• ঢাকা
  • রবিবার, ০২ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন, ১৪২৯
রাতদিন অপেক্ষা

ট্রেনের টিকিট যেন ‘সোনার হরিণ' !

ট্রেনের টিকিট যেন ‘সোনার হরিণ' !

স্টাফ রিপোর্টার ।। শনিবার রাত ৩টা। মানুষে ঠাসা কমলাপুর রেলওয়ে স্টেশন কাউন্টার চত্বর। সেখান থেকে সড়কে ঠেকেছে টিকিট প্রত্যাশীদের লাইন। গোটা এলাকা লোকে লোকারণ্য। অধিকাংশ লোক সেহরি খাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। সঙ্গে আনা খাবার ভাগাভাগি করে খাচ্ছিলেন তারা। সংশ্লিষ্টরা জানালেন, মধ্যরাত থেকে শুরু করে সারা দিন ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও অধিকাংশের কপালে জুটছে না ট্রেনের টিকিট। এ যেন ‘সোনার হরিণে’ পরিণত হয়েছে। কারণ, শুধু সমগ্র পশ্চিমাঞ্চলের জন্য আন্তঃনগর (আটটি ট্রেন) ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে কমলাপুর থেকে। একেকটি ট্রেনে গড়ে ৭০০ টিকিট হলে, সেই সংখ্যা দাঁড়ায় ৫৬০০টিতে। এর মধ্যে অর্ধেক অর্থাৎ ২৮০০ টিকিট কাউন্টার থেকে দেওয়া হচ্ছে (রোববারের)। লাইনে দাঁড়ানো ৯৫ শতাংশ লোকই গড়ে চারটি করে টিকিট কাটেন। সেই হিসাবে মাত্র ৭০০ লোক টিকিট পাওয়ার কথা। কিন্তু, রাত ৩টায় স্টেশনে লোকের সংখ্যা ছিল ১২ থেকে ১৫ হাজার। তা সকাল থেকে দুপুর পর্যন্ত এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৫ থেকে ৩০ হাজারে।

শনিবার রাতে ও রোববার সকালে সরেজমিন ঘুরে ও সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে পাওয়া গেছে এসব তথ্য। এদিনে (রোববার) ২৮ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি হয়। আজ ২৯ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি হবে। আরও জানা গেল, এবার ঈদযাত্রায় ট্রেনের ওপর চাপ পড়বে ভয়াবহ। গত দু’বছর ঈদযাত্রায় যারা ট্রেনে চড়েনি, এবার তারা পণ করে বসেছে। হাতে টিকিট আসুক, না আসুক-প্রয়োজনে ট্রেনে ঝুলে বাড়ি ফিরবেন। আসন সংখ্যার প্রায় শতগুণ বেশি যাত্রী স্টেশনে আসছেন টিকিটের আসায়। অধিকাংশই টিকিট না পেয়ে ফিরে যাচ্ছেন।

রেল কর্তৃপক্ষের বক্তব্য-কোনো ঈদেই বিনা টিকিটি রোধ করা সম্ভব হয় না। ট্রেনের ছাদ, ইঞ্জিনের দু’পাশ, দু’বগির সংযোগস্থলসহ দরজা-জানালায় ঝুলে বাড়ি ফেরে যাত্রীরা। এছাড়া ধর্মীয় অনুষ্ঠান সামনে রেখে বিনা টিকিটে ওঠা যাত্রীদের জোর করে ট্রেন থেকে নামানোও সম্ভব হয় না। বিভিন্ন কৌশলে যাত্রীরা ট্রেনে উঠে পড়ে।

শনিবার ৩টায় কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায়, শত শত লোক স্টেশন কাউন্টার, চত্বর ঘিরে লাইন করে বসে আছেন, কেউ আবার ঘুমিয়ে আছেন। কথা হয় কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সরওয়ারের সঙ্গে। তিনি জানালেন, কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে সমগ্র পশ্চিমাঞ্চল আন্তঃনগর (আটটি ট্রেন) ও খুলনাগামী স্পেশাল ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। ২৭ ও ২৮ এপ্রিল রাজধানীর কমলাপুরসহ বাকি চারটি স্টেশনে মোট টিকিটের অর্ধেক ১৩ হাজার ৩৫৬টি কাউন্টারে বিক্রি হচ্ছে। ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত দুটি স্পেশাল ট্রেনের টিকিট যুক্ত (৭০০ টিকিট) হয়ে ১৪ হাজার ৫৬টি হবে।

গোপীবাগ রেলগেট এলাকা থেকে আসা নূরুন্নাহার জানান, তার পরিবারের পাঁচজন রংপুর যাবেন। এক ননদ গর্ভবতী, শাশুড়িও অসুস্থ। দেখুন এজন্যই এ শিশু (দুই বছর) নিয়ে রাত ১টার সময় স্টেশনে এসেছি। সঙ্গে স্বামীও এসেছেন। আপনি কেন এলেন? ছেলেদের লাইন সড়ক পর্যন্ত, শনিবার দুপুর থেকেই ২৮ এপ্রিলের টিকিট কাটতে লাইনে দাঁড়িয়ে পড়ে পুরুষরা। মধ্য রাতে এসে যদি স্বামী লাইনে দাঁড়ায় তাহলে আগামী তিন দিনেও টিকিট পাবে না। তাই বাধ্য হয়ে নারীদের লাইনে দাঁড়িয়েছেন তিনি। চিন্তায় আছেন, টিকিট পাবেন কিনা। কারণ তিনি প্রায় তিন শতাধিক নারীর পেছনে আছেন। অনেক নারীর সঙ্গেই পুরুষ স্বজন এসেছেন। প্রিয় মানুষটিকে (নারী) লাইনে দাঁড় করিয়ে সহজে টিকিট পান, সেই আশায়।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী জমিরউদ্দিন জানান, শনিবার দুপুরে লাইনে দাঁড়িয়ে ছিলেন। ইফতার কিনতে লাইন ছেড়ে যাওয়ায় স্থানটি হারান তিনি। পরে রাস্তায় এসে দাঁড়ান। টিকিট কাটা যে কত কষ্ট তা হারে হারে টের পাচ্ছেন। জীবনে কখনো এমন কষ্ট করেননি তিনি। তবু টিকিট কাটতে হবে, বাবার পায়ে অপারেশন হয়েছে, মাও ঢাকায়। বড় ভাই ঢাকায় থাকেন। ভাইয়ের বাসায় উঠেছেন মা-বাবা। তাদের নিয়ে রংপুর যাবেন, ট্রেনই একমাত্র ভরসা। সড়ক পথের কথা শুনলেই বাবা কাঁদতে থাকেন। তাই ট্রেনের টিকিটের জন্য যুদ্ধ করছি। শুধু জমিরউদ্দিন নন, এমন অসংখ্য ভুক্তভোগী আছেন, যারা ঘণ্টার পর ঘণ্টা লাইনে আছেন। দুটি কয়েল জ্বালিয়ে শুইয়ে ছিলেন দুই যুবক। স্টেশনে এসে পরিচয়। সেহরি খেয়েছেন তারা একই প্যাকেটে করে। গরমে অতিষ্ঠ হয়ে উঠছিলেন লায়না আক্তার নামে এক গৃহবধূ। বললেন, কাউন্টারের সামনে, উপরে ফ্যানের ব্যবস্থা নেই। প্রচণ্ড গরম সহ্য করেই ঘণ্টার পর ঘণ্টা সময় পাড় করছেন। অনেকে জানিয়েছেন, অনলাইনে টিকিট না পেয়ে সোমবারের টিকিট কাটতে স্টেশনে এসেছেন। প্রতিদিন সকাল ৮টায় অনলাইনে টিকিট ছাড়া হয়। স্টেশনে বসেও শত শত লোক অনলাইনে টিকিট কাটার চেষ্টা করছিলেন।

টিকিট প্রত্যাশীদের মন্তব্য-হাজার কষ্টের পরও মানুষ ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন। নাড়ীর টান, প্রিয় মানুষের টান, বুঝি এমনই হয়। কোনো কষ্টই কষ্ট মনে হয় না। সাধারণ মানুষ জানতে পারছেন, আসন সংখ্যা কম। সব কিছু দেখছেনও, তার পরও শত শত লোক লাইনে দাঁড়িয়ে আছেন। মানুষ বুঝতে পারছেন যে রাতে যারা লাইনে দাঁড়িয়েছেন, তাদেরই অনেকে টিকিট পাবেন না। তবু ভোর রাত থেকে স্টেশনে শত শত লোক এসে যুক্ত হন।

রোববার কমলাপুরসহ ফুলবাড়িয়া, বিমানবন্দর, তেজগাঁও ও ক্যান্টনমেন্ট স্টেশন থেকে টিকিট বিক্রি হয়েছে। আজ থেকে দুটি স্পেশাল ট্রেনের টিকিটও বিক্রি হবে। তবে স্পেশাল ট্রেনের টিকিট শুধু কাউন্টার থেকে বিক্রি হবে। রেলওয়ে কর্মকর্তা জানান, ঈদ যাত্রায় ২৭ এপ্রিল থেকে শুধু যাত্রার দিন যাত্রীদের অনুরোধে ২০ শতাংশ আসনবিহীন টিকিট বিক্রি হবে।

বরেণ্য সাংবাদিক তোয়াব খানের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার ।।  বরেণ্য সাংবাদিক, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক তোয়াব খান ইন্তেকাল .....

খুনি রাশেদ চৌধুরীকে দেশে আনার চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের .....

দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় বড় যোগান দেয় মাছ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।।  দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় মাছ বড় যোগান দেয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প.....

সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হলো নতুন সামরিক বিমান

আইএসপিআর ।। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবি.....

আইজিপি বেনজীর আহমেদের অবসরের প্রজ্ঞাপন জারি

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৩০শে সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এ বিষয়ে আ.....

মুন্সীগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ: পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক

মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জে পুলিশ বিএনপির ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।  ঘন্টাব্যাপী সংঘর্ষে মুন্স.....

সকল ক্যাডার কর্মকর্তাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল ক্যাডার কর্.....

সময় জ্ঞান শুন্য রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)

ইসমাইল হোসেন : সময় স্থীর করে দাঁড়িয়ে আছে রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)-এর ঘড়ি। ঘড়িটা অকেজো হয়ে আছে অনেক দিন .....

আগামী ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২.....

লন্ডনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ও জাতিসংঘ সাধারণ পরিষদের (ই.....

মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজ.....

ঢাকা-রোম বিমান চালুর বিষয়ে বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে উপমন্ত্রী শামীমের আলোচনা

নিজস্ব প্রতিবেদক ।।  ইতালি প্রবাসী সমগ্র বাঙালীদের যাতায়াতের সুবিধার্থে সপ্তাহে অন্তত দুই দিন বাংলাদেশ ব.....