• ঢাকা
  • শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ | ১ আশ্বিন, ১৪২৮

ভয়ঙ্কর গ্যাং নাছিরের !

ভয়ঙ্কর গ্যাং নাছিরের !

চট্টগ্রাম ব্যুরো ।। চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট কালারপুল মোড়ে ফুটপাত ও নালার উপর অবৈধ ভাবে গড়ে তোলা হয়েছে চারটি পাকা দোকান। এর উত্তর পাশে সরকারি খাস জমিতে নির্মাণ করা হয় টিনশেড ভাড়া ঘর। এটি চাষা কলোনি হিসেবে পরিচিত। এসব স্থাপনা নির্মাণ করে নিয়মিত ভাড়া আদায় করেন গ্যাং লিডার মো. নাছির ওরফে লম্বা নাছির। সড়কের এই অংশ ৮ নং শোলকবহর ওয়ার্ড এবং পাঁচলাইশ থানার আওতাধীন।

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও ও পাঁচলাইশ থানার বহদ্দারহাট, কালারপুল ও খতিবেরহাট এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে কিশোর গ্যাং লিডার মো. নাছির ওরফে লম্বা নাছির। একছত্র অধিপত্যে বিস্তার করে ত্রাসের রাজত্ব গড়েছে এলাকায়। রয়েছে অবৈধ অস্ত্রও। বিভিন্ন সময় ভুক্তভোগীরা অভিযোগ কিংবা মামলা করেও রেহাই পায়নি। একের পর এক অপরাধ করেও ধরাছোঁয়ার বাইরে রয়েছে নাছির।

গত ১০ সেপ্টেম্বর শুক্রবার রাতে কালারপুল এলাকায় ইভটিজিংয়ের প্রতিবাদ করাকে কেন্দ্র করে এলাকায় হামলা ভাংচুরসহ ব্যাপক তাণ্ডব চালিয়েছে নাছির ও তার সহযোগীরা। সেদিন রাত আনুমানিক সাড়ে ৯ টায় এ ঘটনার সূত্রপাত। এতে অন্তত তিনজন আহত হয়েছেন। সেই ঘটনার একটি ভিডিও ফুটেজে দেখা যায়, এক যুবক ধারালো কিরিচ হাতে বারবার হামলার চেষ্টা করছেন। তার নাম বাচা, সে লম্বা নাছিরের ছোট ভাই।

প্রত্যক্ষদর্শীরা জানান, এলাকার এক নারীকে রাস্তায় দাঁড় করিয়ে অশ্লীল আচরণ করছিল কয়েকজন বখাটে যুবক। এলাকার লোকজন এগিয়ে এসে প্রতিবাদ করলে এক পর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এসময় গ্যাং লিডার লম্বা নাছির ও তার সহযোগীরা বেশ কয়েকজনকে মেরে গুরুতর আহত করে এবং ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে পুরো এলাকায় ত্রাস সৃষ্টি করে। এ ঘটনায় পাঁচলাইশ থানায় ভুক্তভোগী নারী বাদী হয়ে নাছির ও তার ভাই বাচাসহ ৫ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেছেন।

পাঁচলাইশ থানাধীন এলাকাটিতে দীর্ঘদিন ছিনতাই, চাঁদাবাজি, মাদক ব্যবসা ও পতিতালয় নিয়ন্ত্রণ করে আসছে নাছির। সব অপকর্মের হোতা লম্বা নাছির, তবুও আইনশৃঙ্খলা বাহিনী খুঁজে পাচ্ছে না নাছিরকে !

২০১৯ সালের ১৩ ডিসেম্বর চান্দগাঁও থানাধীন ফরিদের পাড়া এলাকায় দিন দুপুরে প্রকাশ্যে ছুরিকাঘাতে হত্যা করা হয় নুরুল আলম নামের এক যুবককে। সেসময় পুরো ঘটনা ভিডিও ফুটেজেও উঠে আসে। ঘটনায় জড়িতরা সবাই ছিল নাছিরের নিয়ন্ত্রিত কিশোর গ্যাং সদস্য। এতে নেতৃত্ব দেয় ইমন ও আমজাদ নামে দুই কিশোর। এইভাবে এলাকায় রীতিমতো মারামারি ও ত্রাস সৃষ্টিতে সক্রিয় গ্রুপটি।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, কালারপুল এলাকার সাথেই লাগানো বহদ্দারহাট কাঁচাবাজার। এখানে পণ্যবাহী ট্রাক থেকে নাছিরের নামে চাঁদা আদায় করা হয় বলে জানান ব্যবসায়ীরা। চানমিয়া সড়কের ভাসমান ভ্যান ও দোকান থেকেও দৈনিক টাকা তোলে তার লোকজন। বহদ্দারহাট মসজিদের সামনে থেকে চানমিয়া সড়ক হয়ে চান্দগাঁও হাজিরপুল পর্যন্ত টিকটিকি স্ট্যান্ড গড়ে তুলেছে নাছির। নাছিরের চাঁদাবাজি শুধুমাত্র সড়কেই সীমাবদ্ধ নয়। কালারপুল এলাকায় বিগত দশ বছরে যত বাড়ি নির্মাণ হয়েছে, প্রত্যেক বাড়ীর নির্মাণ কাজে চাঁদার জন্য হানা দেয়ার অভিযোগ রয়েছে নাছিরের বিরুদ্ধে। বিভিন্ন সময় সশস্ত্র হামলার ঘটনাও হয়েছে অহরহ। পুলিশের সহায়তা নিয়েও অনেকে পার পায়নি। শেষমেশ নাছিরের দাবিকৃত টাকা দিয়েই বাড়ি নির্মাণ করতে হয়েছে। এতেও শেষ নয়, নির্মাণাধীন ভবনে ইট, বালুসহ ইত্যাদি সামগ্রী তার লোকজন থেকে অধিক দামে ক্রয় করতে বাধ্য করা হয়। এছাড়া, অন্য কারো মালামাল এলাকায় ঢুকতে দেয়া হয় না।

এছাড়াও বিভিন্ন বাড়িতে ফ্ল্যাট ভাড়া নিয়ে গড়ে তুলেছে পতিতালয়। এসব আখড়া নাছির নিজেই দেখভাল করে এমন অভিযোগ স্থানীয়দের। পুলিশের অভিযানে বেশ কয়েকবার পতিতা ও খদ্দের আটক হলেও নাছির ছিল ধরাছোঁয়ার বাইরে। স্থানীয় সূত্র জানায়, বর্তমানে নাছিরের পরিচালিত পতিতালয় রয়েছে কালারপুলের দুইটি ফ্ল্যাট বাসায়।

ভাইয়ের অপরাধ জগতে সমানে যুক্ত নাছিরের ভাই বাচাও। এলাকায় ক্যাবল ব্যবসার নিয়ন্ত্রণ নিয়েও ব্যাপক সংঘাতে জড়িয়েছিল নাছির। এক পর্যায়ে পেশীশক্তির দাপটে পুরো এলাকায় ক্যাবল ব্যবসার নিয়ন্ত্রণ নিয়ে নেয়। নাছিরের সহযোগীদের মধ্যে অন্যতম কালা সুমন, ডিশ দিদার ও ইব্রাহীম।

পুলিশ সূত্রে জানা যায়, নাছিরের বিরুদ্ধে পাঁচলাইশ থানার চাঁদাবাজি আইনে মামলা নং- ৭৭৬/১৯, চান্দগাঁও থানায় ব্যবসায়ীকে আটকে রেখে চাঁদাবাজির ঘটনায় মামলা নং- ২৫(৯)১২, চকবাজার থানার হত্যা চেষ্টার আইনে মামলা নং- ৫(৮)১৬ সহ একাধিক মামলা দায়ের হয়েছে বিভিন্ন সময়।

নগরীর তিন থানায় নাছিরের নামে মামলা থাকলেও প্রশাসনের নাকের ডগায় নির্বিঘ্নে নানা অপরাধ করেই যাচ্ছে সে। আইনশৃঙ্খলা বাহিনী যেনো দেখেও দেখছে না। এলাকাবাসীর ক্ষুব্ধ মন্তব্য, প্রশাসন যদি ইচ্ছে করেই চোখে কালো চশমা পরে বসে থাকে তবে নাছির কে পাবে কিভাবে?

১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসা.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দেশের ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সম্পাদক পরিষদ। আজ ব.....

ইনস্টিটিউট হচ্ছে শিশু হাসপাত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মান ও উন্নত সেবা নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উচ্চশিক্ষার সু.....

আদালতের আদেশের কপি পাওয়ার পর ক.....

লাখোকণ্ঠ অনলাইন ।। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন একটি চলমান প.....

১২ বছর বয়সী শিক্ষার্থীদেরও টি.....

লাখোকণ্ঠ অনলাইন ।। করোনা মোকাবিলায় ১২ বছর ও তার বেশি বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছেন প.....

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সা.....

লাখোকণ্ঠ প্রতিবেদক ।। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও সম্পাদকসহ সাংবাদিকদের শীর্ষ চার সংগঠনের ১১ নেতার ব্যাং.....

বিশ্ব পরিস্থিতির সাথে তাল মিল.....

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মি.....

‘ভারত সরকার কথা দিয়েছে সীমান্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পবিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সীমান্তে হ.....

রাষ্ট্রপতির সঙ্গে ইউরোপিয়ান .....

লাখোকণ্ঠ অনলাইন ।। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ই.....

কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বো.....

লাখোকণ্ঠ ডেস্ক ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার (১২ সেপ্টেম্বর) মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন.....

সংক্রমণ বাড়লে শিক্ষা প্রতিষ্.....

লাখোকণ্ঠ অনলাইন ।। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর করোনাভাইরাসের সংক্রমণ বাড়লে আবারও বন্ধ করে দেওয়া হবে বলে জান.....

জনবান্ধব মানসিকতা নিয়ে দায়িত.....

লাখোকণ্ঠ অনলাইন ।। জনবান্ধব মানসিকতা নিয়ে সরকারি দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত.....

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে.....

লাখোকণ্ঠ অনলাইন ।। অনিবন্ধিত নিউজ পোর্টাল, আইপি টিভি ও নিউজ–সংক্রান্ত ফেসবুক পেজ বন্ধের নির্দেশ কেনো দেয়া.....