• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

চট্টগ্রামে টাইগারপাসে সড়ক অবরোধ করে যত্রতত্র গাড়ি পার্কিং : নেপথ্যে চাঁদাবাজি

চট্টগ্রামে টাইগারপাসে সড়ক অবরোধ করে যত্রতত্র গাড়ি পার্কিং : নেপথ্যে চাঁদাবাজি

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম শহরের কেন্দ্রবিন্দু বলা হয় 'টাইগার পাস' কে। এই টাইগার পাস হতে শহরের যে কোন স্থানে যাতায়াত করা যায় খুব সহজেই। যার কারণে নগর বাসীর কাছে  টাইগার পাস একটি গুরুত্বপূর্ণ সড়ক পয়েন্ট। টাইগার পাস মোড় থেকে আমবাগান হয়ে অলংকার-এ.কে. খান সড়ক দিয়ে ঢাকা চট্টগ্রাম মহা সড়কে খুব সহজেই যাতায়াত করা গেলেও এই সড়কে বড় বড় বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, লরী যাতায়াত নিষিদ্ধ করা হলেও নিয়ম নীতির তোয়াক্কা না করে হরহামেশাই দেখা যায় একই চিত্র। যার ফলে এই সড়কে নিয়ম শৃঙ্খলা ফেরাতে রীতিমতো হিমসিম খাচ্ছে ট্রাফিক প্রশাসন। যার ফলে প্রায় এই সড়কে সৃষ্টি হয় বড় ধরনের যানযট।

অলংকার-এ.কে. খান-আমবাগান হয়ে টাইগার পাস সড়কের উপর দিয়ে টাইগার পাস মোড় পেরিয়ে সোজা কদমতলী-বিআরটিসি হয়ে নিউ মার্কেট ও একই মোড় থেকে ডানে দেওয়ানহাট ওভার ব্রিজ হয়ে আগ্রাবাদ- কাস্টমস বন্দর যাওয়াসহ একইভাবে বিপরীত দিক থেকে যান চলাচলের জন্য ইতিপূর্বে এই দুইটি সড়ক পয়েন্ট ব্যবহার হলেও সম্প্রতি যানজট বেড়ে যাওয়ার কারণে একটি লেইন দীর্ঘদিন যাবৎ ট্রাফিক প্রশাসন কতৃক নিরাপত্তা বেষ্টনী দিয়ে বন্ধ ও আরেকটি লেইনে চেকপোস্ট সম্বলিত অস্থায়ী ব্যারিকেড দিয়ে সাময়িক চালু সাময়িক বন্ধ রেখে যানযটের ঝামেলা এড়াতে গিয়ে উল্টো ঝামেলা পোহাতে হয় দায়িত্বরত ট্রাফিক সার্জেন্টদের।

সরজমিনে দেখা যায়, অতিরিক্ত যানযট এড়াতে দিনের একটি নির্দিষ্ট সময় শহরের বিভিন্ন দিক থেকে আসা পরিবহনগুলোকে আমবাগান-অলংকার-এ.কে. খান মুখী সড়কটি ব্যবহারে ট্রাফিক প্রশাসন কতৃক সাময়িকভাবে সড়ক বন্ধ রাখা হলে, কেউ কেউ গায়ের জোরে চেক পোস্টের নিরাপত্তা বেষ্টনী সরিয়ে মোটর সাইকেল, সিএনজি, রিক্সা ইত্যাদি ওভার পাস করে নিয়ে যাচ্ছে অথবা ডান পাশের মানুষ চলাচলের জায়গা ফুটপাতের উপর দিয়ে মোটর সাইকেল তুলে দিয়ে নিশ্চিন্ত মনে সময় বাঁচাতে ব্যস্ত হচ্ছে রাস্তা পারাপারে।

এই সড়ক বন্ধ থাকাকালীন সময়ে টাইগারপাস  মূল সড়ক মোড় থেকে ১০০ গজ সামনে গিয়ে বাঁয়ে অবস্থিত দুইটি সিএনজি গ্যাস পাম্পের সামনে দিয়ে গাড়ি চলাচলের কথা থাকলেও অনেকেই এই সড়কটি ব্যবহার করতে চায় না ৷ যার আরেকটি কারণ হল, পাশাপাশি দুই লাইনে সিটি বাস দ্বারা সড়ক অবরোধ, ম্যাক্সিমা ও গ্রাম সিএনজি'র যত্রতত্র এলোমেলো পার্কিং।

একইভাবে আমবাগান হয়ে টাইগারপাস ইন্ট্রাকো সিএনজি গ্যাস পাম্পের সামনে দিয়ে বাইপাস সড়ক দিয়ে ইস্পাহানি মোড়, ওয়াসা, জিইসি যাওয়ার সময় একই ভাবে আরেকটি যানযট লক্ষ্য করা যায় টাইগারপাসে ইন্ট্রাকো সিএনজি গ্যাস পাম্পের সামনের বাইপাস সাড়কে। যার কারণ হিসেবেও লক্ষ্য করা যায়, সড়ক অবরোধ করে দিনে রাতে সড়কে দাড়িতে থাকা প্রায় শতাধিক বাস, মিনিবাস, ম্যাক্সিমা, অবৈধ গ্রাম সিএনজি গাড়ি।

টাইগারপাস মোড় থেকে আমবাগান-পাহাড়তলী পুলিশ বিট পর্যন্ত সড়কের দুই পাশ সহ সরকারী  জায়গায় দখল করে দিনে রাতে ভিন্ন ভিন্ন সিন্ডিকেটে গড়ে উঠেছে এই সড়ক অবরোধের মহোৎসবে। সন্ধ্যা থেকে গভীর রাতঅব্দি এইসব গাড়ির ভিতরেই জমে মাদকের আসর, চলে জুয়া খেলাও।

গত কিছুদিন পূর্বে করোনার লক ডাউনে আমবাগান থেকে টাইগারপাসমুখী একটি বাসের চালক হেল্পারকে দেখা যায় প্রকাশ্যে গাজা সেবন করে গাড়ি চালাতে। পরে তারা তাদের ভুল স্বিকার করে এমন কাজ আর করবে না বলে ক্ষমা চেয়ে চলে যায়। এ সময় তাদের জিজ্ঞাসা করা হলে তারা জানায়, একটি চক্রকে নিয়মিত চাঁদা দেয়ার মাধ্যমে সড়কে এই ভাবে দিনে রাতে বাস পার্কিং করার সুযোগ পায়। কত টাকা করে দেয়া হয় জানতে চাইলে তারা জানায়, দিনে ৫০ টাকা রাতে ৫০ টাকা করে প্রতিদিন গড়ে মোট ১০০ টাকা চাঁদা  দিতে হয় স্থানীয় কিছু চাঁদাবাজ সিন্ডিকেটদের। নিয়মিত চাঁদা না দিলে গাড়ি রাখা যায় না।

নির্দিষ্ট সময়ে দুইটি গ্যাস পাম্পে গ্যাস নিতে আগত গাড়ির সাথে সড়ক অবরোধ করে দাড়িয়ে থাকা দুই শতাধিক বাস, মিনিবাস, মাক্সিমা, অবৈধ গ্রাম সিএনজিসহ ব্যাটারি চালিত অটো রিক্সা এলোমেলোভাবে সড়ক অবরোধের কারণে প্রায়শ এখানে যানযট লেগেই থাকে। যার ফলে শব্দ দূষণ, গাড়ির কালো ধোঁয়া, রাস্তা পারাপারে সমস্যা, যানজট সহ তৈরী হয় নানা জটিলতা। প্রতিনিয়ত  জীবনের ঝুঁকি ও স্বাস্থ্য ঝুঁকিতে আছে এ অঞ্চলের নাগরিক সমাজ এবং প্রতিনিয়ত যাতায়াত করা ঘরমুখো কর্মঠ মানুষজন।

সরেজমিনে যানজটের প্রধান কারণ হিসাবে দেখা যায়, অদৃশ্য সিন্ডিকেটের প্রায় ৬০-৮০ টি অবৈধ গ্রাম সিএনজি পার্কিং স্টেশন বাণিজ্য। ম্যাক্সিমা গাড়ীর লাইনম্যান মিন্টুর অধীনস্থ ৪০-৫০ টি ম্যাক্সিমা গাড়ির এলোমেলো পার্কিং বাণিজ্য, ইউসুফ নিয়ন্ত্রিত দিনে রাতে ৫০ টিরও অধিক বাস মিনি বাসের সড়ক দখল বাণিজ্য। ট্রাফিক প্রশাসন প্রায় সময় অবৈধ গ্রাম সিএনজি, ব্যাটারি চালিত অটোরিক্সা জব্দ করে ডাম্পিং-এ প্রেরণ করলেও ধরা ছোঁয়ার বাহিরে থেকে যায় যুবলীগ কর্মী পরিচয়দানকারী ইউসুফের দিনে রাতে সড়ক দখল করে রাখা সিটি বাসগুলো। এছাড়াও টাইগার পাস বটতলার সুমনের ৪০-৬০ টি  ব্যাটারি চালিত অটো রিক্সার এলোমেলো সড়ক দখলের চিত্র।

এ ব্যাপারে জানতে চাইলে টাইগারপাস পুলিশ বক্সের টি আই ফরহাদ লাখোকন্ঠ'কে জানান, ওখানে তো কোন গাড়ী পার্কিং থাকে না। আমি প্রতিদিন অবৈধ পার্কিং ও অবৈধ গাড়ী সামনে পেলেই আটক করি। আজকেও ৫টি মামলা হয়েছে। যেসব গাড়ীর রুট পারমিট নেই সেগুলো সামনে পেলেই আটক করি।

দ্বায়িত্বরত সার্জেন্টদেরও নির্দেশনা দেয়া আছে অবৈধ গাড়ী আটকের জন্য। জিরো টলারেন্স থাকবে এসব বিষয়ে। আপনার থেকে এখন আরও বিস্তারিত শুনলাম। আজ হতে জোরদার অভিযান চালাবো। আমি এখনই ব্যবস্থা নিচ্ছি। আর পার্কিংকৃত গাড়ী হতে ইউসুফ কর্তৃক টাকা উত্তোলনের বিষয়টা আমার ঠিক জানা নেই।

উল্লেখ্য যে, ট্রাফিক প্রশাসনের নাম ভাঙ্গিয়ে দীর্ঘদিন যাবৎ চলে আসছে এমন সব অবৈধ গাড়ি পার্কিং বাণিজ্য ও সড়কে চলাচলের অনুপযোগী ঝুঁকিপূর্ণ  অবৈধ গ্রাম সিএনজি। লাইন খরচ বাবদ ম্যাক্সিমার এলোমেলো পার্কিং বাণিজ্য এবং অঅনুমোদিত অবৈধ ব্যাটারি চালিত অটো রিক্সা। যার থেকে দৈনিক নিয়মিত প্রকাশ্যে গোপনে আদায় হয় মোটা অংকের চাঁদা।

দ্বিতীয় পর্বে আসছে বিস্তারিত......

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....