• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২ | ২২ আষাঢ়, ১৪২৯

নোয়াখালীর চিকিৎসা জগতে অন্যতম আলোকবর্তিকা ডাঃ ফজলে এলাহী খাঁন

নোয়াখালীর চিকিৎসা জগতে অন্যতম আলোকবর্তিকা ডাঃ ফজলে এলাহী খাঁন

তছলিম শিকদার, নোয়াখালীঃ ডাঃ ফজলে এলাহী খাঁন (এনাম) নোয়াখালী আব্দুল মালেক মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও কিডনী বিভাগের বিভাগীয় প্রধান এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নোয়াখালী জেলা শাখার সভাপতি হিসেবে  দীর্ঘদিন থেকে নোয়াখালীর চিকিৎসকসমাজ,স্বাস্থ্য খাতে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও নোয়াখালীর আপাময় জনসাধারনেরনআস্থা ও ভালবাসা নিয়ে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করে আসছেন তিনি। যার ফলে পুরো জেলায় সর্বস্তরের শ্রেণী পেশার মানুষের কাছে নোয়াখালীর চিকিৎসা জগতে অন্যতম আলোক বর্তিকা  হিসেবে স্থান করে নিয়েছেন ডাঃ ফজলে এলাহী খাঁন।

জানা যায়, তার এই মানবিক গুণাবলীর আদলে পথ চলা মূলত শিক্ষা জীবন থেকেই। ছাত্র জীবনে কুমিল্লা মেডিকেল কলেজে এ অধ্যয়নরত অবস্থায় তিনি  বিভিন্ন স্বেচ্চাসেবীসংগঠনের সাথে সম্পৃক্ত হন এবং গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।সাংগঠনিক দায়িত্ব পালনের পাশাপাশি মেডিকেল কলেজের পড়াশুনায়ও তিনি একজন অত্যন্ত মেধাবী ও কৃতি ছাত্র ছিলেন।  এমবিবিএস এর বিভিন্ন পেশাগত পরীক্ষায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকায় প্রথম স্থান অধিকারসহ বারবার তার কৃতিত্বের স্বাক্ষর রাখেন। পাশাপাশি তিনি স্বাধানীতার স্ব-পক্ষের শক্তিতে বিশ্বাসী হয়ে ও জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ ছাত্রলীগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্ররাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। ছাত্রজীবন শেষে তিনি আবারও পড়াশুনায় মনোযোগী হন এবং বিসিএস পরীক্ষায় কৃতিত্বের সাথে উর্তীর্ন হয়ে সরকারী চাকুরিতে যোগদান করেন।এরই মধ্যে তিনি ঢাকা মেডিকেল কলেজে এমডি(নেফ্রোলজি) কোর্সে চান্স পান এবং সফলতার সাথে এমডি ডিগ্রি সম্পন্ন করেন। পরবর্তীতে সম্পৃক্ত হন পেশাজীবি রাজনীতিতে। মেধা ও যোগ্যতা দিয়ে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন(বিএমএ) নোয়াখালী জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন । পরে ২০১৭ সালের ১৭ই মে স্বাধীনতা চিকিৎসক পরিষদ(স্বাচিপ) নোয়াখালী জেলা শাখার কাউন্সিলে সুযোগ্য নেতৃত্ব দিয়ে নিজের দক্ষতা, দূরদর্শীতায়  সর্বোপরি তৃনমূলের জনপ্রিয়তা নিয়ে স্বাধীনতার স্ব-পক্ষের চিকিৎসকদের সর্মথনে তিনি স্বাচিপ নোয়াখালী জেলা শাখার সভাপতি পদে নির্বাচিত হন। এর পর থেকেই স্বাধীনতার স্ব-পক্ষের চিকিৎসকদেরকে নিয়ে নোয়াখালীতে স্বাধীনতা চিকিৎসক পরিষদ(স্বাচিপ) সুসংগঠিত করতে থাকেন।

তার নিজস্ব মেধা ও মননশীলতা দিয়ে তিনি নোয়াখালী চিকিৎসাসেবা খাতকে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করেন। তারই ফলশ্রুতিতে প্রথমে নোয়াখালী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসকদের নিরাপদ কর্মস্থল ও হাসপাতালের কর্মকতা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করেন।

এ বিষয়ে নোয়াখালী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে কর্তব্যরত একাধিক কর্মকর্তা ও কর্মচারীরা জানান, তিনি নোয়াখালী জেনারেল হাসপাতালের অত্যাধুনিক কিডনী ডায়ালাইসিস ইউনিট স্থাপন করেছেন। বৃহত্তর নোয়াখালী জেলার একজন খ্যাতিমান কিডনী রোগ বিশেষজ্ঞ হিসেবে গরীব-অসহায় রোগিদের কথা চিন্তা করে নোয়াখালী জেনারেল হাসপাতালে স্থাপন করেছেন ২০ শয্যার একটি কিডনি ডায়ালাইসিস ইউনিট ও ১৬ শয্যা বিশিষ্ট কিডনি ওয়ার্ড এবং অত্যাধুনিক ডায়গনস্টিক ল্যাব যেটি জেলা সদর হাসপাতাল পর্যায়ে বাংলাদেশে বিরল।  তাছাড়া তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় নোয়াখালী সদর হাসপাতালে চালু হয়েছে সু-সজ্জিত প্যাথলজি ও রেডিওলজি বিভাগ, অডিওলজি বিভাগ,ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার, দন্তঃবহিবিভাগ এর সুসজ্জিতকরণ ও আধুনিকায়ন ,সদর হাসপাতালের ১০ তলা বিশিষ্ট নতুন ভবন এর কাজ চলমান এবং বেগমগঞ্জের চৌরাস্তায়  জননেতা নুরুল হক আধুনিক হাসপাতাল নির্মান কাজের টেন্ডার  প্রক্রিয়াধীন রয়েছে । এরপর থেকে শুরু হতে থাকে নোয়াখালী’র স্বাস্থ্যখাতের অভূতপূর্ব উন্নয়ন। তিনি তার চিন্তা, চেতনা, দৃঢ়তা, প্রজ্ঞা ও দুরদর্শিতা দিয়ে নোয়াখালীর স্বাস্থ্যখাতের মান উন্নয়নসহ অবদান রেখে চলছেন স্বাস্থ্যখাতের বিভিন্ন কর্মকান্ডে।

এদিকে স্থানীয় বাসিন্দা ও হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা জানান, সম্প্রতি মরণব্যাধি কোভিড-১৯ বা নোভেল করোনা ভাইরাস মহামারীতে ও অসামান্য অবদান রেখে বিভিন্ন মহলে প্রশংসীত হয়েছেন স্বাচিপ সভাপতি ডাঃ ফজলে এলাহী খাঁন (এনাম)। প্রবাসী অধ্যুষিত জেলা হিসেবে শুরু থেকেই করোনা ভাইরাসের বৃহৎ ঝুঁকিতে ছিল নোয়াখালী।সেই বাস্তবতায় নোয়াখালী ও নোয়াখালীর পার্শ্ববর্তী  জেলার জনসাধারণ স্বাস্থ্য-সুরক্ষার কথা বিবেচনা করে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবেই করোনা টেষ্ট চালুকরা সম্ভব বলে তিনিই প্রথম গণমাধ্যম সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজর আনেন বিষয়টি। দীর্ঘ জটিলতা আর বিভিন্ন অনিশ্চয়তার মাঝে ও থেমে যাননি লক্ষ্য পূরণে। সকল প্রতিবন্ধকতা কে তুচ্ছজ্ঞান করে নিজের সৃষ্টিশীল আর শৈল্পিক কর্মদক্ষতায় ২০২০ সালের ২রা এপ্রিলে চালু করেন মলিকুলার ল্যাবরেটরী ফর কোভিড-১৯। যেটি নিজে প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করে প্রতিনিয়ত দেখভাল করছেন ডাঃ ফজলে এলাহী খাঁন। পাশাপাশি করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে নোয়াখালী শহীদ ভূলু  স্টেডিয়ানে স্থাপিত কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন স্থাপনের ক্ষেত্রে অগ্রনী  ভূমিকা রাখেন তিনি।

এছাড়া ও আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের  শিক্ষার্থীরা জানান, ডাঃ ফজলে এলাহী খাঁন স্যার আমাদের শিক্ষা বান্ধব পরিবেশ নিশ্চিত করণে রেখেছেন নানাবিধ ভূমিকা রেখেছেন। পুরো ক্যাম্পাকে ওয়াইফাই এর আওতায় আনা, শিক্ষার্থীদের জন্য ডিজিটাল লাইব্রেরী, পরিবহন সেবা চালুকরণ, অত্যাধুনিক গ্যালারী নির্মান, একাডেমিক ভবনের সম্পসারণ, পরমাণু চিকিৎসা  কেন্দ্র নির্মাণের ব্যবস্থাসহ নানাবিধ কাজে রয়েছে তার অবদান। আমাদের শিক্ষার্থীদের আবাসন সংকট সমাধানের লক্ষ্যে ছাত্রাবাস গুলোর উর্ধ্বমুখী  সম্প্রসারণ এর কাজ ও প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া ও মেডিকেল এসিস্টেন্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) এর আধুনিকায়ন, ছাত্র-ছাত্রীদের ও কর্মচারীদের জন্য আবাসন ব্যবস্থা, নার্সিং ইনস্টিটিউটের  হোস্টেল নির্মান সামনে থেকে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন তিনি।

সর্বোপুরি তার বর্নাঢ়্য কর্মজীবনে বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষিত টেকসই উন্নয়ন তথা  নোয়াখালীর উন্নত স্বাস্থ্য ব্যবস্থ্যা বিনির্মাণে কাজ করে যাচ্ছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নোয়াখালী  জেলা শাখার সভাপতি ডাঃ ফজলে এলাহী খাঁন ।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

নারায়ণগঞ্জ প্রতিনিধি ।।  ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ৫ কিলোমিটার জুড়ে তীব্র.....

টুঙ্গিপাড়ায় দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার প্রদান করেছে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক ।।  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজ.....

আফগানিস্তানে জরুরী ত্রাণ সামগ্রী প্রেরণ

আইএসপিআর : আফগানিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে গত ২২ জুন  শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে এতে সহস্রাধ.....

অনেক দেশেই বিদ্যুতের জন্য হাহাকার চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার চলছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়.....

গায়ে আগুন দিয়ে আত্মহত্যা: হেনোলাক্স এর মালিকের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক ।।  রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে গায়ে আগুন দিয়ে সাবেক ছাত্রলীগ নেতা ও ঠিকাদার গাজী .....

গরুর ট্রাকে চাঁদাবাজি বরদাশত করা হবে না : আইজিপি

স্টাফ রিপোর্টার ।।  ঈদুল আজহা'কে ঘিরে পশু বহনের ট্রাকে কেউ চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে কড়া ব.....

‘ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে না’

অনলাইন ডেস্ক ।।  ঈদ-উল-আজহার আগে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ স.....

তৃতীয় দিনেও কমলাপুরে উপচেপড়া ভিড়

অনলাইন ডেস্ক ।।  কোরবানির ঈদকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তৃতীয় দিনেও কমলাপুর রেলওয়ে স্টেশন.....

হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এ বছর হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ রোববার (৩ জুলাই)। সরকা.....

বাংলাদেশ থেকে ৫০ হাজারের বেশি হজযাত্রী সৌদি পৌঁছেছেন

অনলাইন ডেস্ক ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনে সৌদি যাওয়ার .....

সদরঘাটের সেই ব্যস্ততা আর নেই

নিজস্ব প্রতিবেদক ।।  পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই চিরচেনা সদরঘাটের ব্যস্ততা অনেকটাই কমতে শুরু করেছে। ব.....

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দু’বছর দেরি হয়েছে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দ.....