• ঢাকা
  • রবিবার, ০২ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন, ১৪২৯
স্বৈরতান্ত্রিকভাবে চলছে দেশ

সরকার ক্ষমতায় থেকে নির্বাচন, যারা ভাবছেন তারা বোকার স্বর্গে বাস করছেন--জিএম কাদের

সরকার ক্ষমতায় থেকে নির্বাচন, যারা ভাবছেন তারা বোকার স্বর্গে বাস করছেন--জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক: সংসদের বিরোধী দলীয় উপনেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, যারা ভাবছেন আগামীতে সরকার ক্ষমতায় থেকে নির্বাচন করবে, তারা বোকার স্বর্গে বাস করছেন। তিনি বলেন, সেই নির্বাচনে দুটি জোট হবে। একটির নেতৃত্বে থাকবে সরকারি দল, সঙ্গে থাকবে তাদের মিত্ররা। অন্য জোটের নেতৃত্ব দেবে জাতীয় পার্টি। মঙ্গলবার দুপুরে কিং অব ফেনী কমিউনিটি সেন্টার মিলনায়তনে ফেনী জেলা জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।এসময় জাপা চেয়ারম্যান আরো বলেন, সামনের দিনে দেশের বঞ্চিত, নিপীড়িত ও নির্যাতিত মানুষ জাতীয় পার্টির পতাকা তলে যোগ দেবেন। দেয়ালে মানুষের পিঠ ঠেকে গেছে, তাদের বাঁচাতে হলে সামনে চলতে হবে। তারা জাতীয় পার্টিকে বিকল্প শক্তি হিসেবে বিশ্বাস করে। তিনি বলেন, নেতৃত্ব শূন্যতার কারণে বিএনপি কোনো জোটের নেতৃত্ব দিতে পারবে না। কারণ, বিএনপি নেতৃত্ব সংকটে আছে, মানুষও বিএনপির ওপর আস্থা রাখতে পারছে না।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, আওয়ামী লীগ-বিএনপির রাজনৈতিক চরিত্র একই। আওয়ামী লীগ একবার দেশকে দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ন করেছে, পরে বিএনপি ক্ষমতায় গিয়ে দুর্নীতিতে চারবার বিশ্ব চ্যাম্পিয়ন করেছে।

আবার বিএনপি গণতন্ত্র ধংসের কাজ শুরু করেছে, আওয়ামী লীগ ক্ষমতায় গিয়ে গণতন্ত্র পুরোপুরি ধংস করেছে। দেশে এখন আর গণতন্ত্র নেই দাবি কর।  বিরোধী দলীয় উপনেতা বলেন, ১৯৯১ সালের পর আওয়ামী লীগ-বিএনপি বারবার রাষ্ট্র ক্ষমতায় গিয়ে গণতন্ত্র শেষ করে দিয়েছে। এখন চলছে একনায়কতন্ত্র, চলছে স্বৈরতন্ত্র। একনায়কতন্ত্র প্রতিষ্ঠা পেলে গণতন্ত্র থাকে না, জবাবদিহিতা থাকে না। তাই দুর্নীতি ও দুঃশাসন বেড়ে গেছে। জিএম কাদের আরো বলেন, ৯১ সালের পর থেকে আওয়ামী লীগ-বিএনপি স্বৈরতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে। সে ধারায় স্বৈরতান্ত্রিকভাবে চলছে দেশ। সরকারের বিরুদ্ধে কথা বলতে মানুষ ভয় পায়, সরকারের সমালোচনা শুনতেও মানুষ ভয় পায়। মানুষের আতংক দেখেই বোঝা যায়, দেশে গণতন্ত্র নেই। মানুষের মাঝে আতংকই গণতন্ত্র না থাকার প্রমাণ।এ সময় জাপা চেয়ারম্যান বলেন, আওয়ামী লীগ-বিএনপি স্বাধীনতার চেতনা শেষ করে দিয়েছে। স্বাধীনতার চেতনা ছিলো দেশের মালিক হবে জনগণ। তাই দেশের নাম দেয়া হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। মানুষে মানুষে থাকবে না বৈষম্য, থাকবে না কোনো বিভেদ। এখন স্বাধীনতার পক্ষ ও বিপক্ষ শক্তি বলে মানুষের মাঝে বিভেদ সৃষ্টি করা হচ্ছে। সীমাহীন বৈষম্যের শিকার হচ্ছেন সাধারন মানুষ। স্বাধীনতার আগে আমাদের সম্পদ পশ্চিম পাকিস্তানে পাচার হতো, এখন বিভিন্ন দেশে পাচার হচ্ছে দেশের মূল্যবান অর্থ সম্পদ। যা বিদেশী বিভিন্ন জরিপে উঠে এসেছে। জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ দীর্ঘ হলে এর বিরূপ প্রভাব পড়বে অর্থনীতিতে। মুদ্রাস্ফীতি বেড়ে টাকার দাম কমে যাচ্ছে। প্রতিদিন বেকারের সংখ্যা বাড়ছে। দেশের গণমাধ্যমগুলো বন্ধ হবার উপক্রম হচ্ছে, কর্মীদের চালিয়ে রাখতে পারছে না। তিনি বলেন, অনেকেই পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের শাসনামলকে অবৈধ বলেন, কিন্তু কোর্টের রায় অনুযায়ী ৮৬ সাল থেকে পল্লীবন্ধুর দেশ পরিচালনা অবৈধ নয়। জিএম কাদের বলেন, আওয়ামী লীগ যখনই অস্তিত্ব সংকটে পড়েছে তখনই জাতীয় পার্টির সঙ্গে জোট করেছে। ২০০১ সালের নির্বাচনে আওয়ামী লীগ জোট না করে নির্মমভাবে পরাজিত হয়েছে। তাই ২০০৮ সালের নির্বাচনে আবারো জাতীয় পার্টির সঙ্গে জোট করে আওয়ামী লীগ। কিন্তু আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় গিয়ে জাতীয় পার্টির সঙ্গে অন্যায় আচরণ করেছে। গেলো ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা এবং জাতীয় সংসদের উপনির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী ও তাদের পরিবারের সদস্যদের প্রতি নির্মম আচরণ করেছে। তিনি বলেন, জাতীয় পার্টি নিজস্ব রাজনীতি নিয়ে গণমানুষের অধিকার আদায়ের সংগ্রামে রাজপথে থাকবে। জাতীয় পার্টির পতাকা তলে থেকে কেউ অন্য দলের দালালি করলে তাদের ক্ষমা করা হবে না বলে কড়া হুশিয়ারি দেন বিরোধী দলীয় উপনেতা।সম্মেলনে আরো বক্তব্য রাখেন পার্টির প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, লে. জেনারেল অবসরপ্রাপ্ত মাসুদ উদ্দিন চৌধুরীএমপি, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, লিয়াকত হোসেন খোকা এমপি, নাজমা আক্তার এমপি, এমরান হোসেন মিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, যুগ্ম মহাসচিব মো. বেলাল হোসেন, জাতীয় ছাত্র সমাজের সাধারণ সম্পাদক আল মামুন, কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট রবিউল হক রবি, শাহারিয়ার ইকবাল। এতে উপস্থিত ছিলেন যুগ্ম মহাসচিব সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, দফতর সম্পাদক-২ এম এ রাজ্জাক খান, যুগ্ম কোষাধ্যক্ষ অ্যাডভোকেট মো. আবু তৈয়ব, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবু সাঈদ স্বপন, আলমগীর হোসেন, জোছনা আক্তার, শারমিন শান্তাসহ প্রমুখ।

বরেণ্য সাংবাদিক তোয়াব খানের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার ।।  বরেণ্য সাংবাদিক, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক তোয়াব খান ইন্তেকাল .....

খুনি রাশেদ চৌধুরীকে দেশে আনার চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের .....

দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় বড় যোগান দেয় মাছ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।।  দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় মাছ বড় যোগান দেয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প.....

সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হলো নতুন সামরিক বিমান

আইএসপিআর ।। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবি.....

আইজিপি বেনজীর আহমেদের অবসরের প্রজ্ঞাপন জারি

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৩০শে সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এ বিষয়ে আ.....

মুন্সীগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ: পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক

মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জে পুলিশ বিএনপির ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।  ঘন্টাব্যাপী সংঘর্ষে মুন্স.....

সকল ক্যাডার কর্মকর্তাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল ক্যাডার কর্.....

সময় জ্ঞান শুন্য রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)

ইসমাইল হোসেন : সময় স্থীর করে দাঁড়িয়ে আছে রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)-এর ঘড়ি। ঘড়িটা অকেজো হয়ে আছে অনেক দিন .....

আগামী ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২.....

লন্ডনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ও জাতিসংঘ সাধারণ পরিষদের (ই.....

মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজ.....

ঢাকা-রোম বিমান চালুর বিষয়ে বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে উপমন্ত্রী শামীমের আলোচনা

নিজস্ব প্রতিবেদক ।।  ইতালি প্রবাসী সমগ্র বাঙালীদের যাতায়াতের সুবিধার্থে সপ্তাহে অন্তত দুই দিন বাংলাদেশ ব.....