• ঢাকা
  • শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ | ১৭ অগ্রহায়ণ, ১৪২৯
বিফলে আঠারো কোটি টাকা

আড়াই বছরেও চালু হয়নি চাঁচড়ার পোনা বিক্রয় কেন্দ্র

আড়াই বছরেও চালু হয়নি চাঁচড়ার পোনা বিক্রয় কেন্দ্র

যশোর ব্যুরো : যশোরের চাঁচড়ায় রাস্তার দুই পাশে বসে মাছ বিক্রেতাদের জন্য সরকার প্রায় আঠারো কোটি টাকা খরচ করে তৈরী করেছে মাছের পোনা বিক্রয় কেন্দ্র। কিন্তু তা কোনোই কাজে আসছে না। যাদের জন্য এ আয়োজন, তারা পথেই রয়েছেন। ভোগদখলে রয়েছেন অন্যরা। পোনা বিক্রয় কেন্দ্রে প্রকৃত মাছ চাষীদের পরিবর্তে ওই সব জায়গা দখলে রেখেছেন কতিপয় জনপ্রতিনিধি এবং যুব ও ছাত্র নেতারা। পোনা বিক্রয় কেন্দ্রে প্রকৃত চাষীদের ঠাঁই হয়নি।

এদিকে, বিক্রয় কেন্দ্র উদ্বোধনের আগেই ভবনের একাধিক স্থানে ফাটল ধরেছে। মূল ভবন থেকে সিঁড়ি কিছুটা সরে গেছে। এতে করে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে সাধারণ চাষীদের মাঝে। এতোসব প্রতিবন্ধকতার মাঝে মৎস্য অফিসের পক্ষথেকে একাধিকবার নোটিশ দিলেও ওই ভবনে কিছুতেই যেতে রাজি হচ্ছেন না প্রকৃত ব্যবসায়ীরা। তারা সেই রাস্তার দুই পাশে বসেই মাছ বিক্রি করতে চাইছেন। এতে করে সরকারের নান্দনিক এ উদ্যোগ ভেস্তে যাচ্ছে।

অন্যদিকে জলে যাচ্ছে সরকারের প্রায় আঠারো কোটি টাকা! সোমবার সকাল সাড়ে ছয়টায় সরেজমিনে চাঁচড়া বাবলা তলায় যেয়ে দেখা যায়, একদিকে মাছ চাষীরা পোনা মাছ ধরছেন, অন্যদিকে চলছে বেচাকেনা। দামে দরে মিললে ট্রাক, পিকআপ কিংবা নছিমনে করে পোনা চলে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

এ সময় কথা হয় বাবলাতলা মৎস্য ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেমের সাথে। নবনির্মিত পোনা বিক্রয় কেন্দ্র থাকতেও কেন খোলা আকাশের নিচে মাছ বিক্রি করছেন এমন প্রশ্নের উত্তরে বলেন, তাদের সমিতিতে ২শ’৫০ জন মাছ চাষী রয়েছেন, যাদের কেউই ওই পোনা বিক্রয় কেন্দ্রে হাউজ কিংবা বসার স্থান বরাদ্দ পাননি। এমনকি বরাদ্দ দেয়ার আগে তাদের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগও করেননি। জায়গা না পাওয়ায় তারা সেখানে যেতে পারছেন না।

এ সময় আজিজুল হোসেন রুবেলসহ কয়েকজন বলেন, বিক্রয় কেন্দ্রে যে হাউজের ব্যবস্থা করা হয়েছে সেটাও নিম্নমানের। সেখানে সাদা পানির মাছ বাঁচবে না বলে দাবি করেন। পোনা বিক্রয় কেন্দ্রের পানিতে ব্যাপক আইরন রয়েছে বলেও তারা অভিযোগ করেন।

তারা বলেন, সেখানে হাউজও পর্যাপ্ত নেয়। ব্যবসায়ীরা পোনা বিক্রয় কেন্দ্রে না যেয়ে বাবলা তলার রাস্তার উপরই পোনা বিক্রি করতে চান বলে জানান। একইদিন সকাল সাতটায় সরেজমিনে নবনির্মিত পোনা বিক্রয় কেন্দ্রে যেয়ে দেখা যায়, পুরো ভবনজুড়ে একজন মানুষও নেই, পুরো থমথমে পরিবেশ। ভেতরে ঢুকতেই সিঁড়ির পাশেই ফাটল ধরেছে। শুধু সিঁড়িতেই নয়, ভবনের একাধিক দেয়ালেই ছোটবড় ফাটল লক্ষ্য করা যায়। উপরে ও নিচে ঘুরে দেখা যায়, হাউজে মাছের পোনা নেই, কিন্তু পানি অপচয় হচ্ছে। সেই পানি উপচে আবার দেয়াল বেয়ে পড়ছে। টানা ২০ মিনিট সেখানে অবস্থান করলেও কারও দেখা পাওয়া যায়নি। খোঁজ নিয়ে জানা যায়, নিচতলায় মৎস্য ব্যবসায়ীদের জন্য ৫১ টি হাউজ করা হয়েছে। প্রতিটি হাউজের জন্য অফেরতযোগ্য ২০ হাজার টাকায় ৫১ জনকে বরাদ্দ দেয়া হয়েছে। যার বছরে ভাড়া ছয় হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ভবনের দুইতলায় ৬০ জনের বেঞ্চে বসার ব্যবস্থা করা হয়েছে। সেখানে  একেকজনকে ছয়হাজার টাকা করে স্থান বরাদ্দ দেয়া হয়েছে। যার বছরে ভাড়া ধরা হয়েছে ২৪শ’ টাকা।

এসব ব্যবসায়ীর অভিযোগ, ১শ’১১ জনকে যে বরাদ্দ দেয়া হয়েছে, তারমধ্যে প্রকৃত ব্যবসায়ী ২০ থেকে ২২ জন। বাকি সবাই সুযোগ সন্ধানী বলে দাবি করেন তারা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আঁতাত করে সেসময় তারা হাউজ কিংবা বসার স্থান বরাদ্দ নিয়ে এখন তা মোটা অংকের টাকায় বিক্রি করার পায়তারা করছে।

খোঁজ নিয়ে জানা যায়, বৃহত্তর যশোর জেলা মৎস্য চাষ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রায় আঠারো কোটি টাকা ব্যায়ে ২০১৯ সালের শুরুতেই চাঁচড়া এলাকায় পোনা বিক্রয় কেন্দ্র নির্মাণ শুরু করে। এ কাজের দায়িত্ব পায় ঢাকার মোনালিসা এন্টার প্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। একই বছরের ডিসেম্বরে ওই ভবনের নির্মাণ কাজ শেষ হয়। নানা প্রতিবন্ধকতার মাঝে নির্মাণ কাজ শেষ  হলেও আজও উদ্বোধন করা হয়নি।

যশোর জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতির সভাপতি ফিরোজ খান বলেন, চাঁচড়ায় চাষীদের যে দাবি ছিলো সরকার সেটা পুরণ করেছে। কিন্তু মাঝখান থেকে একটি চক্র তার মোটা অংশ হজম করে নিয়েছে। ভবন নির্মাণ থেকে শুরু করে পদে পদে দুর্নীতির আশ্রয় নেয়া হয়েছে। সবচেয়ে বড় কথা হচ্ছে, যাদের জন্য এ বিক্রয় কেন্দ্র করা হয়েছে, তাদেরকে বরাদ্দ দেয়া হয়নি। গোপনে এ বরাদ্দ দেয়া হয়েছে বলে অভিযোগ করেন ফিরোজ খান।

এদিকে, একাধিক সূত্র জানায়, মৎস্য অফিসের কয়েকজন কর্মকর্তা ও একাধিক জনপ্রতিনিধির যোগসাজসে এ ভাগবাটোয়ারা হয়েছে। সাথে রয়েছেন কতিপয় ছাত্র ও যুব নেতা। এতে করে, মাছ ব্যবসায়ীদের বাদ দিয়ে নিকটজনদের বরাদ্দ দেয়া হয়েছে। তারা নিজেদেরকে মৎস্য ব্যবসায়ী হিসেবে চিহ্নিত করে ওই পোনা বিক্রয় কেন্দ্র থেকে হাউজ ও স্থান বরাদ্দ নিয়েছেন। যা এখনো তাদের ভোগদখলে রয়েছে।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহম্মেদ বলেন, তারা চাঁচড়ার পোনা বিক্রয় কেন্দ্র চালু করতে নানা উদ্যোগ হাতে নিয়েছেন। কিন্তু ব্যবসায়ীদের একটি পক্ষ বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও জানান, যারা বরাদ্দ নিয়েছেন তাদেরকে এপ্রিল মাসের মধ্যে নিয়মিত বিক্রয় কেন্দ্রে এসে পোনা বিক্রি করতে নোটিশ করা হয়েছে। যথা সময়ে না আসলে তাদের বরাদ্দ বাতিল করে নতুন করে বরাদ্দ দেয়া হবে। অন্যান্য অনিয়মের বিষয় তিনি অস্বীকার করেন।

পদ্মা ও মেঘনা নামে নতুন বিভাগ করার সিদ্ধান্ত স্থগিত

লাখোকণ্ঠ অনলাইন ।।  কুমিল্লা ও ফরিদপুর অঞ্চলের জেলাগুলো নিয়ে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুই বিভাগ ক.....

আবাদি জমি রক্ষায় পরিকল্পিত শিল্পায়নের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করতে আবাদি জমি রক্ষায় পরিকল্পিত&.....

সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  সংকট সমাধানে যুবকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ.....

জাতীয় যুবদিবস ২০২২ উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগ

অনলাইন ডেস্ক || আগামীকাল ১ নভেম্বর (মঙ্গলবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি ব.....

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বিদায় ও বরণ

নিজস্ব প্রতিবেদক ।।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানের বিদায় ও নবনিযুক্ত স.....

দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহিনীকে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় প্রতিটি বাহ.....

চিকিৎসার জন্য জার্মান ও যুক্তরাজ্যের উদ্দেশ্যে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ

অনলাইন ডেস্ক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য জার্মানি ও যুক্তরাজ্যে ১৬ .....

সাকিবকে আর অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করবে না দুদক

অনলাইন ডেস্ক ।।  ক্রিকেটার সাকিব আল হাসানকে আর দুদকের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ব্যবহার করা হবে না। আ.....

পায়রা সমুদ্রবন্দরে আগামীকাল বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল পায়রা সমুদ্রবন্দরে আরও ভালো সুযোগ-সুবিধাসহ এর সুষ্ঠু কার্.....

চীন কখনো মুসলমানদের বিরুদ্ধে কাজ করে না : রাষ্ট্রদূত লি

অনলাইন ডেস্ক ।।  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, এই অঞ্চলে উন্নয়ন, শান্তি ও স্থিতিশীল.....

রাজধানীর বিমানবন্দর সড়কে তীব্র যানজট

স্টাফ রিপোর্টার ।। ভোগান্তির আরেক নাম রাজধানীর বিমানবন্দর সড়ক। সামান্য বৃষ্টি হলেই গাজীপুরের টঙ্গী থেকে গ.....

ঘূর্ণিঝড় সিত্রাং : দেশে ১৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক ।।  ঘূর্ণিঝড় সিত্রাং আজ ভোরে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করার ফলে বাংলাদেশের ছয় জেলায় অ.....