• ঢাকা
  • সোমবার, ১৬ মে ২০২২ | ২ জ্যৈষ্ঠ, ১৪২৯

ত্যাগের মূর্ত প্রতীক বাংলাদেশ পুলিশ

ত্যাগের মূর্ত প্রতীক বাংলাদেশ পুলিশ

মোহাম্মদ ইকবাল হোসাইন ।।  ১৯৭৫ সালের ১৫ জানুয়ারী খোদ প্রধানমন্ত্রী বাংলাদেশের রুপকার মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজারবাগ পুলিশ লাইনসের পুলিশ সপ্তাহ অনুষ্ঠানের এক ভাষণে বলেছিলেন আপনাদের (পুলিশের) দু:খ কষ্টের কথা আমি জানি, আপনাদের খাওয়া পরার কষ্টের কথা ও আমি জানি। আমরা চাই একটি শোষনহীন সমাজ, আমরা চাই ইনসাফের রাজত্ব।

জন্মযোদ্ধা বাংলাদেশ পুলিশ তার প্রথম এবং প্রধান ত্যাগের স্বাক্ষর রেখেছিলেন মহান স্বাধীনতা যুদ্ধে জীবন বাজী রেখে, পাকিস্থানিদের বিরুদ্ধে থ্রি নট থ্রি অস্ত্র দিয়ে সম্মুখযুদ্ধের মাধ্যমে দেশ-মাতৃকা রক্ষার প্রতিরোধযুদ্ধে। পাকবাহিনীর আক্রমণের প্রতিবাদে স্বতঃস্ফুর্ত গড়ে উঠা এই প্রতিরোধ যুদ্ধে পুলিশ সদস্যদের ভূমিকা মুক্তিযুদ্ধের ইতিহাসে একটি উল্লেখযোগ্য অধ্যায়।

মুক্তিযুদ্ধে ত্যাগী এ পুলিশ বাহিনীর পুলিশ শব্দটির অন্তর্নিহিত তাৎপর্য বিবেচনায় ও ত্যাগের মর্মার্থ খোঁজে পাওয়া যায়। ইংরেজিতে POLICE শব্দটির POL এই প্রথম তিনটি অক্ষরে P(Polite), O(Obedient), L(Loyal) অর্থাৎ ভদ্র, আজ্ঞাবহ, অনুগত শব্দগুলোর আভিধানিক ব্যাখ্যায় ও ত্যাগ নামক বিশেষণের অস্তিত্ব খোজে পাওয়া যায়। তাই হয়তো পুলিশকে ত্যাগের প্রতীক হিসেবে বিবেচনা করা যেতে পারে। একটি রাষ্ট্রের গতানুগতিক বা প্রাকৃতিক কিংবা স্বাভাবিক বা সংকটকালে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জান মালের নিরাপত্তা বিধান, আইনের শাসন কায়েম সহ সাধারন অপরাধ দমন, , ট্রাফিক নিয়ন্ত্রণসহ জীবনযাত্রা স্বাভাবিক রাখতে একটি পুলিশ বাহিনীকে কি মাত্রায় কস্ট ও ত্যাগ স্বীকার করতে হয় তা আমরা অনেকেই অনুভব করতে পারলে ও উপলব্দি করা কঠিন। একজন পুলিশের ডিউটির বা দায়িত্বের ধরণ পর্যালোচনায় ফুটে উঠে একজন পুলিশ সদস্যের ত্যাগের মাত্রা।ছাত্রজীবন শেষ করে কিংবা ছাত্রজীবনের মাধ্যমিক ধাপ পার করে একজন পুলিশ সদস্য ১৮ থেকে ৩০ বছরের মধ্যে পুলিশ বাহিনীতে যোগদান করে থাকেন। পরিবারের স্নেহ, মায়া, মমতা ত্যাগ করে যার যাত্রা শুরু তার শেষ দিনটি ও কাটে জনমুখী ত্যাগের মাধ্যমেই। এ যেন এক ত্যাগের সাগরে ঢেউয়ের ভাঁজে ভাঁজে সাম্পান চালিয়ে জীবন পাড়ি দেওয়া। পরিবার ত্যাগ করে দীর্ঘ এক বছর কঠোর প্রশিক্ষনের মাধ্যমে রুপান্তরিত করা হয় ছাত্র খেকে পুলিশে কিংবা মানুষ থেকে পুলিশে। প্রশিক্ষন, কৌশল, শারিরিক কসরত আর আইন ও বিধির জ্ঞানের পাশাপাশি পরিবর্তিত করা হয় পরিশ্রমি, অধ্যাবসায়ি, কৌশলী এবং অভিযোজন ক্ষমতা সম্পন্ন একজন পুলিশ সদস্য হিসেবে যেখান থেকে শুরু ত্যাগের চিন্তা, ত্যাগ করার মন মানসিকতা এবং ত্যাগীরুপে চাকুরী করার দীক্ষা। প্রশিক্ষন শেষে চাকুরীজীবনের প্রথম ঘন্টা থেকেই ত্যাগ নামক কাব্যের নতুন অধ্যায় লিপিবদ্ধ হতে থাকে প্রতিটি পুলিশ সদস্যের জীবনে। এ যেন রজনীকান্ত সেনের পরোপকার কবিতার  “নদী কভু পান নাহি করে নিজ জল, তরুগণ নাহি খায় নিজ নিজ ফল। গাভী কভু নাহি করে নিজ দুগ্ধ পান, কাষ্ঠ দগ্ধ হয়ে করে পরে অন্ন দান”।

নিজের যাপিত জীবন, পরিবার, আত্বীয়স্বজন, বন্ধুবান্ধব, এমনকি ব্যক্তিগত সুখ, আহলাদ, প্রেম, বন্ধুত্ব, স্নেহ-মমতা, ভোগ-বিলাসিতা, সুস্থ্যতা, বিনোদন, আনন্দ, খেলাধুলা খেকে শুরু করে জীবনের প্রতিটি ক্ষণে মনে প্রাণে অনুরনিত ধ্বনিত হতে থাকে পাওয়া না পাওয়ার গড়মিল, যার ফলাফল শুধুই ত্যাগ, ত্যাগ আর ত্যাগের তরঙ্গ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত নয়, রবি থেকে বৃহস্পতি নয় কিংবা জানুয়ারী থেকে নভেম্বর নয় বরং সূর্যোদয় থেকে সূর্যোদয়, শুক্র থেকে শুক্র ত্যাগের আলোতে আলোকিত এক বাহিনীর নাম বাংলাদেশ পুলিশ। পুলিশ জীবনের প্রতিটি দিন ই হারভাঙ্গা পরিশ্রমের এমনকি সাধারনের আনন্দ আর উল্লাসের দিনে পুলিশের দিন কাটে অতিরিক্ত খাটুনিতে। পুলিশ সদস্যের ডিউটি সময়, বিশ্রামের সময় এবং ব্যক্তিগত সময়ের একটি তুলনামূলক আলোচনা তুলে ধরছি।

ধরা যাক শুক্রবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ডিউটি, স্থান সংসদ ভবন এলাকা। সকাল ৮টায় যে পুলিশ সদস্যটি ডিউটিতে থাকবে সে সদস্যটির ব্যক্তিগত প্রস্তুতি(গোছল, নাস্তা, পোষাক পরিধান সহ অন্যান্য) ও ডিউটি সংক্রান্ত প্রস্তুতি(অস্ত্র, লাঠি, রায়ট সামগ্রী সহ অন্যান্য)মূলক সময় এবং গন্তব্যে পেীছানোর সময় হিসেব করে তাকে বিছানা ত্যাগ করতে হচ্ছে কমপক্ষে ২ঘন্টা পূর্বে অর্থাৎ ভোর ৬টার মধ্যে। ঠিক ডিউটি শেষ করে ব্যারাক বা বাসায় ফেরার সময় ও ডিউটি সংক্রান্তে উত্তোলিত মালামালের সঠিক জমা সহ আব্যশিক কাজগুলো সেরে বেজে যায় রাত ১০টা। ব্যারাকে ফিরতে না ফিরতেই মাইকে ঘোষিত হতে থাকে আগামীকাল এর সকাল ৮টার ডিউটির নির্দেশনা। প্রায় ১৬ ঘন্টা কাজ শেষে হাতে প্রাপ্ত সময় মাত্র ৮ ঘন্টা যার মধ্যে গোছল, খাওয়া, নামাজ, কেনাকাটা সহ নিত্যদিনের জমে থাকা বেশকিছু হাতের কাজ এবং সবশেষে ঘুমুতে যাওয়া। দিনের ২৪ ঘন্টায় ১৬ ঘন্টা সরকারী কাজের সাথে সম্পৃক্ত। মাসিক হিসেবে ৭২০ ঘন্টার ৪৮০ ঘন্টা নিয়োজিত করা হলো কর্মে এবং ২৪০ ঘন্টার মধ্যে প্রতিদিন ৬ঘন্টা ঘুমের হিসেবে ১৮০ঘন্টা কাটানো হলো বিশ্রামে অবশিষ্ট থাকে মাত্র ৬০ ঘন্টা যা দিয়ে মাসের ৩০দিন একজন পুলিশ সদস্যের ব্যক্তিগত পারিবারিক সামাজিক কার্যকলাপ সহ নানাবিধ কার্যক্রম চালিয়ে নিতে হয়। আর এ দায়িত্ব পালনের বিনিময়ে ত্যাগ করতে হলো তার সন্তানের স্নেহ, বঞ্চিত হলো তার বাবা মায়ের ভালোবাসা, বিসর্জিত হলো বোনের খোজ, ভাইয়ের খোজ, আত্মীয়-স্বজনের বিবাহ, জন্মদিন, বিশেষ দাওয়াত, অসুস্থ রোগী পরিদর্শণ সহ জানাজা নামাজের অংশগ্রহণের শেষ প্রত্যাশাটুকুও।

সামাজের এক বিশেষ শক অ্যাবজরবারের ন্যায় কাজ করে যাওয়া পুলিশের সুখ-দুখের সঙ্গী হয়ে আমরা বর্তমানে প্রায় ২লক্ষ ৩৫হাজার পুলিশ সদস্য। পুলিশের ন্যায় একই ত্যাগের তরীতে যাত্রী হয়ে অংশীদারি হয়ে আছে প্রায় দুই লক্ষ পরিবারের প্রায় ২১/ ১৫ লক্ষ সদস্য।

কাজের ব্যস্ততা, রাত্রীকালীন ডিউটি শেষে পর্যাপ্ত বিশ্রামের অভাব, আত্বীয় স্বজন পরিবারের সাথে সময় কাটানোর সুযোগের ব্যর্থতা, স্ত্রী-সন্তানকে প্রয়োজনীয় সময় দিতে না পারা, বিনোদনের অভাব, শারীরিক যত্নের অবহেলা, বই পড়া, গল্প করার সুযোগ না পাওয়া, সময়মত খেতে না পারা, ডিউটিস্থলের প্রতিকূল পরিবেশ, শব্দ দূষণ সহ অস্বাস্থ্যকর পরিবেশে দীর্ঘ সময় দায়িত্ব পালনের মত হাজারো ত্যাগের এক পর্বতসম বাহিনীর সদস্য আমি পুলিশ।

ত্যাগের মহিমায় বলিয়ান হয়ে প্রতিদিন প্রতিটি পুলিশ সদস্য সরকারী স্বার্থে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে অতিরিক্ত শ্রম দিয়ে যাচ্ছে দিনপ্রতি গড়ে প্রায় ৮ থেকে ১০ঘন্টা। এছাড়া ও নানা মানবিক সামাজিক কর্মকান্ডে প্রতিটি ক্ষেত্রেই রেখে যাচ্ছে মানবিকতার ছোঁয়া।

পানিতে ডুবে যাওয়া বাসের ভিতর থেকে মৃত্যুঝুকি নিয়ে জীবিত মা সন্তানকে উদ্ধারে পুলিশ সদস্য শের আলীর ত্যাগের কথা বলছি। বলছি ফুটপাতে সন্তান প্রসব করা মাকে নিয়ে হাসপাতালে ছুটে যাওয়া হাবিবের কথা। নিজের সন্তানের খোঁজের কথা ভুলে অসহায় মায়ের হারিয়ে যাওয়া সন্তানকে উদ্ধার করে মায়ের কোলে পৌছে দেওয়া আমিনুলের ত্যাগের কথা বলছি। জঙ্গীর আস্থানা উড়িয়ে দিয়ে দেশবাসীকে  নিরাপদে রেখে নিজেই লাশ হয়ে কফিনে শুয়ে মায়ের বুকে ফিরে যাওয়া সেই মনিরের ত্যাগের কথা বলছি। ট্রাফিক সিগনাল অমান্য করে গাড়ীর চাকায় পিষ্ট হয়ে শহীদ হওয়া সেই সার্জেন্টের কথা বলছি। বলছি ছিনতাইকারীকে আটক করতে গিয়ে পঙ্গুত্ব বরণ করা সেই মুক্তারের ত্যাগের কথা। শতবার, সহস্রবার, কোটিবার নিজেকে বিলিয়ে দিয়ে ত্যাগের মহিমায় উৎসর্গ হয়ে যাওয়া করুনায় শহীদ সেই আক্তার, সাইফুল, মহসিন, রাজু, রফিকুল, সুলতান সহ শতাধিক পুলিশ ভাইয়ের ত্যাগের কথা এ যেন কবিগুরু রবীন্দ্রনাথের ভাষায় ত্যাগ নিজেকে রিক্ত করার জন্য নয়, নিজেকে পূর্ণ করার জন্যই।

বাংলাদেশ পুলিশের ত্যাগেই হউক শান্তি, ত্যাগেই হউক প্রাপ্তি। নিরন্তর এ যাত্রাই হউক প্রতিটি পুলিশের অন্তরের মর্মবানী। জয় হউক পুলিশের, জয় হউক বাংলাদেশ পুলিশ বাহিনীর। জয়বাংলা।লেখকঃ অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার(লজিস্টিকস), ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা।

ভোজ্য তেল সংকট: ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতিযোগিতা কমিশনের মামলা

নিজস্ব প্রতিবেদক : উৎপাদন ও সরবরাহের পাশাপাশি সেবা সীমিতকরণ বা নিয়ন্ত্রণের অভিযোগে দেশের ভোজ্যতেল আমদানিক.....

শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন

সামরুজ্জামান (সামুন), কুষ্টিয়া : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী উপলক্ষে কুষ্টিয়ার কুমারখা.....

উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশন'র কেন্দ্রীয় কমিটি গঠিত

নিজস্ব প্রতিবেদক ।। ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ড. সেলিনা রশিদকে সভাপতি ও .....

ঠিকানা বিহীনদের স্থায়ী ঠিকানা করে দিয়েছেন প্রধানমন্ত্রী : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ঠিকানা বিহীনদের স্থায়ী ঠিকানা.....

রাইসিনা ডায়ালগের প্রথম দিনে ভারত, মালদ্বীপ ও নরওয়ের সঙ্গে পলকের মত বিনিময়

নিজস্ব প্রতিবেদক।। রাইসিনা ডায়ালগের প্রথম দিনেই মালদ্বীপের স্পিকার এবং মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি ম.....

আট লক্ষ গৃহহীনকে স্থায়ী বাড়ি করে দেওয়া হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।। সারাদেশের আট লক্ষের ওপরে ভূমিহীন, গৃহহীন রয়েছে তাদের প্রত্যেককেই স্থায়ী বাড়ি করে দেওয়া .....

ট্রেনের টিকিট যেন ‘সোনার হরিণ' !

স্টাফ রিপোর্টার ।। শনিবার রাত ৩টা। মানুষে ঠাসা কমলাপুর রেলওয়ে স্টেশন কাউন্টার চত্বর। সেখান থেকে সড়কে ঠেকেছ.....

সমস্ত প্রতিকূলতা সত্ত্বেও সরকার দ্রব্যমূল্য স্থিতিশীল রেখেছে: তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ।।  তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘সমস্ত প্রতি.....

নবনির্মিত ৪০টি ফায়ার স্টেশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : দেশের বিভিন্ন জেলায় নবনির্মিত ৪০টি ফায়ার স্টেশনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। .....

ট্রেনের আগাম টিকিটের জন্য আজও উপচেপড়া ভিড়

লাখোকণ্ঠ অনলাইন ।।  আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকিট পেতে আজও কমলাপুরে ভিড় করছেন টিকিটপ্.....

৫ মের ছুটি নিয়ে যা বলল জনপ্রশাসন মন্ত্রণালয়

অনলাইন ডেস্ক ।।  ৫ মে ছুটি হলে এবার ঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টানা ৯ দিনের ছুটি পাবেন। কিন্তু এ ছুটিট.....

পরিস্থিতি পর্যবেক্ষণ করে মার্কেট খুলে দেওয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

লাখোকণ্ঠ অনলাইন ।।  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, ব্যবসায়ীদের সঙ্গে শিক্ষার্থীদে.....