• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

অপরাধ প্রবণ বহদ্দারহাট : নৃশংস হয়ে উঠেছে যত গ্যাং

অপরাধ প্রবণ বহদ্দারহাট : নৃশংস হয়ে উঠেছে যত গ্যাং

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানা এলাকায় কথিত বড় ভাইদের হাতিয়ার হয়ে উঠেছে বেপরোয়া কিশোর অপরাধীরা। আধিপত্য বিস্তার কিংবা সন্ত্রাসী কার্যকলাপ চালাতে গড়ে তোলা হচ্ছে যত্রতত্র গ্যাং। আইনশৃঙ্খলা বাহিনীগুলো বারবার উদ্যোগ নিলেও ক্রমেই বেসামাল হয়ে ওঠছে গ্যাংগুলো। সংশ্লিষ্টরা বলছেন, কিশোর গ্যাং বা কিশোর অপরাধী তৈরির ‘মেশিন’ হলেন কথিত বড় ভাইয়েরা। তারা ধরাছোঁয়ার বাইরে থেকে যাওয়ায় নিয়ন্ত্রণে আসছে না কিশোর অপরাধ। ২০১৮ সালে পুলিশের তৈরি করা কিশোর গ্যাং তালিকায় ঝুঁকিপূর্ণ বা অপরাধপ্রবণ এলাকার শীর্ষে উঠে আসে চান্দগাঁও থানা।

২০১৯ সালে চান্দগাঁওতে কিশোর অপরাধীদের হাতে খুন হয় তিনজন। বহদ্দারহাট হক মার্কেটের সিকিউরিটি গার্ড আব্দুর সবুর, দর্জি পাড়ায় কিশোর জিয়াদ ও ফরিদের পাড়ায় নুরুল আলম কিশোর অপরাধীদের ছুরিকাঘাতে মারা যায়। এছাড়া শমসের পাড়ায় আমজাদ হোসেন নামে এক যুবকের দুই পা ড্রিল মেশিনে ছিদ্র করে দেয়ার মত নৃশংস ঘটনাও নগরজুড়ে চাঞ্চল্য সৃষ্টি করেছিল।

অনুসন্ধানে জানা যায়, বহদ্দারহাট মোড় কেন্দ্রিক বেপরোয়া কিশোর গ্যাং ও সন্ত্রাসী কার্যকলাপ নিয়ন্ত্রণ করছে তালিকাভুক্ত সন্ত্রাসী ফ্রুট সোহেল। অপরাধ জগতে সোহেল একা নয়, সমানে যুক্ত তার ভাই রুবেলও। রুবেল সম্প্রতি চাঁদার টাকা আদায় কালে র‍্যাবের হাতে আটক হয়। স্থানীয় সূত্রগুলো বলছে, এমন কোনো বেআইনি কারবার নেই, যেখানে ফ্রুট সোহেল ও ধামা জুয়েল নামে দুই গ্যাং লিডার জড়িত নয়।

গত বছর ৫ নভেম্বর চান্দগাঁও ও বহদ্দারহাটের ত্রাস রাজু বাদশা ওরফে হামকা রাজু র‍্যাবের হাতে অস্ত্রসহ গ্রেফতার হয়। তবুও কমেনি গ্রুপটির দৌরাত্ম্য। ছিনতাই, চাঁদাবাজি ও মাদক ব্যবসায় সক্রিয় দীর্ঘদিন। বর্তমানে গ্রুপটি নিয়ন্ত্রণ করছে রাজুর ভাই ধামা জুয়েল। তার বিরুদ্ধে দ্রুত বিচারসহ ছয়টি মামলা রয়েছে। এর মধ্যে পলাতক রয়েছে চার মামলায়। জুয়েল এতটাই ভয়ংকর, কথায় কথায় অস্ত্র প্রদর্শন কিংবা গুলি চালানোর ঘটনা অহরহ ঘটিয়েছে। ২০১৮ সালে স্কুলছাত্র আদনান ইসফার হত্যাকাণ্ডের পর প্রতিটি থানায় কিশোর গ্যাং তালিকা প্রস্তুত করেছিল নগর পুলিশ। সেই তালিকা অনুযায়ী অপরাধ প্রবণ এলাকার শীর্ষে রয়েছে চান্দগাঁও থানা। মাঝে মধ্যে কেউ আটক হলেও নামেমাত্র এসব অভিযানে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে তেমন কোনো অগ্রগতি নেই।

সন্ধ্যা নামতেই রাস্তায় বেরিয়ে পড়ে একদল কিশোর। কেউ নির্দিষ্ট স্পটে আবার কেউ মোটর সাইকেল নিয়ে ঘুরে বেড়ায়। সুযোগ বুঝেই ছিনিয়ে নেয় টার্গেট ব্যক্তির নগদ টাকা, মোবাইল কিংবা জিনিসপত্র। প্রয়োজনে ছুরিকাঘাত কিংবা গুলি করতেও ভাবে না। এমন ভয়ংকর গ্রুপের নেতৃত্বে আছে হামিদ শিকদার গ্যাং। বহদ্দারহাটের দুর্ধর্ষ দুই ছিনতাই চক্রের প্রধান বুইশ্যা ও ইমন বড়ুয়া কারাগারে থাকায় বর্তমানে একক আধিপত্য হামিদ গ্যাং এর। সক্রিয় রয়েছে শাহাদাত হোসেন ওরফে ল্যাংড়া রিফাতও। তার বিরুদ্ধে এক ডজন মামলা বিচারাধীন আছে। মোটর সাইকেলে বিভিন্ন সড়কে ঘুরে ফিরে ছিনতাই করে তারা।

সিএমপি'র উর্ধতন কর্মকর্তাদের নির্দেশে গত মার্চ মাসে বারাই পাড়ার একটি সন্ত্রাসী আখড়ায় অভিযান চালিয়ে অস্ত্র, মাদক ও জুয়ার সরঞ্জামসহ ১১জনকে আটক করে পুলিশ। এতে করে স্থানীয় এলাকাবাসী আনন্দ মিছিল বের করেন। কিন্তু তাদের সেই আনন্দ দীর্ঘস্থায়ী হল না। পরদিন ১ এপ্রিল দিবাগত রাতে মিছিলে অংশ নেওয়ায় স্থানীয় আনোয়ার নামে এক বাসিন্দাকে এলোপাতাড়ি কুপিয়ে মৃত ভেবে ফেলে যায়। পরে ভাগ্যক্রমে আনোয়ার প্রাণে বেঁচে গেলেও এক হাতের কব্জি অকেজো হয়ে পড়ে।

বহদ্দারহাট এলাকায় চাঁদাবাজি, মাদক ব্যবসা, ছিনতাই, জুয়ার আসরসহ পতিতালয় ও লোকজন আটকে রেখে অর্থ আদায়ের মত গুরুতর অপরাধে সক্রিয় ধামা জুয়েল ও তার সহযোগীরা। তাদের বিরুদ্ধে গেলে কিংবা প্রতিবাদ করলে ঘটে ভয়াবহ সন্ত্রাসী হামলা। জুয়েলের রয়েছে ভয়ংকর গ্যাং। আধিপত্য বিস্তার ও অপরাধ সাম্রাজ্য টিকিয়ে রাখতে অবৈধ অস্ত্রের ব্যবহার, মহড়া দিয়ে আতংক সৃষ্টি ও সংঘর্ষে জড়িয়ে যায় গ্রুপটি। তাদের ভাণ্ডারে বিপুল অস্ত্র-গুলি থাকার তথ্য থাকলেও, তা উদ্ধারে তৎপরতা নেই পুলিশ।

এছাড়াও বহদ্দারহাট কেন্দ্রিক সন্ত্রাসী কার্যকলাপে অন্তত শতাধিক কিশোর সক্রিয়। তুচ্ছ বিষয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে যাওয়া কিংবা ছুরি-কিরিচ নিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করছে তারা। বেপরোয়া এসব কিশোর যে মাদকাসক্ত এতে কোনো সন্দেহ নেই। আর মাদকের টাকা জোগাড় করতে গিয়ে ছিনতাই, চাঁদাবাজি কিংবা নিজেই মাদক ব্যবসায় জড়িয়ে যাচ্ছে। চান্দগাঁও থানা এলাকায় বেপরোয়া সন্ত্রাসী কার্যকলাপে সক্রিয় রয়েছে ৯ মামলার আসামী শমসের পাড়ার ড্রিল জালাল, একই এলাকার বাসিন্দা পুলিশের তালিকাভুক্ত গ্যাং লিডার নেওয়াজ শরীফ ওরফে কিরিচ নেওয়াজ, বহদ্দারহাটের ইশতিয়াক আলী ওয়াসিফ, কাশবন গলির শীর্ষ মাদক কারবারি তুষার, এক কিলোমিটার এলাকার হানিফসহ অন্তত শতাধিক অপরাধী।

এলাকাবাসীর ভাষ্য, আইনশৃঙ্খলা বাহিনী আন্তরিক হলে অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু অদৃশ্য কারণে এসব সন্ত্রাসী ও গ্যাং লিডারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে দেখা যায়না। এতে করে অপরাধের মাত্রা দিনদিন বাড়ছে এলাকাটিতে। এখানকার ব্যবসায়ী ও বাসিন্দারা রীতিমতো তিক্ত বিরক্ত হয়ে উঠেছে।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....