• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

ফেনীর রাজবাড়ী সহ বেশিরভাগ ইউনিয়ন ভূমি অফিসে ভয়াবহ দুর্নীতি

ফেনীর রাজবাড়ী সহ বেশিরভাগ ইউনিয়ন ভূমি অফিসে ভয়াবহ দুর্নীতি

এস এইচ খোকন, ফেনী ।। সারা দেশে সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ডরা ভ্রাম্যমান আদালত বসিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভূমিকায় নানা অপরাধের বিচার কার্য চালিয়ে যাচ্ছেন। ফসলি জমিনের মাটি কাটা, বাল্য বিবাহ, বেআইনী ইট ভাটাসহ নানা অপরাধের জন্য এ কর্মকতার্রা অনবরতই ভ্রাম্যমান আদালত বসিয়ে অপরাধীদের জেল জরিমানা দিয়ে যাচ্ছেন। এতে গন—মানুষের প্রশংসা কুড়াচ্ছেন এ নির্বাহী ম্যাজিস্ট্রেটগন। অথচ স্বয়ং এ ম্যাজিস্ট্রেটদের অফিসেই চলছে বছরের পর বছর ধরে ঘুষ বাণিজ্যের এক রমরমা ব্যবসা। এ অফিসগুলোতে টাকা ছাড়া ফাইল নড়ে না। প্রতি টেবিলে টাকা দিয়ে ফাইল ছাড়িয়ে নিতে হয়। এদের ঘুষ বাণিজ্য প্রকাশ্য দিবালোকে ওপেন সিক্রেট। এ বেআইনী ঘুষ বাণিজ্য যেন অনেকটা বৈধতায় রূপ নিয়েছে। এরা আকারে ইঙ্গিতে বোঝাতে চায় এ ঘুষ বৈধ ও বাধ্যতামূলক। এ যেন অন্যায় কিছু নয়।

সরকার জমি জমার নামজারী জমাখারিজের জন্য খরচ ১১৭০/— টাকা এবং সময় ২৮ দিন নির্ধারন করে দিলেও এরা জমা খারিজের খরচ বাবত মানুষ থেকে ১৫—২০ হাজার টাকা ও সময় নেন ৩/৪ মাসের কম নয়। তাদের কাঙ্খিত ঘুষ না পাওয়া পর্যন্ত এরা গনমানুষকে আজ না কাল বলে অহেতুক ঘুরাতে থাকে।

ফেনী সদর উপজেলা ভূমি অফিস ফেনী শহরের রাজবাড়ীতে। এখানে ফেনী পৌরসভা ভূমি অফিসও রয়েছে। ফেনী শহর সহ আশ পাশ এলাকার জায়গা জমিনের দাম আকাশ চুম্বী হওয়ায় এসব জায়গা জমিনের কাগজপত্র প্রস্তুত করতেও এ রাজবাড়ী ভূমি অফিসকে দিতে হয় লক্ষ লক্ষ টাকা ঘুষ। জমির পরিমান বেশী হলে খতিয়ানে কম দেখানোর হুমকি দিয়েও এরা ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। ভূমি দস্যুরা টাকার বিনিময়ে জাল খতিয়ানসহ নানা জাল কাগজপত্র প্রস্তুত করে নেয় এদের কাছ থেকে। এদের কাছে দু’ ধরনের খাজনার রশিদ থাকে। দু’নাম্বার খাজনার রশিদ দিয়ে ভুক্তভোগীদের থেকে ১০—২০ হাজার টাকা আদায় করে। পরে আসল খাজনার রশিদের মাধ্যমে মাত্র ২/৩শত টাকা সরকারী কোষাগারে জমা দেয় দূনীর্তিবাজ ভুমি কর্মকতার্রা। বিশ্বস্ত সুত্রে জানা গেছে, দূনীর্তির এই কালো টাকা অনেক উপরে পর্যন্ত যায়। ভুমি অফিসের উমেদার, চেইনম্যান, সার্ভেয়ার, কানুনগো, পিয়ন, কেরানী থেকে শুরু করে উপরের পদের বড় কর্মকতার্রাও এ টাকার হিস্যা নেয়। ফেনী সদর উপজেলা ভুমি অফিসের কর্মকতার্রা তাদের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের মাধ্যমে মানুষের সাথে টাকা লেনদেন করে থাকে। কর্মকতার্রা সরাসরি লোকজনের সাথে কথা বলতে চায় না। এরা নিম্ন শ্রেণীর কর্মচারীদের দিয়ে ভুক্তভোগীদের থেকে টাকা হাতিয়ে নেয়। এ নিম্ন শ্রেণীর কর্মচারীরা আবার তাদের পালিত দালালের সাথে টাকা লেনদেনের চুক্তিবদ্ধ হয়। এভাবে সুনির্দিষ্ট একটি চেইন মেইনটেইনের মাধ্যমে সিন্ডিকেট সাজিয়ে এরা এসব ঘুষ বাণিজ্যের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এতে কর্মকতার্রা অর্থ লেনদেনের কথা বেমালুম অস্বীকার করে বসে। কারন অর্থ লেনদেন হয় দালাল অথবা চতুর্থ শ্রেণীর কর্মচারীদের মাধ্যমে। ফেনী জেলার ভূমি অফিস গুলোতে কয়েক হাজার দালাল তৎপর রয়েছে। ফেনীর রাজবাড়ীর ভুমি অফিসে সারাদিনে কমবেশী ৫শত দালালের যাতায়াত রয়েছে এবং যে কোন সময়ে কম—বেশী ৫০ জন দালালের উপস্থিতি দেখা যায়। রাজবাড়ীর ভুমি অফিসে কোন ভুক্তভোগী যাওয়া মাত্রই চেইনম্যান আফছার ও উমেদার ফয়সাল জানতে চায় খাতায় নাম লিখা হয়েছে কিনা। তাদের চাহিদা মতে টাকা দিলেই খাতায় নাম লিখা হয় বলে জানা গেছে। তাছাড়া জেলার সব ভুমি অফিস গুলোতেই সারাদিনই দালালদের ঘুর ঘুর করতে দেখা যায়।

এ বিষয়ে ফেনী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবদুল্লাহ আল মাহমুদ ভুঁইয়ার সাথে কথা বললে তিনি বিগত ১ মাস আগে এ অফিসে এসিল্যান্ড হিসেবে যোগদান করেছেন বলে জানালেন। তাছাড়া তিনি প্রশাসনের প্রয়োজনে সারাদিন ভ্রাম্যমান আদালত নিয়ে ব্যস্ত থাকায় নিজ অফিসের দিকে নজর দিতে পারেননি বলে জানালেন। এছাড়াও তিনি এসব অভিযোগের বিষয়ে কোন ভুক্তভোগীর অভিযোগ পাননি বলে জানালেন। এ অফিসের কানুনগো নেপাল চন্দ্র ধর, সার্ভেয়ার সাখাওয়াত হোসেন, চেইনম্যান আফছার, উমেদার ফয়সাল সহ সকল কর্মকতার্ কর্মচারীদের সাথে কথা বললে তারা এসব অভিযোগ বেমালুম অস্বীকার করলেন।

দাগনভুঞা উপজেলাধীন জায়লস্কর ইউনিয়ন ভূমি অফিসের ভুমি সহকারী কর্মকতার দ্বীলিপ কুমার নাথ সহ ওই অফিসের অন্যান্য কর্মচারীদের সাথে কথা বললে তারা এসব অভিযোগ অস্বীকার করলেন।

তবে অন্য দিকে ফেনী থানাধীন পাঁচগাছিয়ার মফিজ উদ্দিনের ছেলে আরিফ উদ্দিন, মাষ্টার পাড়ার পরিতোষ মজুমদার, দাগনভুঞার জায়লস্কর ইউনিয়নের ধর্মপুর গ্রামের মৃত ইমান আলীর ছেলে হারিছ আহাম্মদ, মৃত আবদুল করিমের ছেলে আবদুল মালেক, মৃত বঙ্কিম চন্দ্র নাথের ছেলে সমরেন্দ্র নাথ ওরপে লক্ষণ মাষ্টার সহ নাম প্রকাশে অনিচ্ছুক বহু লোকের সাথে কথা বলে এসব অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়া গেছে।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....