• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২ | ২২ আষাঢ়, ১৪২৯

বহদ্দারহাট কাঁচাবাজার ঘিরে মাসে কোটি টাকার চাঁদাবাজি...!

বহদ্দারহাট কাঁচাবাজার ঘিরে মাসে কোটি টাকার চাঁদাবাজি...!

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীতে সিটি কর্পোরেশন পরিচালিত বহদ্দারহাট কাঁচাবাজার একটি ঐতিহ্যবাহী বাণিজ্যিক কেন্দ্র। ২০২০ সালের ২৮ জুলাই তৎকালীন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন এই বাজারের নতুন ভবন উদ্বোধন করেন। ৮ কোটি ১৫ লক্ষ ৩৪ হাজার টাকা ব্যয়ে ৩৯ হাজার ২০০ বর্গফুটের দুই তলা ভবন নির্মাণের কথা থাকলেও এক তলায় বাজারের নতুন ভবন চালু করা হয়েছে।

কাগজে কলমে এই ভবনের নীচ তলায় ১০০ বর্গফুটের ১০টি দোকান, ৩০ বর্গফুটের ১৯০ টি এবং ২য় তলায় ১০০ বর্গফুটের ৯০টি দোকান দোকান থাকার কথা। অভিযোগ রয়েছে, অপরিকল্পিতভাবে ভবনটি নির্মাণ করা হয়েছে। দক্ষিণ-পূর্ব পাশে চলাচলের মূল সড়কটি সরু হয়ে গিয়েছে। আশেপাশের ভবন মালিকেরা অভিযোগ করেন, বাজারের মূল ভবন নির্মাণ করার সময় ঠিকাদারি প্রতিষ্ঠান উত্তর পাশে ১০ টি দোকান নির্মাণ করে অবৈধভাবে। মূল সড়কের এক তৃতীয়াংশ সেখানে ঢুকে যায়। আর এমন অনিয়ম দুর্নীতিতে সহায়তা করে চসিক'র তৎকালীন কয়েকজন কর্মকর্তা।

অপরিকল্পিত ভবন নির্মাণের ফলে বেশিরভাগ দোকান খালি পড়ে আছে। এসব দোকান বরাদ্দের পরও ভাড়া নিচ্ছে না কেউ। আর যেসব দোকান ভাড়ায় চলছে সেগুলোতে বেচাবিক্রি না থাকায় প্রায় দোকান বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। এতে চরম ক্ষতির মুখে পড়েছেন দোকান মালিক ও ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের অভিযোগ, বাজারের দক্ষিণ-পূর্ব পাশে লোহার গ্রিল ও দেয়াল থাকার কারণে ক্রেতা সাধারণ বাজারে কেনাকাটা করার জন্য প্রবেশ করতে পারেন না। বৈধ বাজার ঘিরে গড়ে উঠেছে অবৈধ বাজার। মূলত এ দু'টি কারণে বিপুল টাকা বিনিয়োগ করেও ক্ষতির সম্মুখীন হচ্ছেন বৈধ দোকানদাররা। বাজারের ভেতর পর্যাপ্ত আলো বাতাস ও চলাচলের সড়কে দোকান বসিয়ে কিংবা মালামাল রাখায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ছাগল জবাইসহ মাছ-মাংস কাটা, ময়লা আবর্জনায় দুর্গন্ধ ছড়িয়ে থাকে। এতে ক্রেতাদের বাজারে প্রবেশে অনীহা দেখা যায়৷ সব মিলিয়ে বাজারটির ভেতরে বেহাল দশা।

এছাড়াও ওজনে চুরি, খাদ্যে ভেজাল, বিষাক্ত কেমিক্যাল মেশানোসহ নানা অপকর্ম চলছে বাজারটি ঘিরে৷ মাংস ও মাছের দোকানে ওজন চুরির অভিযোগ দীর্ঘ দিনের। এতে ক্রেতারা কেউ প্রতিবাদ করলে উল্টো নাজেহাল করা হয়। ক্রেতারা বিভিন্ন সময় মারধর ও মামলাসহ প্রশাসনিক হয়রানির শিকার হয়েছেন। এসব অনিয়মের বিরুদ্ধে টু শব্দ করার সুযোগ নেই। অসাধু ব্যবসায়ীদের পেছনে রয়েছে প্রভাবশালী একটি চক্র। চাঁদাবাজি থেকে নানা অপকর্ম, দখল, পেশী শক্তির দাপটে যা ইচ্ছে তাই করছে তারা। অবৈধ বাজার ও দোকানপাটও তাদের নিয়ন্ত্রণে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কাঁচাবাজারের মূল ভবনের দক্ষিণ-পূর্ব পাশের রাস্তাটি বাজারের অন্যতম চলাচলের রাস্তা। কিন্তু চসিক অপরিকল্পিতভাবে মার্কেট নির্মাণের কারণে সড়কের প্রস্থ সরু হয়ে ৬ ফুটে ঠেকেছে। এর দু'পাশে শতাধিক ভাসমান দোকান বসানো হয়েছে। এতে করে মানুষ চলাচলে মারাত্মক বেগ পেতে হয়। একসাথে দু'জন হাটার সুযোগ নেই। এই চিত্র বাজারের মুখ থেকে নিউ সিডিএ আবাসিকের মুখ পর্যন্ত। সেখান থেকে শুরু হয় পশ্চিম ফরিদের পাড়ার প্রধান সড়ক আকবর আলী মুন্সী লেইন। বাস্তবে সড়কটির অস্তিত্ব খুঁজে পাওয়া দুস্কর। এই সড়কের দু'পাশে অবৈধ কাঁচাবাজার গড়ে উঠেছে। এসব দোকানের সংখ্যা প্রায় চারশো।

দোকানীদের সাথে কথা বলে জানা যায়, দোকান ভাড়া বাবদ দৈনিক চারশো টাকা দিতে হয়। যা সরাসরি চাঁদাবাজি হলেও দোকানীর কাছে এটা ভাড়া হিসেবে বিবেচ্য। শুধু এখানেই শেষ নয়, ইজারাদারকে ২৮০ থেকে সাড়ে তিনশো পর্যন্ত হাসিল, বিদ্যুৎ সংযোগ প্রতি লাইট বাবদ দৈনিক ২০ টাকা, ঝাড়ুদার ২০ টাকা, সিকিউরিটি গার্ড বাবদ ২০ টাকা এবং নানা ইস্যুতে দিনে ৭-৮ দফা টাকা পরিশোধ করতে হয় তাদের। সব মিলিয়ে ৮০০ টাকার উর্ধ্বে খরচ বহন করে সড়কের এসব দোকানী।

আকবর আলী মুন্সী লেইন সড়কের পাশে অবস্থিত 'ছালেহ মঞ্জিল' নামে একটি ভবন। এটির নীচ তলায় রয়েছে বেশকিছু দোকান স্পেস। এগুলো সালামিতে বিক্রয় করা হয়, তবে তালা ঝুলছে দীর্ঘদিন। এসব দোকানীদের অভিযোগ, ২০১২ সাল থেকে তাদের দোকানে জোরপূর্বক তালা লাগিয়ে দেয় স্থানীয় সন্ত্রাসীরা। তারা আমাদের দোকানের সামনে কাঁচাবাজার বসিয়েছে, আর তাদের দোকানগুলো বসাতেই আমাদের সাথে এসব জুলুম শুরু করে। কেউ দোকান খুলতে গেলেই সন্ত্রাসীরা এসে মারধর করে ফের তালা লাগিয়ে দেয়। পুলিশের দ্বারস্থ হয়েও কখনো সহযোগীতা পাননি তারা। আরো বেশ কয়েকটি বাড়ির নীচ তলায় দোকানপাটে তালা ঝুলছে বছরের পর বছর৷ বিকাল থেকে রাত পর্যন্ত বাজারটি ঘিরে মাদক বিক্রয়, বখাটেদের উৎপাত বেড়ে যায়।

স্থানীয় এলাকাবাসীরা জানান, পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজ ও সন্ত্রাসীদের পক্ষ নেওয়ার অভিযোগ অনেক পুরনো। বহদ্দারহাট পুলিশ ফাঁড়ির নামেও নিয়মিত মাসোহারা আদায় করা হয়। এছাড়া পুলিশের সোর্স পরিচয়ে ইব্রাহীম, বাবুল, জয়নালসহ বেশ কয়েকজন বহদ্দারহাট এলাকায় চাঁদাবাজিতে সক্রিয় বলে জানান সাধারণ ব্যবসায়ীরা৷

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

নারায়ণগঞ্জ প্রতিনিধি ।।  ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে ৫ কিলোমিটার জুড়ে তীব্র.....

টুঙ্গিপাড়ায় দুঃস্থ মানুষের মাঝে ঈদ উপহার প্রদান করেছে সেনাবাহিনী

নিজস্ব প্রতিবেদক ।।  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজ.....

আফগানিস্তানে জরুরী ত্রাণ সামগ্রী প্রেরণ

আইএসপিআর : আফগানিস্তানের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলে গত ২২ জুন  শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে এতে সহস্রাধ.....

অনেক দেশেই বিদ্যুতের জন্য হাহাকার চলছে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার চলছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়.....

গায়ে আগুন দিয়ে আত্মহত্যা: হেনোলাক্স এর মালিকের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক ।।  রাজধানী ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে গায়ে আগুন দিয়ে সাবেক ছাত্রলীগ নেতা ও ঠিকাদার গাজী .....

গরুর ট্রাকে চাঁদাবাজি বরদাশত করা হবে না : আইজিপি

স্টাফ রিপোর্টার ।।  ঈদুল আজহা'কে ঘিরে পশু বহনের ট্রাকে কেউ চাঁদাবাজি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে কড়া ব.....

‘ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে না’

অনলাইন ডেস্ক ।।  ঈদ-উল-আজহার আগে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ স.....

তৃতীয় দিনেও কমলাপুরে উপচেপড়া ভিড়

অনলাইন ডেস্ক ।।  কোরবানির ঈদকে সামনে রেখে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তৃতীয় দিনেও কমলাপুর রেলওয়ে স্টেশন.....

হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ

লাখোকণ্ঠ অনলাইন ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এ বছর হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ রোববার (৩ জুলাই)। সরকা.....

বাংলাদেশ থেকে ৫০ হাজারের বেশি হজযাত্রী সৌদি পৌঁছেছেন

অনলাইন ডেস্ক ।।  আগামী ৮ জুলাই পবিত্র হজ পালিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনে সৌদি যাওয়ার .....

সদরঘাটের সেই ব্যস্ততা আর নেই

নিজস্ব প্রতিবেদক ।।  পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই চিরচেনা সদরঘাটের ব্যস্ততা অনেকটাই কমতে শুরু করেছে। ব.....

ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দু’বছর দেরি হয়েছে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক ।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশি-বিদেশি নানা ষড়যন্ত্রের কারণে পদ্মা সেতু নির্মাণে দ.....