• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

ওসি চান্দগাঁও : খুঁটির জোর কোথায় ?

ওসি চান্দগাঁও : খুঁটির জোর কোথায় ?

চট্টগ্রাম ব্যুরো : সম্প্রতি পুলিশ সদর দপ্তর হতে সিএমপি'তে একে একে বিতর্কিতদের বদলি করা হচ্ছে। ইতিমধ্যে পরিদর্শক পদ মর্যাদার অনেকে বিভিন্ন রেঞ্জে বদলি হয়েছেন। তবে অজানা কারণে এখনো বহাল রয়েছেন চান্দগাঁও থানার ওসি মোঃ মুস্তাফিজুর রহমান ! এ থানায় যোগদানের নয় মাসের মধ্যে একের পর এক বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে আলোচনায় আসেন ওসি চান্দগাঁও। গত বুধবার একটি মামলার আসামীদের নির্ধারিত সময়ে আদালতে হাজির না করার ঘটনায় ওসিসহ ডিবির দুই কর্মকর্তাকে শোকজ করে আদালত।

চলতি বছরের ১৪ এপ্রিল চান্দগাঁও আবাসিক এলাকায় শিবির-হিযবুত ব্যাপক তান্ডব চালায়। এমনকি পুলিশের গাড়িও ভাংচুর করে, হামলা চালায়। ঘটনাস্থলে চান্দগাঁও থানার ওসি মুস্তাফিজুর রহমান উপস্থিত থাকলেও ছিলেন নীরব ভূমিকায়। পরবর্তীতে সিএমপি'র উর্ধতন কর্মকর্তারা এসে ঘটনাস্থল থেকে শিবির-হিযবুতের ৩০ নেতাকর্মীকে আটক করেন। আর সেই রাতে ২৫ জনকে থানা থেকে ছেড়ে দেন ওসি মুস্তাফিজুর রহমান। এনিয়ে ব্যাপক ক্ষুব্ধ আওয়ামীলীগের নেতাকর্মীরাও। প্রশ্নবিদ্ধ হয় পুলিশ ! গত ১৯ জুলাই দিবাগত রাতে চান্দগাঁও শমসের পাড়া এলাকায় গোপন বৈঠকের সময় জামায়াত শিবিরের ৪০ নেতাকর্মীকে আটক করা হয়। তবে আটক দেখানো হয় ১৯ জনকে। শীর্ষ দুই নেতাসহ বাকীদের ছেড়ে দেন ওসি মুস্তাফিজুর রহমান। অর্থের লোভে সরকারি দলের নেতাকর্মীদের মামলা গ্রেফতার দিয়ে হয়রানিসহ সিনিয়র নেতাদের সাথেও অশালীন আচরণে জড়িয়েছেন তিনি।

গত ১১ জুন মাদক কারবারিদের গাড়ি চাপায় হত্যাকাণ্ডের শিকার হয় চান্দগাঁও থানার এএসআই কাজী মোহাম্মদ সালাউদ্দীন। বিশ্বস্ত সূত্রে জানা যায়, এ ঘটনায় হত্যাকাণ্ডের নির্দেশ দাতা মাদক ও গাড়ির মালিক মূলহোতা জাহাঙ্গীর ধরাছোঁয়ার বাইরে রয়ে যায়। জাহাঙ্গীরের ভাই ও বাবা, গাড়ি চালক ও হেলপারকে আটক করা হলেও, টাকার বিনিময়ে ধরাছোঁয়ার বাইরে রয়েছে মামলার অন্যতম আসামী জাহাঙ্গীর। অভিযোগ উঠে, ত্রিশ লাখ টাকায় ওসি'র সাথে সমঝোতা হয় এই মাদক কারবারির। আর এই টাকার লেনদেন করেন মামলার তদন্ত কর্মকর্তা এসআই কাউছার হামিদ।

সম্প্রতি থানার দুই নারী কনস্টেবল শ্লীলতাহানির শিকার হন থানার মুন্সী আলমগীর কর্তৃক। ঘটনাটি উর্ধতন কর্তৃপক্ষকে না জানিয়ে উল্টো ভুক্তভোগীদের চাপ প্রয়োগ করে ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন ওসি। পরবর্তীতে বিষয়টি উর্ধতন কর্মকর্তাগণ অন্য মাধ্যমে জানতে পারলে মুন্সী আলমগীরকে ক্লোজড করা হয়। এদিকে, ২মে ১২'শ শিক্ষক সংবাদ সম্মেলনের মাধ্যমে বিতর্কিত এই ওসির অপসারণ দাবি করেছিলেন। অভিযোগের পাহাড় এই ওসির বিরুদ্ধে। তবুও বহাল তবিয়তে রয়েছেন তিনি !

অনুসন্ধানে জানা যায়, অপরাধের আখড়া থেকে মাসোহারা, মামলা বাণিজ্যসহ বিভিন্ন খাত থেকে মাসে অন্তত অর্ধকোটি টাকা আয় করেন ওসি মুস্তাফিজুর রহমান। অর্থের বিনিময়ে সংশ্লিষ্ট থানা এলাকায় অপরাধীদের আশ্রয় প্রশ্রয় দেয়ারও অভিযোগ রয়েছে। গত ১৫ জুলাই চান্দগাঁও থানাধীন কাপ্তাই রাস্তার মাথা এলাকা থেকে এক যুবকের মোটর সাইকেল ছিনতাই করে চাঁদা দাবির ঘটনা ঘটে। ১৬ জুলাই সন্ত্রাসীরা ৫০ হাজার টাকা নিয়ে ভিকটিম ইমরানকে চান্দগাঁও আবাসিক পেপসির মোড়ে আসতে বলেন। সেখানে পুলিশসহ হাজির হলে সন্ত্রাসীরা তাদের ব্যবহৃত দুইটি মোটর সাইকেল ফেলে পালিয়ে যায়। পরে গাড়ি দু'টি জব্দ করে থানায় নিয়ে আসা হয়। তবে শেষ পর্যন্ত ওসি উল্টে যান। মামলা নেয়া হয়নি এ ঘটনায়। দীর্ঘ এক মাস অতিবাহিত হলেও ভিকটিমের মোটর সাইকেল উদ্ধার কিংবা জড়িত কাউকে আটক করেননি। চাঁদাবাজির এ অভিনব কৌশলের শিকার শিক্ষার্থী ইমরান আইনি প্রক্রিয়ায় গেলেও, পুলিশের অসহযোগিতায় পার পেয়ে যায় সন্ত্রাসীরা। ১২ আগষ্ট সুমি আক্তার নামে এক গার্মেন্টসের নারী শ্রমিকের মোবাইল ছিনতাই হয়। ঘটনার পর থানায় গিয়ে ওসিকে বিষয়টি জানান ভুক্তভোগী। ওসি মামলা কিংবা অভিযোগ নেওয়ার পরিবর্তে জিডি হিসেবে রেকর্ড করেন। শুধু এটি নয়, এইভাবে নিয়মিত অপরাধীদের সেইফ করেন ওসি। এহেন অহরহ বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়েছেন তিনি। এলাকাবাসীর মনে স্বাভাবিকতই প্রশ্ন উঠছে, এই ওসির খুঁটির জোর কোথায় !

চান্দগাঁও ওসির অপকর্মের সহযোগী থানার সেকেন্ড অফিসার এসআই নুরুল ইসলামসহ একঝাঁক কর্মকর্তা। এসআই কাউছার হামিদ চান্দগাঁও থানায় কর্মরত অন্তত চার বছর। জড়িয়ে গেছেন নানা অপকর্মে। পতিতালয়, মাদক কারবার, জুয়ার আখড়াসহ বিভিন্ন অপরাধীর কাছ থেকে নিয়মিত মাসোহারা নেয়ার অভিযোগ রয়েছে। নিরীহ লোকজনকে ফাঁসিয়ে কিংবা ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ দীর্ঘদিন। ২০২০ সালের ১৫ জানুয়ারী দিন-দুপুরে রাস্তা থেকে তুলে নিয়ে এক বিউটিশিয়ান নারীকে নিপীড়ন ও আটকে রেখে ৬ লাখ টাকা নেয়ার অভিযোগ উঠেছিল তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে। দুইজন প্রথমে সাসপেন্ড, পরে বদলি হলেও বহাল তবিয়তে রয়ে যায় এএসআই শংকর বড়ুয়া। সেই ঘটনার টাকাও উদ্ধার হয়েছিল তৎকালীন পুলিশ কমিশনারের হস্তক্ষেপে।

বহদ্দারহাট মোড় কেন্দ্রিক হকার ও পরিবহন খাতে বেপরোয়া চাঁদাবাজিতে সক্রিয় রয়েছে সংশ্লিষ্ট ফাঁড়ি ইনচার্জ এসআই অধীর চৌধুরী। ওসির ক্যাশিয়ার হিসেবে কাজ করছে কনস্টেবল সজীব মিয়া (ওসির বডিগার্ড)।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....