• ঢাকা
  • রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৩ আশ্বিন, ১৪২৮

অভিভাবকহীন চকবাজার : চলছে চাঁদাবাজির দৌরাত্ম্য

অভিভাবকহীন চকবাজার : চলছে চাঁদাবাজির দৌরাত্ম্য

আবছার উদ্দিন অলি, চট্টগ্রাম : অভিভাবকহীন চকবাজার। কেমন আছেন এ এলাকার জনসাধারণ ? এমন প্রশ্ন সবার মুখে মুখে। এই ওয়ার্ডে ৭ম বারের মত নির্বাচিত কাউন্সিলর গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে ওয়ার্ডটি বর্তমানে কাউন্সিলর শূন্য রয়েছে এবং নির্বাচন না হওয়াতে অভিভাবকহীন অবস্থায় রয়েছে চকবাজারবাসী। কারণে অকারণে সে সাথে বেড়েছে চাঁদাবাজ ও চাঁদাবাজি, কিশোর গ্যাং, অবৈধ দখল বাণিজ্য। এছাড়াও ১ বছরের মধ্যে তিনবার চকবাজার থানার অফিসার ইনচার্জ বদলি হওয়াতে আইন শৃঙ্খলা পরিস্থিতিরও অবনতি হয়েছে। সবমিলিয়ে ভালো নেই চকবাজারবাসী। চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম কলেজ, হাজী মোহাম্মদ মহসিন কলেজ সহ নামিদামী শিক্ষাপ্রতিষ্ঠান, শপিং মল ও প্রাইভেট হাসপাতাল এবং ক্লিনিক থাকার কারণে এলাকাটি বেশ গুরুত্বপূর্ণ। চট্টগ্রাম নগরীর ব্যস্ততম এলাকা চকবাজার ঘিরে সড়ক-ফুটপাত দখলের প্রতিযোগিতা লেগেই আছে। কাঁচাবাজার থেকে শুরু করে বিভিন্ন পণ্যের দোকান বসিয়ে মাসে অন্তত অর্ধকোটি টাকার নীরব চাঁদাবাজি চলছে। সেই হিসেবে শুধু এই খাতে বছরে ৫-৬ কোটি টাকার চাঁদা তোলা হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন বারবার উচ্ছেদ অভিযান চালালেও মুহুর্তেই পূর্বের রূপে ফিরে আসে এলাকাটি। স্থানীয়দের মতে, এসব দখল চাঁদাবাজির নেপথ্যে থাকা কথিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নেওয়ায় তাদের দৌরাত্ম নিয়ন্ত্রণে আসছে না কিছুতেই।

এদিকে, পুলিশের পক্ষ থেকে হুশিয়ারি দেয়া হলেও তা আমলে নিচ্ছে না কতিপয় চক্র। গত এক বছরে চকবাজার থানার তিন ওসি পরিবর্তন হলেও, অপরিবর্তিত রয়েছে সড়ক ফুটপাতের এসব নৈরাজ্য। অভিযোগ রয়েছে, দখলদার চক্রের পাশাপাশি পুলিশের নামেও টাকা তোলা হয় হকার থেকে শুরু করে বিভিন্ন পরিবহন স্ট্যান্ড থেকেও। ফলে মাঝেমধ্যে পুলিশের উচ্ছেদ অভিযান দেখা গেলেও তা স্রেফ লোক দেখানো বলে মন্তব্য করেন চকবাজারবাসী।

চকবাজার এলাকায় সন্ধ্যা নামতেই সড়কে চলা দুস্কর হয়ে উঠে। সড়ক ও ফুটপাতের কারণে চলাচলে চরম বেগ পেতে হয় মানুষকে। এলাকাটি ঘিরে সক্রিয় রয়েছে একাধিক সন্ত্রাসী চক্র। তারা নিজেদের সরকারি দলের নেতাকর্মী পরিচয় দিয়ে প্রভাব বিস্তার করেন। আর এখানকার দখল চাঁদাবাজিকে কেন্দ্র করে বিভিন্ন সময় হয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষ। তবুও যেন ঘুম ভাঙছে না আইনশৃঙ্খলা বাহিনীর !

সরেজমিন অনুসন্ধানে দেখা গিয়েছে চকবাজারের ভয়াবহ চিত্র। ধনিরপুল থেকে ফুলতলা সড়কটি নরক যন্ত্রণায় পরিণত হয়েছে। সড়কের দু'পাশে গড়ে উঠেছে অবৈধ কাঁচাবাজার। এই সড়কে দৈনিক কয়েক লাখ মানুষের চলাচল রয়েছে। সরু এই সড়কে এমনিতেই যানজট লেগে থাকে সারা বছর। তার উপর অবৈধ দোকানপাটে তিক্ত বিরক্ত মানুষ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী দায়িত্ব গ্রহণের পর ব্যাপক অভিযান চালায় সড়কটি দখলমুক্ত করতে। এতেও সুফল আসেনি। উল্টো এসব অবৈধ দোকানী আগে ফুটপাতে বসে ব্যবসা পরিচালনা করতে দেখা গেলেও, চসিকের অভিযানের পর থেকে ভ্যান গাড়িতে ব্যবসা করছে৷ এতে করে আগের চেয়ে সড়কের অধিক জায়গা তাদের দখলে চলে গিয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, চকবাজারবাসী খুব শিগ্রই একজন নির্বাচিত কাউন্সিলর পাবেন। সাময়িক যে সমস্যা সেটি উপ-নির্বাচনের পরে থাকবে না। এ ছাড়াও অবৈধ দখলের বিরুদ্ধে অভিযান চলছে, চলবে। চসিক এ বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে। কারো সাথে আপোষ করা হবে না। অবৈধ দখলদারদের বিরুদ্ধে দু-একদিনের মধ্যে জোরালো অভিযান পরিচালনা করা হবে।

এলাকার দোকানদারদের সাথে কথা বলে জানা যায়, তারা এককালীন পঞ্চাশ হাজার টাকা ও দৈনিক দুইশো টাকা চাঁদার বিনিময়ে এখানে ব্যবসা করছেন। সড়ক ফুটপাতের এসব দোকানের কারণে চসিক পরিচালিত কাঁচাবাজারের ব্যবসায়ীদের রীতিমতো লস গুনতে হচ্ছে। বাজারের দ্বিতীয় তলাও সম্পূর্ণ পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এর পেছনে বাজারের ইজারাদারও জড়িত বলে জানান ব্যবসায়ীরা। এ বিষয়ে চকবাজার থানার অফিসার ইনচার্জ মোঃ ফেরদৌস জাহান বলেন, অবৈধ দখলদার ও ভাসমান হকার এবং ফুটপাত দখল করে যারা ব্যবসা বাণিজ্য করছেন তাদের বিরুদ্ধে প্রতিদিন অভিযান অব্যাহত রেখেছি। চকবাজার কাঁচা বাজারটি সিটি কর্পোরেশনের ইজারাভুক্ত হওয়ায় এখানে তাদের পরিধি কতটুকু এবং কোন কোন স্থান পর্যন্ত তারা বসতে পারবে সেটির বিষয়ে কথা বলার জন্য আমি বাজার কমিটি, ইজারাদার ও হাসিলদারদের সাথে বসেছি। আশাকরি এ বিষয়ে একটি সুন্দর সিদ্ধান্তে পৌঁছাতে পারবো। চসিকের ইজারার বিষয় থাকাতে আমরা চাইলেও অনেক কিছু করতে পারি না। এটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে করতে হবে। তবে পুরো চকবাজার এলাকাটিকে হকার মুক্ত রাখতে আমাদের নিয়মিত টহল টিম দিনরাত কাজ করছে। আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

চকবাজার এলাকা জুড়ে দেখা গেছে সড়ক ও ফুটপাত দখলের প্রতিযোগিতা। বিশেষ করে বিকেল হতে বেড়ে যায় ভাসমান দোকানের সংখ্যা। তেলপট্টি মোড় থেকে অলি খাঁ মসজিদ মোড়, সেখান থেকে গোলজার মোড় হয়ে কেয়ারিসহ চট্টগ্রাম কলেজের হোস্টেল গেইট পর্যন্ত দেখা গেছে ভাসমান দোকান। আর পুরো চকবাজার ঘিরে অন্তত পাঁচশো দোকান বসে প্রতিদিন। সন্ধ্যার পর বিভিন্ন গ্রুপের লোকজন এসে ব্যবসার ধরণ অনুযায়ী টাকা নিয়ে যায়। দিনে অন্তত চার দফা চাঁদা দিয়ে ব্যবসা করছে এসব দোকানী।

প্যারেড মাঠের পূর্ব পাশে রয়েছে ১০-১৫টি টং চায়ের দোকান। এখানে বসে বখাটেদের আড্ডা। ইভটিজিং থেকে শুরু করে তুচ্ছ বিষয়ে প্রায়শই ঘটে সংঘাত-সংঘর্ষ। লালচাঁদ সড়কে অবস্থিত চকবাজার থানা। আর থানার দু'পাশেই সড়ক জুড়ে অন্তত ৫০টি দোকান বসে।

চকবাজারের সড়কে অবৈধ ভাবে গড়ে উঠেছে বেশ কয়েকটি পরিবহন স্ট্যান্ড। এখান থেকে নগরজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে অসংখ্য রেজিস্ট্রেশন বিহীন গাড়ি। কেয়ারি মার্কেটের সামনে দুইটি, গোলজার মোড়ে একটি ও অলিখাঁ মসজিদ মোড়ে একটি অটো টেম্পো স্ট্যান্ড রয়েছে। ধনিরপুল থেকে রাহাত্তারপুল সড়কে ব্যাটারি চালিত নিষিদ্ধ টমটম কিছুদিন পরপর চলতে দেখা যায়। আবার পুলিশের অভিযানের মুখে বন্ধ হয়ে যায় এসব টমটম। সব হতাশার চিহ্ন দূর করে অচিরেই চকবাজারবাসী একটি সুন্দর আলোর মুখ দেখতে পাবে। যেখানে থাকবে না চাঁদাবাজ, চাঁদাবাজি আর অবৈধ দখলদার।

বাংলাদেশ ওজোনস্তর রক্ষায় সফল.....

স্টাফ রিপোর্টার ।। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মানবকূলকে সূর্যের ক্ষতিকর .....

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মের আর.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশে পৌঁছেছে চীন থেকে কেনা সিনোফার্মের আরও ৫০ লাখ টিকার চালান। শুক্রবার চীনের তিয়ানজিয়া.....

প্রধানমন্ত্রীর বিদেশ সফরসূচি.....

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রা শুরু করেছেন প্রধা.....

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....