• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

চট্টগ্রামে সন্ত্রাসের আখড়া "চান্দগাঁও"

চট্টগ্রামে সন্ত্রাসের আখড়া "চান্দগাঁও"

চট্টগ্রাম ব্যুরো ।। চট্টগ্রামে অপরাধের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত চান্দগাঁও থানা এলাকা। চাঁদাবাজি, মাদক ব্যবসা, ছিনতাই, জুয়ার আসর, পতিতালয় থেকে শুরু করে এমন কোন অপরাধ নেই যা এখানে ঘটছে না। লোকজন আটকে রেখে অর্থ আদায়ের মত গুরুতর অপরাধও ঘটছে রীতিমতো। ভবন নির্মাণ করতে গেলেও দিতে হয় মোটা অংকের চাঁদা। হাত বাড়ালেই মিলছে ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য। বেপরোয়া কিশোর গ্যাংগুলোর ত্রাস, সংঘাত-সংঘর্ষ লেগেই থাকে বছর জুড়ে। আধিপত্য বিস্তার কিংবা চাঁদাবাজিকে কেন্দ্র করে ঘটেছে অসংখ্য খুনের ঘটনাও। শুদ্ধি অভিযানসহ আইনশৃঙ্খলা বাহিনীর নানা অভিযানেও ধরাছোঁয়ার বাইরে রয়ে গিয়েছে এখানকার দুর্ধর্ষ গ্যাং লিডার ও তাদের গডফাদাররা। গত ১১ জুলাই র‍্যাব ও পুলিশের উপর হামলার পৃথক দু'টি ঘটনাও ঘটেছে।

র‍্যাবের অভিযানে মাঝে মধ্যে সন্ত্রাসীরা আটক হলেও, অভিযোগ রয়েছে পুলিশের নিষ্ক্রিয় ভূমিকার। চান্দগাঁও থানা থেকে সদ্য বিদায়ী ওসি মো. মুস্তাফিজুর রহমানের বিরুদ্ধেও সন্ত্রাসীদের আশ্রয় প্রশ্রয় দেওয়ার বিস্তর অভিযোগ উঠেছিলো। চান্দগাঁওতে এখনো বহাল রয়েছে বিতর্কিত এসআই মো. কাউছার হামিদ ও বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই অধীর চৌধুরী। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময় পুলিশ সদর দপ্তরে একাধিক অভিযোগ জমা হলেও রহস্যজনক কারণে ব্যবস্থা নেয়নি কর্তৃপক্ষ। কাউছার হামিদ অন্তত চার বছর এ থানায় কর্মরত। ছয় বছরেরও অধিক সময় ধরে কর্মরত আছেন কনস্টেবল (ওসির বডিগার্ড) সজীব মিয়াও।

বহদ্দারহাট ও আশপাশ এলাকার ত্রাস সন্ত্রাসী ধামা জুয়েল। আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, মাদক ব্যবসাসহ অপরাধ সাম্রাজ্য টিকিয়ে রাখতে অবৈধ অস্ত্রের ব্যবহার, মহড়া দিয়ে আতংক সৃষ্টি ও সংঘর্ষে জড়িয়ে যায় জুয়েল ও তার সহযোগীরা। অপরাধ জগতে জুয়েল একা নন, রয়েছে তার ভাই হামকা রাজুও। গত বছর ৫ নভেম্বর র‌্যাবের অভিযানে বিদেশি পিস্তলসহ র‌্যাব-৭ রাজুকে আটক করে। এর আগে তাদের চাচাতো ভাই মো. ফারুক চান্দগাঁও থানার চাঞ্চল্যকর জোড়া খুনের ঘটনায় পিস্তলসহ র‌্যাবের হাতে আটক হয়েছিল। তুচ্ছ বিষয়ে অস্ত্র প্রদর্শন কিংবা ফাঁকা গুলি ছুঁড়ে এলাকায় রীতিমতো ত্রাস সৃষ্টির অভিযোগ রয়েছে জুয়েলের বিরুদ্ধে। দুই ভাই কারাগারে, তবুও বেপরোয়া জুয়েলের গতি থামানো যায়নি। তার বিরুদ্ধে চান্দগাঁও থানায় দ্রুত বিচারসহ ছয়টি মামলা রয়েছে। তার অন্যতম সহযোগী- মো. হানিফ ওরফে টানা হানিফ, দুর্ধর্ষ ছিনতাইকারী ইমন বড়ুয়া, শাহাদাত হোসেন ওরফে ল্যাংড়া রিফাত ও তার ভাই বাবু, শাহী আবাসিকের মাহাতাব কবির, শীর্ষ মাদক কারবারি ইয়াবা তুষার, তানজিদ ও রনি সরকার।

চান্দগাঁওতে একের পর এক হত্যাকাণ্ড ঘটিয়েছে এখানকার সন্ত্রাসী গ্রুপগুলো। ২০১৯ সালের ১৩ ডিসেম্বর চান্দগাঁও ফরিদের পাড়ায় তুচ্ছ বিষয়ে পিটিয়ে ও ছুরিকাঘাতে হত্যা করা হয় উনিশ বছর বয়সী নুরুল ইসলামকে। এ হত্যাকাণ্ডে জড়িতরা ছিল বহদ্দারহাট কালারপুল এলাকার সন্ত্রাসী নাছির উদ্দিন ওরফে লম্বা নাছির নিয়ন্ত্রিত কিশোর গ্যাং সদস্য। ১৫ সেপ্টেম্বর দর্জি পাড়ায় ক্যাবল ব্যবসায়ীর কাছে চাঁদা না পেয়ে তার ছোট ভাই কিশোর জিয়াদকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। চাঞ্চল্যকর এ ঘটনায় প্রধান অভিযুক্ত রাসেল পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। এর আগে বহদ্দারহাট হক মার্কেটের সামনে ফুটপাতে দোকান বসাতে বাধা দেওয়ায় মার্কেটের সিকিউরিটি গার্ড আব্দুর সবুরকে ২২ ফেব্রুয়ারী ছুরিকাঘাত করা হয়। ২৬ ফেব্রুয়ারী চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। একটি সন্ত্রাসী গ্রুপের হয়ে এই হত্যাকাণ্ডে নেতৃত্ব দেয় তালিকাভুক্ত ছিনতাইকারী ইমন বড়ুয়া। হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আদালতে জবানবন্দিও দিয়েছে ইমন। দুর্ধর্ষ এই অপরাধী সম্প্রতি কারাগার থেকে জামিনে বেরিয়েছে। তার বাবা রঞ্জিত বড়ুয়া বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির ক্যাশিয়ার ও সোর্স হিসেবে পরিচিত।

চলতি বছরের ৩১ মার্চ আছি শাহ মাজার এলাকার একটি সন্ত্রাসী আখড়ায় অভিযান চালায় পুলিশ। সেখান থেকে অস্ত্র, মাদকসহ ১৩ জনকে আটক করা হয়। পুলিশের অভিযানের পরপরই স্থানীয়রা আনন্দ মিছিল বের করেন। পরদিন ১ এপ্রিল মিছিলে অংশ নেয়ায় দিবাগত রাতে আনোয়ার নামে এক ব্যক্তিকে এলোপাতাড়ি কুপিয়েছে সন্ত্রাসীরা। এ ঘটনায় আনোয়ার প্রাণে বেঁচে গেলেও তার বাম হাতের কব্জি অকেজো হয়ে যায়। জনমনে ভীতি বাঁচিয়ে রাখতেই এই নৃশংস হামলা চালায় বলে মন্তব্য এলাকাবাসীর। বর্তমানে পশ্চিম ফরিদের পাড়ায় গড়ে উঠেছে জুয়ার বিশাল আখড়া।

২০১৯ সালের ৫ এপ্রিল শমসের পাড়া এলাকায় চাঁদা না দেওয়ায় আমজাদ হোসেন নামে এক যুবকের দুই পা ড্রিল মেশিনে ছিদ্র করে দেয় সন্ত্রাসীরা। মধ্যযুগীয় কায়দায় নৃশংস এ ঘটনায় নেতৃত্ব দেয় সন্ত্রাসী মো. জালাল ওরফে ড্রিল জালাল। এ ঘটনা দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছিল। এরপর অস্ত্রসহ আটক হয়ে দুই দফা কারাগারে যায় জালাল। বর্তমানে চাঁদাবাজি, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ মাদক ব্যবসায় সক্রিয় জালাল। এলাকায় সিসি টিভি ক্যামেরা লাগিয়ে পুলিশের গতিবিধি নজরদারি করার মাধ্যমে অপরাধ সাম্রাজ্য পরিচালনা করছে বলে জানান স্থানীয়রা। তার বিরুদ্ধে চান্দগাঁও ও পাঁচলাইশ থানায় অন্তত দশটি মামলা রয়েছে। জালালের সহযোগীদের মধ্যে সক্রিয় পুলিশের তালিকাভুক্ত কিশোর গ্যাং লিডার ও চার মামলার আসামী নেওয়াজ শরীফ ওরফে কিরিচ নেওয়াজ, ডজন মামলার আসামী লম্বা দিদার, হত্যাসহ একাধিক মামলার আসামী অদূর পাড়ার বাটি রাশেদ, জালালের ভাই পিচ্চি রাশেদও।

স্কুল পড়ুয়া শিক্ষার্থী থেকে শুরু করে বস্তির কিশোরদের বিপথগামী করার মেশিন বলা হয় পূর্ব ষোলশহর এলাকার কিশোর গ্যাং লিডার হামিদ শিকদারকে। চব্বিশ বছর বয়সী এই কিশোর গড়ে তুলেছে ভয়ংকর গ্যাং। চুরি থেকে ছিনতাই, সংঘর্ষ থেকে মাদক কারবার সবখানে জড়িয়ে পড়েছে। এই গ্রুপের সদস্যরা বিভিন্ন সময় আটক হলেও, ধরাছোঁয়ার বাইরে রয়েছে হামিদ। তার বিরুদ্ধে একের পর এক মামলা, অভিযোগ ও জিডি দায়ের হলেও চার থানার পুলিশ তার নাগাল পাচ্ছে না কিছুতেই। অপরাধ জগতে তার অন্যতম সহযোগী বহদ্দার পুকুর পাড়ের ইশতিয়াক আলী ওয়াসিফ। চান্দগাঁও, চকবাজার, বাকলিয়া, পাঁচলাইশসহ আশপাশ এলাকায় বেপরোয়া ছিনতাইয়ে সক্রিয় রয়েছে গ্রুপটি।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....