• ঢাকা
  • রবিবার, ০২ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন, ১৪২৯

চট্টগ্রামে আতংকের আরেক নাম 'পুলিশ সোর্স' !

চট্টগ্রামে আতংকের আরেক নাম 'পুলিশ সোর্স' !

চট্টগ্রাম ব্যুরো : মোহাম্মদ ইব্রাহীম। বহদ্দারহাট এলাকায় বসবাস করে৷ পরিচয় দেয় পাঁচলাইশ ও চান্দগাঁও থানা পুলিশের সোর্স হিসেবে। কথিত এই সোর্সের দৌরাত্ম্যে অতিষ্ঠ সংশ্লিষ্ট এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ। আরাকান হাউজিং সোসাইটির চৌধুরী বিলে গড়ে তুলেছে অপরাধের আখড়া। ইয়াবা বিক্রি, চোলাই মদ বিক্রি চলছে প্রকাশ্যে৷ বসানো হয়েছে জুয়ার আসর। রয়েছে মাদক সেবনের ব্যবস্থাও। অভিযোগ রয়েছে, পাঁচলাইশ থানা পুলিশের প্রশ্রয়ে ভয়ংকর হয়ে উঠেছে। ইব্রাহীমের আখড়া থেকে দৈনিক মাসোহারা যায় সংশ্লিষ্ট থানায়।

সন্ধ্যা নামতেই পেশাদার ছিনতাইকারী, চোর, মাদক কারবারিসহ নানা অপরাধীদের আনাগোনা বেড়ে যায় আরাকান হাউজিং সোসাইটিতে অবস্থিত সোর্স ইব্রাহীমের আখড়ায়। বহদ্দারহাট মোড়ে হকার ও পরিবহন স্ট্যান্ড থেকেও নিয়মিত চাঁদা তুলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। নিরীহ লোকজনকে পুলিশের নামে ভয়ভীতি দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার অসংখ্য অভিযোগ রয়েছে। একের পর এক গুরুতর অপরাধ করেও দাপিয়ে বেড়াচ্ছে নির্বিঘ্নে। বাদুরতলা কেন্দ্রিক অটোরিকশা চোর চক্রের সাথেও জড়িত এই সোর্স। এসব অপকর্মে তার অন্যতম সহযোগী পাঁচলাইশ থানা পুলিশের কথিত ক্যাশিয়ার আক্কাস।

চট্টগ্রামের মানুষের কাছে আতঙ্কের আরেক নাম 'পুলিশ সোর্স'। চাঁদাবাজি, ছিনতাই থেকে শুরু করে খুন-ধর্ষণের মতো ভয়ংকর অপরাধে জড়িত এসব সোর্স। পুলিশের বিভিন্ন কর্মকর্তার সঙ্গে সখ্য থাকায় এরা কারও তোয়াক্কা করে না। নির্ভয়ে অপকর্ম করে বুক ফুলিয়ে চলে। এদের ভয়ে তটস্থ সাধারণ মানুষ। নানা উপায়ে মানুষকে হয়রানি করাই এদের কাজ। অধিকাংশ সোর্সই পেশাদার অপরাধী।

চকবাজার ডিসি রোড খালপাড় এলাকার মূর্তিমান আতঙ্ক সোর্স নূর মোহাম্মদ ও বেলাল। কখনো ডিবি পুলিশের আবার কখনো র‍্যাবের সোর্স পরিচয়ে এলাকায় ভয়ংকর সব অপরাধে জড়িত। লোকজনকে ভয়ভীতি দেখিয়ে অর্থ আদায়, মাদক ব্যবসাসহ নানা অপরাধে সক্রিয় দীর্ঘদিন। বাকলিয়া রসুলবাগ, বড়মিয়া মসজিদ এলাকায় বেপরোয়া হয়ে উঠেছে পুলিশ সোর্স রফিক। সোর্সদের মধ্যে সে সিনিয়র হিসেবে পরিচিত। তার অপরাধের মাত্রাও তেমন বড়। রাস্তায় প্রকাশ্যে বেচাকেনা চলে ইয়াবা। যখন যাকে খুশি পুলিশ পাঠিয়ে হয়রানি করে আবার কখনো দাবিকৃত টাকা না দিলে পুলিশ লেলিয়ে দেয় রফিক, এমন অভিযোগ জানান নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ভুক্তভোগী। বড় মিয়া মসজিদ এলাকায় রফিকের রয়েছে জুয়ার আখড়া৷

বছর দুয়েক আগে একের পর এক ভয়ংকর অপরাধে উঠে আসে পুলিশ সোর্সদের নাম। আটকও হয় সবাই। টনক নাড়া দিয়েছিল পুলিশের উর্ধতন মহলে। তবে কিছুদিন যেতে না যেতেই ফের সোর্সদের কাণ্ড পুরোনো রূপে ফিরে আসে। ফেনী থেকে চট্টগ্রামে ফুফুর বাসায় বেড়াতে এসে ধর্ষণের শিকার হয় এক স্কুলছাত্রী। এ ঘটনায় প্রধান অভিযুক্ত চান মিয়া ওরফে চান্দু ছিল 'পুলিশ সোর্স'। এর ক'দিন আগে সোর্সকে সঙ্গে নিয়ে বাদামতলী মসজিদ গলিতে সালমান ইসলাম মারুফ নামে এক কিশোরকে ইয়াবা দিয়ে ফাঁসানোর চেষ্টা করেছিল পুলিশের এসআই হেলাল উদ্দিন। এ সময় তার মা-বোনকে মারধর করে তারা। এতে অপমানে আত্মহত্যা করেছিল ওই শিক্ষার্থী। এ দুই ঘটনায় সোর্স হিসেবে আলোচনায় আসে চান মিয়া ওরফে চান্দু। চাকরিচ্যুত হয় সেই পুলিশ কর্মকর্তা।

চট্টগ্রামে বোনের বাড়িতে বেড়াতে এসে আইয়ুব আলী নামে গাড়ি চালক ছিনতাইকারীদের ছুরিকাঘাতে খুন হন আগ্রাবাদ এলাকায়। এ ঘটনায় জড়িত পাঁচজনের একজন বাবু ওরফে শাকিল ছিল সদরঘাট থানা পুলিশের সোর্স। মাদক দিয়ে মানুষকে ফাঁসানো এবং ছিনতাই করাই ছিল তার কাজ। চৌমুহনী হোটেল হক টাওয়ারের এক পোশাক কর্মীকে পুলিশ কনস্টেবল পদে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তিন দিন আটকে রেখে ধর্ষণ করেছিল শাহাদাত হোসেন রাজু নামে এক যুবক। সে ট্রাফিক পুলিশের টেন্ডল (ট্রাফিক পুলিশের হয়ে গাড়ি থেকে চাঁদা তোলার কাজ) হিসেবে কাজ করত সে সময়।

অপরাধ বিশ্লেষকরা বলছেন, অপরাধীদের চিহ্নিত করতে পুলিশ সদস্যরা অনেককে সোর্স হিসেবে ব্যবহার করেন। এর মধ্যে পেশাদার অপরাধীও সোর্স হিসেবে কাজ করে, যারা অপরাধীদের চিহ্নিত করে দেয়ার পাশাপাশি সাধারণ মানুষকেও হয়রানি করে। সোর্স বাছাইয়ে পুলিশের অবশ্যই সতর্ক হওয়া উচিত। প্রতিটি পেশায় কিছু অর্থলিপ্সু মানুষ থাকে। পুলিশের কিছু সদস্যও এসব সোর্সের মাধ্যমে মানুষকে হয়রানি করে। কর্তৃপক্ষের উচিত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া।

বরেণ্য সাংবাদিক তোয়াব খানের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার ।।  বরেণ্য সাংবাদিক, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক তোয়াব খান ইন্তেকাল .....

খুনি রাশেদ চৌধুরীকে দেশে আনার চেষ্টা চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধাপরাধী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের .....

দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় বড় যোগান দেয় মাছ: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ।।  দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদায় মাছ বড় যোগান দেয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প.....

সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে যুক্ত হলো নতুন সামরিক বিমান

আইএসপিআর ।। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি এভিয়েশন গ্রুপের বিমান বহরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে আজ রবি.....

আইজিপি বেনজীর আহমেদের অবসরের প্রজ্ঞাপন জারি

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৩০শে সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। এ বিষয়ে আ.....

মুন্সীগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষ: পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক

মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জে পুলিশ বিএনপির ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে।  ঘন্টাব্যাপী সংঘর্ষে মুন্স.....

সকল ক্যাডার কর্মকর্তাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান স্থানীয় সরকার মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল ক্যাডার কর্.....

সময় জ্ঞান শুন্য রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)

ইসমাইল হোসেন : সময় স্থীর করে দাঁড়িয়ে আছে রাজধানী উন্নয়ন কর্পোরেশন (রাজউক)-এর ঘড়ি। ঘড়িটা অকেজো হয়ে আছে অনেক দিন .....

আগামী ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ

লাখোকণ্ঠ অনলাইন ।। প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২.....

লন্ডনের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য ও জাতিসংঘ সাধারণ পরিষদের (ই.....

মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  মৎস্যজীবীদের তালিকা হালনাগাদের নির্দেশ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজ.....

ঢাকা-রোম বিমান চালুর বিষয়ে বিমান প্রতিমন্ত্রীর সঙ্গে উপমন্ত্রী শামীমের আলোচনা

নিজস্ব প্রতিবেদক ।।  ইতালি প্রবাসী সমগ্র বাঙালীদের যাতায়াতের সুবিধার্থে সপ্তাহে অন্তত দুই দিন বাংলাদেশ ব.....