, সন্তানকে চাপ মোকাবেলা করতে শেখাতে হবে, আবার একই সাথে পড়াশোনা বা খেলাধুলা নিয়ে সন্তানের ওপর চাপ প্রয়োগ করা যাবে না। এবং সুস্থ্য সুন্দর পারিবারিক পরিবেশ গড়ে তুলতে হবে।

চরজব্বার হাসপাতালের ভ‚মিদানকারী বীর মুক্তি যোদ্ধা মাওলানা হাবিব উল্যাহ’র পুত্র বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক কাজী নজরুল ইসলাম বলেন, জীবনকে আনন্দের সঙ্গে উপভোগ করতে শিখতে হবে। ভালো করে লক্ষ্য করলে দেখবেন শত দুঃখ, শত কষ্টের পরও জীবন অনেক সুন্দর। নিজের জীবনের দিকে ভালো করে তাকালে দেখবেন জীবনে শুধু অপ্রাপ্তিই নয় প্রচুর প্রাপ্তিও আছে। সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, হাসি-কান্না সব মিলিয়েই হচ্ছে জীবন। জীবনের সব ভালো মন্দ কে মেনে নিয়েই জীবনকে যাপন করতে হবে। জীবনের মুহূর্তগুলোকে সুন্দর করুন জীবন সুন্দর হয়ে উঠবে।       

ইতিহাস জানার ব্যবস্থা করতেই স.....

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, হোটেল নির্মাণ নয়, ইতিহাস জানার ব্যব.....

দ্বিতীয় ধাপে মুক্তিযোদ্ধার চ.....

নিজস্ব প্রতিবেদক : একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধে বিভিন্ন পর্যায় থেকে অংশ নেওয়া আরও ৬ হাজার ৯৮৮ জন বীর মুক্.....

করোনার চেয়েও ভয়ংকর এএমআর মোকা.....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক : অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স (এএমআর) বা ওষুধের বিরুদ্ধে জীবাণুদের প্রতিরোধ .....

'মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্.....

নিজস্ব প্রতিবেদক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, সিভিএফ সভাপতি এবং প্রধানমন.....

ইফতার এবং সাহরীতে পানি সরবরাহ .....

নিজস্ব প্রতিবেদক : পবিত্র রমজান মাসে ইফতার এবং সাহরীর সময় পর্যাপ্ত পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসাসহ দেশের .....

আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষ.....

লাখোকণ্ঠ অনলাইন

বাংলা নববর্ষ ১৪২৮ উপলক্ষে আজ (১৩ এপ্রিল) মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দ.....

মামুনুলকে বহিষ্কারের কোন প্র.....

হাটহাজারী (চট্টগ্রাম), প্রতিনিধি

মানুষকে রমজানে শান্তিপূর্ণভাবে রোজা রাখার সুযোগ দিতে হবে। মাহে রমজানে .....

চলে গেলেন বর্ষীয়ান সাংবাদিক হ.....

স্টাফ রিপোর্টার, ঢাকা : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক প্রবীণ সা.....

এবার পহেলা বৈশাখ পালনে নিষেধা.....

ডেস্ক রিপোর্ট

করোনার সংক্রমণ উর্ধ্বমূখী হওয়ায় আগামী ১৪ এপ্রিল বাংলা বছরের প্রথম দিনটি জনসমাগম করে পালনে.....

ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে.....

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত বরেণ্য লোকশিল্পী বীর মুক্তিযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশীর মৃত্যুতে গভীর শ.....

দু’দিন পর স্বচল হলো গণপরিবহন .....

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে ঘোষিত লকডাউনে দু’দিন বন্ধ থাকার পর আজ আবারো শুরু হয়েছে গণপরিবহন চ.....

আরও বাড়তে পারে তাপমাত্রা .....

লাখোকণ্ঠ অনলাইন ডেস্ক :

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জ.....