• ঢাকা
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১ আশ্বিন, ১৪২৮

সিএমপি'র চান্দগাঁও থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগের পাহাড় !

সিএমপি'র চান্দগাঁও থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগের পাহাড় !

চট্টগ্রাম ব্যুরো ।। সম্প্রতি সিএমপি'র বাকলিয়া থানার ওসি মো. রুহুল আমীন ও চকবাজার থানার ওসি মোহাম্মদ আলমগীরকে চট্টগ্রামের বাইরে অন্য রেঞ্জে বদলি করেছে পুলিশ সদর দপ্তর। নানা অভিযোগের কারণে তাদের বদলি করা হয়েছে বলে জানা যায়। তবে অজানা কারণে বহাল তবিয়তে রয়ে যান আলোচিত চান্দগাঁও থানার ওসি মোঃ মুস্তাফিজুর রহমান (বিপি নং-৭৯০৬০৯৮৫৭৬)। সূত্র মোতাবেক তিনি চার দলীয় জোট সরকার আমলে পুলিশের চাকরিতে নিয়োগ পান। চান্দগাঁও থানায় দায়িত্ব গ্রহণের মাত্র ছয় মাসের মধ্যে তিনি নানা বিতর্কে জড়িয়ে আলোচনায় আসেন।

প্রত্যক্ষ্যদর্শী সূত্র মতে চলতি বছরের ১৪ এপ্রিল চান্দগাঁও আবাসিক এলাকায় হিযবুত ব্যাপক তান্ডব চালায়। এমনকি পুলিশের গাড়িও ভাংচুর করে, হামলা চালায়। ঘটনাস্থলে ওসি উপস্থিত থাকলেও ছিলেন নীরব ভূমিকায়। পরবর্তীতে সিএমপি'র উর্ধতন কর্মকর্তারা এসে ঘটনাস্থল থেকে হিযবুতের ৩০ নেতাকর্মীকে আটক করেন। আর সেই রাতে ২৫ জনকে ছেড়ে দেন ওসি মুস্তাফিজুর রহমান। এ নিয়ে ব্যাপক ক্ষুব্ধ আওয়ামীলীগের নেতাকর্মীরা।

এদিকে, ১২'শ শিক্ষক শিক্ষিকাও সংবাদ সম্মেলনের মাধ্যমে ওসির অপসারণ দাবি করেছিলেন। এছাড়াও নানা কারণে বিতর্কিত হন তিনি। সিএমপি কার্যালয়ে অসংখ্য অভিযোগ জমা হলেও ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। পুলিশ হেডকোয়ার্টার থেকে বাকলিয়া ও চকবাজার ওসির বদলি আদেশ হলেও, চান্দগাঁও ওসি বহাল থাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে চট্টগ্রামের বিভিন্ন মহলে।

চান্দগাঁও থানা এলাকার ত্রাস সন্ত্রাসী ফ্রুট সোহেল ও ধামা জুয়েলসহ বিভিন্ন অপরাধীদের আশ্রয় প্রশ্রয় দেন বলে এলকাবাসীর অভিযোগ রয়েছে ওসি মুস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। অপরাধের আখড়াসহ বিভিন্ন খাত থেকে থানা পুলিশের নামে নিয়মিত মাসোহারা আদায় করা হয়। মামলা বাণিজ্য, আসামী আটক কিংবা ছেড়ে দেয়াসহ নানা কারণে বিতর্কিত হয়েছে চান্দগাঁও থানা পুলিশ।

সরেজমিন তদন্তে জানা যায়, গত ১৫ জুলাই চান্দগাঁও থানাধীন কাপ্তাই রাস্তার মাথা এলাকা থেকে এক যুবকের মোটর সাইকেল ছিনিয়ে নিয়ে চাঁদা দাবির ঘটনা ঘটে। ১৬ জুলাই সন্ত্রাসীদের দাবিকৃত পঞ্চাশ হাজার টাকা দিতে ভিকটিম ইমরান রাজি হলে তারা চান্দগাঁও আবাসিক পেপসির মোড়ে আসতে বলে। সেখানে পুলিশসহ হাজির হলে সন্ত্রাসীরা তাদের ব্যবহৃত দুইটি মোটর সাইকেল ফেলে পালিয়ে যায়, পরে গাড়ি দুইটি পুলিশ জব্দ করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় জড়িতদের সনাক্তও করা হয়। এতে নেতৃত্ব দেয় সোহেল  বাহিনীর সন্ত্রাসী ধামা জুয়েল, নয় মামলার আসামী ড্রিল জালাল, নাসিম ফরহাদ, নয়ন ও তুষারসহ কয়েকজন। আর এই সন্ত্রাসী গ্রুপটির সাথে থানা পুলিশের ঘনিষ্ঠ সখ্যতা থাকার কথা প্রচার রয়েছে এলাকায়। ধারণা করা হচ্ছে সে কারণেই গুরুতর অপরাধ সংঘটিত হবার পরও মামলা নেয়নি পুলিশ। এই ঘটনার তদন্তকারী কর্মকর্তা এসআই কাউছার হামিদ ভিকটিমকে মিমাংসার জন্য চাপ সৃষ্টি করেছেন বলেও অভিযোগ উঠেছে। এলাকার সচেতন মহল বলছে, পুলিশের অসহযোগিতার কারণে পার পেয়ে যায় দাগি সন্ত্রাসীরা। এনিয়ে ক্ষুব্ধ এলাকাবাসীও।

গত বছর ৫ নভেম্বর অস্ত্রসহ র‍্যাবের হাতে আটক হয় এখানকার ত্রাস ধামা জুয়েলের ভাই হামকা রাজু। সম্প্রতি চাঁদাবাজির সময় আটক হয় আরেক সন্ত্রাসী সোহেলের ভাই রুবেল ও ভাগিনা মহিউদ্দিন। র‍্যাব অভিযান চালিয়ে সন্ত্রাসীদের আটক করলেও পুলিশের ভূমিকা বরাবরই থাকছে প্রশ্নবিদ্ধ। অথচ নগরীর অপরাধ প্রবণ এলাকার শীর্ষে রয়েছে চান্দগাঁও থানা।

চান্দগাঁও থানায় কর্মরত আছেন একঝাঁক বিতর্কিত কর্মকর্তা। এসআই কাউছার হামিদ এখানে কর্মরত অন্তত চার বছর। বিভিন্ন অপরাধীদের আটক, মাদক উদ্ধারসহ বিভিন্ন অভিযানের কারণে সুনাম কুড়িয়েছেন ব্যাপক। তবে অন্তরালে জড়িয়ে গিয়েছেন নানা অপকর্মে। পতিতালয়, মাদক কারবার, জুয়ার আখড়াসহ বিভিন্ন অপরাধীর কাছ থেকে নিয়মিত মাসোহারা নেয়ার অভিযোগ এই কর্মকর্তার বিরুদ্ধে। স্থানীয় সন্ত্রাসীদের সাথেও রয়েছে সখ্যতা। নিরীহ লোকজনকে ফাঁসিয়ে কিংবা ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ দীর্ঘদিনের।

এদিকে, ২০২০ সালের ১৫ জানুয়ারী দিন-দুপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক বিউটিশিয়ান নারীকে নিপীড়ন ও আটকে রেখে ৬ লাখ টাকা নেয়ার অভিযোগ উঠেছিল চান্দগাঁও থানার তিন পুলিশ কর্মকর্তা ও সোর্সের বিরুদ্ধে। দুই কর্মকর্তা প্রথমে সাসপেন্ড, পরে বদলি হলেও বহাল তবিয়তে রয়ে যায় এএসআই শংকর বড়ুয়া। সেই ঘটনার টাকাও উদ্ধার হয়েছিল তৎকালীন পুলিশ কমিশনারের হস্তক্ষেপে।

এছাড়াও স্থানীয় সূত্রে জানা যায়, বহদ্দারহাট মোড় কেন্দ্রিক বেপরোয়া চাঁদাবাজিতে সক্রিয় চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই অধীর চৌধুরী। গত মার্চে এই ফাঁড়ির সাবেক ইনচার্জ রূপক কান্তি চৌধুরীকে চাঁদাবাজির অভিযোগে বদলি করেন সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। এরপর চার্জ নেন এসআই অধীর চৌধুরী। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, অধীর চৌধুরীও সেই রূপকের পথেই হাটছেন। এছাড়াও, দীর্ঘদিন কর্মরত ও নানা কারণে বিতর্কিত হয়েছেন এসআই মোফিজুর রহমান, এএসআই কামাল উদ্দিন, ওসির বডি গার্ড কনস্টেবল সজীব মিয়া, থানার ক্যাশিয়ার হিসেবে এলাকায় পরিচিত বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির কনস্টেবল আনিস সহ অনেকেই।

নানা অভিযোগের কারণে নিয়মিত পুলিশ কর্মকর্তাদের শাস্তির মুখোমুখি হতে হচ্ছে। তবুও পুলিশের মাঝে লাগাম টেনে ধরা যাচ্ছেনা অপরাধ প্রবণতার। আবার প্রচার রয়েছে, উর্ধ্বতন কর্তাদের ম্যানেজ করতে পারলে দীর্ঘদিন এক কর্মস্থলে থাকা যায়। অপরাধ করেও অনেকে পার পেয়ে যাচ্ছেন। এ অবস্থায় চান্দগাঁও থানা পুলিশের অপকর্মের বিষয়ে পুলিশ সদর দপ্তর কঠোর ব্যবস্থা নিবে সেই প্রত্যাশা এখন চান্দগাঁও এলাকার সকল বাসিন্দা ও ব্যবসায়ীদের।

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....

সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে আবারও বন্ধ করে দেওয়া হবে বলে জান.....

জনবান্ধব মানসিকতা নিয়ে দায়িত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। জনবান্ধব মানসিকতা নিয়ে সরকারি দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত.....

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে.....

লাখোকণ্ঠ অনলাইন ।। অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ–সংক্রান্ত ফেসবুক পেজ বন্ধের নির্দেশ কেনো দেয়া.....