• ঢাকা
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১ আশ্বিন, ১৪২৮
মানসিক অবসাদের শিকার কিশোর-কিশোরী, নারী-পুরুষ এমনকি বৃদ্ধ-বৃদ্ধারা

ঝিনাইদহে দেড় বছরে ৪০৩ আত্মহত্যা !

ঝিনাইদহে দেড় বছরে ৪০৩ আত্মহত্যা !

ওমর আলী সোহাগ, ঝিনাইদহ : ঝিনাইদহে আত্মহত্যার হার সারাদেশের মধ্যে বেশি। জলবায়ূর উষ্ণতা ও ভৌগলিক কারণে এখানকার মানুষদের মেজাজ খিটখিটে, অল্পতে রেগে যাওয়া আত্মহত্যাকে প্রশমন করে। জেলায় প্রতিদিনই আত্মহত্যার ঘটনা ঘটছে। ধর্মীয় অনুশাসনকে উপেক্ষা করেই আবেগের বশবর্তী হয়ে আত্মহত্যাকেই সমাধান হিসাবে বেছে নেয় মানসিক অবসাদের শিকার কিশোর-কিশোরী, নারী-পুরুষ এমনকি বৃদ্ধ-বৃদ্ধারা।

জেলা প্রশাসকের কার্যালয়ের তথ্য অনুযায়ী জেলায় ২০২০ সালে আত্মহত্যা করেছে ২৯৯ জন। তাদের মধ্যে নারী ১৬৩ জন এবং পুরুষ ১৩৬জন। তবে বেসরকারি এনজিও শোভা'র তথ্যমতে গত বছরে ৩২০ জন আত্মহত্যা করেছে। চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত জেলায় আত্মহত্যার মৃত্যুর ঘটনা ঘটেছে ৯৬টি। মে মাসের ২৮ থেকে ৩১ তারিখ পর্যন্ত সময়ে মধ্যে ৮ জনের আত্মহত্যার সংবাদ পাওয়া গেছে। এর মধ্যে নারী নির্যাতন জনিত সমস্যা ২ টি, ৩জন বৃদ্ধ রয়েছেন, রয়েছে প্রেম ঘটিত ব্যাপার।

কিশোর ও যুবকদের বেশির ভাগই পরিবারে সাথে ইচ্ছা ও আখাঙ্খার মিল না থাকা, গৃহবধূ স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনের মানসিক অত্যাচার ও হেয় প্রতিপন্নতা,পুরুষদের ক্ষেত্রে আর্থিক স্থালন ও কর্মক্ষেত্রের অবসাদ বেশি দায়ি। বয়স্কদের ক্ষেত্রে পরিবার সমাজের কাছে উপেক্ষা ও প্রয়োজনীয়তাহীনতা প্রধান কারণ।

সরকারি বিএম কলেজের সমাজ বিজ্ঞানের অধ্যাপক ড. ইব্রাহীম খলিল বলেন, কিশোর বয়সীরা বাইরের পরিবেশ ও বন্ধু সার্কেলে মিশে একধরণের মানসিক ট্রেন্ড তৈরি হয়। অন্যদের সাথে মিলিয়ে চাওয়া-পাওয়া,ইচ্ছা-আকাঙ্খা,প্রেম-ভালোবাসা ইত্যাদি কারণে পরিবারের সাথে তার মতপার্থক্য তৈরি হয়।পরিবার তার বিপক্ষে গেলে বা উপেক্ষিত হলে পরিবারের লোকজনকে এই বয়সীরা শত্রু ভাবতে শুরু করে। এই রকম পরিবেশ চরমে পৌছালে আত্মহত্যার পথ বেছে নেয়।

অন্যদিকে আত্মহত্যার শিকার নারীরা পরিবারের মানসিক নির্যাতন,উপেক্ষা,শারীরিক নির্যাতন সহ্য না করতে পেরে আত্মহত্যাকে নিজের মুক্তি উপায় মনে করে। পুরুষদের ক্ষেত্রে আর্থিক সমস্যা ও পরিবারের চাপ থেকে অবসাদগ্রস্ত হয়ে আত্মহত্যার ঘটনা ঘটে। বয়স্করা পরিবার থেকে নিঃগৃহিত ও উপেক্ষিত হলে নিজেকে বোঝা মনে করে আত্মহত্যার পথ বেছে নেয়।

ড. ইব্রাহীম খলিল বলেন, কিশোর বয়সী ছেলে-মেয়েদের সাথে পরিবারের সবার ও বাবা-মায়ের উচিত বন্ধুত্বসুলভ আচরণ করা। কাদের সাথে মিশছে,কোন ধরনের চিন্তা করছে,চেতনার জগত সম্পর্কে খোঁজ রাখা। মানসিক স্থালনের সুযোগ না দেওয়া। নির্যাতিত নারীদের ক্ষেত্রে দেশের প্রচলিত আইনের প্রতি ভরসা রেখে প্রাথমিক অবস্থায় মানসিক ও শারীরিক নির্যাতন প্রতিহত করা অভিযোগ দায়েরের মাধ্যমে এবং বয়স্ক অবসাদগ্রস্তদের ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যদের উচিত তার সামর্থ অনুযায়ী চাহিদা দেখানো। খামোখা চাপ প্রয়োগ না করা।আর্থিক বা অন্য সংকটে সবাই মিলে মোকাবিলা করা।বৃদ্ধরা এক সময় একটি পরিবার-সমাজের নেতৃত্ব দিয়েছেন। বয়সের কারণে তাদের উপেক্ষা না করা। তাদের ইচ্ছা ও অভিব্যক্তির মূল্যায়ন করা উচিত। সময় দেওয়া,পরিবারের ভালোমন্দে তাদের সিদ্ধান্ত নেওয়া। ইচ্ছামত খাওয়া-দাওয়া ও ঘুরাফেরার সুযোগ তাদেরকে মানসিকভাবে ভালো রাখবে।

এদিকে ঝিনাইদহে দীর্ঘ কয়েকবছর আত্মহত্যার রেকর্ড সারাদেশে ছাড়িয়ে গেছে। ধর্মীয় অনুশাসন উপেক্ষা করেই এই হার বেড়ে যাচ্ছে দিককে দিন। প্রায় সকল ধর্মেই আত্মহত্যাকে মহাপাপ বলা হলেও অভিমান, আত্মমর্যাদা, অবসাদ থেকে মানুষ আত্মহত্যা করে থাকে। অবসাদ, আত্মমর্যাদা, রাগ, অভিমান কি দেশের অন্য অঞ্চলের মানুষের নেই? শুধুই কি ঝিনাইদহের মানুষের মধ্যে আছে? এমন প্রশ্ন ঝিনাইদহের সচতন সমাজের।

সমাজবিজ্ঞানী হান্টিং টন বলেন, ৪০ ডিগ্রী ফারেনহাইট এর বেশি তাপমাত্রার এলাকায় মানুষের উগ্রতা বেশি। এরা যুদ্ধবাজ ও ক্ষিপ্র হয়ে থাকে। ঝিনাইদহে আত্মহত্যা নিয়ে কাজ করা এনজিও শোভা'র প্রতিষ্ঠাতা সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, জলবায়ুগত কারণ বা মাটির গুনাগুন যেকোন কারণে ঝিনাইদহের মানুষ বেশি আবেগ প্রবণ। আত্মমর্যাদাবোধ বা রাগের কারণে এই অঞ্চলে আত্মহত্যার ঘটনা বেশি। ঝিনাইদহে আত্মহত্যার কারণ নিয়ে গবেষণা করা দরকার।সরকার এই ক্ষেত্রে উদ্যোগ নিলে কারণ উদ্ঘাটন ও রোধে সহায়ক হোত।

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....

সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে আবারও বন্ধ করে দেওয়া হবে বলে জান.....

জনবান্ধব মানসিকতা নিয়ে দায়িত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। জনবান্ধব মানসিকতা নিয়ে সরকারি দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত.....

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে.....

লাখোকণ্ঠ অনলাইন ।। অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ–সংক্রান্ত ফেসবুক পেজ বন্ধের নির্দেশ কেনো দেয়া.....