• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮
"সুরক্ষিত বাংলাদেশ গড়ি, সবাই মিলে ফ্রী মাস্ক পরি"

৩০০ আসনে স্থাপিত হচ্ছে "বাবর"-এর করোনা প্রতিরোধক বুথ

৩০০ আসনে স্থাপিত হচ্ছে "বাবর"-এর করোনা প্রতিরোধক বুথ

সাইদুল ইসলাম (মাসুম), চট্টগ্রাম : ভিন্ন ও চমকপ্রদ আইডিয়া উদ্ভাবন করে নজির সৃষ্টি করা সেই 'করোনা প্রতিরোধক বুথ' এখন দেশ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে শহর, নগর ও গ্রাম পেরিয়ে এখন ইউনিয়ন ও ওয়ার্ডে বিস্তার লাভ করেছে। সেই সাথে মাস্ক ব্যবহার করার অভ্যাস বৃদ্ধির হার বেড়েছে চোখে পড়ার মতো।

চট্টগ্রামের সন্তান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সাবেক উপ-অর্থ সম্পাদক হেলাল আকবর চৌধুরী বাবর-এর মানবিক চেতনা ও রূপরেখা এবং করোনা মহামারী পরিস্থিতি থেকে মুক্তির মডেল প্রণয়ন করা এই ফর্মূলা এখন দেশব্যাপী করোনা থেকে মুক্তির প্রতিরোধক জীবন্ত উদাহরণ ও দৃষ্টান্ত তৈরি করেছে।

চট্টগ্রাম থেকে শুরু হওয়া ফ্রী মাস্ক পারার আন্দোলন ও বুথ স্থাপনের কর্মসূচি প্রথমে চট্টগ্রাম মহানগর এলাকায়, পর্যায়ক্রমে পৌরসভা, উপজেলা ও জেলার গন্ডি পেরিয়ে এখন দেশের ৬৪ টি জেলায় এ পর্যন্ত প্রায় ১৬শত করোনা প্রতিরোধক বুথ স্থাপনের কর্যক্রম সম্পন্ন হয়েছে। সেই সাথে বাংলাদেশের সংসদীয় এলাকায় তথা ৩০০ আসন এলাকায় বুথ স্থাপনের কর্মসূচি ও কার্যক্রম চলমান রয়েছে।

দল, দেশ, সমাজ ও মানবিকতার দায়বদ্ধতা থেকে দেশব্যাপী নিরলসভাবে চিত্তের তৃপ্তি থেকে করোনার সম্মুখ যোদ্ধা হিসেবে হেলাল আকবর চৌধুরী'র এই সেবা চট্টগ্রাম থেকে সারা দেশ জুড়ে চলমান মহামারী পরিস্থিতি থেকে উত্তরণে অভিনব কৌশল ও আধুনিক আইডিয়া উদ্ভাবন করে মানবতার এই ফেরিওয়ালা দেশের সর্বস্তরের মানুষের কাছে "মহামারী থেকে মুক্তির মডেল" হিসেবে প্রশংসিত হয়েছেন।

ব্যাংকের টাকা তোলার এটিএম বুথের ন্যায় অবিকল দেখতে এই করোনা প্রতিরোধক বুথগুলো থেকে খুব সহজেই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করে একটি মাস্ক নিয়ে পুরনো ব্যবহৃত মাস্ক টি বুথে রক্ষিত বাক্সে ফেলে আসা যাবে। বিভিন্ন অফিস হাসপাতাল, বাজার, মার্কেট ও চলাচলের রাস্তায় বুথগুলো স্থাপন করা হয়েছে এবং ইতিবাচক ও স্বস্তির অনুভূতি পরিলক্ষিত হয় জনসাধারণের মাঝে, যা আজকের দিন পর্যন্ত দেশজুড়ে করোনা ঠেকাতে বিপ্লবে রূপ নিয়েছে।

মহতী এই উদ্যোগ ও দেশব্যাপী কর্মযজ্ঞের বাস্তবায়ন প্রসঙ্গে একান্ত সাক্ষাৎকারে বাংলাদেশে করোনা বুথ-এর উদ্ভাবক ও উদ্যোক্তা হেলাল আকবর চৌধুরী বাবর "লাখোকন্ঠ"-কে বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বৈশ্বিক মহামারী আমাদের দেশেও ভয়ানক আকার ধারণ করেছে। এর মধ্যে গেল বছর আমার জন্মদাতা পিতা এই ভয়াল প্রাণঘাতী করোনা ভাইরাসে মৃত্যু বরণ করার পরে আমার মাঝে পিতা হারানোর শোক শক্তিতে পরিনত হয়ে দেশের জন্য, মানুষের জন্য কিছু করার প্রত্যয় ধীরে ধীরে আমার মনে দানা বাঁধতে থাকে। আর সেই দানা বাঁধা কণাগুলো আমাকে এই চমকপ্রদ আইডিয়া জন্ম দেয়ার মূল প্রেরণা জাগিয়েছে।

হেলাল আকবর চৌধুরী বাবর আরও বলেন, এটিএম বুথের আদলে নির্মিত এই করোনা প্রতিরোধক বুথে হাত বাড়ালেই মিলবে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। আজকে আমার সবচেয়ে বেশি আনন্দ হচ্ছে যে, সারা দেশে এই বুথগুলো সর্বস্তরের মানুষ নিজেদের মতো করে তৈরি করে নিচ্ছে এবং স্থাপিত হচ্ছে নগরে বন্দরে, গ্রামগঞ্জে। আমি গর্ববোধ করি যে, দেশের মানুষ এই আইডিয়া-কে গ্রহণ করে নিজেকে, পরিবারকে ও দেশকে সুরক্ষিত করতে বদ্ধপরিকর। দেশব্যাপী চলমান করোনার ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কোনো বিকল্প নেই। আর এই মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে মিলবে করোনা প্রতিরোধক বুথে। তাই করোনা মহামারী ঠেকাতে এবং সুরক্ষিত বাংলাদেশ বিনির্মাণে এই করোনা প্রতিরোধক বুথের গুরুত্ব অপরিসীম বলে মন্তব্য করেন করোনা প্রতিরোধক বুথের উদ্ভাবক হেলাল আকবর চৌধুরী বাবর।

ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে বাবর বলেন, আমার প্রথম লক্ষ্য ছিল দেশের ৬৪ জেলায় করোনা প্রতিরোধক বুথ স্থাপন করা। যা মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে শোকের মাস আগষ্টেই এই কর্মসূচি শেষ হয়েছে। এখন দেশের সংসদীয় ৩০০ আসন এলাকায় কমপক্ষে ৫ টি করে করোনা প্রতিরোধক বুথ স্থাপন করার কর্মসূচি চলমান রয়েছে যা পর্যায়ক্রমে পৌঁছে যাচ্ছে।

এছাড়াও সরকারি বেসরকারি সংস্থার দপ্তর, বিভিন্ন জনগুরুত্বপূর্ণ জোন, জনসেবা, স্বাস্থ্য সেবা সংস্থা, এবং দেশে অবস্থানরত বিভিন্ন দেশের দূতাবাস সহ চট্টগ্রাম ও চট্টগ্রামের বাহিরে সকল পরিবহন সেক্টরে স্থাপিত হয়েছে করোনা প্রতিরোধক বুথ। এই আইডিয়া বাকিরাও নকল করে অবিকল বুথ নিজেদের মতো করে তৈরী করে দেশে-বিদেশে এবং গ্রাম-ইউনিয়ন পর্যায়ে পৌঁছে দিতে পারবে। আর এই বিশাল কর্মকাণ্ড পরিচালনায় আমার দল বাংলাদেশ আওয়ামী লীগের সাংসদবৃন্দ এবং বিভিন্ন জেলার নেতৃবৃন্দ ও সকল সহকর্মীবৃন্দের  সহায়তা পেয়েছি যার জন্য আমি সবার কাছে কৃতজ্ঞ।

পরিশেষে হেলাল আকবর চৌধুরী বলেন, আমি প্রয়াত নেতা চট্টলবীর এ বি এম মহিউদ্দিন চৌধুরীর আমৃত্যু অনুসারী এবং তার আদর্শে অনুপ্রাণিত হয়ে নিজেকে আপোষহীনভাবে সকল সমালোচনার উর্ধে থেকে দল ও দেশের সেবা করতে চাই। আমার এই কর্মকাণ্ডের জন্য আমাকে সরকার বা অন্য কোন মাধ্যম স্বীকৃতি কিংবা পুরস্কৃত করবে সেই আশায় কাজ করছি না। আমার লক্ষ্য শুধুমাত্র আমার নেত্রী জননেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উন্নয়নশীল বাংলাদেশ বিনির্মানের অংশীদার হওয়া মাত্র।

বাবর আহবান জানান, সকল জায়গায় স্ব স্ব উদ্যোগে বুথ পরিচালনা করুন এবং এটা করতে কারোরই আর্থিক সমস্যা হবে না যদি আমার দেয়া ১০টি প্রস্তাবনা গ্রহণ করেন বা অনুসরণ করেন। সুতরাং আসুন "সুরক্ষিত বাংলাদেশ গড়ি, সবাই মিলে ফ্রী মাস্ক পরি"।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....