• ঢাকা
  • শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৫

এই ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করছি: ফখরুল

এই ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করছি: ফখরুল

লাখোকণ্ঠ প্রতিবেদক : ২০০৪ সালের বহুল আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে বিএনপি। এটিকে সরকারের ফরমায়েশি রায় উল্লেখ করে তা প্রত্যাখ্যানও করেছে দলটি। মঙ্গলবার দুপুরে রায়ের পর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।  

মির্জা ফখরুল বলেন, বিএনপি মনে করে এই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ক্ষমতাসীন সরকারের রাজনৈতিক ফরমায়েশি রায় প্রত্যাখ্যান করছি। সরকার তার রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করার জন্য আদালতকে ব্যবহার করল। যেমনটি জিয়া অরফানেজ মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ে করা হয়েছিল।  

এই রায়ের বিরুদ্ধে রাজনৈতিক ও আইনী কর্মূসূচিও থাকবে বলেও জানান ফখরুল। তবে তাৎক্ষণিকভাবে সেই কর্মসূচি তিনি ঘোষণা করেননি। পরবর্তীতে কর্মসূচির কথা জানিয়ে দেয়া হবে বলেও জানান ফখরুল।  

মামলার তদন্ত প্রক্রিয়া সম্পর্কে ফখরুল বলেন, দেশবাসী জানে তৎকালীন (চারদলীয় জোট) সরকারই দোষীদের বিচারের জন্য মামলা দায়ের করেছে। এফবিআই ও ইন্টারপোলকে তদন্তে সম্পৃক্ত করেছে। বিচার বিভাগীয় তদন্তের ব্যবস্থা করছে। এসব তদন্তে এবং এক এগারোর সরকারের সময়ে তদন্তে তারেক রহমানকে সম্পৃক্ত করা হয়নি। তখন (এক-এগারোতে) কারাগার থেকে জবানবন্দিতে শেখ হাসিনা তারেক বা বিএনপির বিরুদ্ধে কোনও অভিযোগ করেননি। ৬২ জন সাক্ষীর কেউ বিএনপি বা তারেক রহমানের নাম উল্লেখ করেনি।  

ফখরুল বলেন, ক্ষমতায় আসার পর বিতর্কিত পুলিশ কর্মকর্তা কাহ্হার আকন্দকে নিয়োগ দিয়ে এ মামলাকে রাজনৈতিক রূপ দেয়া হয়েছিল। ২০০৮ সালে তিনি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে প্রচারণা চালিয়েছেন। নতুন তদন্ত কর্মকর্তা মুফতি হান্নানকে রিমান্ডে নিয়ে নির্যাতন করে তারেক রহমানের নাম জড়িয়ে বক্তব্য নিয়ে এই মামলায় আসামি করে। পরবর্তীতে মুফতি হান্নান আদালতে বলেন, অত্যাচার করে তারেকের বিরুদ্ধে জবানবন্দি আদায় করা হয়েছে। সাক্ষীদের সাক্ষ্য ও মুফতি হান্নানের বক্তব্য প্রত্যাহার করার পর তারেকের বিরুদ্ধে অভিযোগের আর কোনও ভিত্তি থাকে না।   

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বক্তব্য উদ্বৃত করে ফখরুল বলেন, যে দেশে প্রধান বিচারপতিই সুবিচার পায় না, সেখানে সাধারণ মানুষের ন্যায়বিচার পাওয়া সুদূরপরাহত।  

এই রায়ের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে ফখরুল বলেন, আমি দেশবাসীকে সজাগ হয়ে অনির্বাচিত সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার সংগ্রামে অংশ নেয়ার আহ্বান জানাচ্ছি।  

উল্লেখ্য, ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক শিক্ষা উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় আদালত। এছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তৎকালীন প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এছাড়াও ১১ জনকে বিভিন্ন দেয়া হয়েছে মেয়াদে সাজা।

মাঠ কাঁপানো মাশরাফি এবার ভোটে.....

জল্পনা-কল্পনা শেষ। এখন আর উদ্বেগ নেই, উৎকন্ঠা নেই। গুঞ্জনের সুর এতোদিনে সত্যিই হলো। মাঠ কাঁপানো মাশরাফি এবা.....

রামগঞ্জে ভিডিও কনফারেন্সিংয়ে.....

রামগঞ্জে প্রতিনিধি : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্প্রতিবার সকাল .....

নওগাঁয় কেরাম খেলাকে কেন্দ্র ক.....

নওগাঁ প্রতিনিধি: নওগাঁয় কেরাম খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। সোমবার সকালে সদরের বলিহার গাজিপুরে.....

নির্বাচনী এলাকায় তুলোধুনো কু.....

মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম প্রতিনিধি॥ নিজের নির্বাচনী এলাকাকুড়িগ্রাম-৪ আসনের মাঠে-ঘাটে প্রতিদিন ‘তুলোধ.....

পুরুষের অক্ষমতা .....

পুরুষত্বহীনতা তথা পুরুষের অক্ষমতা বা দুর্বলতার কথা সমাজে প্রায়ই শোনা যায়। আর এতে উঠতি বয়সের যুবকরা রীতিমতো .....

প্রধানমন্ত্রী আগামী ১৩ অক্টো.....

শেখ মোহাম্মদ রতন, মুন্সীগঞ্জ : বহুল প্রত্যাশিত স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণ কাজেরআনুষ্ঠানিক উদ্বোধন হতে যা.....

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে র‌্.....

 শেখ মোহাম্মদ রতন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ি উপজেলার সোনারং দেওয়ান বাড়ি এলাকায় র‌্যাবের সাথে ব.....

ঝিনাইদহে জেএমবি সদস্য আটক .....

ঝিনাইদহ প্রতিনিধি : ঝিনাইদহ সদর উপজেলার কালুহাটী গ্রাম থেকে নব্য জেএমবি সদস্য আকতারুজ্জামান সাগর (১৯) নামে এ.....