• ঢাকা
  • শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ | ১৭ অগ্রহায়ণ, ১৪২৯

কুষ্টিয়ায় মেলার নামে চলছে রমরমা অবৈধ লটারি বাণিজ্য

কুষ্টিয়ায় মেলার নামে চলছে রমরমা অবৈধ লটারি বাণিজ্য

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার কুমারখালীতে গ্রামীণ মেলার অনুমতি নিয়ে এসে চলছে রমরমা র‌্যাফেল ড্র লটারি ব্যাণিজ্য। মেলা শুরুর দিন থেকেই চলছে এই অবৈধ র‌্যাফেল ড্র এর নামে ডেইলি লটারি ব্যবসা। এই অবৈধ র‌্যাফেল ড্রই এখন এই মেলার মূল বিষয়ে পরিনত হয়েছে। চটকদার সব বিজ্ঞাপন প্রচার করে এবং মোটরসাইকেল, বাইসাইকেল, টিভি, ফ্রিজসহ বিভিন্ন রকম পুরস্কারের প্রলোভন দেখিয়ে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত প্রকাশ্যে পিকআপ, ব্যাটারিচালিত ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইকে করে শতাধিক লাটারি বিক্রেতা কুমারখালী উপজেলা পাশ্ববর্তী খোকসা উপজেলা, রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বিভিন্ন গ্রামসহ কুমারখালী পৌর এলাকা চষে বেড়াচ্ছে র‌্যাফেল ড্র এর লটারি বিক্রি করতে।

চটকদার এসব বিজ্ঞাপনে প্রলুব্ধ হয়ে মোটরসাইকেল, সাইকেল, টিভি, ফ্রিজসহ বিভিন্ন রকম পুরস্কার পাওয়ার আশায় গ্রামের নিরীহ নারী পুরুষ প্রতিদিনই এই লটারি কিনছেন। এভাবেই র‌্যাফেল ড্র এর নামে প্রতিদিন সাধারণ মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন মেলার আয়োজক ও র‌্যাফেল সংশ্লিষ্টরা। এতে আর্থিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষ।

এর আগে এই মেলা থেকেই র‌্যাফেল ড্র এর লটারি বিক্রি করে পুরস্কার না দিয়ে রাতের আঁধারে ১০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়ে পালানোর অভিযোগ রয়েছে একটি র‌্যাফেল ড্র কোম্পানির বিরুদ্ধে। এর পর বেশ কয়েক বছর র‌্যাফেল ড্র বন্ধ থাকলেও করোনা মহামারির নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর আবার গ্রামীণ মেলার নামে র‌্যাফেল ড্র এর আয়োজন করেছে এই মেলার আয়োজকরা।

এদিকে কয়েকদিন ধরে গ্রাম, শহর ও শহরের আশে পাশের মোড়ে মোড়ে প্রকাশ্যে পিকআপ, ব্যাটারিচালিত ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইক থামিয়ে মাইকে বিজ্ঞাপন প্রচার করে জান র‌্যাফেল ড্র নামের অবৈধ এসব দৈনিক র‌্যাফেল ড্র এর লটারি বিক্রি করা হচ্ছে। এছাড়া এই র‌্যাফেল ড্র এর লটারির ড্র অনুষ্ঠান প্রতিদিন সরাসরি সম্প্রচার করা হচ্ছে কুষ্টিয়ার কেবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে। কিন্তু এসব অবৈধ কর্মকাণ্ড প্রকাশ্যে চললেও জেলা ও উপজেলা প্রশাসনের নিরব ভূমিকা নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চাপাইগাছি এলাকায় চলছে ঐতিহ্যবাহী চাপাইগাছি গাজী কালু চম্পাবতীর মেলা। মেলার পেছনের দিকে র‌্যাফেল ড্র এর মঞ্চে সাজিয়ে রাখা হয়েছে টিভি ফ্রিজ, মোটরসাইকেলসহ নানা রকম পুরস্কার। মাইকে লাগাতার বিভিন্ন চটকদার বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এই মঞ্চের সামনেই টেবিল চেয়ার পেতে গোল গোল বাক্স নিয়ে লটারি বিক্রি করছেন একাধিক লটারি বিক্রেতা। এখান থেকে লটারি কিনছেন শিশুসহ অনেকেই। মেলার প্রবেশ মুখের অদূরে চারদিক টিনদিয়ে ঘিরে যাত্রা মঞ্চও নির্মাণ করা করা হয়েছে। ওই খানে আপাততো চলছে কৌতুক, প্রস্তুতি চলছে অশ্লিল নৃত্যের আয়োজনের দুই একদিনের মধ্যে সুযোগ বুঝেই শুরু হবে সেসব নৃত্য। যাত্রা মঞ্চের ঠিক পেছনেই একটা জায়গা বানানো হয়েছে খরগুটি (জুয়া) খেলার জন্য সেটাও সুযোগের অপেক্ষায় প্রস্তুত রয়েছে।

এছাড়াও কুমারখালী উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের মহেন্দ্রপুর, হাসিমপুর, তারাপুর, কুমারখালী শহরের বাসস্ট্যান্ড, বাটিকামারা, কাজীপাড়া মোড়, গণমোড়, হলবাজার, দূূর্গাপুর, সেরকান্দী, আালাউদ্দিন নগর, খোকসা উপজেলার বাসস্ট্যান্ড, কমলাপুর, সোমসপুর, সেনগ্রাম, কালিতলা, গোপগ্রাম, আমবাড়িয়া, খোকসা খেয়াঘাট, রাজবাড়ী জেলার পাংশার বাহাদুরপুর, হাবাশপুর এলাকার বিভিন্ন মোড়ে মোড়ে পিকআপ, ব্যাটারিচালিত ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইক থামিয়ে মাইকে চটকদার বিজ্ঞাপন প্রচার করে মোটরসাইকেল, সাইকেল, টিভি, ফ্রিজসহ বিভিন্ন রকম পুরস্কারের প্রলোভন দেখিয়ে জান র‌্যাফেল ড্র নামের অবৈধ এসব দৈনিক র‌্যাফেল ড্র এর লটারি বিক্রি করা হচ্ছে। মাইকে এসব লোভনীয় বিজ্ঞাপন শুনে লটারি কিনতে পিকআপ, ব্যাটারিচালিত ভ্যান, ব্যাটারিচালিত ইজিবাইকে থাকা লটারি বিক্রেতাদের কাছে হুমড়ি খেয়ে পড়ছেন বিভিন্ন বয়সী নারী পুরুষরা। কেউ কেউ ২০ টাকা মূল্যের এই লটারি ৪ থেকে ৫ টিও কিনছেন। কোনো কোনো ব্যক্তি আবার ১০টি লটারিও কিনছেন।

ভ্যানচালক মজিদ শেখ নামে এক লটারি ক্রেতা জানান, একটা ফ্রিজের আশায় তিনি প্রতিদিন ১০/১২ টি লটারি কেনেন এতে তার প্রতিদিন ২শ থেকে ২ শ ৪০ টাকা খরচ হয়। যা আয় করছেন তার বেশির ভাগই লটারি কিনতে ফুরিয়ে যাচ্ছে তবুও তিনি প্রতিদিন লটারি কেনেন এবং যত দিন এই লটারি চলবে তিনি ততোদিন লটারি কিনবেন। লটারি কেনা তার কাছে নেশার মতো হয়ে গেছে বলেও তিনি জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক এক লটারি বিক্রেতা জানান, জান ভাই নামে এক ব্যক্তি এই লটারি কোম্পানির মালিক যেখানেই এসব মেলা হয় সেখানকার আয়োজকরা একটা চুক্তির মাধ্যমে লটারি কোম্পানিকে ডেকে নিয়ে যায়। র‌্যাফেল ড্র এর লটারি বিক্রি টাকার ভাগ মেলার আয়োজক ও লটারি কোম্পানি ভাগাভাগি করে নেয়। চাপাইগাছি গাজী কালু চম্পাবতীর মেলায় এবার ১৩৩ জন লোক লটারি বিক্রি করছেন। তাদের প্রতিজনকে প্রতিদিন ৫শ টাকা মজুরি ও ২৭০ টাকা খাবার জন্য এবং ভ্যান ভাড়া বাবদ ৭০০ টাকা দেওয়া হয়। প্রতিটি বিক্রেতার হাজিরাসহ ভ্যান বা যানবাহন মাইক ভাড়া মিলিয়ে প্রতিটিতে ১৭ থেকে ১৮শ টাকা করে খরচ পরে। তাদের প্রতিটি ভ্যান বা যানবাহন থেকে প্রতিদিন ৩ থেকে ৫ হাজার টাকার লটারি বিক্রি হচ্ছে। কেউ কেউ এর চেয়ে অনেক বেশি টাকারও লটারি বিক্রি করেন।

এ ব্যাপারে মেলা কমিটির সভাপতি মিজান বলেন, আমরা মেলার অনুমতি নিয়েই মেলা চালাচ্ছি। র‌্যাফেল ড্র এর ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন লটারি চালানোর ব্যাপারে আমাদের নাও করেনি হ্যাও করেনি। ডিসি অফিস থেকে আমাদের আনঅফিশিয়াল অনুমোদন দিয়েছে। অবৈধ র‌্যাফেল ড্র ডিসি অফিস থেকে আনঅফিশিয়াল অনুমোদন দিলো কি করে বললে তিনি এই প্রতিবেদককে বলেন আপনি আসেন সরাসরি বসে কথা বলি।

এ ব্যাপারে কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি পরিচালক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক এসএম কাদেরী শাকিল বলেন, কোভিডে সাধারণ মানুষের যে ক্ষতি হয়ে গেছে এর পরেও মেলার নামে র‌্যাফেল ড্র এর লটারির নামে জুয়া মেনে নেওয়া যায়না। ওই এলাকার স্থানীয় কিছু নেতারা প্রভাব খাটিয়ে তারা এসব করছে। আমাদের এমপি হানিফ ভাইয়ের কঠোর নির্দেশনা আছে কুষ্টিয়ায় কোনো মেলার নামে জুয়া খেলা চলবে না। তবুও কিভাবে প্রকাশ্যে এসব কর্মকাণ্ড চলছে বিষয়টা নিয়ে আমরা তীব্র প্রতিবাদ জানাই। কেবল টিভিতে প্রকাশ্যে লটারির ড্র অনুষ্ঠান প্রচার করা আরও বেশি দুঃখজনক ব্যাপার এটা মেনে নেওয়া যায়না।

এ ব্যাপারে কুষ্টিয়া নাগরিক কমিটির সাধারণ সম্পাদক ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা বলেন, যদি যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে এসব জাতীয় র‌্যাফেল ড্র হয়ে থাকে প্রথমত এটা সমীচীন নয় এবং অনুমোন ছাড়া করাটাই দুঃখজনক। আর যদি অনুমোদন না নিয়ে করে থাকে যথাযথ কর্তৃপক্ষের অতিদ্রুত ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে আমি মনে করি। আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য। কেবল টিভিতে র‌্যাফেল ড্র প্রচারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়ে আমি জেলা প্রশাসক মহোদয় ও পুলিশ সুপার মহোদয় দুজনের সাথে কথা বলবো।

এব্যাপারে কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল বলেন, মেলা কমিটি অনুমোদনের আবেদন করেছিলো ডিসি অফিস সম্ভবত অনুমোদন দিয়েছে। মেলার লটারির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওদের আবেদনে হয়তো উল্লেখ ছিলো। আবেদনের কপিটা এখন আমার হাতে নেই। তবে মেলার অনুমোদনটা আছে। অবৈধ র‌্যাফেল ড্র এর লটারি সরকারিভাবে যেটা নিষিদ্ধ সেটার অনুমোদন ডিসি অফিস কি দেবে এমন প্রশ্নের জবাবে ইউএনও বলেন আমি একটা প্রোগ্রাম আছি আমি অবশ্যই এটা দেখবো। কি হচ্ছে এবং এটা কিসের অনুমোদন।

এ ব্যাপারে কুষ্টিয়া জেলা প্রশাসক সাইদুল ইসলাম বলেন, র‌্যাফেল ড্র চালানোর কোনো অনুমোদন নাই। বিষয়টা আমি দেখছি।

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....