• ঢাকা
  • রবিবার, ২৪ মার্চ ২০১৯ | ১০ চৈত্র, ১৪২৫

রাজধানীতে স্কুটি চালক নারীদের সংখ্যা দিন দিন বাড়ছে

রাজধানীতে স্কুটি চালক নারীদের সংখ্যা দিন দিন বাড়ছে

নিজস্ব প্রতিনিধি : পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে বাসে উঠার নোংরা প্রতিযোগিতা কিংবা যানজটে সময়ের অপচয়কে মেনে না নিয়ে এখন অনেক চাকরিজীবি নারী নিজেই বাইক চালিয়ে অফিসে যাচ্ছেন। শুধু এখানেই সীমাবদ্ধ নয়, বাইক চালিয়ে অফিস বা ক্যাম্পাসে যাওয়া নারীদের সাহস ও আত্মবিশ্বাস বেড়েছে অনেক বেশি। সব ধরণের বাধা বিপত্তি ডিঙ্গিয়ে ঢাকার রাজপথে নারীদের মটর বাইক চালানো এখন নিয়মিত দৃশ্য। কয়েকটি রাইড সেবাদানকারী প্রতিষ্ঠানের মতে রাজধানীতে প্রায় দু‘শতাধিক নারী ঢাকা শহরে বাইক চালানো শিখেছেন। এবং আরো অনেকেই রাইড চালানোর আগ্রহ দেখিয়ে নাম রেজিস্ট্রেসন করেছেন।

স্কুটি চালক নারীরা ইতিমধ্যে নানারকম সংগঠনও গড়ে তুলছেন। এগুলোরই একটি ‘বাংলাদেশ ওম্যান রাইডার্স ক্লাব’। ক্লাবটির সভাপতি ইশরাত খান মজলিশ বলেন, ‘সমাজের দিক থেকেও এখন মানসিকতা অনেক পাল্টে যাচ্ছে। আমাদের ক্লাবে অনেক সদস্যরা আছে যাদের স্বামী তাদেরকে স্কুটি কিনে দিয়েছেন, রাস্তাঘাটে যানজট এবং যানবাহন পাওয়ার দুর্ভোগ থেকে বাঁচতে’ নারীদের স্কুটি চালানো জনপ্রিয় হয়ে উঠেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী শাহীনুর নার্গিস মোটরসাইকেল চালিয়ে ক্যাম্পাসে ঘুরে বেড়িয়েছেন।

ছাত্র রাজনীতিতেও ছিলেন সামনের সারিতে। আজ দেড় দশক পর এসেও তিনি ঢাকার রাস্তায় মোটরসাইকেল দাবড়ে বেড়ান।  শাহীনুর নার্গিস বলেন, ‘আমি যখন ঢাকার রাস্তায় বাইক চালাতাম তখন মনে হয় আর কোন মেয়ে বাইক চালাতো না। এখন অনেক মেয়ে স্কুটি চালায়। খুব স্বাচ্ছন্দ্যে সাবলীলভাবে চালায়’। পল্লবীর গৃহবধূ রুনা খান। তার লাল রঙের একটি স্কুটি বা ছোট আকারের দুই চাকার স্কুটার আছে। এটিতে করে তিনি দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া ছেলেকে নিয়ে প্রতিদিন স্কুলে যান। এমনকি বাজার করতে, ডাক্তার দেখাতেও যান তিনি। এরই মধ্যে ঢাকার রাস্তায় নেমে গেছেন ২২ জন নারী ট্রাফিক সার্জেন্ট।

তারা লাল রঙের স্কুটি চালিয়ে ঘুরে বেড়াচ্ছেন, দায়িত্ব পালন করছেন, যেমনটি এতদিন মোটরসাইকেল চালিয়ে করে আসছিলেন তাদের পুরুষ সহকর্মীরা। মেয়েদের মধ্যে যে স্কুটি বা মোটরবাইক চালানোর প্রবণতা বাড়ছে বলে জানালেন, ঢাকায় বড়সড় একটি মোটরবাইকের বিক্রয়কেন্দ্রের ব্যবস্থাপক জাকারিয়া খান। জাকারিয়া খান বলেন, ‘তাদের কাছে গ্রাহকদের এবং অনুসন্ধানকারীদের তথ্য সংগৃহীত থাকে। অনেক সময় মেয়েরা দল বেঁধে স্কুটির খবর নিতে, দাম যাচাই করতে আসছে। স্বামীরা স্ত্রীকে নিয়ে আসছে স্কুটি কিনে দিতে’।

বিশ্ববিদ্যারয়ের ছাত্রী তানজিন আহমেদ বলেন ভর্তির পর বাসা থেকে ক্যাম্পাসে যেতে খুবই কষ্ট হতো। বাসের জন্য অপেক্ষা করতে করতে প্রায় সময় ক্লাসে দেরি হয়ে যেত। মাকে বাইক কিনে দেওয়ার কথা বলার আগে তিনি আগে বাইক চালানো শিখে ফেলার পরিকল্পনা করেন। কিন্তু প্রথমে শিখার জন্য কাউকে পাননি। পরে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের এক আপুর কাছে গিয়ে বাইক চালানো শিখেছি। যদিও শুরুর দিকে বাইকচালক হিসেবে পথেঘাটে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়েছে। এমনকি ক্যাম্পাসে যাওয়ার পথে অনেক টিটকারিও শুনতে হয়েছে তাকে। তবে এখন বদলে গেছে সেসব চিত্র।

সবাই এখন বাইক চালানোকে প্রশংসার চোখে দেখেন। খিলগাঁও গৃহবধূ জাকিয়া নূর বলেন, তার লাল রঙের একটি স্কুটি বা ছোট আকারের দুই চাকার স্কুটার আছে। এটিতে করে তিনি দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া ছেলেকে নিয়ে প্রতিদিন স্কুলে যান। এমনকি বাজার করতে, ডাক্তার দেখাতেও যান তিনি। মেয়েদের মধ্যে যে স্কুটি বা মোটরবাইক চালানোর প্রবণতা দিনদিন বাড়ছে বলে তিনি জানান, ঢাকায় একটি মোটরবাইকের বিক্রয়কেন্দ্রের ম্যানেজার জাকিয়া নূর। জাকিয়া বলেন, অনেক সময় মেয়েরা দল বেঁধে স্কুটির খবর নিতে, দাম যাচাই করতে আসছে। স্বামীরা স্ত্রীকে নিয়ে আসছে স্কুটি কিনে দিতে’।

দানবীর আরপি সাহাকে অনুসরণ করত.....

  সুমন খান.টাঙ্গাইল প্রিতিনিধ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দানবীর রণদা প্রসাদ সাহা’র দৃষ্টান্ত অনুসরণ .....

সিঙ্গাপুরের চিকিৎসকরা অাসছেন.....

     

লাখোকণ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী .....

প্রবাসী প্রকৌশলীদের নিজ গ্রা.....

বাংলাদেশের প্রবাসী প্রকৌশলীদের স্বাগত জানিয়ে দেশের স্বার্থে নিজ নিজ গ্রামে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্.....

নিমতলীর ঘটনায় সুপারিশ বাস্তব.....

নিমতলীর ঘটনায় তদন্ত কমিটির দেওয়া ১৭ দফা সুপারিশ বাস্তবায়নে বিবাদীদের ব্যর্থতাকে কেন বেআইনি ঘোষণা করা হবে ন.....

মহান একুশে ফেব্রুয়ারি আজ .....

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’— না, বাঙালি জাতি ভোলেনি পূর্বপুরুষের মহা.....

পিতার লাশের অপেক্ষায় দুই যমজ .....

এইচ এম কাওসার আহমেদ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএর ৪র্থ বর্ষের শিক্ষার্থী। কাজ করতেন চুড়িহাট্টায় এক ফা.....

প্রতি বছর বাড়ছে আট লাখ বেকার: স.....

গত ১০ বছরে অর্থনৈতিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান প্রবৃদ্ধি মূল চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ফলে প্র.....

শুধু খামখেয়ালিতে ভাড়া করা বিম.....

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের খামখেয়ালিপনায় ইজিপ্ট এয়ার থেকে লিজ নেয়া নষ্ট দুটি উড়োজাহাজের পে.....

পুলিশের হাতে নিরীহ মানুষ যেন হ.....

পুলিশ বাহিনীর সদস্যদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুলিশের হাতে যেন কোনো নিরীহ মানুষ হয়রানি শ.....

বাংলাদেশ নিয়ে মিথ্যা সংবাদ, মি.....

সীমান্ত পরিস্থিতি নিয়ে মিয়ানমারের বিভিন্ন সংবাদ মাধ্যমে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করায় বাংলাদেশে .....

বাংলাদেশ দুর্নীতিতে বিশ্বে ১.....

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর দুর্নীতির ধারণা সূচক অনুযায়ী বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। শীর্ষ .....

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদদ.....

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘প.....