• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ Jul ২০১৯ | ২ শ্রাবণ, ১৪২৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বগৌরবে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ ভাস্কর্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বগৌরবে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ ভাস্কর্য

মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে আগামী প্রজন্মের মধ্যে দিয়ে সেই চেতনাকেএগিয়ে নিয়ে যেতে ‘জয় বাংলা’ ভাস্কর্য প্রতিষ্ঠা একটি সুষ্ঠু প্রয়াস বলে মনেকরি।শ্রেণি নির্বিশেষে বাঙালির একাত্মতা পোষণের যে পরিক্রমা,সেই প্রতীকি রুপইফুটে উঠেছে ‘জয় বাংলা’ ভাস্কর্যে।গৌরবম-িত মুক্তিযুদ্ধ আমাদের মতো তরুণপ্রজন্মের কাছে সবসময় ই একটা বিস্ময়।সেই বিস্ময়ের জায়গা থেকেই বলব-বজ্রমুষ্ঠি হাত আর উঁচিয়ে ধরা রাইফেল তরুণদের চেতনার ভিতকে করবে আরোশক্ত।অন্যায়ের বিরুদ্ধে সহস্রবার সোচ্চার হয়ে উঠবে প্রতিটি প্রাণ।্য়ঁড়ঃ; উচ্ছ্বসিত কন্ঠে এভাবেই কথাগুলো বলছিলেন বাংলা বিভাগের শিক্ষার্থী নাজনীন সুরভী।১৯৫২ থেকে ১৯৭১ এর আন্দোলন-সংগ্রামে মাতৃভাষা ও মাতৃভূমি রক্ষার জন্য যারানিজেদের প্রাণ বিলিয়ে দিয়েছেন, ইতিহাসের এসব দামাল শহীদদের স্মরণে ঢাকাবিশ্ববিদ্যালয়ে ‘অপরাজেয় বাংলা’, ‘স্বাধীন বাংলা’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে‘সংশপ্তক’, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘স্ফুলিঙ্গ’, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘গুচ্ছ ভাস্কর্য‘৭১ এর গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি’সহ বাংলাদেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়এবং দেশের বিভিন্ন স্পটে ভাস্কর্যের দেদীপ্যমান উপস্থিতি লক্ষ্যণীয়। কিন্তু দেশের অন্যতম বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান চবিতে স্বাধীনতার ৪৭ বছরেও জাতীয় কোনো স্মারক ছিল না।

অবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্মাণ করেছে মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্য‘জয় বাংল্#া৩৯;।লাইভ কাস্টিং মেথডে তৈরি করা হয়েছে এ ভাস্কর্যটি। যা বাংলাদেশে প্রথম।ধূসর রঙের আস্তরণে মার্বেল ডাস্ট ব্যবহার করা হয়েছে। ফলে রোদ বৃষ্টিতেও ভাস্কর্য মলিন হবে না। এই ভাস্কর্যের মাধ্যমে মুক্তিযুদ্ধে নারীদের প্রত্যক্ষ ও সমান অংশগ্রহণ বুঝানো হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধে পাহাড়িদের ভূমিকাও উপজাতি এক নারীর অবয়বে উপস্থাপন করা হয়েছে।

মূল বেদীসহ নির্মিতব্য ভাস্কর্যটির উচ্চতা ২০ ফুট, প্রস্থ ১৮ ফুট। এর মধ্যে উপরের স্তরে তিন মুক্তিযোদ্ধার উচ্চতা ১১ ফুট এবং নিচের স্তরে প্রতিটি মানব অবয়বের উচ্চতা সাড়ে ৫ থেকে ৬ ফুট। চারুকলা ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থী সোহরাব জাহানের সৃষ্টি এই ভাস্কর্যটি বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বর ও কেন্দ্রীয় শহীদ মিনারের পশ্চিমে দীর্ঘ ৫২ বছর পর নির্মিত হয়েছে। ‘জয় বাংলা’ ভাস্কর্যের দৃশ্যমান রূপ দেখে আনন্দিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী সবাই। এরই প্রতিফলন ঘটিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে ক্যাম্পাসের সর্বত্র এখন আলোচনার কেন্দ্রবিন্দু এই ভাস্কর্য।

নবনির্মিত ভাস্কর্য নিয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ রিজুয়ান জানালেন, জয় বাংলা’ ভাস্কর্যটি বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদের স্বদেশপ্রেম, সাহস ও শক্তি যোগাবে। ক্যাম্পাসে এতো দিন একটা জিনিসের অভাব ছিলো। এখনসেটি পূর্ণতা পেলো। প্রতিদিনই চোখে পড়বে আর প্রতিবারই আমাদেরকেঅনুপ্রেরণা যোগাবে ভাস্কর্যটি। স্বাধীনতা যুদ্ধের এই স্মৃতি বুকে ধারণ করেএগিয়ে যাবে প্রত্যেক চবিয়ান।্য়ঁড়ঃ;রাজনীতি বিজ্ঞানের নুসরাত জাহান অনুভুতি প্রকাশ করেন,্য়ঁড়ঃ; প্রতিষ্ঠার ৫২ বছর পর জয় বাংলা ভাস্কর্যটি পেয়ে অনেক আন্দদিত। ক্যাম্পাসে এমনএকটি ভাস্কর্যের অনেক প্রয়োজন ছিল প্রশাসনকে অনেক ধন্যবাদ এমন একটি কাজসম্পাদনের জন্য। ভাস্কর্যটি থেকে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারবে যুদ্ধ জয়ের ইতিহাসসম্পর্কে। নারী,পুরুষ ও বিভিন্ন গোষ্ঠীর অবদানের কথা। আশা করি ভাস্কর্যটি আমাদেরএবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সঠিক ও সাহসী নির্দেশনা প্রদান করবে।্য়ঁড়ঃ;মুক্তিযুদ্ধের ইতিহাসকে মূল উপজীব্য রেখে ভাস্কর্যটিতে ফুটে ওঠে অতীতের গৌরব। ৫২এর ভাষা আন্দোলন, ৬৬ এর স্বাধিকার আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুথান, ৭১ এর ৭ মার্চেরঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চের ভয়াবহ সেই কাল রাত্রি, ২৬ মার্চের স্বাধীনতা ঘোষণা,১৬ ডিসেম্বরের বিজয়। এ যেন ধাপে ধাপে মুক্তির দিকে এগিয়ে যাওয়াকে নির্দেশ করেস্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে চব্#ি৩৯;র ‘জয় বাংলা’ ভাস্কর্য।

পবিত্র রমজান শুরু কাল থেকে .....

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। তাই আগামী কাল থেকে শুরু হবে সিয়াম সাধনার মাস। আজ রাতে তারাবিহ&.....

সারা দেশে নৌ চলাচল বন্ধ, ধেয়ে আ.....

ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় এরই মধ্যে দেশের বিভিন্ন জায়গায় বিশেষ প্রস্তুতি নেয়া হয়েছে। খোলা হয়েছে আশ্রয় কেন্দ্.....

ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা, পু.....

কৌশলে ইয়াবা রেখে এক দোকানিকে ফাঁসানোর চেষ্টার করেছে পুলিশের কয়েকজন সদস্য। এ অভিযোগ ওই পুলিশ সদস্যদের আটকে র.....

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন.....

আগামীকাল শুক্রবার বিকাল ৪টায় সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রুনেই দারুসসালামে তিন দিনের স.....

এবার সড়কে প্রাণ গেল ব্র্যাক বি.....

রাজধানীর শেরেবাংলা নগরে সড়ক দুর্ঘটনায় ফাহমিদা হক লাবণ্য (২১) নামের ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন.....

ঢাকার পথে প্রধানমন্ত্রী .....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুস সালামে তার তিন দিনের সরকারি সফর শেষে দেশটির রাজধানী বন্দর সেরি বেগা.....

‘আইসিইউতে কথা বলেছেন শেখ সেলি.....

শ্রীলঙ্কার আনশ্রী সেন্ট্রাল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আওয়ামী লীগের  প্রেসিডিয়াম সদস্য শেখ সেলিমের.....

রোববার ব্রুনাই যাচ্ছেন প্রধা.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়ার আমন্ত্রণে তিন দিনের সরকারি সফর.....

স্বাগতম নতুন বছর ১৪২৬ .....

রবিবার পহেলা বৈশাখ, চৈত্রসংক্রান্তির মাধ্যমে ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে কাল যুক্ত হবে নতুন ব.....

নতুন ভোর, নতুন বছর .....

আজ রোববার। পয়লা বৈশাখ। চৈত্র সংক্রান্তির মাধ্যমে ১৪২৫ সনকে বিদায় জানিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতু.....

দানবীর আরপি সাহাকে অনুসরণ করত.....

  সুমন খান.টাঙ্গাইল প্রিতিনিধ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ .....

সিঙ্গাপুরের চিকিৎসকরা অাসছেন.....

     

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী .....