• ঢাকা
  • শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯ | ৬ মাঘ, ১৪২৫

বাংলাদেশি পেসারদের তাণ্ডবে দুইশর নিচে অলআউট উইন্ডিজ

বাংলাদেশি পেসারদের তাণ্ডবে দুইশর নিচে অলআউট উইন্ডিজ

মাশরাফি-মুস্তাফিজ-রুবেলদের বোলিং তাণ্ডবে ১৯৫ রানের নিচে অল আউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।  রোববার মিরপুর শের-ই-বাংলার উইকেটে টাইগার পেসাররা ঝলসে উঠেন।  সব মিলিয়ে তিন টাইগার পেসার তুলে নিয়েছেন ৭ উইকেট।  দুই স্পিনার সাকিব-মিরাজ নিয়েছেন ২টি।  বাংলাদেশের বোলারদের মধ্যে ১০ ওভারে ৩০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন নড়াইল এক্সপ্রেস মাশরাফি। 

টাইগারদের বোলিং তোপে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৫ রান তুলতে সক্ষম হয়েছে সফরকারীরা। ৩ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান।  ১টি করে উইকেট নিয়েছেন মেহেদী মিরাজ, সাকিব আল হাসান এবং রুবেল হোসেন।

এরআগে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাটিংয়ে নেমে উইকেটে থিতু হওয়ার চেষ্টা করছিলেন কাইরন পাওয়েল এবং শাই হোপ। দুই পাশ থেকেই স্পিন আক্রমণ দিয়ে বোলিং শুরু করেন অধিনায়ক মাশরাফি। যে কারণে রান উঠছিল না উইন্ডিজের। রান বাড়ানোর তাগিদে সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে রুবেল হোসেনের হাতে ধরা পড়েন কাইরন পাওয়েল (১০)।

এর মাঝেই দুইবার জীবন পান ড্যারেন ব্র্যাভো। মুস্তাফিজের বলে সহজ ক্যাচ ছাড়েন আরিফুল হক। এরপর রুবেলের বলে ব্র্যাভোর আরেকটি সহজ ক্যাচ ফস্কে যায় মুশফিকের গ্লাভস থেকে।ক্যারিবীয় টপ অর্ডার ব্যাটসম্যানকে অবশেষে ফেরান অধিনায়ক মাশরাফি। তার বলে চোধ ধাঁধানো ক্যাচ নেন ইনজুরি কাটিয়ে ফেরা তামিম ইকবাল। মাশরাফির কাটারে মিস টাইমিং করে বল হাওয়ায় ভাসিয়ে দেন ব্র্যাভো (১৯)। লং অফ থেকে এক্সট্রা কাভারের দিকে অনেকটা ছুটে সামনের দিকে পাখির মতো ডাইভ দিয়ে বল হাতে জমান তামিম।

উইন্ডিজের তৃতীয় উইকেটের পতন ঘটান মাশরাফি। তার বলে ওপেনার শাই হোপ (৪৩) ধরা পড়েন মেহেদী মিরাজের হাতে। ৭৮ রানে তৃতীয় উইকেটর পতন হয় সফরকারীদের। এরপর স্যামুয়েলসকে জীবন দেন মাহমুদউল্লাহ রিয়াদ। বিপজ্জনক হেটমায়ার (৬) বিধ্বংসী হয়ে ওঠার আগেই তাকে বোল্ড করে দেন মেহেদী হাসান মিরাজ। রোভম্যান পাওয়েল (১৪) মাশরাফির বলে লিটন দাসের হাতে ক্যাচ দিলে উইন্ডিজের ইনিংস অর্ধেক শেষ হয়।

মারলন স্যামুয়েলসের (২৫) উইকেটটিও লিটন দাসের কৃতিত্ব। রুবেল হোসেনের বল উড়িয়ে মেরেছিলেন স্যামুয়েলেস। লং অনের সীমানার ওপর অসাধারণ দক্ষতায় বলটি তালুবন্দি করেন লিটন। বিপদ সামলে ৭ম উইকেটে ৫১ রানের জুটি গড়েন রোস্টন চেইস এবং কিমো পল। ৩২ রান করা চেইস মুস্তাফিজুর রহমানের প্রথম শিকার হলে ভাঙে এই জুটি। শেষ ওভারে কিমো পলও (৩৭) মিরাজের দারুণ ক্যাচে মুস্তাফিজের দ্বিতীয় শিকারে পরিণত হন। এক বল পরে দেবেন্দ্র বিশুকে কট অ্যান্ড বোল্ড করে 'কাটার মাস্টার' তৃতীয় শিকার ধরেন। বোলিং তোপে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৯৫ রানের বেশি করতে পারেনি উইন্ডিজ।

বাংলাদেশ অধিনায়ক মাশরাফির ২০০তম ওয়ানডেতে দলে আছেন চার ওপেনার! তামিমের সঙ্গী লিটন দাস। তারপর তিন এবং চার নম্বরে নামতে যাচ্ছেন ইমরুল কায়েস এবং সৌম্য সরকার। চার ওপেনারের পাশাপাশি আছেন তিন পেসার। মাশরাফিকে সঙ্গ দেবেন মুস্তাফিজুর রহমান এবং রুবেল হোসেন। ঘূর্ণি আক্রমণে সাকিব আল হাসানের সঙ্গী মেহেদী হাসান মিরাজ। সর্বশেষ ওয়ানডে একাদশ থেকে বাদ পড়েছেন পাঁচজন। তারা হলেন মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি এবং আরিফুল হক।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটকিপার), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: কাইরান পাওয়েল, শাই হোপ, ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রভম্যান পাওয়েল, রোস্টন চেইস, কিমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, ওশান টমাস।

 

টিআইবির বক্তব্য প্রত্যাখ্যান.....

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি) যে গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে ত.....

প্রধানমন্ত্রীর স্বাক্ষর জালে.....

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষর হুবহু জাল করে কোটি টাকা আত্মসাতের অভিযোগে চক্রের মূলহোতা হেলাল উদ্দিনস.....

নতুন মন্ত্রি পরিষদে স্থান পেল.....

নতুন মন্ত্রিপরিষদ শপথ গ্রহণ করবে আগামীকাল। তাই এরই মধ্যে যারা মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন তাদের নাম ঘোষণা কর.....

আবার থ্রি-জি ও ফোর-জি বন্ধের নি.....

আজ থেকে ভোটের দিন পর্যন্ত মোবাইল ইন্টারনেটের থ্রিজি-ফোরজি সেবা বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ.....

অনলাইনে জেনে নিন কোন কেন্দ্রে .....

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ভোট কেন্দ্র অনলাইনের মাধ্যমে জানা যাবে। আপনিও জেনে নিতে পারেন কোন ভোট কেন্দ্রে .....

শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও অ.....

বাংলাদেশে শান্তিপূর্ণ, বিশ্বাসযোগ্য ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে জাতিসংঘ। একই সঙ্গে একটি শা.....

নির্বাচন ও সন্ত্রাস একসঙ্গে চ.....

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ‘অতি উৎসাহী হয়ে কোনো অনভিপ্রেত আচরণ না’ করার জন্য আহ্বান জানিয়েছ.....

অনভিপ্রেত কিছু না ঘটাতে আইনশৃ.....

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজের বিবেচনায় রাজনৈতিক দল, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী, নির্বাচনী কর্মকর.....

সারাদেশে ব্যালট পেপার পাঠানো .....

কাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের লক্ষ্যে আজ (শুক্রবার) থেকে সারাদেশে ব্যালট পেপার পাঠানো শুরু করেছে নির.....

ভোটের দিন গাড়ি ও তিনদিন চলবে ন.....

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ২৯ ডিসেম্বর রাত ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য বাস ও মাইক্র.....

সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন.....

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশ তৈরির মাধ্যমে সাধারণ জনগণ যেন সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্ব.....

দেশের ৪০৭ উপজেলায় সেনা মোতায়ে.....

সোমবার রাত ১২টা থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৪০৭ উপজেলায় স্বশস্ত্র বাহিনী দায়িত্ব পালন করবে। এর মধ্যে ৩৮.....