• ঢাকা
  • রবিবার, ২৪ মার্চ ২০১৯ | ১০ চৈত্র, ১৪২৫
‘নিসচা’র ২৫তম রজতজয়ন্তী

‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন

‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন

 ১লা ডিসেম্বর নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রজত জয়ন্তী। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ২৫ বছর পূর্তি উপলক্ষে দেশ/বিদেশে অবস্থানরত নিসচা’র সকল কর্মিসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, ”নিরাপদ সড়ক চাই’র ২৫ বছর পূর্তি উপলক্ষে আপনাদের জানাই উষ্ণ শুভেচ্ছা । আপনাদের সমর্থন ও অকুন্ঠ ভালোবাসা আমাদের পথ চলায় পাথেয় ।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৫ বছর ধরে সড়ককে নিরাপদ করার জন্য যে সামাজিক আন্দোলন চালিয়ে আসছে তা আজ ১৭ কোটি মানুষের প্রাণের দাবীতে পরিণত হয়েছে । আমরা বিশ্বাস করি সকল সংবাদ মাধ্যম গত ২৫ বছর আমাদের গুরুত্ব প্রদান করায় নিরাপদ সড়ক চাই আজ সকলের মাঝে পৌছে গেছে। পার করেছে ২৫ বছর। এই পথচলায় ২৫-এর তারুণ্য নিরাপদ সড়ক চাই-কে আরও গতিশীল করবে।” নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন আরো বলেন, “আমি নিরাপদ সড়ক চাই আন্দোলন নিয়ে অনেক আশাবাদি । এইজন্যই, আশাবাদি যে প্রজন্ম থেকে প্রজন্ম এই আন্দোলনের প্রতি আগ্রহী হয়ে উঠেছে।

২৫ বছরের পথচলায় যে সাফল্য এবং জনসচেতনতার সৃষ্টি হয়েছে, এই অর্জনও কম নয়। দেশের মানুষ আজ সচেতন হচ্ছে। মানুষ আজ নিরাপদে পথ চলার চেষ্টা করছে। সড়ক দুর্ঘটনারোধে যে আমাদেরও অনেক কিছু করার আছে তা আজ মানুষ বুঝতে শিখেছে এবং দুর্ঘটনারোধ করতে তারা আজ চেষ্টা চালিয়ে যাচ্ছে। পুর্বের তুলনায় দেখতে গেলে মানুষ অনেকটা সচেতন হয়েছে সামনের দিনে এই সচেতনতার হার আরো বৃদ্ধি পাবে বলে আমি আশা রাখছি।” আজ থেকে ২৫ বছর আগে কেন এবং কি প্রেক্ষাপটে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়ক চাই আন্দোলন শুরু করেছিলেন তা কারো অজানা নয়। তার স্ত্রী জাহানারা কাঞ্চন সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর তিনি যখন চলচ্চিত্র জগৎ ছেড়ে দিতে চেয়েছিলেন তখন তার কিছু শুভাকাংখীর পরামর্শে স্ত্রীকে ফিরে পাওয়ার জন্য নয় বরং এদেশের জনগণকে সড়কের মড়ক থেকে রক্ষার জন্য এই আন্দোলন গড়ে তোলেন।

দীর্ঘ এই পথ পরিক্রমায় এদেশের কোটি কোটি জনগণ তাকে সমর্থন দিয়েছে, ভালবাসা দিয়েছে। তাঁর পথ বেয়ে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস এর স্বীকৃতি এসেছে। সেইসাথে শহীদ রমিজ উদ্দিন স্কুল এন্ড কলেজের ২ শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু ও কোমলমতি শিক্ষার্থীদের রাজপথে নেমে আসা, দেশব্যাপী নিরাপদ সড়কের দাবীতে জনতার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ, সমাজের সর্বস্তরে নিরাপদ সড়ক আন্দোলনের ঢেউ আমাদের ২৫ বছরের নিরবচ্ছিন্ন শ্রমকে যৌক্তিক অবস্থানে উন্নীত করেছে বলে আমি মনে করি। নিরাপদ সড়ক চাই ১৭ কোটি মানুষের প্রাণের দাবীতে পরিণত হয়েছে আমাদের শ্রমের বিনিময়ে। নিরাপদ সড়ক চাই’র ২৫ বছরের রজত জয়ন্তী উপলক্ষে আজ সকাল ১০টায় নিসচা কেন্দ্রীয় কার্যালয় (৭০ কাকরাইল) থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত একটি র‍্যালী অনুষ্ঠিত হয় এবং ‘নিসচা’র ২৫ বছর প্রেক্ষিত সড়ক দুর্ঘটনা’ শিরোনামে সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সেমিনারের আয়োজন করা হয় । সেমিনার শেষে সড়ক দুর্ঘটনা নিরসনে জনমত গঠন ও কার্যকর ভূমিকা রাখায় প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, দুদকের কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান ও বি আরটিএ’র সাবেক চেয়ারম্যান মোঃ আইয়ুবুর রহমান খান এবং নিরাপদ সড়ক চাই  নামকরণের জন্য সাংবাদিক ও চলচ্চিত্রকার মুজতবা সউদ, কেন্দ্রীয় স্লোগান রচনার জন্য বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শিবলী সাদিক (প্রয়াত), ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ প্রস্তাবকারী চলচ্চিত্র অভিনেতা আবদুস সাত্তার, সড়কে ট্রাফিক ব্যবস্থাপনায় স্বেচ্ছাশ্রমে অবদান রাখায় দুইজনের কর্ম মূল্যায়নে স্বীকৃতিস্বরূপ সবাইকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এছাড়া সড়ক দুর্ঘটনায় পা হারানো এক ব্যাক্তিকে দেয়া হয় কৃত্রিম পা । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শামসুল হক, এক্সিডেন্ট রিচার্স ইন্সিটিউটের(বুয়েট) পরিচালক প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ বেলায়েত হোসেন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান ও বি আরটিএ’র চেয়ারমান মোঃ মশিয়ার রহমান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফইউজে’র সহ-সভাপতি ও জিটিভি ও সারাবাংলার প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, বিএফইউজে’র মহাসচিব শাবান মাহমুদ, সড়ক ও জনপথ বিভাগের সুপারিন্টেনডেন্ট ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক, এলজিইডি’র সুপারিন্টেনডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ আলী আকতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ন...বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাশেদা রওনক খান ও রোটারী ক্লাব অব বারিধারার সাবেক সভাপতি রোটাঃ আহসানুল হক এফসিএ । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিসচা প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন ।

দানবীর আরপি সাহাকে অনুসরণ করত.....

  সুমন খান.টাঙ্গাইল প্রিতিনিধ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ .....

সিঙ্গাপুরের চিকিৎসকরা অাসছেন.....

     

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী .....

প্রবাসী প্রকৌশলীদের নিজ গ্রা.....

বাংলাদেশের প্রবাসী প্রকৌশলীদের স্বাগত জানিয়ে দেশের স্বার্থে নিজ নিজ গ্রামে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্.....

নিমতলীর ঘটনায় সুপারিশ বাস্তব.....

নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়নে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে ন.....

মহান একুশে ফেব্রুয়ারি আজ .....

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’— না, বাঙালি জাতি ভোলেনি পূর্বপুরুষের মহা.....

পিতার লাশের অপেক্ষায় দুই যমজ .....

এইচ এম কাওসার আহমেদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএর ৪র্থ বর্ষের শিক্ষার্থী। কাজ করতেন চুড়িহাট্টায় এক ফা.....

প্রতি বছর বাড়ছে আট লাখ বেকার: স.....

গত ১০ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান প্রবৃদ্ধি মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ফলে প্র.....

শুধু খামখেয়ালিতে ভাড়া করা বিম.....

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের খামখেয়ালিপনায় ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজের পে.....

পুলিশের হাতে নিরীহ মানুষ যেন হ.....

পুলিশ বাহিনীর সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশের হাতে যেন কোনো নিরীহ মানুষ হয়রানি শ.....

বাংলাদেশ নিয়ে মিথ্যা সংবাদ, মি.....

সীমান্ত পরিস্থিতি নিয়ে মিয়ানমারের বিভিন্ন সংবাদ মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করায় বাংলাদেশে .....

বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে ১.....

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। শীর্ষ .....

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদ.....

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘প.....