• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

রেলের মাল দরিয়া মে ঢাল : দেখলে মশ্কারী, না দেখলে চুরি !

রেলের মাল দরিয়া মে ঢাল : দেখলে মশ্কারী, না দেখলে চুরি !

মোহাম্মদ শাকিল, চট্টগ্রাম ।। গত ২৮ আগস্ট শনিবার আনুমানিক ভোর চার'টার সময় চট্টগ্রাম খুলশীথানাধীন পাহাড়তলী রেলওয়ে পূর্বাঞ্চলের ওয়ার্কশপের মালামাল চুরির ঘটনা ঘটে আবারও। ট্রেনের জানালার শাটার চুরি হচ্ছিল খোদ রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আর এন বি)'র সহায়তায়। ভেতর থেকে কেউ একজন দেয়ালের উপর বসে থাকা চোর চক্রের সদস্যদের হাতে শাটার তুলে দিচ্ছে। আর চোর চক্রের সদস্য সেই শাটারগুলো দেয়ালের উপরেই ভাজ করে চলেছে দ্রুত। ঘটনা জানাজানি হলে সেখান থেকে চোর চক্রের সদস্যরা পালিয়ে যায়।

সূত্রে জানা যায়, আনুমানিক প্রায় চার-পাঁচ'শ কেজি ট্রেনের জানালার শাটার চুরির প্ল্যান ছিল গত এক সাপ্তাহ ধরে। সুযোগ বুঝে গত ২৮ তারিখ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর যোগসাজশে এই সিদ্ধান্ত নেয় সক্রিয় চোর চক্র।

এভাবে দেয়াল টপকিয়ে কিংবা প্রকাশ্যে রেলের মালামাল চুরির ঘটনা নতুন কিছু নয়। সুযোগ পেলেই দিনে রাতে লুট হয় সরকারি মালামাল। চোরাই মালের ভাগ পৌঁছে যায় টপ টু বটম সবার কাছে। এমনই একটি অডিও ক্লিপ হাতে এসে পৌঁছেছে লাখোকন্ঠ'র কাছে। সেখানে সক্রিয় চোর চক্রের ফজলু নামের এক সদস্য বলেছে, তিন ভাগে এই টাকা ভাগ করতে হয়। চোরাই চক্রের ১৫ মিনিটের অডিও ক্লিপে আরো শুনা যায়, চোরাইকৃত মালের ভাগ আরএনবি'র সদস্যদের দিতে হয়৷ দিতে হয় স্থানীয় কিছু যুবকদেরও। আর বাকি অংশ তারা সহ মিস্ত্রিরা ভাগ করে নেয়।

সেগুন বাগান ৯ নম্বরে অবস্থিত চোরাই চক্রের সদস্য ফজলু, মিজান নামের আরেক সক্রিয় সদস্যকে বলে, চোরাইকৃত মাল বিক্রির ভাগ প্রতিবারে আরএনবি'র সদস্যদের না দিলে জেল খাটারও ভয় আছে তার এবং তার লোকেদের। ফজলুর অনুমতি ছাড়া অন্য কেউ এলে যেন তাদের সাইড দেয়া না হয় এমন একটি চুক্তিও করে তারা ওই বৈঠকে। অডিওটিতে স্থানীয় কিছু যুবকের পরিচয় উল্লেখ করে নিজের ক্ষমতা জাহির করার চেষ্টা করে ফজলু।

শূন্য থেকে রাতারাতি কপাল খুলে গেছে এমন লোকও জড়িত আছে এই চক্রে। বলা যায়, রেলের বৈধ মাল অবৈধভাবে বিক্রি করেই আঙুল ফুলে কলা গাছ হয়েছে অনেকেই। এতে বারে বারে আঙুল যায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দিকেই। বাংলাদেশ রেলওয়ে একটি আধুনিক ডিজিটাল প্লাটফর্ম হলেও, ডিজিটালের ছোয়া পায়নি রেলওয়ের কিছু কিছু জায়গায়৷ দায়িত্বে অবহেলা ও বারে বারে চুরি ঠেকাতে সঠিক দায়িত্বশীল নিরাপত্তা কর্মীর পাশাপাশি সিসি ক্যামেরা লাগানোর কোন বিকল্প নেই। কিন্তু সরকারি প্রতিষ্ঠানে কাজের মূল্যায়ন ও সরকারি প্রতিষ্ঠানের প্রতি গুরুত্ব না থাকায় এমন সব সিদ্ধান্ত নিতে হিমসিম খাচ্ছে নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ৷

স্থানীয় কিছু চোর চক্রের সদস্যদের সাথে সখ্যতা রয়েছে খোদ নিরাপত্তা বাহিনীর সদস্যদের। এতে নাম মাত্র মূল্যে বিক্রি করে দেয় রেলওয়ের হাজার হাজার কোটি টাকা মূল্যের বিভিন্ন মালামাল। যার কারণে প্রতি বছর রেল বঞ্চিত হচ্ছে তার হিসাব অনুযায়ী নির্দিষ্ট পাওনা থেকে৷ বছর শেষে গুনতে হচ্ছে লোকসানের হিসাব।

আগের তুলনায় সরকারি এত সুযোগ সুবিধা ভোগ করার পরেও চুরি কেলেংকারীতে বদনাম লেগেই আছে আরএনবি'র, এমনই প্রশ্ন ছুড়ে মেরেছেন রেলের চাকুরীজীবিরা। নাম প্রকাশ না করা শর্তে একজন কর্মকর্তা বলেন, বর্তমান সরকার আমাদের নানান সুবিধা দিয়ে যাচ্ছে। বেতন, বোনাস, বছর শেষে ইনক্রিমেন্ট, প্রমোশন, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা, ডিজিটাল বেতন/পেনশন ব্যবস্থা, সুবিধা/অসুবিধা অনুযায়ী ছুটির ব্যবস্থাসহ ইত্যাদি ইত্যাদি সুবিধা ভোগ করেও কেন আমরা সরকারের সাথে ও দেশের সাথে বেঈমানী করবো ?

উল্লেখ্য যে, চলতি বছরের ফেব্রুয়ারী মাসে টিন চুরি কেলেংকারীর পরে আবারও আলোচনা সমালোচনায় জর্জরিত হচ্ছে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দায়িত্ব অবহেলা জনিত কারণে ট্রেনের জানালার শাটার চুরির এই ঘটনা।

গতবার টিন কেলেংকারীতে নাম উঠে আসে পাহাড়তলী ওয়ার্কসপে কর্মরত পরিদর্শক রেজওয়ান রাসেল সহ আরো ২ সদস্যের নাম। এ ঘটনার রেশ না কাটতেই তাকে বদলী করা হয় চট্টগ্রাম রেল স্টেশনের অস্র শাখায়। এ বিষয়ে জানতে চাইলে রেজওয়ান রাসেল জানান,  আমি এই ব্যাপারে কিছু জানি না এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোন মন্তব্য করা নিষেধ। আপনি আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে এ ব্যাপারে জেনে নিতে পারেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে কাকে বোঝানো হয়েছে প্রশ্ন করলে তিনি বলেন, রেল মন্ত্রী এবং রেল সচিব। এই উত্তরে প্রশ্ন করা হয়, কেন রেল মন্ত্রী এবং রেল সচিব এই বিষয়ে বক্তব্য দিবেন, আপনাদের কি অন্য কোন ঊর্ধ্বতন কর্মকর্তা নেই এই ঘটনার মন্তব্য দেয়ার জন্য? আবারো তিনি বিষয়টি এড়িয়ে গেলে, শেষে তাকে প্রশ্ন করা হয়, এই ঘটনায় আসামীদের পক্ষে টাকা দিয়ে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা হচ্ছে, এই ব্যাপারে আপনার মন্তব্য কি, বলার সাথে সাথেই তিনি ফোনের লাইন কেটে দেন৷

ঘটনাস্থলের ভারপ্রাপ্ত কর্মকর্তা একরামুল হক শিকদার জানান, চুরির ঘটনাটি সত্য এবং এই বিষয়ে একটি মামলা রুজু হয়েছে। এর বেশী আমি কিছু জানি না। আপনি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে যোগাযোগ করেন। ওনারা বিস্তারিত বলতে পারবেন। বিশ্বস্ত সূত্রে জানা যায়, রেলের মালামাল চুরির ঘটনায় মামলা দায়ের হলেও মূল আসামীরা ধরা ছোঁয়ার বাহিরে রয়ে যায়।

নাম প্রকাশ না করা শর্তে রেল নিরাপত্তা বাহিনীর  ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বিষয়টি নিশ্চিত হওয়ার পরে তিন জনকে আসামী করে একটি মামলা দায়ের করা হয়। এ ঘটনায় ২০ পিস শাটার ফ্রেম উদ্ধার হয়, যার বাজার মূল্য আনুমানিক ১০ হাজার টাকা। এই বিষয়ে আরও তদন্ত করে কে বা কারা আছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি আমাদের বাহিনীর কেউ জড়িত থাকে তাদেরও ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....