• ঢাকা
  • শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | ১৯ অগ্রহায়ণ, ১৪২৯

চট্টগ্রামের দুর্ধর্ষ ফয়সাল গ্যাং: চাঁদাবাজি হতে রেহাই পায়না পথের ভিক্ষুকও !

চট্টগ্রামের দুর্ধর্ষ ফয়সাল গ্যাং: চাঁদাবাজি হতে রেহাই পায়না পথের ভিক্ষুকও !

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে নানা অপরাধের আখড়া হিসেবে পরিচিত দেওয়ানহাট এলাকা। হামকা পার্টি, টানা পার্টি থেকে শুরু করে ছিনতাইয়ের অহরহ গ্রুপ সক্রিয় এলাকাটি ঘিরে। মূলত এখান থেকে সংঘটিত হয়ে নগর জুড়ে ছিনতাই করে বেড়ায় তারা। ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ার সুবাদে পেশাদার অপরাধীদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে এলাকাটি।

আধিপত্য বিস্তারে রীতিমতো সংঘর্ষে জড়িয়ে যায় এখানকার গ্রুপ-উপগ্রুপগুলো। শুধু ছিনতাই নয়, বেপরোয়া চাঁদাবাজি, মাদকের ছড়াছড়ি রয়েছে এলাকাটিতে৷ শহরের মাঝখানে এ যেন এক অপরাধের স্বর্গরাজ্য ! অথচ, দেওয়ানহাট মোড়েই রয়েছে পুলিশ ফাঁড়ি। এর অদূরেই ডবলমুরিং মডেল থানা। আর কিছুদূর গেলেই দেখা মিলবে নগর গোয়েন্দা পুলিশের কার্যালয়। তবুও এলাকাটিতে অপরাধ নিয়ন্ত্রণে না আসায় উদ্বিগ্ন এলাকাবাসী।

দেওয়ানহাট এলাকার মূর্তিমান আতংক সন্ত্রাসী জিয়াউল হক প্রঃ ফয়সাল। রয়েছে দুর্ধর্ষ গ্যাং৷ তুচ্ছ বিষয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে যাওয়া নিত্যদিনের ঘটনা। ছিনতাই, চাঁদাবাজি থেকে মাদক ব্যবসা সমস্ত অপরাধের নেপথ্যে রয়েছে ফয়সাল। স্থানীয়দের অভিযোগ, পুলিশের আশ্রয়-প্রশ্রয়ে দিনদিন ভয়ংকর হয়ে উঠছে এই সন্ত্রাসী। একদিকে অপরাধের মাত্রা বাড়ছে, অন্যদিকে আইনশৃঙ্খলার অবনতি ঘটছে।

আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা থেকে দেওয়ানহাট মোড় পর্যন্ত চাঁদাবাজিতে সক্রিয় ফয়সাল ও তার সহযোগীরা। ফুটপাত-সড়কে ভাসমান দোকান ও বিভিন্ন পরিবহন স্ট্যান্ড বসিয়ে মাসে লাখ লাখ টাকার চাঁদা তুলছে গ্রুপটি। মাস শেষে এই অবৈধ টাকার ভাগ যায় স্থানীয় এক জনপ্রতিনিধি ও পুলিশের কাছেও ৷ ফলে একের পর এক গুরুতর অপরাধ করেও নির্বিঘ্নে দাপিয়ে বেড়াচ্ছে ফয়সাল। তার চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ী ও এলাকাবাসী।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গত ১৭ এপ্রিল চাঁদা না পেয়ে এক ব্যক্তিকে দলবল নিয়ে বেধড়ক পিটিয়ে আহত করে ফয়সাল। এ ঘটনায় তৎক্ষণাৎ ১৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে গত ২৯ মার্চ দিবাগত রাতে পুলিশের সামনে দুই যুবককে লোহার রড দিয়ে পিটিয়ে হত্যার চেষ্টা করে ফয়সাল। পৃথক দু'টি ঘটনায় ডবলমুরিং থানায় মামলাও দায়ের হয়েছে। চট্টগ্রাম আদালতে অপর এক আসামীকে মারধরের ঘটনায়ও তার বিরুদ্ধে কোতোয়ালী থানায় মামলা হয়। তবে বরাবরের মতোই ফয়সাল ধরা ছোঁয়ার বাইরে৷

উল্লেখ্য, সদরঘাট থানার চাঞ্চল্যকর সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলার চার্জশিটভুক্ত আসামী ফয়সাল। এই হত্যাকাণ্ডে ভাড়াটে হিসেবে অংশ নিয়েছিল সে। অর্থের বিনিময়ে হামলা-ভাংচুর, দখল বেদখল থেকে হত্যাকাণ্ডেও অংশ নিচ্ছে গ্রুপটি। বিভিন্ন সময় ফয়সাল ও তার সহযোগীদের প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন ও ফাঁকা গুলি ছুড়ে আতংক সৃষ্টি করতে দেখা গেলেও তা উদ্ধারে তৎপরতা নেই আইনশৃঙ্খলা বাহিনীর। প্রশাসনের নাকের ডগায় থাকার পরও তাকে আটক করতে কিংবা খুঁজে পাচ্ছে না পুলিশ !

ছিচকে ছিনতাইকারী থেকে দুর্ধর্ষ সন্ত্রাসী হয়ে উঠেছে ফয়সাল। গড়ে তুলেছে ভয়ংকর গ্যাং। তার গ্যাংয়ের অধিকাংশ সদস্য কিশোর তরুণ। নগরীর দেওয়ানহাট, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, স্টেশন রোড, লালখান বাজার, খুলশীসহ নগরীর গুরুত্বপূর্ণ এলাকায় দীর্ঘদিন যাবত ছিনতাইয়ে সক্রিয় গ্রুপটি। কখনো সিএনজি অটোরিকশা, কখনো মোটর সাইকেল নিয়ে দাপিয়ে বেড়ায় এই চক্রের সদস্যরা। সুযোগ বুঝেই মোবাইল ও নগদ টাকা ছিনিয়ে নেয়।

ফয়সালের নিয়ন্ত্রিত ছিনতাই চক্রে নেতৃত্ব দিচ্ছে দিঘির পাড় এলাকার আব্দুন নূর তুষার ও রাকিব। ২০২০ সালের ২১ ফেব্রুয়ারী সিআরবি এলাকা থেকে বিদেশী পিস্তল, গুলি ও ছুরিসহ ছিনতাইয়ের সময় ডিবি পুলিশের হাতে আটক হয় তারা। জামিনে এসে ফের বেপরোয়া ছিনতাইয়ে সক্রিয় গ্রুপটি। তাদের বিরুদ্ধে বিভিন্ন থানায় ৭-৮টি মামলা থাকার তথ্য রয়েছে পুলিশ রেকর্ডে।

ছিনতাই করতে গিয়ে চক্রটি ঘটিয়েছে বেশ কয়েকটি হত্যাকাণ্ড। ২০১৯ সালে ডবলমুরিং এলাকায় ধর্ষণ ঘটনার অভিযুক্ত আলোচিত চানমিয়া ওরফে চান্দু ফয়সালের সহযোগী। সেই সময় আগ্রাবাদ এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে মারা যায় আইয়ুব আলী নামে এক গাড়ি চালক। এ ঘটনার আসামী বাবুসহ অন্যান্যরা ছিল এই চক্রের সদস্য।

২০২১ সালের এপ্রিলে আগ্রাবাদ এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে জেলা পুলিশ লাইনের এএসআই কামাল উদ্দিন আহত হয়। ঘটনাস্থল থেকে আটক ছিনতাইকারী সুমন ছিল সেই চক্রেরই সদস্য। ২০১৪ সালে আগ্রাবাদ এলাকায় পুলিশের নায়েক ফরিদুল ইসলাম ছুরিকাঘাতে মারা যায়। সে ঘটনায় আটকের পর চট্টগ্রামের একটি আদালতে জবানবন্দি দিয়েছিল দুলাল নামে ফয়সালের আরেক সহযোগী।

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....