• ঢাকা
  • শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বগৌরবে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ ভাস্কর্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্বগৌরবে দাঁড়িয়ে ‘জয় বাংলা’ ভাস্কর্য

মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে আগামী প্রজন্মের মধ্যে দিয়ে সেই চেতনাকেএগিয়ে নিয়ে যেতে ‘জয় বাংলা’ ভাস্কর্য প্রতিষ্ঠা একটি সুষ্ঠু প্রয়াস বলে মনেকরি।শ্রেণি নির্বিশেষে বাঙালির একাত্মতা পোষণের যে পরিক্রমা,সেই প্রতীকি রুপইফুটে উঠেছে ‘জয় বাংলা’ ভাস্কর্যে।গৌরবম-িত মুক্তিযুদ্ধ আমাদের মতো তরুণপ্রজন্মের কাছে সবসময় ই একটা বিস্ময়।সেই বিস্ময়ের জায়গা থেকেই বলব-বজ্রমুষ্ঠি হাত আর উঁচিয়ে ধরা রাইফেল তরুণদের চেতনার ভিতকে করবে আরোশক্ত।অন্যায়ের বিরুদ্ধে সহস্রবার সোচ্চার হয়ে উঠবে প্রতিটি প্রাণ।্য়ঁড়ঃ; উচ্ছ্বসিত কন্ঠে এভাবেই কথাগুলো বলছিলেন বাংলা বিভাগের শিক্ষার্থী নাজনীন সুরভী।১৯৫২ থেকে ১৯৭১ এর আন্দোলন-সংগ্রামে মাতৃভাষা ও মাতৃভূমি রক্ষার জন্য যারানিজেদের প্রাণ বিলিয়ে দিয়েছেন, ইতিহাসের এসব দামাল শহীদদের স্মরণে ঢাকাবিশ্ববিদ্যালয়ে ‘অপরাজেয় বাংলা’, ‘স্বাধীন বাংলা’, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে‘সংশপ্তক’, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘স্ফুলিঙ্গ’, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘গুচ্ছ ভাস্কর্য‘৭১ এর গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি’সহ বাংলাদেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয়এবং দেশের বিভিন্ন স্পটে ভাস্কর্যের দেদীপ্যমান উপস্থিতি লক্ষ্যণীয়। কিন্তু দেশের অন্যতম বৃহত্তম শিক্ষা প্রতিষ্ঠান চবিতে স্বাধীনতার ৪৭ বছরেও জাতীয় কোনো স্মারক ছিল না।

অবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্মাণ করেছে মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্য‘জয় বাংল্#া৩৯;।লাইভ কাস্টিং মেথডে তৈরি করা হয়েছে এ ভাস্কর্যটি। যা বাংলাদেশে প্রথম।ধূসর রঙের আস্তরণে মার্বেল ডাস্ট ব্যবহার করা হয়েছে। ফলে রোদ বৃষ্টিতেও ভাস্কর্য মলিন হবে না। এই ভাস্কর্যের মাধ্যমে মুক্তিযুদ্ধে নারীদের প্রত্যক্ষ ও সমান অংশগ্রহণ বুঝানো হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধে পাহাড়িদের ভূমিকাও উপজাতি এক নারীর অবয়বে উপস্থাপন করা হয়েছে।

মূল বেদীসহ নির্মিতব্য ভাস্কর্যটির উচ্চতা ২০ ফুট, প্রস্থ ১৮ ফুট। এর মধ্যে উপরের স্তরে তিন মুক্তিযোদ্ধার উচ্চতা ১১ ফুট এবং নিচের স্তরে প্রতিটি মানব অবয়বের উচ্চতা সাড়ে ৫ থেকে ৬ ফুট। চারুকলা ইনস্টিটিউটের প্রাক্তন শিক্ষার্থী সোহরাব জাহানের সৃষ্টি এই ভাস্কর্যটি বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বর ও কেন্দ্রীয় শহীদ মিনারের পশ্চিমে দীর্ঘ ৫২ বছর পর নির্মিত হয়েছে। ‘জয় বাংলা’ ভাস্কর্যের দৃশ্যমান রূপ দেখে আনন্দিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী সবাই। এরই প্রতিফলন ঘটিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে ক্যাম্পাসের সর্বত্র এখন আলোচনার কেন্দ্রবিন্দু এই ভাস্কর্য।

নবনির্মিত ভাস্কর্য নিয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ রিজুয়ান জানালেন, জয় বাংলা’ ভাস্কর্যটি বাঙালির স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আমাদের স্বদেশপ্রেম, সাহস ও শক্তি যোগাবে। ক্যাম্পাসে এতো দিন একটা জিনিসের অভাব ছিলো। এখনসেটি পূর্ণতা পেলো। প্রতিদিনই চোখে পড়বে আর প্রতিবারই আমাদেরকেঅনুপ্রেরণা যোগাবে ভাস্কর্যটি। স্বাধীনতা যুদ্ধের এই স্মৃতি বুকে ধারণ করেএগিয়ে যাবে প্রত্যেক চবিয়ান।্য়ঁড়ঃ;রাজনীতি বিজ্ঞানের নুসরাত জাহান অনুভুতি প্রকাশ করেন,্য়ঁড়ঃ; প্রতিষ্ঠার ৫২ বছর পর জয় বাংলা ভাস্কর্যটি পেয়ে অনেক আন্দদিত। ক্যাম্পাসে এমনএকটি ভাস্কর্যের অনেক প্রয়োজন ছিল প্রশাসনকে অনেক ধন্যবাদ এমন একটি কাজসম্পাদনের জন্য। ভাস্কর্যটি থেকে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারবে যুদ্ধ জয়ের ইতিহাসসম্পর্কে। নারী,পুরুষ ও বিভিন্ন গোষ্ঠীর অবদানের কথা। আশা করি ভাস্কর্যটি আমাদেরএবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সঠিক ও সাহসী নির্দেশনা প্রদান করবে।্য়ঁড়ঃ;মুক্তিযুদ্ধের ইতিহাসকে মূল উপজীব্য রেখে ভাস্কর্যটিতে ফুটে ওঠে অতীতের গৌরব। ৫২এর ভাষা আন্দোলন, ৬৬ এর স্বাধিকার আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুথান, ৭১ এর ৭ মার্চেরঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চের ভয়াবহ সেই কাল রাত্রি, ২৬ মার্চের স্বাধীনতা ঘোষণা,১৬ ডিসেম্বরের বিজয়। এ যেন ধাপে ধাপে মুক্তির দিকে এগিয়ে যাওয়াকে নির্দেশ করেস্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে চব্#ি৩৯;র ‘জয় বাংলা’ ভাস্কর্য।

মাধবপুরে পুলিশের ওপর হামলা ৫ প.....

মাধবপুর (হবিগঞ্জ) : হবিগঞ্জের মাধবপুর উপজেলার ধর্মঘর ইউনিয়নের মালঞ্চপুর গ্রামে বিরোধপূর্ণ একটি জমিতে আদালত.....

রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ উপজে.....

সিরাজগঞ্জ প্রতিনিধি :সিরাজগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ রিয়াজ উদ্দিন রাজশাহী বিভাগেরশ্রেষ.....

চট্টগ্রামে সাবেক মন্ত্রী এম এ .....

চট্টগ্রাম ব্যুরোঃ সাবেক শ্রম ও কর্মস্থান মন্ত্রী মরহুম এম এ মান্নান’র ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ২১ সেপ.....

পুলিশ সুপারের নেতৃত্বে বানেশ.....

আজহারুল ইসলাম বুলবুল: নিরাপদ সড়ক আইন বাস্তবায়নের লক্ষ্যে রাজশাহীরপুঠিয়ার বানেশ্বরে মটর-সাইকেলের বিরুদ্ধে .....

রাজধানীর প্রধান সড়কে চলবে না ল.....

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঢাকা মহানগরের রাস্তায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে স.....

লাখোকণ্ঠ ১৪ অক্টোবর .....

লাখোকণ্ঠ ১৪ অক্টোবর

.....

আওয়ামী লীগের ভরসা উন্নয়ন বিএন.....

টাঙ্গাইল : মধুপুরের শালবন, ধনবাড়ীর জমিদারবাড়ী, আদিবাসীদের নানা সংস্কৃতি আর রাণী ভবানীর স্মৃতি বিজড়িত লাল ও এ.....

মুন্সীগঞ্জে শিশুপুত্রকে হত্য.....

মুন্সীগঞ্জ প্রতিনিধি : নিজ শিশুপুত্রকে হত্যার দায়ে বাবাকে মৃত্যু দ-ের আদেশ দিয়েছেন মুন্সীগঞ্জ জেলা দায়রা জজ.....